অমরতা

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: বুধ, ১১/০৬/২০০৮ - ১২:৫৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

তার কবরে আমার কিছুই করার ছিল না; তবুও সেখানে গেলাম
তার কবরে আমার দেখারও ছিল না কিছু-দেখানোরও কিছু নেই

কিছু মানুষ মরে গেলে বিখ্যাত হয়ে উঠে; সেরকম মানুষও সে নয়

তবুও তার কবরে গেলাম; কিছু একটা ভাবার কথা ভাবলাম
নিজেকে বোঝালাম- এখানে শুয়ে আছে তোমার এক নিজস্ব মানুষ
সাতদিন আগে তার সাথে আড্ডা মেরেছ তুমি আর ছয়দিন ধরে সে ক্রমাগত শুয়ে আছে এই কবরের নিচে

কিছু কি ভাববে তুমি?
অন্য মানুষেরা কবরে এলে কিছু নিজস্ব কাজ নিয়ে আসে
কেউ প্রার্থনা করে- কেউ কাঁদে- কেউ ফুল দেয়
এই তিনটার কোনোটাতেই অভ্যাস নেই তোমার; তুমি কী করতে এসেছ এখানে?
২০০৭.০১.০১ সোমবার


মন্তব্য

রেনেট এর ছবি

ভেবেছিলাম, আপনার সুমতি হয়েছে। নাহ, আমি মনে হয় মাথাটা আবার বিগড়ে দিলাম চিন্তিত
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

নুশেরা তাজরীন এর ছবি

বিগড়ে দেয়ার কাজটা নিয়মিত করুন, প্লীজ।

মাহবুব লীলেন এর ছবি

রেনেটের বুদ্ধিটা ভালো
খামাখা নতুন লেখার কষ্ট করে কে
হাজার পাঁচেক হাবিজাবি আছে আমার (আনাড়ি পাঠক পেলে যেগুলোকে কবিতা বলে চালিয়ে দেবার চেষ্টা করি)
এখন প্রতিদিন সচলায়তনে ঢুকে একটা করে দিয়ে কেটে পড়বো

কারণ নূশেরার (নাকি তাজরীণ?) ধমক খেয়ে প্রথমে তার পোস্ট পড়া বাদ দিয়েছি
পরে পুরো সচলায়তন

এখন দৈনিক ৫ ঘণ্টা করে সময় বাঁচে ঘুমানোর জন্য

আর প্রতিদিন একটা করে হাবিজাবি পোস্ট করলে বিরক্ত হয়ে অনেকেই সচলায়তন ছেড়ে দেবে
এবং তাদেরও সময় বাঁচবে
(সমাজসেবায় একটা পুরষ্কার আশা করতে পারি আমি)

জিফরান খালেদ এর ছবি

গোস্তাখী মাফ হোক আমার। কিন্তু লীলেন ভাইয়ের ভাষায় আমি, বিশেষতঃ কবিতায়, সিরিয়াসলি মধ্যপ্রাচ্যের ধর্মগ্রন্থীয় ভাষার আমেজ পাই।

যেন আপ্তবাক্য উচ্চারিত হয়...

এইটা কিন্তু বিশাল কম্পলিমেন্ট, অন্য কিছু না...

মাহবুব লীলেন এর ছবি

এই তো মহা বিপদে পড়লাম
কবিতা বলে কিছু লিখলে লোকজন বলে সেমেটিক ধর্মগ্রন্থ হয়ে যায়
গল্পের নামে কিছু লিখলে বলে উনিশ শতকের ইউরোপের জাবর কাটা...

কিন্তু আমি সবগুলোকেই বলি হাবিজাবি
যেভাবে আমি বকবক করি
ঠিক ওভাবেই বকবকানিগুলোকে কীবোর্ডে টাইপ করে রেখে দেই

এবং সচেতনভাবে ফর্ম-সংজ্ঞা-ঐক্য এই জাতীয় বস্তুগুলোকে এড়িয়ে যাই
(মাথায় ঢোকে না বলে)

জিফরান খালেদ এর ছবি

আমার কিন্তু সেমেটিক টোনটা খারাপ লাগে না। মন্ত্রমুগ্ধতার মতো একটা ব্যাপার আসে।

যাই ছাড়েন, কোবতে ছাড়বেন না। এইটা একটা হুমকি।

আকতার আহমেদ এর ছবি

লীলেন ভাইয়ের ভাষায় আমি, বিশেষতঃ কবিতায়, সিরিয়াসলি মধ্যপ্রাচ্যের ধর্মগ্রন্থীয় ভাষার আমেজ পাই।

প্রিয় জিফরান খালেদ, "মধ্যপ্রাচ্যের ধর্মগ্রন্থ" বিষয়টা বুঝিনাই । গোস্তাখী মাফ হোক আমার !

জিফরান খালেদ এর ছবি

আকতার ভাই, লীলেন ভাই তো আপনার প্রশ্নের উত্তর দিয়া দিলেন।

দেখা যাচ্ছে, এরম মনে করাতে আমি একা না, আরো অনেকেই শামিল।

অনিন্দিতা এর ছবি

Back to the pavellion?ভাল।
কথাকলি সিরিজের খবর কি? ওটাও তাড়াতাড়ি দিন।

মাহবুব লীলেন এর ছবি

কবিতা বোধহয় আর লেখা হবে না
গত বইমেলায় আমার কবিতার বই (হাবিজাবি?) বের হবার পরে বুদ্ধিজীবীদের গালি খেয়ে মনে মনে ৫০০বার কান ধরে উঠবস করেছি

নো মোর কবিতা....
নো মোর আবর্জনা...

০২

কথাকলি গোছাতে পারছি না
সিকোয়েন্স অনুযায়ী লিখতে গিয়ে একটার ভেতরে আরেকটা ঢুকে যাচ্ছে
লেখার পরে সেগুলোকে আবার বাছাই করে করে বের করতে গিয়ে টাইম যাচ্ছে অনেক

আর এই কয়দিন একেবারে কুত্তা দৌড়ের উপর যাচ্ছে

স্পর্শ এর ছবি

তাইতো!! অইখানে আপনার কি?
[][][][][][][][][][][][][][][][][][]
ওরে বিহঙ্গ, ওরে বিহঙ্গ মোর,
এখনি, অন্ধ, বন্ধ, কোরো না পাখা।


ইচ্ছার আগুনে জ্বলছি...

মাহবুব লীলেন এর ছবি

ভাবছিলাম ওইটা কবি নজরুলের কবর
এক পুরিয়া গাঁজা খুজতে গেছিলাম
কিন্তু গিয়া দেখি মাটির নিচে আরেক বেটা ঘুমায়

অতিথি লেখক এর ছবি

লীলেন ভাই, কি গল্প কি কবিতা, আপনি তো দেখি দুদিকেই সমান পারদর্শি। খুব ভালো লাগলো আপনার কবিতা।
কীর্তিনাশা

মাহবুব লীলেন এর ছবি

কিন্তু পারদর্শী হয়ে লাভ কী
আপনার সামনে পড়লে তো সকল কীর্তিই নাশ হয়ে যাবে

ফারুক ওয়াসিফ এর ছবি

কবিতাটায় যে উদাসীন শোক আছে, সেই ভাবটি ভাল লাগলো।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

মাহবুব লীলেন এর ছবি

এই অনুভূতিটা হয়েছিল কবি কিশওয়ার ইবনে দিলওয়ারের কবরের সামনে দাঁড়িয়ে
শেষ পর্যন্ত একটা সিগারেট জ্বালিযে তার কবরে ফেলে দিয়ে এসছি সে খাওয়ার জন্য

আকতার আহমেদ এর ছবি

আমার কবিতা ভীতি প্রচন্ড রকমের. বিশেষ করে "আধুনিক" কবিতা । পাঠক হিসেবে নীচু শ্রেণীর বলে হয়তো ! কিন্তু লীলেন ভাইয়ের কবিতার শব্দগুলো ভয়ঙ্কর মনে হয়না..অনেক বেশী পরিচিত মনে হয় কেন জানি ! আর এখানেই নতজানু আমি ...
লীলেন ভাই আপনি হয়তো জানেন না আপনার প্রত্যকটি লেখাই শেষ পর্যন্ত প্রায় কবিতাই হয়ে ওঠে !
অভিনন্দন কবি মাহবুব লীলেন

মাহবুব লীলেন এর ছবি

কিন্তু লীলেন ভাইয়ের কবিতার শব্দগুলো ভয়ঙ্কর মনে হয়না..অনেক বেশী পরিচিত মনে হয় কেন জানি

আমি জানি না আমার এই চেষ্টাটা শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়াবে
লেখালেখির শুরুর দিকে আমি প্রচণ্ড কঠিন কঠিন শব্দ এবং বাক্য বিন্যাসে লিখতাম
তারপর শুরু করি একেবারে মুখের ভাষায় লেখালেখি করা; হোক কবিতা কিংবা অন্য কিছু
আমার কথা বলার স্টাইল আর লেখার স্টাইল একেবারে এক
যে শব্দগুলো আমি কথা বলার সময় ইউজ করি না সেগুলো কোনোভাবেই লেখাতেও আনি না

এজন্য সাহিত্য বোদ্ধারা আমাকে প্রায়ই গালাগালি করেন
আমার এগুলোকে সহজিয়া পদ্ধতি বলে টিটকারিও মারেন

কিন্তু আমার মনে হয় শব্দ এবং বাক্যকে শুধু একটা মাধ্যমের বেশি কিছু ভাবলে লেখাটা মার খায়

জানি না আদৌ কোথাও দাঁড়াবে কি না
কিন্তু আমি বোধহয় সহজিয়াই থেকে যাবো শেষ পর্যন্ত

০২
আমার কবিতায় বদনাম হচ্ছে অতি গাদ্যিকতার
আর গদ্যে বদনাম হচ্ছে কাব্যিকতার
এই দুইটা নিয়ে বহুদিন হাবুডুবু খেয়ে এখন সবগুলোকেই বলি হয় হাবিজাবি না হলে স্রেফ লেখা

কী লেখা- কী বস্তু ওটা যার ইচ্ছা সে ভেবে নেবে
আমি মাপ চাই

নুরুজ্জামান মানিক এর ছবি

মাহবুব লীলেনের আমি ভক্ত
নতুন করে বলার কিছু নেই
তাই আগে করা মন্তব্যই কপি করে দিলাম এখানে


নুরুজ্জামান মানিক | সোম, ২০০৮-০২-১১ ১৬:৫৬

১। মাহবুব লীলেন এর প্রজ্ঞা,জ্ঞানের প্রখরতা আর সত্য ( তিনি যা সত্য বলে জেনেছেন বা বুঝেছেন ) উচ্চারনের সাহস আমাকে প্রবলভাবে আকৃষ্ট করে ।

২। কবি ও কবিতা -আমি বুঝি না বললেই চলে তারপরও পাঠ করি কবিতা হাতের নাগালে পেলেই । সেই লিস্টে লীলেন ভাইও থাকেন।

৩। পাঠক কে লীলেন ভাই যথেষ্ট গুরুত্বদেন । আশাকরি, সেটা মামুলী নয় ,মানে পাঠকের প্রতিক্রিয়া /সমালোচনাকেও গুরুত্বদেন বলে মনে হয় । এটা ভাল লক্ষন । একজন মুর্খ পাঠক হিসেবে আমিও গর্বভতি(!)। কথাটা তুললাম , কারণ প্রথিতযশাদের কথা না হয় নাই বললাম , তরুন লেখকদেরও দেখেছি নিজের লেখার প্রতিক্রিয়া /সমালোচনা মনঃপুত না হলে সমালোচকের টুটি চেপে ধরেন।

৪। লীলেনের কবিতার "নিজস্ব নরক " "অনুদিত স্বর্গে"র চেয়ে বেশী টানে আমাদের কেন তা জানা নেই । আবু সাইয়িদ আইউব যখন রাসেলের নাস্তিকতাবাদের সবক নিচ্ছেন তখন আবার রবীন্দ্রনাথ গীতঞ্জলীর প্রেমে হাবু ডুবুখাচ্ছেন ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

মাহবুব লীলেন এর ছবি

ভাইজান
আপনার কোনো কামকাজ নাই সচলায়তন করা ছাড়া?

শিপন এর ছবি

এই তিনটার কোনোটাতেই অভ্যাস নেই তোমার; তুমি কী করতে এসেছ এখানে?

এখানে শেষ করলে কেমন হয়? অথবা কবিকে অনুরোধ করবো শেষের দুই লাইন নিয়ে আরেকবার ভাবার।

শিপন

মাহবুব লীলেন এর ছবি

ফেলে দিলাম স্যার
শেষের দুই লাইন এখান থেকে এবং আমার মূল ফাইল থেকেও বাদ দিয়ে দিলাম

এখন মনে হচ্ছে শেষ দুই লাইন ছাড়াই এটার আবেদন বোধহয় বেশি

স্মরণ করছি আমার দ্বিতীয় কবিতার বই মাংসপুতুল ছাপানোর আগে তোমার কমেন্টগুলো
এবং সেই কমেন্ট অনুযায়ী লাইন ফেলে ফেলে কবিতাগুলোকে স্লিম করে তোলার ঘটনা

থ্যাকং ইউ স্যার

মুশফিকা মুমু এর ছবি

হুমম ভালো লাগল, অন্ধকার অন্ধকার ভাব লেখায় হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

মাহবুব লীলেন এর ছবি

কারেন্ট নাই তো
মোমবাতি জ্বালিয়ে লেখা এজন্য একটু অন্ধকার
কারেন্টের লাইন পেলেই ফর্সা হয়ে যাবে

রণদীপম বসু এর ছবি

তার আগে জানতে চাই এইটা কি লীলেন, না লীলেনের নরকীয় ভূত ?
রেনেট না কে যেন বলেছিলেন যে, কবি লীলেন নাকি নরকগামী হয়ে তাঁকে আশ্বস্ত করে গেছেন !
এইটা কী হইল তাইলে ! 'অমরতা' আইলো কই থাইকা !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মাহবুব লীলেন এর ছবি

রেনেটের হিসাব ঠিকই আছে কিন্তু যোগ বিয়োগে একটু ভুল রয়ে গেছে
কবিরা মরলে ভূত হয় না
ইট আর কংক্রিট হয়
সেই ইট আর কংক্রিট দিয়ে নরকের মেঝে এবং নরকে যাবার রাস্তা বানানো হয়
এবং অবশেষে নারকীরা সারাদিন ধরে সেই ইট-কংক্রিট পা দিয়ে মাড়ায়...

০২

ঈশ্বর স্বর্গে ইন্টারনেট এ্যালাউ করেননি স্বর্গবাসীদের নৈতিক স্খলনের আশংকায়
তিনি ইন্টারনেট আবিষ্কারকের সাথে ইন্টারনেটকেও নরকে পাঠিয়েছেন
তাই ওখান থেকেই এখন সচলায়তন পড়া যায়
কবিতাটাও ওখান থেকে পাঠানো

সুলতানা পারভীন শিমুল এর ছবি

"কেউ প্রার্থনা করে- কেউ কাঁদে- কেউ ফুল দেয়
এই তিনটার কোনোটাতেই অভ্যাস নেই তোমার; তুমি কী করতে এসেছ এখানে?"
এই লাইনগুলোর গভীরতা বুকের খুব গভীরে গিয়ে স্পর্শ করলো।
০২
কথাকলি চলতে থাকুক। কিন্তু তার পাশাপাশি হাজার পাঁচেক হাবিজাবির একটু একটু করে প্রতিদিন দিতে তো কোন অসুবিধা নেই।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মাহবুব লীলেন এর ছবি

কথাকলি চলতে থাকুক। কিন্তু তার পাশাপাশি হাজার পাঁচেক হাবিজাবির একটু একটু করে প্রতিদিন দিতে তো কোন অসুবিধা নেই।

আমার সঙ্গে অত শত্রুতা কেন?
মানুষ কাউকে সমাজ থেকে বের করে দিতে চাইলে প্রথম বলে- ও একটা কবি
তারপর চোখ টিপ দিয়ে বলে- কবি মানে তো বোঝো... পাগল

হাজর পাঁচেক হাবিজাবি এখানে ঢাললে শুধু সচলরাই না
সচলায়তনের অক্ষরগুলাও আমারে তেড়ে এসে কামড়াবে

সবজান্তা এর ছবি

চলুক

সচলায়তনে যখন প্রথম আসেন , তখন কিন্তু আমি 'কবি' মাহবুব লীলেনকেই চিনতাম। সেটাই বেশ ভালো লাগে।


অলমিতি বিস্তারেণ

মাহবুব লীলেন এর ছবি

মাইচ্চে রে
এতো দেখি বিরল প্রজাতীর প্রাণী
চিড়িয়াখানার লোকজন এখনও এর সন্ধান পায়নি...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাসে...
আপনার কবিতা পড়া হয় নাই তেরম... তবে নিম নিখারা বইয়ের শেষ ফ্ল্যাপে কি একটা লেখা জানি ছিলো কৈ মাছ বিষয়ক... সেইটা ভালো লাগছিলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

বাইচ্চা গেছেন না পইড়া
(বুদ্ধিমানরা এইভাবেই বাঁচে)

আর নিম নাখারার শেষে কৈ মাছ নিয় না
ওইটা ছিল নিজেরে নিয়া লেখা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দিলেন তো...
আমি কিন্তু আপনের ভাষাতেই আপনেরে কৈ মাছ পন্থী বেকুব বলতে চাই নাই...

..................................
ফসিলটারে কি আপনে নাটক বানাইছেন? নয়া কি বানাইলেন? আমি একটা ১ ঘন্টা বানায়া আসলাম... এখন এডিট করি...
আরো কয়ডা বানানের প্রস্তুতি নিতেছি... আপনের গল্পগুলা পড়তে হইবো স্ক্রিপ্ট মারনের লাইগ্যা... (চোখটিপি)।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

ফসিলের স্ক্রিপ্ট করেছিলাম
সুমন বানিয়েছে ওটা
কিন্তু কেউ চালায়নি

০২

নয়া দুইটা নিয়ে একটু ঝামেলায় ছিলাম
এডিট শেষ করলাম
এইমাসে বোধহয় কাজ করব আরেকটা
আর ঈদের জন্য ভাবছি
(সব কিছুই নির্ভর করে মহান টাকাওয়ালাদের উপর)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চ্যানেল তো গবেটদের কারখানা...
যা হোক... আমি টাকাওয়ালা বাগায়া বইসা আছি... ভালো স্ক্রিপ্ট খুঁজি... জাফর স্যারের একটা গল্প নিয়া কাজ করতে চাইছিলাম ঈদের জন্য... প্রডিউসার রেডি... কিন্তু অনুমতি মিলতেছে না... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা এর ছবি

আহা, নতুন নাটকের স্ক্রীপ্ট পড়তে চাই।
কবিতা বাদ দিলে কিভাবে হবে?

মাহবুব লীলেন এর ছবি

আপনি বরং কবিতা লেখা শুরু করেন
আমরা পড়ি

অনিন্দিতা এর ছবি

কোন লেখাই পারি না, তার উপর কবিতা?
আমার কাজ শুধু পড়া আর মন্তব্য করা।
নাটকের গল্পটা এই ফাঁকে দিয়ে দেন।
নো ফাঁকিবাজি।হা. হা.হা.

আহমেদুর রশীদ এর ছবি

জ্বী স্যার জী স্যার

---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।