বেল পাকিলে কাকের কি?

কনফুসিয়াস এর ছবি
লিখেছেন কনফুসিয়াস (তারিখ: শনি, ২৪/১১/২০০৭ - ৮:৫৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto
auto
দৃশ্যত কোন লাভ নেই, কিছু যায় ও আসে না, তবু বেল গাছে বাসা বেঁধেছি কদিনের জন্যে, তাই বেল পাকার খবর নিই আর কি!
ঘটনা হল এই, জন হাওয়ার্ড হেরে গেছে। লেবার পার্টির কেভিন রাড আজ থেকে অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী।

প্রায় মাস ছয়েকের বেশীদিন ধরে নির্বাচনী ক্যাম্পেইনের সমাপ্তি ঘটলো আজ। আমি অবশ্য তেমন টের টুর পাই নি। আমাদের দেশের মতন নির্বাচনটা এখানে উৎসবে রূপান্তরিত হতে পারে নি। এ দেশের লোকজন নির্বাচন নিয়ে আদৌ কতটুকু সিরিয়াস, সেটা নিয়েও আমার কিঞ্চিত সন্দেহ আছে। আজ হাতে গুনে চারজন আমাকে এসে ফিসফিসিয়ে জিজ্ঞেস করলো, আচ্ছা, আশপাশে ভোট কোথায় নেয়া হচ্ছে বলতে পারো? আমার ভোটটা এখনো দেয়া হয় নি!

পত্রিকাগুলো অবশ্য আগেই ভবিষ্যৎবানী করেছিলো, কেভিন জিতে যাবে। নানা রকম জরিপ টরিপ করে তারপরেই এইসব আগাম ঘোষনা দেয়া হয়, তাই এসবের উপরে নির্দ্বিধায় বিশ্বাস করা যায়। একেবারে শেষমুহুর্তে অবশ্য বেশ জমে উঠেছিলো। হাওয়ার্ডকে বুড়ো বলে বাতিলের চেষ্টা ছিলো শুরু থেকেই। লেবার পার্টি এই নিয়ে কম প্রচারণা চালায় নি। কেভিন সেদিক দিয়ে বেশ এগিয়ে ছিলো। অবশ্য অল্পকদিন আগে প্রচার পাওয়া একটা ভিডিও খানিকটা গোলমালে ফেলে দিয়েছিলো। বেশ আগের একটা ভিডিও ওটা, যেটার কোন এক অংশে দেখা যায়, প্রায় অস্পষ্ট কেভিন রাড বক্তৃতা শুনতে শুনতে আনমনে কানের ময়লা খুটে মুখে দিয়ে বসেছেন!

তো শেষমশষ হাওয়ার্ডের কপালে শিকে ছিড়লো না। আজকে রাতের খবরে শুনলাম, ভদ্রলোক নাকি নিজের আসনটিও হেরে বসেছেন প্রতিপক্ষের কাছে! এ কথা শুনেই আমার মুরালিধরণের কথা মনে পড়ে গেলো। ড্যারিল হার্পারের সাথে গলা মিলিয়ে স্টেডিয়ামের বাইরে থেকে মুরালিকে চাকার ডাকা লোকেদের মাঝে হাওয়ার্ডও ছিলো যে!

লোকজনের মাঝে এখনো মিশ্র প্রতিক্রিয়া দেখলাম। আধ-বুড়ো এক ভদ্রলোক বেশ বেজার মুখ করে আমাকে ইলেকশানের ফল জানালো। আমি জিজ্ঞেস করলাম, তুমি খুশি নও? বললো, নাহ মাইট, একটা হ্যারি পটার আমাদের দেশটা চালাক, তুমি কি তাই চাও?
আমি একবার চোখ বুজে ভাবলাম, ঠিকই বলেছে, কেভিন রাডকে নিয়ে খানিকটা ক্যারিকেচার করলে পটারের মতই লাগবে বটে।
বুড়োর পাশেই দেখি এক ছিমছিমে রূপসী দাঁড়ানো, আমি তাঁকে জিজ্ঞেস করলাম, তোমার কি অবস্থা?
বুড়োর দিকে আড়চোখে একবার তাকিয়ে স্মিত হাসিতে জানালো, আমি খুব খুশি, তুমি?
আমি? আমি চিরকাল সুন্দরের পূজারী, তাঁকে দুঃখ দিই কেমনে? বেল আর কাকের প্রবাদ মুহুর্তেই ভুলে গিয়ে বললাম, ইয়াপ, আমিও খুশ!


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

হাসি
-----------------------------------------
ভালো নেই,ভালো থাকার কিছু নেই

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

হিমু এর ছবি

একদিকে উল্লুক হাওয়ার্ড আরেকদিকে খাচ্চর রাড।


হাঁটুপানির জলদস্যু

দ্রোহী এর ছবি

আমার বউ গতকাল ভোট দিতে গেল। আমি জিজ্ঞেস করলাম, নির্বাচনে কে কে দাড়াইছে?
বউ বললো, জানি না। মনে হয় জন হাওয়ার্ড আর কে জানি!!
আমি বললাম, তাহলে ভোট কাকে দিবা?
বউ বললো, ভোট কেন্দ্রে গিয়ে চিন্তা করে দেখবো। যাকে দিতে ইচ্ছা হবে দিয়ে দিব। যেই জিতুক, দেশের কোন ক্ষতি নাই।

আহারে, আমাদের দেশটা যদি এমন হত!!!


কি মাঝি? ডরাইলা?

দিগন্ত এর ছবি

"যেই জিতুক, দেশের কোন ক্ষতি নাই।" - আমাদের দেশে ব্যাপারটা ঠিক উলটো। যেই জিতুক লাভ কিছু নেই, শুধু সরকার গঠিত হলেই সবাই খুশী। এত এত কোয়ালিশন যে ভুলেই যাই কে কার সাথে গাঁটছড়া বেঁধেছে।


পথের দেবতা প্রসন্ন হাসিয়া বলেন, মূর্খ বালক, পথ তো আমার শেষ হয়নি তোমাদের গ্রামের বাঁশের বনে । পথ আমার চলে গেছে সামনে, সামনে, শুধুই সামনে...।

কনফুসিয়াস এর ছবি

ভাবীর মন্তব্যে বিপ্লব দিলাম। এক লাইনে অনেক কথা বলে ফেলেছেন।
নির্বাচন নিয়ে আমাদের দেশের সাথে এখানকার কনসেপ্ট মিলে না বলেই মনে হলো। আমাদের দেশে একটা কথা প্রচলিত আছে, এলাকার উন্নয়ন যে করবে তাকেই ভোট দিবো। যদিও জানি অনেক ক্ষেত্রেই মার্কা বা দলটাই বেশি গুরুত্ব পায়, তবু নির্দিষ্ট এলাকার নির্দিষ্ট প্রার্থীরও কিছু প্রভাব থাকে। কিন্তু আমার মনে হলো, এখানে তেমন কিছু নেই। হয় লেবার, নয় কোয়ালিশান। টিভি ও মিডিয়ায় তর্ক চলে জাতীয় ইস্যুগুলো নিয়ে। সমাধানও হয় ওপরের লেভেলেই। একটা নির্দিষ্ট এলাকায় কোন ব্যাক্তি জিতলো সেটা বোধহয় এখানে গুরুত্ব পায় না। এবং এটা শুনতে যেমনই শোনাক, তার পেছনে কাজ করে সেই অমূল্য বিশ্বাস- যেই আসুক, উন্নয়ন তো হবেই!

-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

junayed এর ছবি

সিডনী বাসি দের এমন ই হয়।
প্রায় অস্পষ্ট কেভিন রাড বক্তৃতা শুনতে শুনতে আনমনে "কানের ময়লা " খুটে মুখে দিয়ে বসেছেন!
কানের ময়লা হবে না ওটা হবে নাকের ময়লা।
অধিকাংশ অস্ট্রেলিয়ান রাজনিতি এর ব্যাপারে যথেষ্ট সচেতন পাশাপাশি অন্যের মতামত কে শ্রদ্ধা করতেই এরা রাজনিতি বা ধর্ম বিষয়ে সবার সাথে যেখানে সেখানে আলাপ জুড়ে বসে না।
জন হাওয়ার্ড কালকে রাতে তার বিরধী দলের উদ্দেশ্যে যে বক্তব্য দিয়েছেন তা যেকোন দেশের গনতন্ত্রের জন্য একটা উদাহারন হয়ে থাকবে।
পরাজয় কে এইভাবে শুধু দেশের জন্য মেনে নিতে পারাটাও একটা বিশাল ব্যাপার।
সত্যি
আমাদের দেশে যে কবে এমন রাজনিতিবিদ তৈরি হবে যারা শুধু দেশের মঙ্গলের কথাই ভাববে।

কনফুসিয়াস এর ছবি

জুনায়েদ,
মন্তব্যের জন্যে ধন্যবাদ।
কেভিন রাডের ব্যাপারে ভুল বলি নি, ওটা কানের ময়লাই ছিল। ভিডিওটা ইউটিউবে গেলেই পাবেন।
অস্ট্রেলিয়ানরা রাজনীতি বা ধর্ম নিয়ে আলাপ ভালোবাসে না- কথাটাও মানতে পারলাম না। চাকরি সূত্রে প্রতিদিন প্রায় শ'খানেক মানুষের সাথে কথা বলতে হয় আমাকে, আমি দেখেছি নির্বাচনের আগে-পিছে রাজনীতি নিয়ে নিজে থেকে আলাপ করতে চাওয়া লোকেদের সংখ্যা কম নয়, বরং অনেক বেশিই।
যাকগে, ঘুরে ফিরে সেই একই কথা, বেল পেকেছে, তাতে আমার কী? হাসি
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ধুসর গোধূলি এর ছবি
দ্রোহী এর ছবি

নাহ্, দ্রোহী মেম্বার বাংলাদেশী মাইট। হাসি


কি মাঝি? ডরাইলা?

নিঘাত তিথি এর ছবি

আপনে আম্রিকা, আর ভাবীসাব অস্ট্রেলিয়া...পুরা ইন্টারন্যাশনাল বিয়ে দেখি। ঘটনা কি?
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

ধুসর গোধূলি এর ছবি

- তাইলে চেয়ারম্যান ক্যাঙ্গারুর দেশে ক্যা?
আপনের শালিকা গুলা কৈ? তারাও কি ক্যাঙ্গারুর লগে ভাত খায়?
_________________________________
<সযতনে বেখেয়াল>

SS এর ছবি

(Apologies can't type in Bengali.) I voted for Kevin Rudd and support his view on industrial relation law reform, climate change and refurbishment of public health system which will affect me directly as an acquired/ new citizen of this country. Plus his ingaural speech directly mentioned he will thrive to be a PM for ALL Australians( immigrants included). I think prima facie, that's good. Looking forward to see the future with new leadership, let's see what it unfolds.

নিঘাত তিথি এর ছবি

কনফু, সুন্দরের পূজারী ভাই, তাইলে আমার মনে কয় কেভিন রাড বড়ই সৌন্দর্য, তারেই ভোট দিয়া মানুষ ভালা কাম করসে।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

ধুসর গোধূলি এর ছবি

- হ্যারি পটার আসুক আর মুখ পাঁচ করে রাখা হাওয়ার্ডই আসুক, ঘটনা একটাই। হেড অফ স্টেট এখনো বৃটেনের রাণী, এই নিয়াও তাগো কোন উচ্চবাচ্য নাই। একবার ভালো কইরা ছাই দিয়া ধরছিলাম আমার এক বসেরে।

হালায় কয়, আমাগো দেশ যদি এখনই সুন্দর চলে, তাইলে আলাদা কইরা একটা পরীক্ষামূলক ক্যাচালে যাওনের দরকার কী? ঐটাযে ভালো হৈবো এইরম কথা কে কইছে? নাও হৈতে পারে! তার চাইতে ভালো না, বৃটেনের রানীই থাকলো আমাদের হেড অফ স্টেট!

হাওয়ার্ড লোকটারে কোন কালেই লোকজন খুবেকটা পছন্দ করতো না, তারপরেও হালায় কেমনে কেমনে জানি টিক্কা যাইতো। আমি শিউর না, অস্ট্রেলিয়ার সবচাইতে লংটার্ম প্রাইম মিনিস্টার বুঝি এই হালায়ই।

হালারা আজব কিসিমের পাবলিক সব। স্টাবলিশড কোন কিছু সহজে বদলাইতে চায় না।
_________________________________
<সযতনে বেখেয়াল>

অ্যানোনিমাস এর ছবি

কোন কিছুই বদলাবে না হয়তো কিন্তু রাড তো তার ওয়ার্কিং ক্লাস ব্যাকগ্রাউন্ড ধুঁয়ে অনেক পানি খাচ্ছে। ও বলছে এজুকেশনে বেশি খরচ করবে। হাসপাতালগুলোর সব ঝামেলা দূর করবে। প্রতিজ্ঞা করলো ইরাক থেকে সৈন্য নিয়ে আসবে। ওয়ার্ক প্লেইসমেন্টের মত আজে বাজে আইন তুলে দিবে। দেখা যাক না কি হয়। আমি আশাবাদী। তবে হাওয়ার্ড নিজের সিটেও হারবে সেটা কল্পনাও করি নি। বেচারার ৩০ বছরের রাজনৈতিক ক্যারিয়ার। ১১ বছর প্রধানমন্ত্রী ছিল, সেকেন্ড লঙেস্ট সার্ভিং প্রাইম মিনিস্টার। শেষ মেষ নাকি নিজের সিটেই হারলো?!! অস্ট্রেলিয়ায় শেষ বার প্রাইম মিনিস্টারের ক্যান্ডিডেইট নিজের সিটে হেরেছিল ১৯২৯ সালে মনে হয়‍! এই ব্যাটার এই অপমানটা দরকার ছিল। ইরাক যুদ্ধ ফেরত অস্ট্রেলিয়ান সৈন্যগুলো যে এখন গণহারে আত্মহত্যা করছে, এগুলো তো 'খবর'। ইরাকের হাজারটা মৃত্যু যেটা করতে পারে না, নিজেদের তাজা প্রাণগুলোর এরকম ঝরে পড়ার খবর সেটা নিমিষে করে দেয়।
অবশ্য রাডও আরেক খাইষ্টা। কানের ময়লা খাওয়া নিয়ে কি যে হলো!!! বেচারা! আরও কতটুকু খাইষ্টা, সেটা সময় বলে দিবে। এখন চেইসারস দেখে একটু হাসাহাসি করা যায় এই আর কি। বাজেট থেকে শুরু করে সব কিছুতে যেভাবে লিবারেলকে কপি করলো, সেটার স্যাটায়ারটা দারুণ হয়েছিল হো হো হো
http://youtube.com/watch?v=HR4m79twQ88
http://youtube.com/watch?v=HR4m79twQ88

ঝরাপাতা এর ছবি

হাসি কাক আর বেল......


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

কারুবাসনা এর ছবি

ভোট হলে কাকের কি আর বেলেরই বা কি!
আমার অবস্থা সেই।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।


----------------------
বিড়ালে ইঁদুরে হলে মিল, মুদির কিন্তু মুশকিল ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।