কবিতা আমার এক নিজস্ব নরক-২: ডাস্টবিন

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: সোম, ৩১/১২/২০০৭ - ১১:২৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ডাস্টবিন

সভ্যতা মানে নাকি অবদমন। সমাজবিজ্ঞান বলে। কিন্তু একটা কথা আমার কোনো জীববিজ্ঞানিকে জিজ্ঞেস করতে ইচ্ছে করে যে- আদৌ মানুষের পক্ষে অবদমন সম্ভব কি না? মানুষের যন্ত্রপাতি অবদমনের উপযোগী কি না? তেমন কাউকে জিজ্ঞেস করার সুযোগ হয়নি আমার। কিন্তু আমার ধারণা সম্ভব নয়। কোথাও না কোথাও মানুষকে তার নিজের অন্তর্গত মুখ আর চেহারা খুলে দিতেই হয়। কোথাও না কোথাও সবাইকেই উচিত এবং না-উচিতের হুজুরালিকে বুড়ো আঙ্গুল দেখিয়ে তার কথা কিংবা কাজ চালাতেই হয়। আমি এই সব চালাই আমার কবিতায়। ময়লা টানা ট্রাকের মতো গার্ভেজে গিয়ে আমি প্রতিদিন নিজেকে আনলোড করি। কবিতা আমার সেই গার্ভেজের নাম। তারপর আবার আমাকে ময়লায় ভরে উঠতে হয়। মাঝেমাঝে ময়লার সাথে দুয়েকটা টাটকা ফুলও চলে আসে আমার ভেতর। সেগুলোকেও আমি একই গার্ভেজে নিয়ে ফেলে একটা লম্বা স্নান করে এসে এক মগ চা গিলে বিড়িতে টান দিয়ে বলি- নাহ। এখন আর কোনো গন্ধ নেই। কোনো ভার নেই। এখন পেটভরে একখান ঘুম দেয়া যায়

এই জন্য আমি কবিতা লিখি। নিজেকে আনলোড করার জন্য কবিতা লিখি। কবিতা লিখি নিজেকে হালকা করে পেটভরে একখান ঘুম দেবার জন্য


মন্তব্য

মাহবুব লীলেন এর ছবি

শালুক ৯০ দশক সংখ্যায় কবিতার কৈফিয়তের দ্বিতীয় অংশ এটি

মুজিব মেহদী এর ছবি

ডাস্টবিনে ফেলবার পর ময়লা ও ফুলের রূপ ভিন্নতা কীরকম হয়? আমরা তৃতীয়-চতুর্থ পক্ষরা কীভাবে ওই দুটোকে আলাদাভাবে শনাক্ত করব?
...................................................................
অসংখ্য 'নেই'-এর ভিড় ঠেলে
জ্বলজ্যান্ত 'আছে' খুঁজে পাওয়া হলো আসল ফকিরি

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মাহবুব লীলেন এর ছবি

আলাদা করার কি কোনো দরকার আছে স্যার?
ডাস্টবিনের সবকিছুরই অতীত ফুলের মতো কিংবা তার চেয়েও মূল্যবান
আর সব ফুলেই ভবিষ্যত ডাস্টবিন

বজলুর রহমান এর ছবি

অলৌকিক আনন্দের ভার
বিধাতা যাহারে দেন তার বক্ষে বেদনা অপার,
তার নিত্য জগরণ, অগ্নিসম দেবতার দান
অহোরাত্র জ্বালি চিত্তে দগ্ধ করে প্রাণ ।

বুদ্ধদেব বলেছেন - আসলে দুঃখই হলো সাধারণ জীবনযাত্রার ফসল। এবং সেখান থেকে মুক্তিই আনন্দ। আমাদের জীবনযাত্রার সব গ্লানি প্রতি সৃষ্টির অন্তে খানিকটা হলেও হ্রাস পায়। সেটা কবিতা হতে পারে, কঠিন অঙ্কও হতে পারে।

ডাস্টবিন কখনোই পুরো পরিষ্কার হয় না। সতেজ ফুলের গন্ধটা সরে গেলেই পূর্বাবস্থা।

তাপস শর্মা এর ছবি

কবিতা লিখি নিজেকে হালকা করে পেটভরে একখান ঘুম দেবার জন্য

সেটাই। যেন কিছু হাল্কা হয়ে গেলো!! অনেক কিছু......

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।