গাঁজাখুরি ০১

ইমরুল কায়েস এর ছবি
লিখেছেন ইমরুল কায়েস (তারিখ: শনি, ০৩/০১/২০০৯ - ৫:১৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

ঢাকা শহরে থাইকা চোখ আর কানের ব্যায়াম বেশি হয় , চোখ আর কানের ব্যায়াম কম হওয়া দরকার , মামুন কয় । আমি কই, হ ,উচিত কথা , চোখ আর কান কি হাত-পায়ের পেশী , ব্যায়াম কইরা ফুইলা তোলন লাগব ,এদের দুইটার ব্যায়াম যত কম হয় তত ভাল । সে কয় , চোখের ব্যায়াম কম করন খুব কঠিন , চোখ হালায় এমুন ফাউল খালি ব্যায়াম কইরতে চায় , অনেক কষ্ট কইরা রাত্রে চোখ বন্ধ করন লাগে , দিনে রাস্তায় রুজ পাউডার মাখা মাইয়াগো দিকে চাইয়া রয় , কারও কথা শোনে না , এরে ব্যায়াম কম কইরতে কবা ক্যামনে ? আমি কই , হ , কানের ব্যায়ামও কিন্তু কম হয়না সারাদিনে , ইচ্ছা নাহইলেও এইটা ব্যায়াম করে । সকালে কাঊয়ার ডাকে এর ব্যায়াম শুরু , সারাদিন ক্লাসমেট-বন্ধুবান্ধবের , ক্লাসে স্যারের বগরবগর , রাত্রে কি শান্তি আছে ? চট্রগ্রাম থাইকা পাইকারী মাল নিয়া চানখারপুলমুখী অথবা চানখারপুল থাইকা মাল খালী কইরা চট্রগ্রাম অভিমুখী ট্রাকের ঘোঁঘোঁ শব্দে ঘুমের মইধ্যেও কানের ব্যায়াম হয় , আমি তো কই কানের ব্যায়ামই চোখের চাইতে বেশী ।সে কয় , ঠিক কইছ , এই দুইটার ব্যায়াম কিছুদিন বন্ধ করন দরকার । আমি কই , ঠিক কইছ । সেও আবার আমারে কয় , হ ঠিক কইছ । এভাবে আমরা দুইজনে ঠিক কইছ কইতে থাকি যদ্দিন না দিনাজপুরের ঘোড়াঘাট থানার করতোয়া নদীর পাশের নদীর অববাহিকা অথবা নদীর চরে যাই , গিয়া কান আর চোখ ঠান্ডা কইরা নিয়া আসি ।

নদীর চর তো নয় যেন একটা বাগান , সে কয় । কানের ব্যায়াম কমাইতে আসছি , এত কথা কিসির ? আমি দেখি , মামুনের বাগান দেখি । এইটা ভুট্রার বাগান অথবা বাঁধাকপি-ফুলকপির বাগান অথবা সরিষার বাগান হইতে পারে অথবা ভুট্টা-বাঁধাকপি-ফুলকপি ও সরিষার সম্মিলিত বাগানও হইতে পারে । সে কয় , বহুত দিন পরে এইরম দেখলাম , সরিষা , গোটা মাঠটা কেমন হলুদ হইয়া আছে , দেখছ । আমি সরিষার মাঠের হলুদ দেখি । সে কয় , দেখছ মিয়া ঐখানে ভুট্টা গাছগুলা দেখছ , মাসখানেকের গাছ হইব বোধহয় , দূর থাইকা কেমন ঘাসের মতন দেখা যায় , দেখছ । আমি দূরের , আরো দূরের চরে অথবা নদীর অববাহিকায় ঘাসের মতন ভুট্টা অথবা ভুট্টার মত ঘাসদের দেখি । সে কয় ,চেন নাকি ,পাশের ক্ষেতের এইগুলারে চেন । আমি কই , চিনি চিনি , ফুলকপি । সে কয় ধুর মিয়া , এইগুলান বাঁধাকপি ,খিয়াল কইরা দেখ । আমি খিয়াল কইরা দেখি ,ফুলকপি অথবা বাঁধাকপির গাছ দেখি । ফুলকপি অথবা বাধকপি , ঘাস অথবা ভুট্টাগাছ , হলুদ সরিষা ক্ষেত দেখতে আমার ভাল লাগে । তারা আমারে চোখের ব্যায়াম কমাইতে দেয়না । অনেকদিন পর চোখের ব্যায়াম কইরা আমার আরাম হয় । চোখের ভাল ব্যায়াম হওয়ার পরে আমার ঠোটের ব্যায়ামের দরকার হইয়া পড়ে। আমি একটা বেনসন ধরাই । মামুন ঠোটের ব্যায়াম করে না । তাই সে মুখের ব্যায়াম শুরু করে । সে আম্রিকা নামের একটা দেশে যাইতে চায় । সে কয় , আমেরিকা গেলে চোখ নষ্ট হইতে পারে , ঐ দেশে চোখের ব্যায়াম বেশি হয় , বাস্তায় নামলে চোখ এদিক সেদিক যায় , উপরে নিচে যাইতে চায় ধইরা রাখা যায় না ,আমরা আমেরিকা গেলে চোখের ব্যায়াম কম কইরা করবনে । আমি কই , হবেনে । সে এতদিনেও বোঝেনি শহরে চোখের ব্যায়াম কইরতে আমার খারাপ লাগে না , আসসোস । সে কয় , অই মিয়া জিআরইটা তুমি দিয়া ফালাও আমি দিচ্ছি জিম্যাটটা , আমেরিকা যাইতেই হইব বুঝলা । আমি সিগারেট খাই , বেনসন না অইন্য কিছু , টেষ্ট বইলতে কিছু নাই , ড্যাম হয়া গেছে মনে হয় , ছুইড়া ফেলি , ঠোটের ব্যায়াম ভাল হয় না । এরপর সে ভাবে , অনেকক্ষন ধইরা কি জানি ভাবে ,এরপর কয় , শালা , চুর্দিভাই দেশ একটা আমেরিকা ,একবার যাই , এরে ভাল মত ব্যায়াম করাইতে হইব।








--------------------------
http://vagabond08.blogspot.com


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

ব্যায়াম কিন্তু আবার দুই রকমের আছে। ধনাত্মক আর ঋণাত্মক। সারাদিন আপনি যে ব্যায়ামের (চোখ এবং কানের) কথা কইলেন তা সবই ঋণাত্মক দেখিতে পাইতেছি। তবে যে ছবি গুলান দিছেন সেইগুলি দেখিয়া আমার চোখের ধনাত্মক ব্যায়াম হইল। এই জন্য আপনেরে অশেষ ধন্যবাদ।
(মহসীন রেজা)

ক্যামেলিয়া আলম এর ছবি

ছবিগুলো চমৎকার ------ মনে হচ্ছে বহুদিন পর সরিষা ফুলের গন্ধ পাচ্ছি।
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

ভূঁতের বাচ্চা এর ছবি

লেখার চাইতে ছবিগুলোই বেশি আকর্ষনীয়।

---------------------------------------

--------------------------------------------------------

অতন্দ্র প্রহরী এর ছবি

গ্রাম, ফসলের ক্ষেত আমাকে বরাবরই টানে। ছবিগুলো দারুন। কেমন শান্তি-শান্তি ভাব আছে।

এনকিদু এর ছবি

সরিষা ক্ষেতের ছবিগুলো দারুন হয়েছে । আর একটু রোদ থাকলে যে কি মারাত্নক হইত না ! এক কাজ করেন, ফটোশপে একটু কালার কন্ট্রাস্ট নিয়ে গুঁতাগুঁতি করে দেখেন ম্যাজিক হয়ে যাবে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

মুস্তাফিজ এর ছবি

লেখা তো ফাটাফাটি সাথে ছবি
কোনটা রেখে কোনটার কথা বলি

...........................
Every Picture Tells a Story

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

একমত...

আলমগীর এর ছবি

আপনে তো সচল হয়ে গেছেন! অভিনন্দন রইল।
ছবিগুলা ফাটাফাটি। বড় হইছি গ্রামে তাই মায়া লাগে চোখ টিপি

এইরকম ফুলকপির ক্ষেত এককালে আমাদেরও ছিল। সকাল বিকাল পানি দিতাম। কলাগাছের বাকলা টুকরা করে ঢেকে দিতাম রোদ থেকে বাঁচানোর জন্য।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ছবিগুলো ছোট করে দিলে দেখতে সুবিধা হয়। এত বড় ছবি স্ক্রল না করে দেখা যায়না, আর তাতে মজাটা মরে যায়। লেখা সুন্দর।

নাসিফ এর ছবি

ছবি ও লেখা দুইটাই চমৎকার হইসে ।
সচলত্ব প্রাপ্তির জন্য অভিনন্দন ।।।

নাসিফ এর ছবি

এভাবে আমরা দুইজনে ঠিক কইছ কইতে থাকি যদ্দিন না দিনাজপুরের ঘোড়াঘাট থানার করতোয়া নদীর পাশের নদীর অববাহিকা অথবা নদীর চরে যাই

আমি খিয়াল কইরা দেখি ,ফুলকপি অথবা বাঁধাকপির গাছ দেখি । ফুলকপি অথবা বাধকপি , ঘাস অথবা ভুট্টাগাছ , হলুদ সরিষা ক্ষেত দেখতে আমার ভাল লাগে ।

লেখাটার ভাষা শহীদুল জহিরের মতো লাগলো কিছুটা । 'ডলু নদীর হাওয়া' লাগলো নি মিয়া ??

সুলতানা পারভীন শিমুল এর ছবি

আপনার ছবিগুলো আবারো মনে করিয়ে দেয়, আমাদের গ্রামগুলিও কি অদ্ভুত স্নিগ্ধ।
সচল হওয়ায় অভিনন্দন ! হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ছবি-পোস্টের হওয়া লেগেছে সচলে। ভালো, খুব ভালো লাগছে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
একলা পথে চলা আমার করবো রমণীয়...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ধুসর গোধূলি এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।