আমেরিকার সর্বশেষ প্রেসিডন্সিয়াল ডিবেট

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: বিষ্যুদ, ১৬/১০/২০০৮ - ৯:১২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এই মাত্র শেষ হল আমেরিকার প্রেসিডেন্সিয়াল ডিবেইট। ভোট পূর্ববর্তী যাচাইয়ে পিছিয়ে থাকা ম্যাকেইনের জন্য এটা ছিল খুব গুরুত্বপূর্ণ বির্তক। কিন্তু ম্যকেইন ঠিক ততটুকু ভাল করতে পারেনি। বাকিটুকু ভবিষ্যত বলবে।

পুরো দেড় ঘন্টার বির্তক


মন্তব্য

রেনেট এর ছবি

আমার মতে
১। যাহা ওবামা, তাহাই ম্যাকেইন।
২। যে দেশে বুশের মত লোক দুইবার প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারে, সে দেশে যে কেউই প্রেসিডেন্ট হতে পারে। যোগ্যতা/অযোগ্যতা থাকার দরকার নেই।

-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমার মনে হয়না সে কথা। আপনি যদি ঠিক মতো লক্ষ্য করে থাকেন, এটা ভিন্ন হবে, যথেষ্ট ভিন্ন হবে যদি বারাক ওবামা নির্বাচিত হয়।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

রেনেট এর ছবি

নির্বাচনের আগে অনেকেই অনেক কিছু বলে, তবে কার্যক্ষেত্রে কতটুকু প্রয়োগ হবে, তা নিয়ে আমি যথেষ্ঠ সন্দিহান।
দু'জনের মধ্যে কিছুটা ভিন্নতা তো থাকবেই। কিন্তু কোন রকম আমূল কোন পার্থক্য হবে বলে মনে হয় না। দিন শেষে সবাই সেফ সাইডেই থাকতে চাইবে।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অনেক কথা বলে ঠিকই কিন্তু দেখতে হবে কার কথায় সাবস্‌টেন্স আছে, কার কথায় র‌্যশনাল আছে। ওবামা এককথায় অসাধারন এই সমস্ত বিষয়ে। ঠিক এই মুর্হুতে জনমত যা বলছে, গায়ের রং কালো বলে যদি সেটা বদলে না গিয়ে থাকে তাহলে ওবামাকে ঠেকানো প্রায় অসম্ভব হবে। সুতরাং তার কথা গুলো কতখানি সত্য তা নিজেই দেখতে পাবেন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

দিনমজুর এর ছবি

আমার মনে হয়না সে কথা। আপনি যদি ঠিক মতো লক্ষ্য করে থাকেন, এটা ভিন্ন হবে, যথেষ্ট ভিন্ন হবে যদি বারাক ওবামা নির্বাচিত হয়।

হুম আপনার আশা - অনেক মানুষেরই আশা। দুনিয়া জুড়ে মানুষ বারবার এমন আশা করে এবং প্রতারিত হয়। তারপরেও যে কেন যথাযথ শিক্ষা নিতে পারে না!!!

আমার বন্ধুর ওবামা ইস্যুতে একটা লেখা আছে- সেটার সাথে আমি সম্পূর্ণটাই একমত বিধায়- সেটিই এখানে কপি পেস্ট করছি-
প্রেসিডেন্ট বারাক ওবামা:অনেকের আশার বেলুনই চুপসে যাবে
রাজায় রাজায় লড়াই
উলুখাগড়ার প্রাণ যায়।

তবুও উলুখাগড়া রাজ-রাজাদের লড়াই দেখতে চেয়ে প্রাণপাত করতে রাজি না হলেও সময়পাত করে অতি অবশ্যই।শৌর্য-বীর্য-অর্থের আপাত সংঘাত যুগযুগ ধরেই আমাদের মোহাবিষ্ট করেছে। যুগে যুগে বিজয়ীদের বীরত্বগাথা, মহৎ বিজিতদের জন্য শোকগাধা তারই স্মারক বহন করে।

যা কিছু উচ্চ,যা কিছু বৃহৎ তা মানুষের দৃষ্টি আকৃষ্ট করে সহজেই।সমতলের দিগন্ত রেখায় পর্বতমালার উপস্থিতি আমাদের মনোযোগ কাড়ে নিমিষেই।

বলছিলাম আমেরিকায় নির্বাচনের কথা আরকি! তাবৎ দুনিয়া দাপিয়ে বেড়ানো একক মোড়লের আসনটিতে কে বসবে তা নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই,টিভি- চ্যানেলগুলোতে বকবকানির বিরতি নেই, সাংবাদিকদের ঘুমের অবসর নেই।

আলোচনার ঢেউ বেশীকথা বলা বাঙালদের দেশ থেকে বঙোপসার ভায়া ভারত মহাসাগর হয়ে পুর্ব আফ্রিকার উপকূলে আছড়ে পড়ছে।পুর্ব আফ্রিকার দেশ,কেনিয়াতে যা কিনা প্রার্থী ওবামার জেনেটিক পিতার জন্মভুমি, শুনতে পাই সেখানে দলে-দলে সাংবাদিক,টিভি ক্রু তাদের সরঞ্জামাদি নিয়ে ঘাঁটি গেড়েছেন ওবামার ভাই-বেরাদরদের বাড়ীর আশেপাশে তিনি ইলেকশনে খাঁড়ানোর পরদিন থেকেই। পত্রিকার পাতায় ডজনডজন কলামিষ্ট শয়েশয়ে কলাম লিখছেন ওবামার বিভিন্ন বক্তৃতার সারমর্ম বোঝাতে,ওবামা লিগ্যাসি কিভাবে আফ্রিকার মানুষকে উদ্দীপিত করবে, কিংবা ভবিষ্যতে ইউএসএইডের মিলিয়ন-বিলিয়ন ডলারের অনুদান এইরকম হাজারো সম্ভাবনায় উজ্জীবিত হয়ে ।এই সবকিছুর পিছনে তার বর্ণপরিচয় যে মুখ্য, তা বুঝে নিতে বেগ পেতে হয়না। সবজায়গাতেই কিছু ঘাড়তেড়া পাব্লিক থাকে।তেমনি এক ঘাড়তেড়া সাংবাদিক প্রশ্ন তুলছেন ওবামা তো অর্ধেক কালো, পেঁচিয়ে বললে অর্ধেক সাদা আর বুশ প্রশাসনের কন্ডোলিজ্‌জা রাইস পুরা কালো,তার উপরে নারী। বর্ণ পরিচয় কিংবা লৈংগিক পরিচয় বিবেচনায়, তাইলে তো বলতে হয় রিপাবলিনকানরা, বুশ প্রশাসন তো অনেক বেশি প্রগতিশীল।সেই প্রগতিবাদীতার সুফল অবশ্য আফ্রিকাবাসী, বিশ্ববাসী ভালোই টের পাচ্ছেন।

ওবামার নাম প্রথম জানতে পারি ফেইসবুকের কল্যানে। একদিন পরপর আর,এস,এস ফিডে মেসেজ আসে অমুক হ্যাজ্‌ জয়েন্ড্‌ "ক্যাম্পেইন ফর ওবামা",তমুক হ্যাজ্‌ জয়েন্ড্‌ "ক্যাম্পেইন ফর ওবামা"।ওবামার মুসলিম পিতৃপরিচয়, বর্ণ এবং যেকোন মূল্যে পরিবর্তন-প্রত্যাশা-এইসব ছিলো সমর্থনের ভিত। ইতমধ্যে তাকে নিয়ে মুসলিম-প্রত্যাশা(সাথে অন্যসব) যে ভেঙ্গেচুরে খান খান হয়ে গেছে তা বলাইবাহুল্য।শ্রোতামঞ্চের সম্মুখভাব থেকে জনৈক মুসলিম তরুনীকে কৌশলে সরিয়ে দেয়া, নিজেকে ইজরাইলি লবীর কাছে অধিকতর আস্থাভাজন করতে পুরো জেরুজালেমকে ইজরাইলী দখলদ্বারিত্বেরর স্বীকৃতি দান, "ভিক্ষুকের ঘরে রাজার পা” এই স্টাইলে ফিলিস্তিনি কতৃপক্ষে সাথের ৪০ মিনিটের সময়ক্ষেপন; এরপরে ওবামা মিয়া যদি চিল্লায় “আমার আন-আমেরিকান পরিচয়, মুসলিম ইন্‌হেরিটেন্সের সংশ্রব থেকে মুক্তি পেতে আমি আর কি করতে পারি?" আপনি কিন্তু তাকে দোষ দিতে পারবেন না।

খেয়াল কৈরা দেখা যায়, সে এমনকি ইরাক থেকে আমেরিকান সোলজার পুল-আউট করার ব্যাপারে আগের অবস্থান থেকে অনেকটাই সরে এসেছেন।আগে যেমন সিংহের গলায় বলতেন তিনি সৈন্য প্রত্যহার করবেন,এখন মিনিমিন স্বরে বলেন আমেরিকার কৃত ভুলগুলি শোধরাণোর চেষ্টা করবেন।

বারাক ওবামা নিয়ে অনেক এক্টিভিষ্টের আশাবাদ ছিলো তিনি নির্বাচনি ব্যায় পাব্লিক ফান্ডিং থেকে মেটাবেন,কর্পোরেট পুজির কাছে হাত পাতবেন না।কিসের কি “যে লাউ সেই কদু”। মজার ব্যাপার হলো, জেপি মর্গান, লেহম্যান ব্রাদার্স, মর্গান স্ট্যানলি, দ্যা সিটি ব্যাংক এই প্রতিষ্ঠানগুলির নাম জন ম্যাককেইনের এবংবারাক ওবামার দুই জনেরই ডোনার লিষ্টিতেই পাবেন।
ম্যাককেইনের লিস্টিঃ
Merrill Lynch =$349,170
Citigroup Inc =$287,801
Morgan Stanley=$249,377
Goldman Sachs =$220,045
JPMorgan Chase & Co =$206,392
AT&T Inc =$183,663
Credit Suisse Group =$175,503
PricewaterhouseCoopers =$163,670
Blank Rome LLP =$153,426
US Government =$152,118
US Army =$150,470
Wachovia Corp = $147,456
Greenberg Traurig LLP = $145,737
UBS AG = $141,365
Bank of America =$133,975
FedEx Corp =$121,904
Gibson, Dunn & Crutcher =$120,246
US Dept of Defense =$118,125
Lehman Brothers =$115,707
Bear Stearns =$108,000
সূত্রঃ http://www.opensecrets.org/pres08/contrib.php?id=N00006424&cycle2=2008&goButt2.x=7&goButt2.y=2&goButt2=Submit

ওবামার লিস্টিঃ
Goldman Sachs =$739,521
University of California =$697,506
Harvard University =$501,489
Citigroup Inc =$492,548
Google Inc =$487,355
JPMorgan Chase & Co =$475,112
National Amusements Inc =$432,169
Microsoft Corp =$429,656
UBS AG =$419,550
Lehman Brothers =$391,774
Wilmerhale Llp =$383,024
Time Warner =$375,063
Sidley Austin LLP =$370,916
Skadden, Arps et al =$360,409
Stanford University =$341,399
Morgan Stanley =$341,380
Latham & Watkins =$328,879
Jones Day =$309,960
University of Chicago =$294,237
General Electric =$290,584
সূত্রঃ http://www.opensecrets.org/pres08/contrib.php?cycle=2008&cid=N00009638

সুনীল গাঙ্গুলি’র একটা গল্পের কথা মনে পড়ে।কবিখ্যাতি পাওয়ার আগে সুনীল বাবু আমেরিকার ছোট্ট একটা শহরে ছিলেন।সেই শহরে চালু দুইটা পত্রিকা,দুইটার মাঝে দা-কুমড়া সম্পর্ক,একটা সবসময় আরেকটার পিছে লেগে থাকে।পরে খোঁজ নিয়ে জানা গেলো,দুইটা পত্রিকার মালিক একই ব্যাক্তি।তাদের চুলোচুলি অবস্থান বাড়তি কাটতি যোগায় কারণ আমজনতা উত্তেজনা পছন্দ করে।

প্রেসিডেন্ট আইজেন হাওয়ার তাঁর বিদায়ে ভাষনে মিলিটারি-ইন্ডাস্ট্রিয়ালিষ্ট কমপ্লেক্সের আঁতাত সম্পর্কে আমেরিকাবাসিকে আগেই সতর্ক করে দিয়েছিলেন।তাতে খুব বেশি লাভ হয়েছে কি;তেল কোম্পানির টাকার তলে চাপা খাওয়া ডেমোক্রাট আর অস্ত্র বিক্রির টাকায় চলা রিপাব্লিকনদের মধ্যে পার্থক্য কতটুকু? আমাদের মতো আওয়ামি-বি,এন,পি দ্বিদলীয় রাজনীতিতেই আটকা পড়েছে আমেরিকান রাজনীতি।ওবামা কিংবা ম্যাককেইন যেই আসুক;কারুরই হ্যাডাম নাই ওই তেল কিংবা অস্ত্র কোম্পানির বিরুদ্ধে টুঁ শব্দটি করতে।

আপাতভাবে বিশ্বের সবচেয়ে ক্ষমতাবান ব্যাক্তিটি আদতেই দাবার খুঁটি।

আমার এক বন্ধুর ভাষায় বলতে গেলে লাদেন আমেরিকার প্রেসিডেন্ট হলেও ঠিকই ইরাক আর আফগানিস্তানে বোমা মারবো।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সব যদি একই হয়, তবু আপনাকে বেছে নিতে হবে একটা। কথা হচ্ছে কোনটার প্রজেকশন বেটার? ছায়া দেখে যদি বেছে নিতে হয় তাহলে ভালো ছায়াটাকেই বেছে নিবনা কেন?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বাকি পর্ব গুলি কালকে তুলে দিবো।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

কীর্তিনাশা এর ছবি

কি হবে, কি হবে না, জানি না।
তবে আমারো ক্যান জানি ওবামারে ভালো লাগে।
মনের মধ্যে একটু আশা জাগে।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আলমগীর এর ছবি

ডিবেট কি আসলেই কোন অর্থ বহন করে?
আমার তো কেন যেন মনে হয় ম্যাকেইনই জিতবে।

সৌরভ এর ছবি

নিউইয়র্ক টাইমস এর এই গ্রাফিক্যাল বিশ্লেষণটা ভালো লাগলো।
http://elections.nytimes.com/2008/president/debates/third-presidential-debate.html

পুরোটা দেখা হয় নি।
ম্যাকেইন খারাপ করে নি। তাকে ভীষণ ইমোশনাল শোনাচ্ছিল। কিন্তু তার আক্রমণে ওবামার উত্তর যথাযথ এবং লজিক্যাল ছিলো বলেই মনে হয়েছে।


আবার লিখবো হয়তো কোন দিন

শিক্ষানবিস এর ছবি

একটা মজার ফটুক সবার সাথে শেয়ার করি। কসমিক ভ্যারিয়েন্স ব্লগে পাইছি। এইবারের মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট আর ভাইস-প্রেসিডেন্ট প্রার্থীগরে ট্রেনের সাথে তুলনা করছে। কে ক্যামন ট্রেন দেইখা লন:
auto

সূত্রঃ Sophisticated Political Commentary of the Day

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আজকে টিভিতে প্রচারিত ওবামার ইনফোমারশিয়াল জুড়ে দিলাম। ৩.৫ থেকে ৫ মিলিয়ন ডলার খরচ করে আটটি টেলিভিশন চ্যানেলে ওবামা আধাঘন্টার এই ইনফোমারশিয়াল প্রচার করে।

পর্ব ১

পর্ব ২

পর্ব ৩

পর্ব ৪

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।