ব্যস্ততায় আমি এবং 'আমার ভালোবাসা'

লীন এর ছবি
লিখেছেন লীন [অতিথি] (তারিখ: শুক্র, ২৬/০৬/২০০৯ - ১:২৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:


আমার লেখার ধরন খুব একটা ভালো না। বানানেও অনেক ভুল করি। তবুও কি বুঝে যেন লিখতে বসেছি। হয়তো আমার এ লেখা প্রকাশিত হবে না, অথবা হয়তো অনেকেই এই লেখাটি এড়িয়ে যাবেন... কিন্তু আমার কিছুই যায় আসে না। লিখতে ইচ্ছে করছে, তাই শুরু করলাম।

সচলায়তনে আমি অনেক আগে থেকেই আসি। তবে নিজে সচল হওয়ার জন্য উৎসাহ ছিলো না। অসাধারণ সব লেখা পড়ে মুগ্ধ হয়ে চলে যেতাম। এরই মাঝে কবে যেন (মন্তব্যের সময় সুবিধা হবে এ আশায়) নিবন্ধন করেও ফেললাম। তাতে একটা লাভ হলো, নিজে লেখার একটা সুযোগও হলো। তবে কি যে লিখতে চলেছি, নিজেই জানি না।

এখনও দেখা যায় দশটি লেখা পড়লে হয়তো তার পাঁচ বা ছয়টিতে মন্তব্য করি। পড়তে ক্লান্তি নেই, কিন্তু মন্তব্য করার সময় এতো আলসেমি; সেটা যে ভালো দেখায় না আমিও বুঝি। ভাবছি, কারও লেখা পড়ে ভালো বা খারাপ যেমনটাই লাগুক, মতামত জানিয়ে লেখকের সম্মানটুকু দেবার চেষ্টা করবো।

আমার নিজের কিছু কথা বলি। এখানে অনেকেই আমাকে চিনেন বলে মনে হয়। ছদ্মনামে লিখেন বলে আমি সবাইকে চিনতে পারি না।
সে যাই হোক, দিনকাল আমার তেমন ভালো যাচ্ছে না। প্রকৌশলী হবার পথে আছি, তবে কি কৌশল যে শিখলাম তা নিয়ে আমি দ্বিধায় আছি। এই সপ্তাহে যে কয়টি পরীক্ষা দিলাম তার হিসেব ভুলে গিয়েছি। পরীক্ষার হলে যাবার আগ পর্যন্ত নিজের জ্ঞান নিয়ে সন্দেহ থাকেই না বলা চলে, কিন্তু প্রশ্নের ধরন দেখে বুঝতে পারি না কে বেশী ব্যর্থঃ আমি? নাকি শিক্ষকমন্ডলী।

ক্লাসে যখন দেখি একজন শিক্ষক একের পর এক আবজাব বলে যাচ্ছেন, এবং পরীক্ষাতে তার সাথে চরম অসঙ্গতিপূর্ণ প্রশ্ন তুলে দিচ্ছেন তখন চিন্তা করি, "শিক্ষক হইতে হইলে শিক্ষা দেওয়ার যোগ্যতা থাকা লাগে না, ভালো রেজাল্ট/সিজিপিএ থাকলেই হয়।"
তবে বুয়েটের ভবিষ্যত নিয়ে অবশ্য আমি আশাবাদী। আমার ফ্যাকাল্টীতে বর্তমানে যে তরুণ শিক্ষকমন্ডলী রয়েছেন, তাদের চেষ্টার অভাব নেই। যে কোন প্রাসঙ্গিক বিষয়ে প্রশ্ন নিয়ে গেলে আমি কখনোই হতাশ হইনি। সব সময়েই তাঁরা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। তরুণ স্যারদের এ জন্য হৃদয় থেকে শ্রদ্ধা জানাই। ঝামেলা হয় শুধু পাকা কাঁঠাল নিয়ে। সে প্রসঙ্গে যাচ্ছি না।

বুয়েটে প্রায়ই পরীক্ষা পেছানো হয়, সে চর্চা ঠেকানোর উদ্দেশ্যে আমাদের শুভাকাঙ্খী শিক্ষকমন্ডলী ঠিক করেছেন যে টার্ম (সেমিস্টার) -এর শেষ সপ্তাহে কোন পরীক্ষা নেওয়া হবে না। ফলে ছাত্ররা শেষ সপ্তাহে হেসে খেলে পার করে শান্তিতে টার্ম ফাইনাল পরীক্ষা দিতে পারবে। মজার ব্যপার হলো যে অন্য কোন ডিপার্টমেন্টে এই সিদ্ধান্ত বাস্তবায়ন করেছে বলে আমি শুনিনি; শুধু আমাদের ইইই ছাড়া। সে জন্যই বুঝি আমাদের সূচীতে এই তিনদিন একটানা কুইজ - মৌখিক - ল্যাব টেস্ট এসবের বন্যা লেগে গেলো। এমনকি আজ আমাদের সাপ্তাহিক বন্ধের দিন, তার মাঝেও একটি ল্যাবরেটরীর ফাইনাল কুইজ দিতে হলো। তাইতো অন্য সব অংশে (মৌখিক/ল্যাব-টেস্ট) নব্বই ভাগ নাম্বার পেয়ে থাকলেও কুইজের কল্যাণে এ+ পাওয়ার স্বপ্নটা স্বপ্নই থেকে যাচ্ছে। পরিশ্রম করি বা না করি, লাভের খাতা শূন্য থাকে।

এর মাঝে আরেকটা ব্যপার মনে এসে গেলো। বাংলাদেশে এখন এফ-এম রেডিও এর জনপ্রিয়তা অনেক বেড়ে গিয়েছে। আমার মা আবার রেডিও এর ভক্ত (পড়ুন উপস্থাপক-দের ভক্ত)। একটি চ্যানেলে 'আমার ভালোবাসা' নামের অনুষ্ঠান আছে। তাতে মানুষজন নিজের ভালোবাসার গল্প শোনায়। আগেও মাঝে মধ্যে এ অনুষ্ঠান শুনেছি। এ অনুষ্ঠানে শিক্ষনীয় কিছু বস্তু আছে, আমি সেটা বিশ্বাস করি। তবে আজকের অনুষ্ঠানে গল্পে আমি একটু বিরক্ত হয়েছি। অনুষ্ঠান নিয়ে বিরক্তি নাই। বিরক্তি কোথায় বলছিঃ
এক মেয়ে তার ভালোবাসার অভিজ্ঞতা বলছিল... // মোবাইল ফোনে অচেনা নাম্বার এর বালকের সাথে আলাপ / প্রথম দেখায় ছেলেটির প্রেমে পড়ে যায় ও তার সাথে রেলগাড়ীতে করে সিলেট চলে যায় / সেই দিনই বাসায় ফিরে আসে / প্রেম বাড়ে / ঝগড়া করে / অন্য ছেলেকে বিয়ে করে (বাবা-মায়ের ইচ্ছায়) / স্বামীর ঘর ছেড়ে আসে / প্রথম প্রেমিককে বিয়ে করে / বাবা আত্মহত্যার চেষ্টা করে...
নাহ... আর লিখার রুচি নেই। আমি এইটুকুর অর্ধেক শুনেছি, বাকিটা মা এসে বললো। আমি খুব বেশী জানিনা, বুঝিনা। শুধু ভাবছি...

মানুষের পিরিতি এতো বেশী ক্যান? এমনে পিরিতি চুইয়া পড়লে তো জীবনটা ফাটা বেলুন হইয়া যাইবো। ধইরা নিই প্রথম পোলাটা ভালো আছিলো, মাগার সবাই এমন না। মাইয়ার চরিত্র নিয়া প্রশ্ন করতাম না, কিন্তু সে বোকা সন্দেহ নাই। ফোনে করা পিরিতির ফান্দে পইড়া যেই সকল মাইয়া ধর্ষিত হইছে, তার কোন হিসাব/তালিকা নাই, কারণ এই প্রসঙ্গ প্রকাশিত হয় না। তয় এই ব্যপারে যে সচেতন হওয়ার বা সচেতন করার এখনই সময়, সে দায়িত্ব কেডা নিবো?


মন্তব্য

হিমু এর ছবি

এই প্রোগ্রামটাতে একটা গল্প বলবো কি না ভাবছি। বিচিত্র এক গল্প ফেঁদে বসবো। মোবাইলে এক রমণীকণ্ঠ শুনেই ধড়াশ করে প্রেমে পড়ে যাই। পরে প্রথম দেখাতেই সেই ছম্মাকছল্লোর সাথে প্রেম, লঞ্চে করে চলে যাই বরিশাল। ফিরে আসি মাসখানেক পর। পরে নিজের অমতে বাপমায়ের ইচ্ছায় বিয়ে করি এক ধুমসীকে, কিন্তু বউকে ফেলে রেখে দুইদিন পর পরই লঞ্চে করে বরিশাল যাই। এক চাচা আত্মহত্যার চেষ্টা করেন এই ঘটনায় ... ।

নেটে কি লাইভ শুনতে পাওয়া যায় কোন এফেম রেডিও? পাওয়া গেলে ফোন করে একটা ব্যাড়াছ্যাড়া লাগিয়ে দেয়া যায় দেঁতো হাসি



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

লীন এর ছবি

ভালোই বলেছেন হিমু ভাই।
রেডিও চ্যানেলের নাম হলোঃ "রেডিও আমার"
মজা পাইলাম... এই মুহূর্তে সার্ভার ডাউন। উইকিপিডিয়াতে দেখতে পারেন এখানে
নেট থেকে লাইভ শোনার উপায় এখনও হয়েছে বলে শুনিনি।

______________________________________
চোখ যে মনের কথা বলে, চোখ মেরেছি তাই
তোমার চোখের শূল হয়েছি, এখন ক্ষমা চাই

______________________________________
লীন

দুষ্ট বালিকা এর ছবি

লীনটু, আমারও ব্যাড়াছ্যাড়া লাগাইতে মঞ্চাইতেসে... এই অনুষ্ঠান কুন রেডিওতেরে...? আমারতো আবার নানান রকমের প্রেম কাহিনি, একটু উলোট পালোট করলে মন্দ হবেনা...

--------------------------------------------------
একটি কথার দ্বিধাথরথর চূড়ে ভর করেছিল সাতটি অমরাবতী...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

লীন এর ছবি

রেডিও আমার 88.4FM
চ্যানেলটা খারাপ না, তয় প্যাঁচাল বেশী পারে।

______________________________________
চোখ যে মনের কথা বলে, চোখ মেরেছি তাই
তোমার চোখের শূল হয়েছি, এখন ক্ষমা চাই

______________________________________
লীন

ধুসর গোধূলি এর ছবি

- আমি প্রেমের গল্প বলতে চাই। খালি বুক না, সারা শরীর ভরাই প্রেম, শোনার লুক নাই! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

লীন এর ছবি

শুরু কইরা দ্যান।
এইখানেই বলেন।

______________________________________
চোখ যে মনের কথা বলে, চোখ মেরেছি তাই
তোমার চোখের শূল হয়েছি, এখন ক্ষমা চাই

______________________________________
লীন

ধুসর গোধূলি এর ছবি
লীন এর ছবি

হুম সেটা সত্য। আমারও মনে চায় ক্যারাব্যারা লাগাইয়া দেই ফুন কইরা।

______________________________________
চোখ যে মনের কথা বলে, চোখ মেরেছি তাই
তোমার চোখের শূল হয়েছি, এখন ক্ষমা চাই

______________________________________
লীন

ভূঁতের বাচ্চা এর ছবি

তোমার লেখা দেখে পড়তে আসলাম। আর "আমার ভালবাসা" নাম দেখে আবার অতি উৎসাহী হয়ে উটেছিলাম যে লীনটুশের প্রেমের কাহিনী লিখতে বসছে মনেহয়। আমার কিন্তু এমন রেডিও প্রোগ্রামের নাম জানাই ছিলনা। তোমার কাছে শুনে খুব মজা পেলাম। এখান থেকে শোনা যাবে কিনা ভাবছিলাম। শুনে দেখার ইচ্ছে হচ্ছে একদিন হলেও।

অনেকের কাছেই শুনি এমন অপরিচিত ব্যক্তির সাথে মোবাইলে প্রেম করে ফাটিয়ে ফেলার গপ্পো। কিন্তু আমি বুঝিনা একজন অপরিচিত ব্যক্তির সাথে ফোনে মেয়েরা কি চিন্তা করে এতোক্ষণ আলাপ চালিয়ে যেতে পারে। হয়তো কোনও সহজ যুক্তি আছে এর পেছনে কিন্ত আমার কাচছে নিতান্তই বেকুব মনেহয় মাঝেমাঝে এসব মেয়েদেরকে। নেট বা মোবাইলে এমন প্রেমের ক্ষেত্রে আরো বেশি সচেতনতা প্রয়োজন বৈকি।

তোমার পদ্যগুলো পড়তে সবচেয়ে ভাল লাগে। অনেকদিন লিখছোনা। দিও কিন্তু। আমিও কিন্তু খুব বেশি মানুষকে চিনিনা সচল থেকে কিন্তু এখানে আসবার পর অসাধারণ কিছু মানুষের সাথে বন্ধুত্ব হয়ে গেছে।
----------------------------------------------------------

--------------------------------------------------------

লীন এর ছবি

হুহ্‌ আমার আবার প্রেম কাহিনী !!!
আর যা বলেছেন... ফোন-লাভ বা ফোন-সেক্স ব্যপারটা আমার কাছে ভয়ংকর হাস্যকর লাগে। কি যে আনন্দ পায় ওরা জানিনা।

একটা ছড়্‌ড়া-কবিতা লিখছি। সামনের মাসে দিবো।

______________________________________
চোখ যে মনের কথা বলে, চোখ মেরেছি তাই
তোমার চোখের শূল হয়েছি, এখন ক্ষমা চাই

______________________________________
লীন

শুকনোপাতা এর ছবি

লীন ভাইয়া,অনেকদিন পর আপনার একটি লিখা পড়লাম।হ্যা আমাদের এম.এম.ই.-তেও আগামী সপ্তাহে ৩টা কুইজ,৪টা ক্লাস টেস্ট......আর কি বলবো?এসব কথা না বাড়িয়ে পরের কথা বলি।
আমি নিজেও অনুষ্ঠানটা শুনেছি।আমি যা বলতে চাই বা যা আপনি লিখেছেন তার সবটাই কিন্তু আমরা অনুষ্ঠানেই শুনেছি।আমার কথায় কেউ কষ্ট পেলে আমি আগে মাফ চেয়ে নিচ্ছি,আমার প্রশ্ন-যেই ছেলে একটা মোবাইলে দিনের পর দিন মিসকল দিয়ে যায়,আপনার ফোন রিসিভ করে না,১৫ দিন পর সে মেসেজ পাঠাতে শুরু করে.....মাত্র এই কয়টি ঘটনা দেখেই যে মেয়েটি ছেলেটিকে পছন্দ করে...এর মাসখানেক পর প্রথম দেখাতেই ছেলেটির এক কথায় ঢা কার বাইরে চলে যাওয়া.....এ কোন ধরনের ভালোবাসা?আদৌ একে কি ভালোবাসা বলে?যেই ছেলে আপনাকে মিসকল দিয়ে অযাচিতভাবে পরিচিত হতে আসে,তার মিসকল দেখেই তাকে ভালো লেগে যাওয়া.......আজব আমাদের প্রেম!!!!!!!!!!!!!কিন্তু আপনার ভালো লাগে না যেই ছেলে আপনাকে অন্তর থেকে ভালোবাসে,আপনাকে বিয়ে করতে চায়।কেনো?এরপর কি হলো আপনার জীবনে?ঐ মিসকলদাতা কি আপনাকে সুখী রাখতে পেরেছে বিয়ের পর?কেনো বুঝেন না?যে ছেলে আপনার সাথে সম্পর্ক শুরু করে ফালতু একটা উপায়ে,যেটা কিনা ভদ্র-শিষ্টাচারজ্ঞানসম্পন্ন কোনো ছেলে করে না,সে আপনাকে আর কিইবা দিতে পারে?
আমি সবাইকে বলব,প্লিজ ভালোবাসাকে খারাপ করবেন না।আর জীবনটাকে নষ্ট করবেন না।ক্ষণিকের মোহে সারাজীবন বয়ে বেড়াতে হবে এমন কোনো সিদ্ধান্ত নিয়ে ফেলবেন না।আর আপনার বাবা-মা?তার সর্বদা আপনার ভালোই চায়,এইটা মাথায় রাখবেন।
কেনো এভাবে বললাম?আসলে অনুষ্ঠানটা শুনে খুব খারাপ লাগছিল।অবাক হচ্ছিলাম এভাবে প্রেমে পড়ার কথা শুনে।তাই লীন ভাইয়ার ব্লগটা দেখে কিছু না বলে থাকতে পারলাম না।
আমি ব্লগ লিখি না,কমেন্টও তেমন করি না।কোনো ভুল হলে আশা করি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখা হবে আমাকে,এই আশাটা মনে রইলো।

লীন এর ছবি

আমি তোর কথার সাথে একমত। লাথি মারি এমন ভালোবাসায়। (যদিও এটাকে ভালোবাসা মানতে কষ্ট হয়)

______________________________________
চোখ যে মনের কথা বলে, চোখ মেরেছি তাই
তোমার চোখের শূল হয়েছি, এখন ক্ষমা চাই

______________________________________
লীন

পরিবর্তনশীল এর ছবি

লেখা পইড়া মজা পাইলাম।
আমার ভালোবাসা অনুষ্ঠানটা একবার কিছুক্ষণ শোনার অভিজ্ঞতা হইছিল। জঘন্য।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

লীন এর ছবি

ধন্যবাদ।
এই অনুষ্ঠানের কিছু কিছু গল্প শিক্ষনীয় বটে, তবে শোনার মত রুচি নাই আর।

______________________________________
চোখ যে মনের কথা বলে, চোখ মেরেছি তাই
তোমার চোখের শূল হয়েছি, এখন ক্ষমা চাই

______________________________________
লীন

অনীক আন্দালিব এর ছবি

তোমাকে এখানে দেখে ভাল লাগছে লীন।
আমি যদিও হতাশ বুয়েটের সিস্টেম নিয়ে। এখন একটা প্রাইভেট ভার্সিটিতে ঢুকে বুঝতে পারছি, শুধুমাত্র পাকা কাঁঠাল টাইপের শিক্ষকগুলোর সদিচ্ছা থাকলেই বুয়েটের অনেক বড় বড় সমস্যা দূর করে ফেলা যায়। নিদেনপক্ষে সেশন-ঢিলেমিটা। একটা ১৪সপ্তা'র সেমিস্টার শেষ করতে ৬ মাস লাগানো'টা স্যারদের কিছু বাড়তি পয়সা আর অবসর কাটানোর ফন্দি ছাড়া কিছুই মনে হয় না আজকাল। আগে ভাবতাম আজে-বাজে ছাত্রদের দোষ, কিন্তু এখন দেখছি অথরিটি চাইলে সাত দিনেও টার্ম ফাইন্যাল শেষ করা যায়! এবারও শুনলাম, ক্লাস শেষের পরে আরো দুই সপ্তা পি-এল করে ফেলা হবে, বললেই তো পিছিয়ে দেয় ডিএসডব্লু!!!

রেডিও আমার বেশি শুনতে ইচ্ছা করে না, শুধু একটা রক গানের প্রোগ্রাম হয় বিকেলের দিকে ওটা শোনা হয় বাড়ি ফেরার টাইমের সাথে মিলে বলে। আমার রেডিও শোনা কেবলই গাড়িতে যদিও। এমন ধারা প্রোগ্রামের কথা শুনে বিরক্ত লাগছে। এরকম আজগুবি ঘটনা রেডিওতে শুনে শুনে আরও বেশি বেশি নাবালক পোলাপাইন উৎসাহী হবে। চোখের সামনে উদাহরণ তো আছেই - এমনটা ভাববে!

লীন এর ছবি

ধন্যবাদ ভাইয়া। অল্প কথায় চমৎকার বলেছেন।
আর এবারও আমাদের ক্লাস কমিয়ে ১৪ থেকে ১৩ সপ্তাহ করা হয়েছে, কিন্তু ফলাফল একই, পরীক্ষা ঠিকই পেছাবে, আর আমাদের কোর্স শেষ করতে জান শেষ।

______________________________________
চোখ যে মনের কথা বলে, চোখ মেরেছি তাই
তোমার চোখের শূল হয়েছি, এখন ক্ষমা চাই

______________________________________
লীন

কাজী আফসিন শিরাজী [অতিথি] এর ছবি

লীন ভাই ভালো কইছেন, পিরিতির খেতা পুড়ি। পিরিত কইরা মন ভরে না পেট ভরে না। লুতুপুতু ভালোবাসা ভালো লাগে না, সখা সখীর প্রেম দেখলে মেজাজ খারাপ লাগে। প্রেমই বা কী বস্তু তাইতো জানা নাই, প্রেম করিনাইতো কোনদিন জানি না তাই। একদিন সখের লাইগা হইলেও পিরিত করুম। দেখার খুব সখ, পিরিত করতে কেমন লাগে!

আমারে দেশে থাকতে যে মাইয়া পরথম কইসিলো আমারে লাইকায় সে আমার থেকে ১ বছর বড় ছিল, অস্ট্রেলিয়া আইসা পরথম যে মাইয়া কইসে আমার লগে ডেটে যাইবো হেই মাইয়াও ছিল আমার থেকে ৩ বছর বড়। বয়সের মাপে আমি মাপি নাই কাউরে, কারো লগে ঘুরি নাই ঘুড়ি হইয়া উড়ি নাই। এক জনরে ভালো লাগত লাগে গত ৬ বছর যাবত, সে আমার কিছু লাগেনা, আমারে দেখতে পারে না। আমগো মধ্যে পিরিত নাই। হের মধ্যে কী আসে জানি না, আমার মধ্যে চরম দহন আসে।

সব ঝাড়া দিয়া আবার মানুষ হইতে চাই, পারি না। আমার দিন শেষ।

লীন ভাই ভালো থাইকেন, ভালো থাকতে পারি না আমি আর।

লীন এর ছবি

হা হা হা অনেক মজা পাইলাম রে ভাইয়া...
শুভকামনা রইলো।

______________________________________
চোখ যে মনের কথা বলে, চোখ মেরেছি তাই
তোমার চোখের শূল হয়েছি, এখন ক্ষমা চাই

______________________________________
লীন

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মানুষের পিরিতি এতো বেশী ক্যান?
ভালো লাগছে লেখাটা। লিখতে লিখতে এক সময় আপনিও দেখবেন কেমন গল্প-বলিয়ে অথবা মন্তব্যবাজ হয়ে উঠবেন।

লীন এর ছবি

ধন্যবাদ আপনাকে। লেখার ইচ্ছে থাকলেও কোন বিষয়ে লিখবো বুঝে উঠতে পারিনা। পাছে লোকে কিছু বলে এই চিন্তার গন্ডী থেকে বেরিয়ে আসতে হবে...

______________________________________
চোখ যে মনের কথা বলে, চোখ মেরেছি তাই
তোমার চোখের শূল হয়েছি, এখন ক্ষমা চাই

______________________________________
লীন

নিবিড় এর ছবি

মজা পেলাম লেখাটা পড়ে। ইচ্ছে করলেই লিখা শুরু করবেন পড়ার জন্য আমার মত পাঠকের সচলে অভাব হবে না কখনই। আর একবার এই প্রোগ্রাম শুনার পর মনে হয়েছিল এমন আজিব চীজ়ও দুনিয়ায় বাস করে?
উপাদেয় লেখার জন্য ধন্যবাদ চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

লীন এর ছবি

আপনাকেও অনেক ধন্যবাদ।
আমার লেখার সাহস বাড়ছে।

______________________________________
চোখ যে মনের কথা বলে, চোখ মেরেছি তাই
তোমার চোখের শূল হয়েছি, এখন ক্ষমা চাই

______________________________________
লীন

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।