পিটস্‌বার্গের ধুসর পান্ডুলিপি - ০০২

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: বুধ, ১৩/০৮/২০০৮ - ৯:২৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সকালে দৌড়াতে দৌড়াতে অফিসে ঢুকলাম আটটা বিশে। মিটিং ছিল একটা আটটা পনেরোতে। ওয়েবএক্স নামের একটা অনলাইন সফটওয়্যার ব্যবহার করে মিটিং করি আমরা। সেখানে লগইন করতে করতে আরো পাঁচ মিনিট দেরী। ঢুকে দেখি প্রাথমিক আলাপ চলছে তখনও, বেশী মিস করি নাই।

প্রথম প্রথম সকালে উঠতে খুব সমস্যা হত। মিটিং এ বসে ঝিমোতাম। মিটিংয়ে উপস্থিত থাকে এভানস্টন, শিকাগো থেকে আমার ম্যানেজার, ইন্ডিয়া থেকে সফটওয়্যার টেস্টিং টিমের তিনজন আর ক্যাননস্‌বার্গ, পেনসিলিভিনিয়া থেকে আমি। কেউই মুখোমুখি না। সুতরাং ফোনের সাইলেন্স বাটন চেপে, নাকে তেল দিয়ে ঘুমা।

কিন্তু ম্যানেজার একদিন প্রায় টের পেয়ে গিয়েছিল আরকি। আমাকে কি যেন জিজ্ঞেস করছিল। কয়েকবার ডাকাডাকি করে তুলেছে আমাকে। সেবার জোর বাঁচা বেচে গেছি। তাই এখন সর্তক হয়ে থাকি। তবু সচলায়তনের পাতা খুলে মাঝে মাঝে অন্যমনস্ক হয়ে পড়তেই হয়।

মিটিংয়ের পর কিছু কাজ ছিল। ঝটপট সেগুলো সেরে লাঞ্চে বাসায় আসলাম আজ। গতকাল রাতে মুরগী রান্না করেছিলাম। ভাত চড়ালাম। তারপর ঝটপট ক্রেইগসলিস্ট নামের একটা ওয়েবসাইটে আমার বড় বউ বিক্রী করার বিজ্ঞাপন দিয়ে দিলাম।

বড় বউকে কিনেছি ২০০৫ এ, বিয়াল্লিশ শ ডলারে। মাঝে একবার চরম বাড়ি খেল। পেছনটা ভচকে গিয়েছিল। জ্বী ঠিকই ধরেছেন, এটা আমার বুড়ো গাড়ি। বুড়ো হলে কি হবে আমার খুব আদরের। তবে নতুন ছোট বউকে একটু বেশী আদর সোহাগ করতে হয় এখন। নতুন বউ বলে কথা!

বড় বেগম ক্যামরীতুন্নেসা গুলাব (১৯৯৫)বড় বেগম ক্যামরীতুন্নেসা গুলাব (১৯৯৫)

বিকালে গাড়িটা দেখতে এল এক লোক। তাকে গাড়িটা দেখলাম। পছন্দ হয়েছে মনে হয়। আগামীকাল তার মেয়ে, যার জন্য সে গাড়ী কিনছে সে দেখবে। পছন্দ হলে হয়ত বিক্রীও হয়ে যেতে পারে। কিছু ক্যাশ দরকার হাতে। হাতটা হঠাৎ খালি হয়ে গেছে এই মুর্হুতে।

আপনাদের এমন হয় কিনা জানি না। তবে আমার হাত খালি থাকলে মেজাজটাও খারাপ থাকে। (আসল) বউয়ের সাথে তুমুল ঝগড়া করলাম গত সপ্তাহে। হাতে টাকা নেই, তাই এই অজুহাতে আগামী বন্ধে কোথাও যাব না। তাই নিয়ে আমার হইচই। বেচারী পড়েছে বিপদে। টাকাই আসলে দুনিয়ার চালিকা শক্তি।

সকালের আরেকটা ঘটনা বলে শেষ করি। সকালে জিমেইল খুলতেই দেখি পরিচিত এক ছেলে ছাগল হয়ে গেছে। ম্যাঁ ম্যাঁ করে, নাদি ছড়িয়ে একাকার। যে তাকে সামলাতে আসে থাকেই ঢুঁস মারে। এরে লাত্থায়, তারে গুঁতা দেয়। সে এক অবস্থা বটে! ভেবে দেখলাম ছাগুনেশিয়া সবার মধ্যেই থাকে। পরিবেশ আর পরিস্থিতিতে সবাই ছাগু হয়ে যেতে পারে। এমন কি আমিও! সুতরাং সময় থাকতেই আপনার ভিতরকার ছাগুকে সামলে রাখুন।


মন্তব্য

মৃদুল আহমেদ এর ছবি

আহা! গাড়িটা এখন বিক্রি করবেন কততে? তিন হাজার ডলার? মানে বাংলাদেশি টাকায় প্রায় ২ লাখ তিরিশ হাজার! আহারে, এই টাকায় বাংলাদেশে যদি এই গাড়ি পাওয়া যেত!
এই একটা জিনিসের জন্য আমার ভারী ইচ্ছে করে বিদেশ যেতে... মনমতো গাড়ি চালানোর সুখ... ঢাকা শহরে কী বলব রে ভাই, গাড়ি চালাতে হয় মটরসাইকেলের মতো একেবেঁকে... একটা সেকেন্ড যদি অসতর্ক হয়েছেন তো গেছেন!
টপ গিয়ারে এক্সিলারেটরে পা রেখে স্টিয়ারিং থেকে হাত নামিয়ে হাইওয়ে দিয়ে ছুটে চলা... মজাটা নিশ্চয় একেবারে অন্যরকম?
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সত্যি বলতে কি ছুটে চলার মজাটা কয়েক সেকেন্ডের। যতক্ষণ আপনি আচমকা এক্সেলারেট করবেন ততক্ষণই। সেজন্য ভি-৬ গাড়ী মজার। আর আরামের জন্য অটো গীয়ার ব্যবহার করতে গিয়ে হঠাৎ এক্সেসেলারেশনের মজাটা হারিয়ে গেছে।

হাইওয়েতে, কি সারফেসে, একটা পর্যায়ে গিয়ে তো আপনাকে কনস্ট্যন্ট স্পিডে আসতেই হবে। তখন ক্রুজ কন্ট্রোল চেপে বসে থাকাটা বরং খানিক বিরক্তিকরই।

গাড়ীটার বাজার মূল্য ৩৫০০ ডলার। আপনার জন্য ৩০০০ পেলেই ছেড়ে দিবো। কিনবেন নাকি?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ইমরুল কায়েস এর ছবি

গাড়ি বেইচা ঘুরতে যাইতেছেন নাকি ?
-----------------------------------------------------
কেউ একজন অপেক্ষা করে

ভবঘুরে এর ছবি

আপনাকে আমি এতদিন মাহবুব মোর্শেদ মনে করতাম!!!
(সাম. ইনে লেখে!!)

ক্যামেলিয়া আলম এর ছবি

সামলাতে পারছিনা। প্রায়শই নিজের আর অন্যের কাছে ছাগল হচ্ছি।

আর গাড়িটা মালবাহী প্লেনে পাঠায় দেন------আমি তিনহাজারের চেয়ে পঞ্চাশ ডলার বেশি দেব।
.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

মৃদুল আহমেদ এর ছবি

আপনি আমার এই ব্যথিত বক্ষে আর আঘাত হানবেন না দয়া করে...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

ফারুক হাসান এর ছবি

ছি ছি ছি,শেষে কিনা বউ বিক্রি? নাউযুবিল্লা, বেদাতি কাজকারবার!তারচেয়ে আমার কাছে হিল্লা দেন, পরে না হয় ফেরত দিয়ে দেব দেঁতো হাসি

সুতরাং সময় থাকতেই আপনার ভিতরকার ছাগুকে সামলে রাখুন।

মিলিয়ন ডলার ডায়লগ

মূর্তালা রামাত এর ছবি

এটার থেকে আগের লেখাটা পড়ে বেশি মজা পেয়েছিলাম।

মূর্তালা রামাত

রাফি এর ছবি

গাড়ীটার ছবি তো দারুন...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

মুশফিকা মুমু এর ছবি

হা হা হা আমরাও একটা প্রোজেক্টের জন্য gotoMeeting ব্যবহার করতাম। আমাদের ওই মিটিংটা হত দুপুরে লান্চের পর। তখন খেয়ে দেয়ে এত্ত ঘুম আসত, আমি আর আমার আরেক কলিক টার্ন নিয়ে নিয়ে ঘুমাতাম হি হি হি, কেউ বুঝতনা। অবশ্য মিটিংটা রেকর্ড করা হত বলে পরেও কোনও অসুবিধা হতনা খাইছে
আপনার বড় বৌয়ের নাম টা দারুন খাইছে
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

কীর্তিনাশা এর ছবি

লেখার শেষে মন্তব্যে আপনারে জাঝা
-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

পলাশ দত্ত এর ছবি

হাত খালি অথচ মেজাজ ভালো- এমন মা নু ষ খুজে পাওয়া যায় নাকি দুনিয়ায়!

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

অমিত এর ছবি

এই যে ভাই আমারে দেখেন। হাত পা মাথা সব খালি !!

রেজওয়ান এর ছবি

আপনিতো ভালই দাম পাবেন। বার্লিনে গাড়ী সস্তা।
এখানে ৮-১০ বছরের পুরনো গাড়ী ভাল দামে ও দুর্দান্ত কন্ডিশনে পাবেন। কারন ওরা সবাই নতুন বা ৩-৫ বছরের ফার্স্ট হ্যান্ড গাড়ী এফোর্ড করতে পারে (এমনকি চাকুরীহীন অবস্থায় স্যোশাল সিকিউরিটি ভোগ করেও)। ১২-১৫ বছরের পুরনো গাড়ীতো পানির দামে পাবেন। ২৫০ ইউরোতে ১৫ বছরের পুরনো দারুন ফিয়াট দেখেছি।

তবে পুরোনো হলেও ভয় নেই। জার্মান গাড়ীতো এমনিতেই পোক্ত। আর এদের ফিটনেস পরীক্ষা এত শক্ত যে আপনাকে খরচ করে (মেরামতের চল নেই.. অচল পার্টস বদলাতে হয়) গাড়ী চালু কন্ডিশনে রাখতেই হয়। ফলে দশ বছরের পুরোন গাড়ী আমাদের জন্যে নতুন। আর রাস্তাতেও কখনো বিগড়াবে না।

একবার তো ৩৯০০ ইউরোতে একটি চমৎকার জাগুয়ার (১৯৯১ মডেল) দেখে ভড়কে গিয়েছিলাম। ভেবেছি নিশ্চয়ই এর কোন বড় দোষ আছে নাহলে কেউ এই বড়লোকী গাড়ী এত সস্তায় বিক্রি করে? পয়সা থাকলে কিনে ফেলতাম। পাশেই ডিসপ্লেতে ছিল ১৯৭১ সালের জাগুয়ার ২১০০০ ইউরো। এগুলোর তো এন্টিক ভ্যালু রয়েছে।

তবে এই গাড়ীগুলো কখনও বাংলাদেশে আমদানী হবে না। আমাদের বড়লোকী দেশতো চার বছরের পুরোনো গাড়ী আমদানী করতে দেয় না। আর লেফ্ট হ্যান্ডের চল নেই।

এদেশে সার্ভিসের অনেক দাম বলে ১২-১৫ বছরের চেয়েও পুরোনো গাড়ী (দামী এন্টিক না হলে) খুব কম লোকেই চালায়। এগুলো রপ্তানী হয়ে যায় আফ্রিকায়।

পৃথিবী কথা বলছে আপনি কি শুনছেন?

বোকামাষ্টার এর ছবি

ভাই আপনে আমাগোরে এট্টু হেল্প করেন না। বার্লিন থেকে মোটামুটি পুরনো কিছু গাড়ি পাঠান। যেই রকম দাম কইলেন তাতে তো লোভ জাগতাছে। ভয়ায়েন না, বাংলাদেশে এখন ছয় বছরের পুরনো গাড়িও আনন যাইবো।

অমিত এর ছবি

আমার বড়টা এখনও পাংখা সার্ভিস দিতাসে, যদিও ওইটাকে চালাই খালি ট্রেন স্টেশনে যাওয়ার সময়টুকু। আর মাঝে মাঝে আমার আসল বউ একটু বেড়ায় নিয়ে আসে ওইটাকে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।