ছোট্ট গল্প দশ

খেকশিয়াল এর ছবি
লিখেছেন খেকশিয়াল (তারিখ: শুক্র, ২৫/০৪/২০০৮ - ৫:০১অপরাহ্ন)
ক্যাটেগরি:

মুজিব মেহদী, ফারুক হাসান, আরো অনেকের লেখায় ক্ষুদ্রাকারের গল্প দেখে অনুপ্রাণিত হয়ে লিখলাম বেশ কিছু । কিছু হল কিনা জানি না ।


বুড়োর চোখ জ্বলে উঠল, লাঠি ফেলে দিয়ে বলল, ' আয় !'


টাকা চাইছি ? আমার বোতল দে !


রাত বারটা, তারা কোরাসে গোঙ্গাতে লাগল ।


-কেন ? -কেন নয় ?


ঈশ্বর: আরে...শুনবি তো আগে... শয়তান: ভাগ !


ঘ্যাচাং! গোড়ালি এফোড়-ওফোড় ! একিলিস : 'যত্তসব !'


অবশেষে বুঝলাম, যদিও আর দরকার ছিল না ।


-শুনলে তো ? -হুম । -এখন ? - ... ( দ্বীর্ঘশ্বাস )


মা মা দেখে যাও, নতুন কেনা মানুষটা জানি কেমন করছে !

১০
তিনি এখনো লেখেন, বইমেলাতেই, রাস্তায় চক দিয়ে ।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

খেকশিয়ালের মতই চাতুর্যে ভরা । ভালো হইছে । চালায়ে যান।

অভী আগন্তুক

ফারুক হাসান এর ছবি

চলুক
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

হাততালি

সবজান্তা এর ছবি

এ যাবৎকালে আপনার লেখা সেরা লেখাগুলির মধ্যে একটি। পাঁচাইলাম।
----------------------------------------------
অলমিতি বিস্তারেণ

রায়হান আবীর এর ছবি

হা হা হা!! ভালো হইছে।

চলুক

---------------------------------
জ্ঞানীরা ভাবলেন খুব নাস্তানাবুদ করে ছাড়া গেছে...আআআহ...কি আরাম। বিশাল মাঠের একটি তৃণের সাথে লড়াই করে জিতে গেলেন।

ছোট্ট তৃণের জন্য অপরিসীম ঘৃণা।

বিবাগিনী এর ছবি

অসাধারণ!
৯ পড়ে খুব মজা পেলাম।আমার মামাতো ভাইটা জন্মানোর পরে আমার জিনিয়াস কনিষ্ঠ ভ্রাতা এরকম কি যেন একটা বলেছিল।

৭ ছুঁয়েছে খুব! সবসময় আমি দরকার শেষ হলে তবেই সব বুঝতে পারি। কেন যে এমন হয়! মন খারাপ

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

‌‌::একাকিত্বের বিলাস আমার অনেকদিনের সাধ::

অতন্দ্র প্রহরী এর ছবি

চালিয়ে যান ...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সব কটাই মারাত্মক ভাল লেগেছে !
আরো কিছু ছাড়েন তো...

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

খেকশিয়াল এর ছবি

সবাইকে অনেক অনেক ধন্যবাদ হাসি

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

ক্যামেলিয়া আলম এর ছবি

দশ নাম্বারের গল্পটি খালি চোখে দেখতে পাচ্ছি-------- অন্যগুলোও অসাধারণ!
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

খেকশিয়াল এর ছবি

দশ নাম্বারে আলোকপাতের জন্য আপনাকে নমস্কার

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মুজিব মেহদী এর ছবি

কণাগল্পে ডুবে যাচ্ছে পাতা, এবারে বন্যা হবে।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

রাসেল এর ছবি

১০ লাম্বারটাই গল্প হইছে, বাকিগুলা গল্পের সূচনা, কোনো সমাপ্তির বোধ নাই। অণুগল্প, গল্পাণু যেই নামেরই মোড়ক থাকুক না কেনো, বেহুদা কিছুই গল্প হয় না,
১।
আমার স্বগোতক্তির দিন, এখন একলা বসে সময় কাটায়।
২।
যাচ্ছিলাম, হঠাৎ পেছন ফিরে দিখে তাকিয়ে আছো, চোখে মিনতি।
৩।
পতনের পরে চারপাশে তাকালাম, নাহ কেউ তাকিয়ে নেই হাসিমুখে।

-------------------------------------------------------
বাংলায় হাগি, মুতি, বাঁচি

------------------------------------

আমি তো গণে নেই বিচ্ছিন্ন একা
সঙ্ঘে সমুহে নেই সঙ্ঘমিতা।

রাসেল এর ছবি

৪। কইতে চাইছিলাম এইগুলার কোনোটাই গল্প না।
-------------------------------------------------------
বাংলায় হাগি, মুতি, বাঁচি

------------------------------------

আমি তো গণে নেই বিচ্ছিন্ন একা
সঙ্ঘে সমুহে নেই সঙ্ঘমিতা।

হিমু এর ছবি

কী কী থাকলে গল্প হবে? কী কী বাদ পড়লে গল্প হবে না?


হাঁটুপানির জলদস্যু

রাসেল এর ছবি

এটা একেবারে নিজস্ব অনুভব আমার, কোনো রকম সাহিত্যিক বুৎপত্তি কিংবা তুলনামুলক সাহিত্যের পদবি না থাকা সত্ত্বেও উদ্ধত হলেও করে ফেলি।
গল্পের বিষয়ে একটা বক্তব্যই আছে আমার, ছোটো গল্প, অনুগল্প যে নামের মোড়কেই আসুক না কেনো, সেটার ভেতরে একটা সম্পূর্ণতার বোধ থাকতে হবে।
এরপরে আর কিছু নেই, একটা বাক্য যা এমন মর্মঘাতি সেটাই পরমাণু গল্প হিসেবে স্বীকৃত হতে পারে। ৬ লাইনে অনেক জটিল কথাই বলে ফেলা যায়, আবার সাধারণ অনুভবও ৬০০০ শব্দে প্রকাশ করা যায় না।
গল্পের ভেতরে নাটকীয়তা থাকতে হবে, সাসপেন্স থাকতে হবে। ক্ল্যাইমেক্স থাকতে হবে, তবে সীমাবদ্ধতা একটাই এখানে সম্বল মাত্র ৬টা থেকে ১৫টা শব্দ।
এই কয়টা শব্দে হয়তো একটা অনুভব তুলে ধরা যায়, সেই অনুভবটা কতটুকু গল্পের অনুভুতি ধারণ করবে সেটা নির্ভর করবে শব্দ ব্যবহারের চাতুর্যের উপরে।
এই অণুগল্পের নতুন সংস্করনের শেষেরটা বাদ দিলে অন্যগুলো আসলে তেমনভাবে সম্পূর্ণতা প্রকাশ করতে পারে নি। কোনোটার অতীত বগলে সুরসুরি দেয়, কোনোটার সাম্ভাব্য ভবিষ্যত নাকে শুলশুলি কাটে। তেমন ভাবে অন্তিম বক্তব্য কোনোটাই মনে হয় না।

-------------------------------------------------------
বাংলায় হাগি, মুতি, বাঁচি

------------------------------------

আমি তো গণে নেই বিচ্ছিন্ন একা
সঙ্ঘে সমুহে নেই সঙ্ঘমিতা।

দ্রোহী এর ছবি

৯ আর ১০ বুঝেছি এবং আমার ধারণা এই দুটো গল্পানু হিসাবে উৎরে যায়। শুধু উৎরে যায় বললে ভুল হবে। বেশ চমৎকার হয়েছে বলতে হবে। বিশেষ করে ১০ নাম্বারটা অসাধারণ। যেন চোখের সামনে দেখতে পেলাম।

বাকীগুলো তেমন একটা পছন্দ হয়নি। রাসেল ভাইয়ের সাথে একমত হয়ে বলতে চাইছি গল্পের সূচনা, সমাপ্তির কোন বোধ নাই।

যেমন ধরুন ৬ নাম্বারটা পড়ে মনে হচ্ছে গ্রীক এপিক ইলিয়াড। কিন্তু গল্পের বোধটা পরিষ্কার হয়নি।


কি মাঝি? ডরাইলা?

পরিবর্তনশীল এর ছবি

৯-১০ সেরকম। চলুক...
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

শেখ জলিল এর ছবি

বাহ্! ভালৈছে।
...সচলে দেখছি গল্পাণুর বন্যা চলছে।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

খেকশিয়াল এর ছবি

আমি গল্পের ব্যাকরন জানি না, যা বলতে চাই তা হল, কিছু ব্যাপার অনেক আপেক্ষিক, এক লাইনের গল্পগুলি কারো কাছে সূচনা আর কারো কাছে সমাপ্তিও হতে পারে, হতেই পারে, আর গল্পে সমাপ্তি থাকতেই হবে এমন কোন কথা নেই, অন্তত আমার কাছে, কিছু গল্প আছে কখনো শেষ হয় না, কিছু গল্প কবে শুরু হয়েছিল কেউ জানে না, আবার কিছু গল্প শুরু হতে গিয়েই শেষ হয়ে যায়, অন্তত আমার কাছে তাই মনে হয় । সবাইকে ধন্যবাদ ।

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।