দুর্গন্ধপ্রিয় সত্য সৈনিক

নীড় সন্ধানী এর ছবি
লিখেছেন নীড় সন্ধানী (তারিখ: শুক্র, ১২/০৪/২০১৩ - ৪:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

সুশীল হবার অন্যতম একটা সমস্যা হলো মনের ভাবটা সঠিক সময়ে সঠিকভাবে প্রকাশ করতে না পারা। ভদ্র সমাজে অকপটে সব কথা বলা যায় না। ধরেন কাউকে দেখে আপনার বলতে ইচ্ছে হলো, "ওই শুয়োরের বাচ্চা, খা-পো, মা-চো, পাকিচাটা দালাল ছিল"। কিন্তু সেটা চেপে আপনাকে মসৃন স্বরে বলতে হচ্ছে, "লোকটা আদতে খুব বাজে ছিল, পত্রিকায় কুৎসা রটনা করতো, পাকিস্তানের সমর্থক ছিল...." ইত্যাদি। এত মোলায়েম কথায় পোষায় বলেন? শুয়োরের বাচ্চাকে শুয়োরের বাচ্চা, কুত্তার বাচ্চাকে কুত্তার বাচ্চা বলতে না পারলে বাক স্বাধীনতার আছে কি?

'মাল' কি একটা অশ্লীল শব্দ? না। কিন্তু কিছু কিছু মাল অশ্লীল। তার একটার কথা বলবো আজ। দেশে এখন নানান কিসিমের মাল। মাল মানে পন্য- যা হরহামেশা বেচাবিক্রি হয়। মালকে আপনি যখন-তখন কিনতে পারবেন, দরকার ফুরোলে পাছায় লাথি মেরে তাড়িয়ে দিতে পারবেন। এই মালগুলো বিক্রি হয় রাজনৈতিক দলের কাছে, টিভি চ্যানেলের কাছে, পত্রিকার কলামে, আরো নানান জায়গায়। মালের তালিকা দীর্ঘ।

সেরকম একটা পচে যাওয়া মাল কারওয়ান বাজারের মাম্মুদুর রহমান। বেরসিক কোতোয়াল তাকে সম্প্রতি গ্রেফতার করেছে তার মালখানার আস্তানা থেকে। গ্রেফতারের পর কোতোয়ালের তীব্র নিন্দা করে মুক্তি দাবী করেছে তার বন্ধুরা। বলেছে সময়ের সাহসী সত্যের সৈনিককে বাকরুদ্ধ করার জন্য এই গ্রেফতার। তার গ্রেফতারের পর ডিমের দাম হালিতে দুইটাকা করে বেড়ে গেছে কেন জানা যায়নি অবশ্য।

তার বরবাদ বন্ধুরা তাকে সময়ের সাহসী 'সত্য সৈনিক' বলে অভিহিত করছে বলে আশ্চর্য হবার কোন কারণ নাই। এই বরবাদ মালগুলোর হালও নাই পালও নাই। এরা সকালে ডান বিকালে বাম। কখনো মুক্তিযোদ্ধা কখনো রাজাকার। আসলে এদের দিগদর্শন যন্ত্রটাই নষ্ট। বরবাদের কথা জনগন বিশ্বাস না করলেও সত্যের সৈনিকের প্রতি কিছু জনগণের আগ্রহ থাকতে পারে। তাই মাম্মুদুর কি ধরনের সত্য সৈনিক তা সংক্ষেপে বলছি।

সৃষ্টিকর্তা শরীরের প্রত্যেক প্রাণীর অঙ্গপ্রত্যঙ্গের কাজ/ব্যবহার নির্দিষ্ট করে দিয়েছে। সব অঙ্গের কাজই সত্য, কিন্তু সব সত্য প্রকাশ করা যায় না। কিছু সত্য ড্রইং রুমে, কিছু সত্য বেডরুমে, কিছু সত্য বাথরুমের একান্তে নির্গত হয়। অন্যন্য সত্যগুলো আমরা মাঝে মধ্যে প্রকাশ করলেও বাথরুমের সত্যগুলো কমোডেই ফ্ল্যাশ করে শেষ করি।

কিন্তু এই সত্য সৈনিক আর দশের চেয়ে আলাদা। সে রীতিমত অন্য লোকের কমোড হাতিয়ে সত্যের দুর্গন্ধ ছড়ানোকে তার নৈতিক দায়িত্ব মনে করতো। সে নিজে শুঁকতো এবং অনেক লোকজনকে দাওয়াত দিয়ে সেই গন্ধ শোঁকাতো। সেই গন্ধ প্যাকেট করে সারা দেশ দুনিয়াতে ছড়াতো। দুনিয়াব্যাপী প্রচার করে বলতো- "দেখো অমুকের হাগুতে কি বিকট গন্ধ। না জানি সে কি খায়, সে নির্ঘাত গান্ধিক।" হাততালি দিয়ে তার মাল বন্ধুরা বলতো, "ঠিকই তো। আমরাও গন্ধ পাই। তারা অবশ্যই গান্ধিক। মাম্মুদুর যদি এই গন্ধ আবিষ্কার না করতো আমরা এই সত্য কোথা থেকে পেতাম?" সুতরাং অনিবার্য হুমকি মাম্মদুরকে অবিলম্বে মুক্তি না দিলে দেশকে লাইনচ্যুত করা হবে।

পায়ুপথে বায়ুত্যাগের দুর্গন্ধ প্রকাশের একনিষ্ঠ সৈনিক আমার দ্বেষের মাম্মুদুর রহমানের মুক্তি দাবী করে বরবাদ দোস্তেরা আরো বলেন, জ্যৈষ্ঠ মাস আসার আগেই মুক্তি দিতে হবে। জ্যৈষ্ঠ মাসে ডিমের চেয়ে কাঠাল সস্তা হয়ে যাবে। ডিম কোনমতে সহ্য করা গেলেও কাঁঠাল সহ্য করা যাবে না।

আপনি কি বলেন?


মন্তব্য

সাইদ এর ছবি

চলুক

সাফিনাজ আরজু এর ছবি

গুল্লি
লেখায় উত্তম জাঝা!

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

ঈয়াসীন এর ছবি

চলুক - লেখাটির জন্যে।
গড়াগড়ি দিয়া হাসি - ফিনিসিং এর জন্যে

------------------------------------------------------------------
মাভৈ, রাতের আঁধার গভীর যত ভোর ততই সন্নিকটে জেনো।

অন্যকেউ এর ছবি

আবার্জিগস! গুল্লি

_____________________________________________________________________

বরং দ্বিমত হও, আস্থা রাখো দ্বিতীয় বিদ্যায়।

সুমাদ্রী এর ছবি

তারেকানু সুদূর দক্ষিণ আফ্রিকা থেকে উটপাখির ডিম নিয়ে এসেছে, কাল ছবিসুদ্ধ পোস্ট দিল দেখলাম ফেসবুকে। কেউ এই ডিমটার সঠিক ব্যাবহারের জন্য সরকার বাহাদুরের কাছে আর্জি জানান।

অন্ধকার এসে বিশ্বচরাচর ঢেকে দেওয়ার পরেই
আমি দেখতে পাই একটি দুটি তিনটি তারা জ্বলছে আকাশে।।

তারেক অণু এর ছবি

হ এবং ডিমের পরে যেন উপযুক্ত শাস্তিও

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ডিম দেওয়া বিষয়ে উৎসাহ নাই, মাহমুদুর রহমানের উপযুক্ত শাস্তি চাই।

______________________________________
পথই আমার পথের আড়াল

সামস এর ছবি

বর্তমান বাস্তবায় হেফাজত যদি হয় সাপ মাহমুদুর রহমান হলো সাপুড়িয়া। সাপ আর সাপুড়িয়া দুটোর জন্যই উপযুক্ত শাস্তি দরকার। হেফাজতের বোরকার আড়ালে যে জামাত শিবির তাতে আর কারো সন্দেহ নেই। গতকাল ফটিকছড়ির ঘটনাও সেই সাপ আর সাপুড়িয়ার খেলা।

খালেদা ম্যাডাম গতকাল ফটিকছড়িতে সংঘটিত হত্যাকাণ্ডের খবর পায় নাই? এখন তার চোখে গনহত্যা দেখা যায় না? পত্রিকায় ৫ জনের খবর আসলেও শোনা যাচ্ছে প্রায় ২০ জনকে হত্যা করা হয়েছে ফটিকছড়িতে। ঘটনার নির্মমতা ভাষায় প্রকাশের অযোগ্য।

তারেক অণু এর ছবি
স্যাম এর ছবি

চলুক চলুক

অতিথি লেখক এর ছবি

গুল্লি

- পিনাক পাণি

নীল সালু এর ছবি

আমাদের দিয়ে হবেনা!!!আমি টের পেয়েছি আমরা বড় বেশী পরগাছা। আমাদের নিজস্ব কোন স্বত্তা নেই! আমরা তর্কের খাতিরে তর্ক করি। আমি বাপ-দাদার কাছ থেকে পাওয়া ধর্ম পালন করি!!! আমাদের দেশপ্রেম ফেইসবুক পেজে জ্বালাময়ী স্ট্যাটাসআর মানবিকতা জরুরী রক্তেরদরকার, এই নিউজ ফিড শেয়ার এর মধ্যে বিদ্যমান।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

চলুক

মনের রাজা টারজান এর ছবি

ফেসবুক এ আমার একটা প্রশ্ন ছিল ঃ
"can n e 1 pls explain, what relation between MAHUMUDUR & HIFAZAT? why hifazat demanding his release?"

আমার প্রশ্নের সবচেয়ে সুন্দর উত্তর পেয়ে গেছি। ধন্যবাদ।

তানিম এহসান এর ছবি

চলুক চলুক

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।