মেহেদী হক এর বই - কার্টুন আঁকিবার ক, খ, গ এবং ক্ষ

কনফুসিয়াস এর ছবি
লিখেছেন কনফুসিয়াস (তারিখ: রবি, ২৬/০২/২০১২ - ৯:৩৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দেশে যাবার আগে আগে মেহেদী হক-কে জানালাম, দেশে আসছি, আপনার প্রকাশিত ‘কার্টুন আঁকিবার ক, খ, গ এবং ক্ষ’ বইটি সংগ্রহ করতে চাই। উপায় কী? তিনি জানালেন আপাতত কোন দোকানে পাওয়া যাচ্ছে না। কাঠপেন্সিল মানে প্রকাশক, উন্মাদ পত্রিকার অফিসে অথবা খোদ লেখকের কাছ থেকেই সেটা সংগ্রহ করতে হবে। আমি বললাম, তা-ই সই। লেখা শেষ হবার আগেই ফুটনোট হিসেবে আমি এখানেই জানাতে চাই, মেহেদী হক-এর এ বইটি আমার জানামতে, বাংলাদেশের প্রথম কার্টুন আঁকা শেখার বই।

মেহেদী হক হচ্ছেন আমাদের এই প্রজন্মের সবচেয়ে প্রতিশ্রুতিশীল কার্টুনিস্টদের একজন। নিয়মিত আঁকছেন সাপ্তাহিক বুধবার, নিউ এইজ এবং কার্টুন পত্রিকা উন্মাদে। যদিও একাডেমিক যোগ্যতায় তিনি নগর ও অঞ্চল বিষয়ক প্রকৌশলী, কিন্তু আসলে তিনি একজন পুরোদস্তুর আঁকিয়ে।

কার্টুন বলতে ছোটবেলায় টিভিতে প্রচারিত এনিমেশানগুলোকেই বুঝতাম। সেসময় পড়া কমিকসগুলোও ছিলো আমাদের কাছে কার্টুন বই। আরেকটু বড় হলে, র’নবী-র টোকাই দিয়ে পরিচিত হয়েছি সত্যিকারের কার্টুনের সাথে। তারপরে কার্টুন দুনিয়ার একক কান্ডারী ছিল উন্মাদ পত্রিকা। আর এই মুহুর্তেতো বাংলাদেশে কার্টুনের বেশ জয়জয়কার। জাতীয় পত্রিকার সাপ্লিমেন্টগুলোয় মূলত কার্টুনই থাকে বেশি, এবং প্রথম পাতা-র ‘রাজনৈতিক কার্টুন’-এর ধারণাটিও প্রায় সব কটি জাতীয় পত্রিকায়ই বেশ জনপ্রিয়।

মিডিয়ার সাথে সরাসরি সম্পৃক্ত নই বলে সঠিক পরিসংখ্যান আমার জানা নেই। কিন্তু আমার ধারণা, বাংলাদেশের অনেক তরুণ তরুণীই এখন কার্টুনের দিকে ঝুঁকছেন। এখন, যারা স্বভাবজাত কার্টুনিস্ট নন, বরং সেটা শিখে আয়ত্ব করতে চান, তাদের জন্যে বাংলাদেশে আসলে কার্টুন শেখাবার কোন প্রতিষ্ঠান নেই। মেহেদী হক-এর কারণেই জানতে পারলাম উন্মাদ-ই নাকি বছর কয়েক ধরে কার্টুন শেখার একটা ওয়ার্কশপ চালাচ্ছে। সুতরাং, আপাতত সেটিকেই বলা যায় হবু-কার্টুনিস্টদের জন্যে সবেধন নীলমণি। আর সেই সাথে নীলমণি হিসেবে যুক্ত হলো মেহেদী হক-এর এই বইটিও।

কুরিয়ারে করে বইটি হাতে পাওয়ার পরেই গোগ্রাসে পড়ে ফেললাম। যদিও এটি আসলে ঠিক পড়ার বই নয়, পড়তে পড়তে অনুশীলনের বই।

বইটির প্রচ্ছদ চমৎকার। হবু-কার্টুনিস্টরা দেখামাত্রই নিজেকে এই খালি চেয়ারটিতে কল্পনা করে নিতে উৎসাহী হবেন। সন্দেহ নেই।

একজন কার্টুনিস্টের রসবোধ সাধারণ মানুষদের তুলনায় খানিকটা বেশি হবে বলেই আশা করা যায়, মেহেদী হক সেই আশা মিটিয়েছেন শতভাগ। বইটি উৎসর্গ করা হয়েছে আহসান হাবীবকে, অতঃপর নিচে টীকা-র মাধ্যমে মেহেদী লিখেছেন, “ আশা করি উন্মাদ ম্যাগাজিনের চাকুরী এইবেলা আরো পোক্ত হলো।” এটুকু দেখে আমার মুখের হাসি আকর্ণ বিস্তৃত হলো, এবং তারপরে সেটা সেখানেই পাকাপাকি হলো যতক্ষণ না আঁকিয়ের লেখা ‘ভূমিকার টুমিকা” পড়ে শেষ করলাম। হাসি

উৎসর্গ পাতায় আমার জন্যে একটা ছবিও এঁকে দিয়েছেন তিনি, দেখে আপ্লুত হলাম।

বইটি মূলত দু’ভাগে ভাগ করা। একদম নবীনদের জন্যে “ক, খ, গ” অংশ। আর এডভান্সড লেভেলারদের জন্যে “ক্ষ” অংশ।

নবীনদের জন্যে তৈরি করা অংশটায় খুব চমৎকারভাবে ধাপে ধাপে কার্টুন কী করে আঁকতে হয়, তা শেখানো হয়েছে। পেন্সিল বা বলপেন নির্ভর সহজাত আঁকিয়েরা যখন কার্টুন আঁকবেন বলে মনস্থির করেন, তখন প্রথমেই যে সংশয়ে ভোগেন তা হলো ‘কী দিয়ে আঁকব”? মেহেদী ঠিক এই শিরোনামেই একটা চ্যাপ্টারে সেটা সুন্দরভাবে ব্যাখ্যা করে দিয়েছেন।

তারপরের ধাপগুলো হচ্ছে বেসিক শেইপ, মানে চরিত্রের মাথা কেমন হবে, গোল লম্বা নাকি চারকোণা, অতঃপর চেহারা, মানে চোখ নাক মুখ। একের পর দুর্দান্ত সব ছবি ও তার সাথে সাথে মজার সব বর্ণনার মাধ্যমে সেসব তুলে এনেছেন মেহেদী।

আমি সূচীপত্রের একটা ছবি তুলে দিই বরং। আগ্রহীরা তাহলে এখনই একটা ধারণা পেয়ে যাবেন বইটা হাতে নিলে তারা কী কী শিখতে পারবেন।

নাক মুখ এবং মাথা বানানো শেখা হয়ে গেলে কার্টুনিং এর পরের ধাপ হচ্ছে সেগুলোকে একটা মানুষের ধড়ে বসিয়ে দেয়া। এই কাজটার শুরু হয় কাঠি মানুষদের দিয়ে। বইটিতে কাঠি-মানুষ এঁকে কার্টুন-মানবের বেসিক বুঝিয়ে দেয়া হয়েছে। তারপরে এসেছে সেই কার্টুনকে নানা রকম একশানে দেখানো, যেমন দৌড়, হাঁটা বা অন্য কোন শারিরীক ভঙ্গি।

বইটির আরও কিছু চমৎকার দিক হচ্ছে আলো ও ছায়ার ব্যাখ্যা। কার্টুন নিয়ে আরেকটু এগুতে চান যারা তাদের জন্যে ডায়লগ বাবল ও লেটারিং বিষয়ক খুঁটিনাটি।

ব্যাক্তিগত ভাবে আমার সবচেয়ে পছন্দ হয়েছে ড্রাপারি আর ফোরশর্টেনিং চ্যাপ্টার দুটো। যেখানে খুবই সহজ ভঙ্গিতে বলা হয়েছে জামা-কাপড়ের ভাঁজ কীভাবে আঁকতে হয় এবং কাগজের সমতলে কী করে সামনে-পেছনের অনুভুতি ফুটিয়ে তুলতে হয়।

আরেকটি অনুচ্ছেদের কথাও বিশেষভাবে বলতেই হয়, যেখানে দেশী-বিদেশী চেহারা কীভাবে আঁকে আর তাঁদের মূল বৈশিষ্ঠ্য বা পার্থক্যের নির্দেশনা দেয়া। আমার ধারণা, বিশেষ করে এই চ্যাপ্টারটি আমাদের দেশীয় কার্টুনিস্টদের খুবই উপকারে আসবে।

নবীনদের অংশের পরে এডভান্সড অংশ অর্থ্যাৎ ক্ষ-তে আরেকটু গভীরে আলোচনা করা হয়েছে মানবদেহের এনাটমি, এবং স্কেল আর অনুপাতের মত জটিল বিষয়গুলো, অবশ্যই অতি সহজ ভাষায়।

শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার পরে আমি বলবো, যে কোন বয়েসী বাংলাভাষী হবু-কার্টুনিস্টদের জন্যে এটি একটি অবশ্যপাঠ্য বই। ইংরেজিতে এরকম বই অনেক রয়েছে, কিন্তু বাংলায় এবং এত মজার ভঙ্গিতে কার্টুন শিখতে পারার সুযোগ মিস করা ঠিক নয়। আমি এই বইটি নিজের জন্যে কিনে নিয়ে এসেছি, এবং আরেকটা উপহার দিয়ে এসেছি আমার দশ বছর বয়েসী ভাগ্নেকে।

ভাগ্নের জন্যে দেয়া বইটি আবার স্বয়ং মেহেদী হক এর হাত থেকে পাওয়া। সেই পিচ্চির জন্মদিন ছিলো পরদিনই, কুরিয়ারে পাঠালে একদিন দেরি হয়ে যাবে পৌঁছুতে, এ কারণে আমাকে রীতিমতন বিস্মিত করে দিয়ে তিনি বই নিয়ে নিজেই চলে এসেন বাসায়!

বইটি এই বই মেলায় পাওয়া যাচ্ছে উন্মাদ পত্রিকার স্টলে। চমৎকার ছাপা ও বাঁধাইয়ের বইটির গায়ের মূল্য ২৫০ টাকা। মেলায় বোধহয় কমিশন বাদে দাম দাঁড়াবে ২০০ টাকা। বই সংক্রান্ত এবং তাঁরচেয়ে বড় কথা কার্টুন সংক্রান্ত যে কোন রকম যোগাযোগ করা যাবে মেহেদী হকের ব্লগস্পটের ঠিকানায়।

টীকা- একঃ কার্টুন শেখার জন্যে বাংলা ভাষার প্রথম এই চমৎকার বইটির এই দুর্বল রিভিউ লেখা হয়েছে মেহেদী হকের নিষেধাজ্ঞা অমান্য করে। তিনি মাইন্ড খাইলেও আমার কিস্যু করার নাই, আমি পাঠক-স্বাধীনতায় বিশ্বাসী।

টীকা- দুইঃ বইয়ের স্ক্যান করা ছবিগুলোও এখানে দেয়া হয়েছে আঁকিয়ে মহাশয়ের বিনানুমতিক্রমে। অবশ্য এই ক্ষেত্রে কিছুটা ব্যাকফুটে আছি, কপিরাইট মামলার হুমকি দেয়া হলে সাথে সাথে সেগুলো সরিয়ে নেয়া হবে, iPromise.

টীকা- তিনঃ বইয়ের ভেতরের প্রথম পাতায় মেহেদী হকের নিজের একটা ক্যারিকেচার দেয়া আছে। বইটি দিয়ে আমার বাসা থেকে চলে যাবার পর আমার বউ অবাক স্বরে আমাকে জিজ্ঞেস করলো, ছেলেটা দেখতে এত সুন্দর কিন্তু নিজের ক্যারিকেচার এমন পঁচা করে এঁকেছে কেন?
সুতরাং আগ্রহী বালিকাদের জানাই নির্দ্বিধায় এই বইটি কিনতে পারেন, কারন বইটির আঁকিয়ে-লেখক সার্টিফায়েড সুদর্শন। হাসি


মন্তব্য

ফাহিম হাসান এর ছবি

মেহেদী হক = বাঘের বাচ্চা টু দি পাওয়ার ∞

কনফুসিয়াস এর ছবি

হাসি

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

রিভিউ ভালো হইছে।

কনফুসিয়াস এর ছবি

ধন্যবাদ।

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

চরম উদাস এর ছবি

জটিল চলুক । অনলাইনে কি কিনতে পাওয়া যাবে কোনভাবে?

কনফুসিয়াস এর ছবি

অনলাইনে পাওয়া যাচ্ছে না বোধহয়। তবে বই-মেলা ডট কমে একটা মেইল করে দেখতে পারেন। ওদের রিকোয়েস্ট করলে ওরা বই এনে দেয়। হাসি

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

তদানিন্তন পাঁঠা এর ছবি

মেহেদীর কাছে ফ্রীতে চাইছিলাম দেইখা পুরা মেলা ও আমারে ডজ দিয়া বেড়াইতাছে। আমার সামনেই পড়ে না। গরররররররর। দেঁতো হাসি বইটা আসলেই সংগ্রহ করার মতো। যদিও আমি কার্টুন পারি না। এই বই দিয়েও পারার সম্ভবনা নেই; তারপরেও শুধুমাত্র চমৎকার একটি বই হিসেবেই বইটা সংগ্রহে রাখব। হয়তো ভবিষ্যতে কারো কাজে লাগবে।

কনফুসিয়াস এর ছবি

ঃ)

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

রিসালাত বারী এর ছবি

কী অসাধারণ ব্যাপার স্যাপার!! হাসি

কনফুসিয়াস এর ছবি

সেটাই। হাসি

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অমিত আহমেদ এর ছবি

বইটি সংগ্রহ করার ইচ্ছা আছে। ই-বই হিসেবে পাওয়া গেলে সবচেয়ে ভালো হতো।

কনফুসিয়াস এর ছবি

ই-বই নেই বোধহয়। মন খারাপ

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অমিত আহমেদ এর ছবি

প্রকাশকদের ই-বইয়ে নজর দেয়া উচিত।

কনফুসিয়াস এর ছবি

অবশ্যই। এই নিয়ে আমাদের সচলেই কতবার কত কথা হয়ে গেলো, কিন্তু ব্যাপারটা শুরু করা হয়ে উঠছে না। মন খারাপ

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

অমিত আহমেদ এর ছবি

হ। বই-মেলার ফরিদ বেশ অনেকদিন ধরেই ভাবছে এই নিয়ে। প্রকাশকরা নাকি ভয় পান। কিছু কারিগরি সমস্যাও আছে। তবে প্রকাশক আর পরিবেশক একসাথে হলে এসব কোনো সমস্যাই না।

প্রদীপ্তময় সাহা এর ছবি

দারুউউউন ।

খুব ভাল লাগল ।

সাত্যকি. এর ছবি

দুর্দান্ত রসবোধ, এই না হলে কার্টুনিস্ট !

বইটা পাওয়ার জন্য আমার হাত তো এখনি নিশপিশাচ্ছে।

কনফুসিয়াস এর ছবি

হাসি

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

আশফাক আহমেদ এর ছবি

কিনতেই হচ্ছে হাসি

-------------------------------------------------

ক্লাশভর্তি উজ্জ্বল সন্তান, ওরা জুড়ে দেবে ফুলস্কেফ সমস্ত কাগজ !
আমি বাজে ছেলে, আমি লাষ্ট বেঞ্চি, আমি পারবো না !
আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

কনফুসিয়াস এর ছবি

হাসি

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সুহান রিজওয়ান এর ছবি

কী দারুণ চমৎকার একটা আলোচনা কনফু ভাই !! চলুক চলুক

মেহেদী হকের সাথে অন্ততঃ আন্তর্জালের কল্যাণে ভালোই পরিচিত। আঁকাআকিঁতে এদ্দমই আগ্রহ নেই আমার, তবে বোঝাই যাচ্ছে- যাদের আছে, তাদের জন্যে এটা একটা দারুণ বই হবে।

কনফুসিয়াস এর ছবি

আঁকাআঁকিতে তোমার আগ্রহ থাকার দরকার নেই, তুমি মন দিয়ে গল্প লিখে যাও। তাহলেই আমাদের যথেষ্ঠ উপকার হবে। হাসি

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

প্রৌঢ় ভাবনা এর ছবি

বর্ণন সুন্দর। আগ্রহ-উদ্দীপক।

কনফুসিয়াস এর ছবি

ধন্যবাদ।

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

কৌস্তুভ এর ছবি

খাসা রিভিউ। বইয়ের ভেতর থেকে দুয়েকটা পাতার ছবি দিলে পষ্ট বোঝা যেত, ঠিক কী ভাবে শেখানো হচ্ছে হাসি

মেহেদী হকের কার্টুন ভালো লাগে, তার ব্লগের টিউটোরিয়ালগুলোও ভালো। এই বইটাও যদি এখানে পড়তে পেতাম... মন খারাপ

কনফুসিয়াস এর ছবি

পাতার ছবি দেয়া নিয়ে দ্বিধান্বিত ছিলাম। সেটা কাটিয়ে উঠতে পারিনি বলে আর দেয়া হয়নি। মন খারাপ

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সহজ-সাবলীল ভাষায় দারুণ একটা রিভিউ!
আমি কার্টুন দেখে দেখে হুবহু এঁকে ফেলতে পারি। নিজে থেকে আঁকতে গেলে শেইপ-সাইজ হাস্যকর রকম দেখতে হয়। বইটার কথা পড়ে আগ্রহ জাগলো।

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কনফুসিয়াস এর ছবি

আমারও একই অবস্থা আঁকাআঁকির ক্ষেত্রে। তবে এধরণের টিউটোরিয়াল বই খুবই কাজে দেয়, শেখার ইচ্ছা থাকলে।

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মরুদ্যান এর ছবি

রিভিউ হাততালি

কনফুসিয়াস এর ছবি

হাসি

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

দ্রোহী এর ছবি

ডাউনলোড লিংক দেন। চোখ টিপি

কনফুসিয়াস এর ছবি

আপনার ডাউনলোড করতে হবে ক্যান? আমার কাছে দুই কপি আছে, বাসায় এসে ধার নিয়ে যান একটা। হাসি

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মর্ম এর ছবি

কিছু বই আছে অবশ্যই সগ্রহে রাখতে হয়। এটা এমন একটা বই।

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

সমীর  এর ছবি

প্রকাশনীর নাম টা বলা যাবে কি ? এছাড়া খুঁজে পাওয়া যাচ্ছে না ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।