চাটগাঁ থেকে ঝটিকা যাত্রায় দ্রুততম বইমেলা দর্শন

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: সোম, ০৮/০২/২০১০ - ৪:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

নানান কাজের যন্ত্রনায় বইমেলায় যেতে পারিনি বেশ কবছর। চাটগাঁ থেকে যথেষ্ট সময় নিয়ে না গেলে পোষায়ও না। কিন্তু গেল শনিবার ঘুম থেকে উঠে দুম করে সিদ্ধান্ত নিলাম চাকরীবাকরির গুল্লি মারি, আজকেই ঢাকা যাবো। হয় আজ, নয়তো কোনদিন না।

সেদিন অফিস পুরোদমে খোলা। অফিসে না গিয়ে সকাল নটায় সিদ্ধান্ত নিলাম যে দশটার সময় আমি ঢাকা রওনা হতে চাই, যে কোন মূল্যে। কঠিন সিদ্ধান্তটা কিন্তু নিয়েছি বাস ট্রেনের টিকেট না করেই। বীরত্বটা দেখাতে গিয়ে ডন কুইক্সোটের চেয়েও খারাপ অবস্থা হতে পারতো আমার। কারন পায়ে হেঁটে চট্টগ্রাম থেকে ঢাকা পৌছানো অসম্ভব। আমার প্রতিজ্ঞা শুনে বউতো প্রায় বিদ্রুপের একটা হাসি দিল যেটা আমার জেদকে দশগুন বাড়িয়ে দিল।

গোসল খাওয়া সেরে পৌনে দশটায় তৈরী হয়ে নিয়ে অনিশ্চিতের মতো সোহাগ পরিবহনে ফোন করে বললাম, "ভাই এক্ষুনি ঢাকা যেতে হবে আমার, একটা সীট কি দেয়া যাবে? ড্রাইভারের পাশের সীট হলেও চলবে।" নিশ্চিত জানি সুশীলতর একটা কন্ঠে বলা হবে, "ভাই বিকেলের আগে আমাদের আর কোন বাস নাই।"

কিন্তু সব ধারনা-বিদ্রুপ অনুমান মিথ্যে প্রমান করে বলা হলো - "একখানা সীট খালি যাচ্ছে, তবে বাস ছাড়বে ঠিক দশটায়"।

আর পায় কে আমাকে? ঝড়ের মতো ছুটে গিয়ে হাজির হলাম বাস কাউন্টারে। জানালার পাশে পছন্দের ডি৪ সীটটা ডাক দিল আমাকে- আয় বেটা বইমেলা ঘুরে আসি।

সেই অদ্ভুত সিদ্ধান্তে ঢাকা পৌঁছালাম সন্ধ্যের বেশ আগে আগেই। এক বন্ধুকে যোগাড় করে বইমেলা পৌঁছাতে পৌঁছাতে সন্ধ্যে সাতটা। মেলায় কে কে থাকবে জানতাম না। নানা জায়গায় ফোনে যোগাযোগ করে জানলাম পাপড়ি রহমানের বইয়ের মোড়ক উন্মোচন করা হবে আজ নজরুল মঞ্চে আমার প্রকাশনী থেকে। ভাবলাম মোক্ষম সময়ে এলাম। লোকজন কিছু পাওয়া যাবে।

নজরুল মঞ্চে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে পৌছাতেই একঝাঁক পরিচিত ব্লগারদের দেখা মিললো বেশীরভাগই আমারব্লগের। তবে তাদের মধ্যে সচল সবুজবাঘের সাথে দেখা হয়ে গেল। আমি তো মহাখুশী, এবার সচলাড্ডায়ও যাওয়া হবে। সবুজবাঘ মুস্তাফিজ ভাই আমার প্রিয় ব্লগারের একজন। উনি আমাকে ডাকলেন বাকী সচলদের সাথে দেখা করাতে। রওনা দেবো কিন্তু এরমধ্যে পাপড়ি আপা ডাকলেন মোড়ক উন্মোচনে ওনার সাথে থাকতে। লুৎফর রহমান রিটন মোড়ক উন্মোচন করলেন। ওখানে ছবিটবি তুলে খাড়ানো আড্ডা দিয়ে অটোগ্রাফ নিতে নিতে খেয়াল হলো হায়, আরে আমার তো আরেক আড্ডায় যাবার কথা।

সচলড্ডা কোনদিকে? ততক্ষনে সবুজবাঘকে হারিয়ে ফেলেছি। উনি পথ দেখিয়ে নেবেন বলেছিলেন। তারপর মনোক্ষুন্ন হয়ে সঙ্গী বন্ধুটিকে নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে গিয়ে চা সিগ্রেট ধ্বংস করলাম কিছুক্ষন। পনেরো-বিশ বছর আগের স্মৃতিচারন করলাম। আমাদের ষ্টল কোথায় ছিল, কোথায় আড্ডা হতো, সেই জীবন আর ফিরে পাওয়া যাবে না ইত্যাদি উদাসী চিন্তাভাবনা চলতে চলতে হঠাৎ মনে হলো, নজরুল ভাইয়ের নাম্বারটা তো আছে। উনি ঢাকার কোথাও আছেন, সচলদের মেলায় অবস্থানটা তার কাছ থেকেই ধারনা করা যাবে। কিন্তু আমাকে অবাক করে দিয়ে নজুভাই জানালেন, তিনি স্বয়ং আমার একশো গজের ভেতরেই আছেন। সেবা প্রকাশনীর ষ্টলের সামনে।

সুপুরুষ নজু ভাইকে এই প্রথম মুখোমুখি দেখলাম। এইলোকের প্রেমে কটা মেয়ে হাবুডুবু খাইছে কে জানে। যাক ওনাকে মনের কথা জানতে না দিয়ে খোঁজখবর নিলাম অন্যদের। জানা গেল মেলায় এতক্ষন আরো অনেক সচল ছিল, এখন সব চলে গেছে। মনটা একটু খারাপ হয়ে গেল। তবে আরেক চমৎকার দম্পতি কনফুসিয়াস আর নিঘাত তিথি জুটিকে পাওয়া গেল বোনাস হিসেবে। সুদুর অস্ট্রেলিয়া থেকে বইমেলা উপলক্ষে এসেছেন।

তবে তাদের পাশে পুর্নিমার চাঁদের মতো একজনকে আলো ছড়াতে দেখে আন্দাজ করলাম ইনিই নূপুর ভাবী, সাথে পৌনে তিন বছরের মিষ্টি মেয়ে নিধি। আমার মেয়ের চেয়ে একটু ছোট। আমি সেবা প্রকাশনী থেকে 'ত্রিরত্নের নৌবিহার' কিনেছি শুনে কনফু দম্পতিও আগ্রহী হলেন, তার উপর বইটার ব্যাপারে আমার আর নজু ভাইয়ের তুমুল প্রশংসায়। বইটা আমি বহু বছর আগে পড়তে পড়তে ছিঁড়ে ফেলেছিলাম, চট্টগ্রামে আর একটা কপি খুঁজে পাইনি। জীবনে পড়া সবচে বেশী হাসির একটা বই। মেলায় না এলে পেতামও না। লাভের মধ্যে এটিই পেয়েছি।

মেলার দরোজা বন্ধ হয়ে যাচ্ছিল। তাড়াতাড়ি শুদ্ধস্বরের ঠিকানা খুঁজে ব্লগারদের কিছু বই কেনার উদ্দেশ্যে ছুটে গেলাম, দেখি ততক্ষনে সব গুটিয়ে চলে গেছে পৌনে নটায়। আড্ডা খুঁজতে খুঁজতে বই কেনা হলো না। মাত্র তিনটা বই কিনে প্রায় খালি হাতের মতো ফিরলাম। তবু অনেক বছর পর বইমেলায় গিয়েছি বলে অনুভুতিটা ছিল প্রবল নষ্টালজিক। এবং ওই অনুভুতিটা নেবার জন্যই যেন যাওযা। রাতের বাসেই ফিরেছি আবার চাটগাঁ। তিনঘন্টার বইমেলা দেখার জন্য বারো ঘন্টার বাসভ্রমন একেবারে বৃথা যায়নি।


মন্তব্য

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

আমাদের ভালোবাসা এভাবেই ঘিরে রাখুক প্রতিবারের অমর একুশে বইমেলাকে।

.
___________________________________________
ভাগ্যিস, আমার মনের ব্যাপারগুলো কেউ দেখতে পায় না!

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

নীড় সন্ধানী এর ছবি

হাসি ধন্যবাদ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শাফক্বাত এর ছবি

তবু অনেক বছর পর গিয়েছি বলে অনুভুতিটা ছিল প্রবল নষ্টালজিক। ওই অনুভুতিটা নেবার জন্যই যেন যাওযা।
সেই তো, এই অনুভূতি-র ডাকেই তো মেলায় যাওয়া, মেলা থেকে বই কেনা, বাঙালীর একাত্ম হওয়া। আপনাকে হিংসে হচ্ছে। আপনি ঢাকা থেকে এমন "দুম" করে মেলা ঘুরে এলেন! আপনার আনন্দের ভাগ পেয়ে কৃতজ্ঞ।
==========================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

নীড় সন্ধানী এর ছবি

ঢাকা থেকে না, চট্টগ্রাম থেকে দুম করে চলে গিয়েছি। ঢাকায় থাকলে তো কথাই ছিল না। হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শাফক্বাত এর ছবি

আসলেই তো, দ্যাখেন এবার...হিংসা করতে করতে কী লিখতে কী লিখে ফেলেছি সেটাই খেয়াল করিনি হাসি
==========================================
পরদেশী বঁধু, ঘুম ভাঙায়ো চুমি আঁখি।
যদি গো নিশিথ জেগে ঘুমাইয়া থাকি,
ঘুম ভাঙায়ো চুমি আঁখি।।

তিথীডোর এর ছবি

মেলায় এবার যাবোই যাবো.. দিন দুনিয়া থাক আর যাক!

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নীড় সন্ধানী এর ছবি

‍‌ঢাকায় থাকলে তো ব্যাপার না। চলে যান ভীড় বাড়ার আগেই!! হাসি
-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তাসনীম এর ছবি

ভালো লেগেছে বই মেলার জন্য আপনার এই টান। মার্কিন মুল্লুক থেকে ঝটিকা সফর দেওয়া ভালো হোত, ফেব্রুয়ারী মাসটা দুঃখে কাটে।

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

নীড় সন্ধানী এর ছবি

‍‌মার্কিন মুল্লুক থেকে কঠিন হয়ে যায়, তবু একটা চেষ্টা লাগাতে পারেন ভার্চুয়ালী হলেও হাসি

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

তাসনীম এর ছবি

সেজন্যই আপনাদের লেখাগুলো পড়ি। ভোর চারটায় চ্যানেল-আই মেলা থেকে সরাসরি অনুষ্ঠান দেখায়, মাঝে মধ্যে টেপ করে রাখি আর পরে দেখি। ফেব্রুয়ারী ব্যস্ত মাস, কাজ বাড়তে থাকে, বাচ্চাদের স্কুল থাকে...সে তুলনায় ডিসেম্বর অনেক ভালো। তাই মনে হয় ভাষা আন্দোলন ডিসেম্বরে হলে ভালো হোত হাসি

+++++++++++++++++++++++++++++++++++++
মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাই না?

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

নিবিড় এর ছবি

মাঝে মাঝে ধুপ ধাপ করে কিছু কাজ না করলে আর করা হয় না। যেদিনের কথা বললেন সেইদিন মেলায় ছিলাম কিন্তু দেখা হল না। নজরুল ভাইয়ের কাছে অবশ্য পরে শুনেছিলাম আপনার কথা হাসি


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

নীড় সন্ধানী এর ছবি

‍‌এই অল্প ইকটুর জন্য মিসাইলাম আপনাদের মন খারাপ

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শুভাশীষ দাশ এর ছবি

ঘুরি আইসসুন হুনি ভালা লাইগ্‌গি।

নীড় সন্ধানী এর ছবি

গম আছোন না বদ্দা?
‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মৃদুল আহমেদ এর ছবি

উদ্ধৃতি :
সুপুরুষ নজু ভাইকে এই প্রথম মুখোমুখি দেখলাম। এইলোকের প্রেমে কটা মেয়ে হাবুডুবু খাইছে কে জানে।
চোখ টিপি দেঁতো হাসি হো হো হো
এই লোকের প্রেমে শুধু মেয়েরাই না, ছেলেরাও হাবুডুবু খায় হো হো হো
লেখা ভালো লেগেছে। সবচে ভালো লেগেছে আপনার অ্যাডভেঞ্চার করে এই ছুটে আসাটা। এরকম দরজা ভেঙ্গে বেরিয়ে পড়া মানুষ আমার বরাবরই ভালো লাগে!
--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নীড় সন্ধানী এর ছবি

‍‌ছেলেরাও হাবুডুবু খায়? হো হো হো

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সবুজ বাঘ এর ছবি

এইরে..আমারে ক্যাত্তলায় ফালাইয়া রিটন ভাই শুদ্ধস্বরের মুহী ধইরা নিয়া গেছিলগা

নীড় সন্ধানী এর ছবি

আপনারে মাইনাস.....আমারে ফালায়া গেছেন। তবে আপনারে মঞ্চ থেকে নামতে দেখছিলাম, তখন ভাবছিলাম বিড়ি টানতে যাইতেছেন কোন চিপায় হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

দুষ্ট বালিকা এর ছবি

এরামই করেন, এইটাই ভালু! লাফ দিয়ে যাবেন আর ঝাপ দিয়ে ধরবেন! খাইছে

-------------------------
ওলো সুজন আমার ঘরে তবু আইলোনা
এ পোড়া মনের জ্বলন কেন বুঝলোনা!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

আমার সৌভাগ্য েসিদন েমলায় আিমও িছলাম !!!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।