হাওয়াই মিঠাই ১৪

কনফুসিয়াস এর ছবি
লিখেছেন কনফুসিয়াস (তারিখ: মঙ্গল, ২৬/০৫/২০০৯ - ১০:১৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সূর্য বললো ইশ, তুই খাস কেন কিসমিস?
এখানকার আবহাওয়াটা সম্ভবত কোন কারণে খুব কনফিউজড হয়ে আছে। কখন কেমন আচরণ করবে ঠিক বুঝে উঠতে পারছে না। বাইরে ঝাঁ চকচকে রোদ, কিন্তু বেরুলেই দেখা যায় সে রোদে কোন তাপ নেই। আমি মনে মনে একচোট হেসে নিই এসব দেখলে। নরকে শুনেছি এমন আগুন থাকবে, তাতে কোন আলো নেই, কিন্তু তাপে সেটা গনগনে হবে। এই রোদের ঠিক উল্টো আচরণ দেখে ভাবি, লোকে এবারে এ জায়গাটাকে স্বর্গ বলে ভুল না করে বসলেই হলো।
আলাপের বিষয় খুঁজে না পেলে নাকি আবহাওয়ার আলাপ দিয়েই শুরু করতে হয়। আমি বুঝছি না, আমিও কি সেই পন্থাই ধরলাম? কিছু না পেয়ে শেষে রোদ-সূর্য নিয়ে পড়লাম?
অথবা, হয়তো আমিও এখানকার সূর্যের মতই কনফিউজ্ড হয়ে আছি। রাতের বেলা হিটার আর পাখা দুটা জিনিসই বিছানার পাশে দাঁড় করিয়ে রাখি। হুট করে ঘুম ভেঙ্গে গেলে প্রয়োজন মত সুইচ টিপে দিই, ব্যস, আবহাওয়া বদলে যায়।
গত কদিন ধরে ভাবছি, আমার হাতে আসলে আরও কিছু সুইচ থাকা খুব দরকার ছিলো। অন্তত, ইচ্ছে হলেই যদি চারপাশের দেশটা বদলে ফেলতে পারতাম!

বাসা ভেঙ্গে বাক্স বানাই
চার মাস আগে আমার ফেইসবুকের স্ট্যাটাস ছিলো এরকম কিছু।
চারমাস আগে আসলে বাসা বদলাচ্ছিলাম। এটা একটা বিরাট যন্ত্রণা। দেখে মনে হয় কিছুই না, কিন্তু সব কিছু একটা একটা করে গোছাতে গেলে দেখা যায় রাজ্যের জিনিস জমে গেছে। সব কিছু ঠাসাঠাসি করে বাক্সে ভরো, তারপরে সেটা নিয়ে চলো নতুন বাসায়, তারপরে সেসব বাক্স থেকে বের করে নিয়ে আবার সাজাও নতুন করে।
আমি অলস প্রকৃতির মানুষ। কোথাও ঠেলে ঠুলে নিজের জায়গা করে নিতে পারলে আর কিছু চাই না। সহজে নড়তে চড়তেও চাই না। কোন একভাবে জীবন কাটিয়ে দিতে পারলেই হলো। কিন্তু সেটা মানুষের সহ্য হবে কেন? মন খারাপ
বাড়িওয়ালী নোটিশ দিয়েছে, দু মাসের মধ্যে বাসা ছাড়ো। সম্ভবত কিছু ঘষামাজা করে নতুন করে বাড়তি ভাড়া বসাবে। এ জন্যে পুরো বিল্ডিং-এর ছয়টা ইউনিটের সবাই দুম করে আমরা বাস্তুহারা কমিটির সদস্য হয়ে গেলাম!
একদম মহা বিপদে পড়েছি।
এখানে বাসা ভাড়া পাওয়া সোনার হরিণের কাছাকাছি ব্যাপার। তার উপরে মাত্রই কদিন আগে নতুন বাসায় এসে সবে স্থিত হয়েছি, এখন আবার বাসার খোঁজে দৌড় ঝাঁপ অসহনীয় লাগছে!
আমার দৈনন্দিন রুটিনে বেশ বদল ঘটে গেছে। রোজ রাতে কাজ থেকে ফিরে নেটে বাসা খুঁজে বেড়াই। সকালে উঠে কাজে যাবার আগে আবার লিস্টি মিলিয়ে সেগুলো দেখে আসি। কিন্তু মন মতন হয় না একটাও। বাসা ভাল হলে দেখা যায় ভাড়া সাধ্যের বাইরে। ভাড়া দেখে খুশি হয়ে দেখি বাসার অবস্থা সুবিধের নয়।
আমরা দুই বুড়ো-বুড়ি এখন সকাল বিকেল কোরাসে হা-পিত্যেশ করি। জীবনে ভালবাসার কোন অভাব নেই আমাদের, কিন্তু একটা ভালো বাসার আজ বড়ই প্রয়োজন!


মন্তব্য

s-s এর ছবি

ইস্, বাসা বদল যে কী যন্ত্রণার, খারাপ লাগলো পড়ে। টুকরো স্মৃতির খণ্ডাংশকে" না পারি ফেলতে না পারি নিতে" অবস্থায় কতটা অসহায় লাগে, সেটি নিজস্ব অভিজ্ঞতা থেকে বলতে পারি।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আমি বেশ অভ্যস্ত হয়ে গেছি বাসা বদলাইতে ... গত ছয় মাসে তিনটা বাসা আর চারটা শহরে ঘুরলাম স্থাবর-অস্থাবর সম্পত্তি নিয়ে ... এখন দুই ঘন্টার মধ্যে সব প্যাক করে ফেলতে পারি দেঁতো হাসি ... আগস্টের শেষে আবার বদলাইতে হবে ...

এইটা মোস্ট রিসেন্ট বাঁধাছাদার ছবিঃ

auto

অনেকদিন পর আপনার লেখা দেখে ভালো লাগলো ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

কনফুসিয়াস এর ছবি

এখন দুই ঘন্টার মধ্যে সব প্যাক করে ফেলতে পারি

বিয়ে করো, বউ আনো সাথে, দুই বছর থাকো, সংসার সাজাও....
তারপরে দেখি তোমার কমেন্ট কী রকম হয়। খাইছে

-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

দ্রোহী এর ছবি

লোল আমিও এই কথাই বলতে গেছিলাম। বিয়ে করার আগে আমার জিনিসপত্র বাঁধাছাঁদা করতে বড়জোর ২০ মিনিট সময় লাগতো। আর বিয়ের পর গত তিন বছরেও পারিনি। হাসি

রায়হান আবীর এর ছবি

আবার বাসা বদল ...

শেষ প্যারাটা পড়ে মজা পাইলাম। হাসি

কনফুসিয়াস এর ছবি
বিপ্লব রহমান এর ছবি

আমরা দুই বুড়ো-বুড়ি এখন সকাল বিকেল কোরাসে হা-পিত্যেশ করি।

কনফুদা, নিজেকে বুড়ো ভাবতে পারেন; কিন্তু তাই বলে তিথি আপু বুড়ি! মন খারাপ

লেখাটা খুব ভালো হয়েছে। মাঝে মাঝে সচলে একটু পদধূলি দিলেও তো পারেন! হাসি


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

কনফুসিয়াস এর ছবি

বিপ্লবদা এইসব কী দুর্বুদ্ধি দেন? নিজেরে বুড়া বইলা তিথিরে বুড়ি না বললে বাল্যবিবাহের কেইস খেয়ে যামু না?! অ্যাঁ

-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

বিপ্লব রহমান এর ছবি

হো হো হো


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

সুলতানা পারভীন শিমুল এর ছবি

জীবনে ভালবাসার কোন অভাব নেই আমাদের, কিন্তু একটা ভালো বাসার আজ বড়ই প্রয়োজন! হাসি

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ধুসর গোধূলি এর ছবি

- বস, ব্যাপার না। দোয়াখয়রাত করেন যাতে একটা লটোটটো পেয়ে টেয়ে যাই। সেই টাকা দিয়া একটা বাড়ি বানায়া তার থাইকা একটা ইউনিট আপনেরে ওয়াক্ফ কইরা দিয়া দিমু নে। তারপর থাইকা নট নড়ন চড়ন, খালি খাইবেন আর লেখবেন। এক আইলসার মর্ম আরেক আইলসায় না বুঝলে চলে, কন! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

কনফুসিয়াস এর ছবি

শেষ লাইনটা পড়ে বিয়াপক শান্তি পাইলাম। হাসি
-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

বাড়ি বদলানোটা অনেক ঝক্কির!!!

অতন্দ্র প্রহরী এর ছবি

বাসা পাল্টানো বিশাআআআল পেইনের ('ঝামেলার' বললে আসলে ঠিক বোঝানো যায় না এইটা আসলেই কত ঝামেলার) কাজ। বিদেশে কি সব খালি 'বাড়িওয়ালী' নাকি? 'বাড়িওয়ালা' কমই পড়ি প্রবাসীদের লেখায়।

অনেকদিন পর লেখা দিলেন, ভাল্লাগল। কিন্তু ফ্যাসাদে আছেন, সেইটা ভাল্লাগেনাই একটুও। হাসি

নিবিড় এর ছবি

আপনারাও দেখি বুড়ো-বুড়ি হয়ে গেলেন। বাসা বদলানো আসলেই ঝামেলার কাজ। বাবার বদলির চাকরীর কারনে আগে বছরে বছরে স্কুল আর বাসা দুইটাই পাল্টাইতে হত। দুইটাই ছিল আমার মত নিরীহ শিশুদের জন্য বড়োই কষ্টদায়ক।


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ফারুক হাসান এর ছবি

বাসাবদল বড় যন্ত্রণার কাজ।

রানা মেহের এর ছবি

বাসাবদলের থেকে যন্ত্রনা পৃথিবীতে খুব বেশী নেই মন খারাপ
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

মুস্তাফিজ এর ছবি

প্রতিবার বাসা বদলে ছোট খাটো স্মৃতিময় অনেক কিছু একেবারে ফেলে দিয়ে আসি, প্রথম কিছুদিন খারাপ লাগে তারপর আস্তে আস্তে ভুলে যাই। শেষবারে বাসা ছাড়ার সময় ছাদে করা পেইন্টিংটার কথা জীবনেও ভুলবনা আমি। এখনও কষ্ট পাই।

...........................
Every Picture Tells a Story

কনফুসিয়াস এর ছবি

পেইন্টিংটা দেখে আমার মাথা ঘুরে গেছে! ভয়ানক সুন্দর। এটা আপনি করেছেন? এই জিনিস ফেলে যেতে কষ্ট না হওয়াটাই অস্বাভাবিক! মারাত্মক!

-----------------------------------
আমার ইচ্ছে হলো বাজাতে গীটার, মন আমার, মন আমার, মন আমার-

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সাইফুল আকবর খান এর ছবি

বাসা ভেঙ্গে বাক্স বানাই
বলেছেন খাসা একখান, কনফু দা'।
মনে করিয়ে দিলেন- আমারও সেই দিন দরজায় কড়া নাড়ছে আবার। আর পাঁচদিনের মাথায়ই আমার বহু-কষ্টে-কেবল-আপন-হয়ে-ওঠা বাসাটা ভেঙে বাক্সবাজি করতে হবে আবার। ইস, কী যে ব্যথা! ভাবতেই ভয় লাগছে!
পৃথিবীতে একটা ভালো-বাসায় (ভালো বাসা আর ভালোবাসা দুই অর্থেই) সারাজীবন থাকা যায় না কেনু, কেনু, কেনু?
মন খারাপ
আপনার ভালো বাসার জন্য শুভকামনা।
ভাগ্যিস, ভালোবাসা যে আপনার আছেই! হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

দ্রোহী এর ছবি

অনেকদিন পর কনফুর লেখা পড়লাম। তিথি কই?

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

মন খারাপ কইরেন না।
যেদিন সত্যি সত্যি বুড়া-বুড়ি হবেন, সেদিন দেখবেন -এতসব বাসার অনেক স্মৃতির ঝাপি সম্পদ হয়ে আছে ঃ)

দময়ন্তী এর ছবি

বাসা বদলানো খুব বাজে ব্যপার৷ অত্যন্ত বাজে৷
গভীর সমবেদনা রইলো৷ হাসি
------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।