গ্যারামিন ফোনের গ্যারাকল....

ঝরাপাতা এর ছবি
লিখেছেন ঝরাপাতা (তারিখ: বুধ, ২৮/১১/২০০৭ - ৭:২৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

দেশে আসার পরে বেশ কিছুদিন নেট সংযোগ থেকে বিচ্ছিন্ন ছিলাম। একটু গুছিয়ে নেয়ার পরে খবর নিতে লাগলাম কোথা থেকে ইন্টারনেট সংযোগ নিলে সুবিধা হবে। গ্রামীণ, সিটিসেল জুম, ব্রডব্যান্ড, আরো কিছু আই.এস.পি-র ব্যাপারে খবর পেলাম। যেহেতু ঢাকা চিটাগং আসা-যাওয়ার মাঝে থাকবো সেহেতু ওয়্যারলেস সংযোগ নেয়াটাই বেটার মনে করলাম। তাই সিটিসেল আর গ্রামীণের মাঝে যে কোন একটাকে বেছে নিতে হলো। যদিও বর্তমানে স্পীডের দিক দিয়ে জুম ভালো সার্ভিস দিচ্ছে (ডাউনলোড স্পীড ১২কে.বি.পি.এস, যেখানে জি.পি. ৪ থেকে ৫) তবুও সিটিসেলের উপর ভরসা করতে পারলাম না অতীত অভিজ্ঞতা থেকে। এখন সাবস্ক্রাইবার কম তাই হতো স্পীড ভালো কিন্তু কিছুদিন বাদে একই থাকবে বলে মনে হলো না। অবশেষে আলটিমেট চয়েস হিসেবে গ্রামীণই ঠিক করলাম। যাহোক, বাসায় এসে সেটআপ করলাম। ইউজও শুরু করলাম। আমি যে প্যাকেজের সিম কিনেছি সেটা হচ্ছে আনলিমিটেড ইউজ করা যাবে, আর প্রতি মাসে বিল দিতে হবে ভ্যাটসহ ১২৮৫ টাকা। আমিও ১২৮৫ টাকা উসুলের নিমিত্তে মহাসমারোহে ২৪ ঘন্টা ব্রাউজ করা শুরু করলাম।

কিন্তু বিধি বাম। দ্বিতীয় দিন বিকেলের দিকে দেখি কিছুতেই লগইন হয় না। অবশেষে কল দিলাম কাস্টমার কেয়ারে। রিসিভ করে বলা হলো লাইনে থাকতে। লাইনে থাকতে থাকতে দুই মিনিট পেরিয়ে গেলো, তারপর বলা হলো, আমাদের ট্যাকনিকেল ডিপার্টমেন্ট এখন বিজি আছে, আপনার নাম্বারে আমরা একটু পরেই ফোন করবো। আমিও ঠিক আছে বলে লাইন কেটে দিলাম। তাদের ফোনের জন্য অপেক্ষা করতে লাগলাম। দুইঘন্টা হয়ে গেলো, কোন ফোন এলো না। শেষে আবার কল দিলাম কাস্টমার কেয়ারে। এবার বলা হলো, তাদের নেটওয়ার্কে প্রবলেম হচ্ছে, সার্ভার ডাউন করেছে। ওটা ঠিক করতে কিছুটা সময় লাগবে। ওই দিন আর নেট পেলাম না। পরদিন দুপুর পর্যন্তও না। সন্ধ্যার দিকে এক ফ্রেন্ড এলো বাসায়। সে বললো তারটাও গ্রামীণের কানেকশন। সে সকাল থেকেই নেট ইউজ করছে। সাথে সাথে ফোন করলাম কাস্টমার কেয়ারে।

এবার যা শুনলাম তাতে আমার আক্কেল গুড়ুম অবস্থা। আমি যে আনলিমিটেড প্যাকেজ নিয়েছি তাকে নাকি একটা মেসেজ পাঠিয়ে অ্যাক্টিভেট করতে হবে। অ্যাক্টিভেট না করার কারণে প্রতি কে.বি.পি.এস. ডাউনলোডে আমার ০.০২ টাকা করে বিল এসেছে এবং টোটাল বিল ১০০০টাকা অতিক্রম করে যাওয়ায় লাইনটা বন্ধ করে দেয়া হয়েছে। আমি জানতে চাইলাম এই যে অ্যাক্টিভেট করার কথা সেটা কি প্যাকেজ কেনার সময় যে ইনস্টলেশন গাইড দিয়েছেন তাতে লেখা আছে? বলে- না। যেখান থেকে কিনেছি মানে আপনাদের কাস্টমার কেয়ার সেন্টার থেকে সেখানে কি বলে দেয়া আছে যে কেউ আনলিমিটেড ইউজ প্যাকেজ কিনলে তাকে যেন অ্যাক্টিভেট করার কথাটা বলে দেয়া হয়? বলে- সম্ভবত না। দ্যান হাউ ক্যান আই কাম টু নো অ্যাবাউট দ্যা ফাকিন অ্যাক্টিভেশন? সরি স্যার, সরি স্যার। তারপর জিজ্ঞাসা করলাম, কিভাবে অ্যাক্টিভেট করতে হবে? স্যার পি.ওয়ান লিখে ৫০০০ এ সেন্ড করুন। ওকে বলে লাইন কেটে দিলাম।

রাতে সোহাগ ভাইয়ের সাথে কথা বলছিলাম। উনিও গ্রামীণের নেট ইউজ করেন। উনাকে ঘটনা খুলে বললাম। উনি হেসে বললেন আমিও তোমার মতোই ভিক্টিম। শুধু তাই না, আমার পরিচিত আরো দু'জনও এই দুরাবস্থার স্বীকার। আমি উনাকে বললাম, তাহলে কি এটা ইচ্ছাকৃত নয়? বারবার লোকজন প্রতারণার স্বীকার হচ্ছে তথাপি তারা কোন ব্যবস্থা নিচ্ছে না। উনি বললেন, এটা মনে হয় ওয়েল প্ল্যান্ড।

শুধু এখানেই শেষ না। গ্রামীণের বিলিং হয় ২১ তারিখের পর। ২৪ তারিখ দেখি কোন কথাবার্তা ছাড়া লাইন কাটা। তখনো আমার ঠিকানায় কোন বিল আসেনি, এখনো আসেনি। এবার আর কাস্টমার কেয়ারে ফোন করলাম না। জাস্ট ফ্লেক্সি করে বিল শোধ করলাম। কিছুক্ষণ পরে লাইন চালু হলো।

এই হলো গ্রামীণ ফোনের গ্যারাকলে পড়ার কাহিনি। তাই প্রতি মিনিটে ৭০ পয়সায় কথা বলার মূলো দেখিয়ে ক্লায়েণ্ট বাড়ানোর নতুন ধান্ধার ব্যাপারে সবাই সাবধান।


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

খুবই কষ্ট পেলাম। আফসোস লাগে এত অবিচারের পরেও আমাদের কিছুই করার থাকেনা।

সুবিনয় মুস্তফী এর ছবি

এই রকম প্রতারণা তুলে ধরার জন্যে ধন্যবাদ। দেশে যত পাঠক এই লেখাটা পড়তে পারবে, তত বেশী ভবিষ্যত গ্রাহক লাভবান হবে। বাইরে গ্রাহকের অধিকার নিয়ে অনেক ডেডিকেটেড ওয়েবসাইট আছে। কম্পানীদের প্রতারণার কথা বেশী করে প্রচার করলে যদি কখনো তাদের টনক নড়ে। তদ্দিন পর্যন্ত এই সব বাজে কাজ নিয়ে ব্লগে লেখালেখি চলুক।
-------------------------
হাজার বছর ব্লগর ব্লগর

অমিত এর ছবি

তাহলে কি সিটিসেলটা নেওয়াই ভাল হবে বলছেন ? আমি ১ মাসের জন্য দেশে যাব। ভাবলাম গ্রামীণের এজ না কি যেন একটা আছে সেটা ব্যবহার করি।আর কোন ফর্ম টর্ম লাগে নাকি ?

হাসিব এর ছবি

এইটারে বাংলাদেশে গ্রামীনের কাস্টমার সার্ভিস হয়তো এজ কয় । যাউগ্গা, বাংলাদেশে যেই স্টান্ডার্ড জিএসএম নেটওয়ার্ক তাতে যদি আপনি মোবাইল ফোন থিকা ইন্টারনেট ইউজ করেন তাইলে ধরতে হবে আপনি এজ (এনহ্যান্সড জিপিআরএস) ব্যবহার করতেছেন । এইটা দুনিয়ার সবজায়গার মতো বাংলাদেশেও এক্সপেন্সিভ ।

আর যদি মনে করেন, ব্লু টুথ বা কেবল দিয়া ফোনটারে পিসিতে/ল্যাপটপে কানেক্ট কৈরা ইন্টারনেট ইউজ করেন তাইলে সেটার কয় ডায়াল আপ (ই)জিপিআরএস । দেশে এক মাসের জন্য গেলে এইটাই আপনের দরকার ।

দেইখা শুইনা খিয়াল কৈরা কানেকশন নিবেন । পাবলিকের কথায় কান কম দেবেন । পাবলিক সাধারনত নিজে যেইটা ব্যবহার করে সেইটাই ভালো কয় ।

অমিত এর ছবি

আমিতো চাইসিলাম পরথমটাই ব্যবহার করতে। কারণ বাসায় আর কতক্ষণই বা থাকব। তয় আমার সেটে মনে হয় বাংলা ফন্ট ইনস্টল করতে হতে পারে।
_________________________
suspended animation...

হাসিব এর ছবি

কি সেট ? নোকিয়া বা সনি এরিকসন হলে এই চিন্তা বাদ দিতে হবে ।

অমিত এর ছবি

Nokia N-80
__________________________
suspended animation...

হাসিব এর ছবি

হৈবো না । বাংলা সাইট দেখা সম্ভব না এই দিয়া ।

অমিত এর ছবি

symbian OS বাংলা ফন্ট ইনস্টল করা যাবে না ?

হাসিব এর ছবি

ঘটনা হৈলো । আমরা যেইভাবে উইন্ডোজে ফন্ট ইনস্টল করি সেইরকমভাবে মোবাইল ফাইলে কোন রকম ফন্টস ফোল্ডার পাবেন না যেখানে টিটিএফ/ওটিএফ ইনস্টল করতে পারবেন । ফোনগুলো ফন্ট ফরম্যাটও ওগুলো সাপোর্ট করে না ।

এক কাজ করা যায় সেটা হলো ওএস রিইনস্টল করার সময় বাংলা
ল্যাঙ্গুয়েজ প্যাক ইনস্টল করা । সেটা করলে শুধু মেনু আইটেম, ইনফরমেশন নোট, এরর নোট, সিলেকশন লিসট, কনফারমেশন কোয়ারি গুলো বাংলায় দেখা যাবে । কিছু আর্থিকভাবে উন্নত দেশের ভাষা বাদে এই ফন্ট ফোনের ব্রাউজার ব্যবহার করতে পারে না ।

অতএব, ফোনে বাংলা দেখার প্লান আপাতত বাদ দেন ।

অমিত এর ছবি

কি আর করা, দিলাম
__________________________
suspended animation...

মুজিব মেহদী এর ছবি

আমার এক নিকটাত্মীয় গ্রামীণের কর্মকর্তা। গ্রামীণের ওপর আমার রাগ থাকলেও ওকে বকে রাগটা উসুল দেবার কোনো সূত্র খুঁজে পাচ্ছিলাম না। এবার পাওয়া গেল।

জনহিতকর লেখা।
...................................................................
অসংখ্য 'নেই'-এর ভিড় ঠেলে
জ্বলজ্যান্ত 'আছে' খুঁজে পাওয়া হলো আসল ফকিরি

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

ইশতিয়াক রউফ এর ছবি

আপনার ভোগান্তির কথা শুনে দুঃখিত। ধন্যবাদ এই ধরনের ধূর্ততার কথা জানানোর জন্য।

শামীম এর ছবি

ইচ্ছাকৃত প্রতারণাতো বটেই।

জানানোর জন্য ধন্যবাদ।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

অছ্যুৎ বলাই এর ছবি

ঠ্যাক না দিতে পারলে কোনো ব্যবসায়ই জমে না। পাবলিকও বুঝে বা নাবুঝে এদের দৌরাত্মের শিকার।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।