শেষ পর্যন্ত তোমাকে চাই... (পিটস্‌বার্গের ধুসর পান্ডুলিপি - ০০৫)

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: শনি, ১৫/১১/২০০৮ - ৬:৪১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:
Sumon_Tomake Chai....

সকাল বেলা ঘুম থেকে উঠতে আমার সবসময় দেরী হয়ে যায়। হুড়পাড় করে গোসল করে রেডী হই। শার্টের বোতামটা লাগাতে লাগাতে ঘড়ির দিকে তাকিয়ে দেখি আজকেও দেরী হয়ে গেল। হঠাৎ থমকে দাঁড়িয়ে যাই। তুমি থাকলে নিশ্চয়ই খুব ভোরে আমাকে ধাক্কা দিয়ে তুলে দিতে। "ওঠো ওঠো অফিস যাবে না"। আমি "আর দশ মিনিট প্লীজ প্লীজ" বলে ঘুরে শুতাম। তুমি এক কাপ চা করে এনে আমার একটা আঙ্গুল তুলে চায়ের ভিতর পুরে দিতে। আমি চিৎকার করে লাফিয়ে উঠতাম।

একটা দীর্ঘশ্বাস ফেলে শার্টের বাকি বোতাম গুলো লাগাই।

নিঝুম অন্ধকারে তোমাকে চাই
রাত ভোর হলে আমি তোমাকে চাই
সকালের কৈশোরে তোমাকে চাই
সন্ধ্যের অবকাশে তোমাকে চাই

গাড়ীতে স্টার্ট দিয়ে ওয়াইপারটা অন করতে হল। বৃষ্টি পড়ছে ঝিরঝির করে। তুমি থাকলে নিশ্চয়ই খিঁচুড়ী রান্না করতে। অফিস থেকে ফিরে খিঁচুড়ী আর ডিম ভাজি রান্না করতে করতে আমাকে ফোন দিতে। পেঁয়াজ কাটতে গিয়ে চোখে পানি চলে আসত তোমার। চোখটা মুছে, নাকটা টেনে আমাকে বলতে ফেরার পথে যেন আঁচার নিয়ে আসি। পই পই করে মনে করিয়ে দিতে, "ইন্ডিয়ান আচার না, আহমেদের ম্যাঙ্গো পিকলস। মনে থাকবে? কি বলছি বলোতো?"

আমি ওয়াইপারটার গতি বাড়িয়ে দেই। উইন্ডশিল্ডটা ঝাপসা হয়ে গেছে।

বৈশাখি ঝড়ে আমি তোমাকে চাই
আষাঢ়ের মেঘে আমি তোমাকে চাই
শ্রাবণে শ্রাবণে আমি তোমাকে চাই
অকাল বোধনে আমি তোমাকে চাই

দুপুরে তুমি ফোন দিলে। কি খাচ্ছি জিজ্ঞেস করলে। বাইরে খাচ্ছি শুনলে তুমি রাগ কর। তাই বার্গার কিংয়ের একটা বার্গার মুখে থেকে নামিয়ে রেখে জানালাম, বাসায় যাচ্ছি আমি আজকে লাঞ্চে। আচ্ছা, তুমি থাকলে কি আমাকে খাবার সঙ্গে বেঁধে দিতে? টিফিন ক্যারিয়ার সঙ্গে নিতে ভাল্লাগেনা বলে আমি গাইগুঁই করতাম। বলতাম, 'তুমি আবার কবে আমার আম্মা হয়ে গেলে?' তুমি কি জোর করে আমাকে খাবার বেঁধে দিতে? নাকি একসাথে আমরা দুজন বাইরে খেতে আসতাম?

চারজনের টেবিলটা একলা জুড়ে বসে আছি। তাড়াতাড়ি মুখ চালাই। আহ্ জীবে কামড় লাগার আর সময় পেল না?

কবেকার কোলকাতা শহরের পথে
পুরোনো নতুন মুখ ঘরে ইমারতে
অগুণতি মানুষের ক্লান্ত মিছিলে
অচেনা ছুটির ছোয়া তুমি এনে দিলে

শীত এসেছে। সন্ধ্যা নামে চোখের পলকে। অফিস থেকে ক্লান্ত হয়ে বেরোই আমি। ঘরে ফিরতে ইচ্ছে করে না। তুমি নেই। চা বানিয়ে দিবে কে? মোবাইলটা বাজছে। না তাকিয়েই বুঝে ফেলি তুমি। এয়ারপোর্টে পৌছে জেনেছ আজকের ফ্লাইট বাতিল হয়েছে। কাল সকালে পরের ফ্লাইট। পৌঁছাবে দুপুর দুইটায়।

ঘরে ফিরে ঘরটা গুছিয়ে রাখব ভেবেছিলাম। নষ্ট ল্যাপটপটা ঠিক করব ভেবেছিলাম। তুমি আসলে পরে একটা ছবি দেখব ভেবেছিলাম। কিছু করতে ইচ্ছে করছে না। জানালার পাশে দাঁড়াই। দূরে ফ্রী ওয়ে দেখা যাচ্ছে। ছোট্ট আলোর বিন্দু গুলো অস্থিরভাবে ছুটে যাচ্ছে উত্তর থেকে দক্ষিণে, দক্ষিণ থেকে উত্তরে।

আর আমি স্তব্ধ দাঁড়িয়ে আছি। মাথার ভেতর কেবল, "তোমাকে চাই, তোমাকে চাই, তোমাকে চাই..."।

নাগরিক ক্লান্তিতে তোমাকে চাই
একফোটা শান্তিতে তোমাকে চাই
বহুদূর হেঁটে এসে তোমাকে চাই
এজীবন ভালোবেসে তোমাকে চাই

প্রথমত, আমি তোমাকে চাই
দ্বিতীয়ত, আমি তোমাকে চাই
তৃতীয়ত, আমি তোমাকে চাই
শেষ পর্যন্ত তোমাকে চাই

বিঃদ্রঃ ইহা "পিটস্‌বার্গের ধুসরপান্ডুলিপি ০০৫"


মন্তব্য

অনিকেত এর ছবি

খুউউউব ভাল লাগল!!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভাবী দেশে গেছে নাকি?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

না বস। ও সাড়ে তিনশ মাইল দূরের একটা শহরে চাকরী করছে এখন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অমিত আহমেদ এর ছবি

অসাধারণ সুমন ভাই।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

থ্যাঙ্কস।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খুব ভালো লাগলো লেখাটা...

কাছাকাছি অনুভূতির একটা লেখা অর্ধেক লিখে রেখেছিলাম কাল... মন খারাপ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

কেন ভাবী কোথায়? প্রকাশ করে দেন লেখাটা।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাপের বাড়ি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দময়ন্তী এর ছবি

দারুণ লেখা! কি সুন্দর গান আর গদ্যটা মিলেমিশে গেছে৷
আহা এই গানটা , ক্যাসেটটা যখন বেরিয়েছিল ---- যতক্ষণ বাড়ীতে থাকতাম সমানে শুনতাম৷ তবে সুমন একটা সাক্ষাত্কারে জানিয়েছিলেন যে এটা সিগারেট সম্পর্কে লেখা৷ অবশ্য তাতেই বা কি আসে যায়৷ গানটা শ্রোতার কাছে তার নিজস্ব অনুভুতি নিয়েই ধরা দেয়৷

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সারারাত সারাদিন শুনতাম গানটা। কি অসাধারন অনুভুতি তৈরী করত গানটা!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

থ্যাঙ্কস।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

কল্পনা আক্তার এর ছবি

ভালোবাসা কখনো ফুরায় না বা হয়তো একেই বলে ভালোবাসা অথবা এই জন্যই হয়তো "তোমাকে চাই" কবিতা/গান হয়েছিল .... হাসি

তবে, একটা জিনিস কমন পেয়ে খুব মজা লাগলো....আপনাদের মতো আমাদের ঘরেও কেউ যদি ঘুম থেকে না উঠতে চায় তবে, গরম চা'য়ের কাপে আঙ্গুল ডোবা অবধারিত দেঁতো হাসি

............................................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অথবা গালে গরম কাপের ছোঁয়া। হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

কনফুসিয়াস এর ছবি

আরে বাহ! লেখাটা দারুণ হইছে! কঠিন সুন্দর অনুভূতি!

-----------------------------------
তুমি যা জিনিস গুরু আমি জানি, আর কেউ জানে না

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

থ্যাঙ্কস কনফু।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতন্দ্র প্রহরী এর ছবি

চমৎকার লেখা! অসাধারণ! গানটা আমার অসম্ভব প্রিয়। তার সাথে আপনার অনুভূতিগুলো মিলে এক অন্যরকম ভালো লাগার স্বাদ পেলাম।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ভালো লাগল জেনে খুশী হলাম।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ফাহা এর ছবি

খুব সুন্দর করে লিখেছেন

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আনিস মাহমুদ এর ছবি

"তোমাকে চাই, তোমাকে চাই, তোমাকে চাই"- খুব সত্যি কথা। কিন্তু এই তুমি-টা এত ঘন ঘন বদলে যায়...

লেখা দারুণ হয়েছে। সুপাচ্য। আর লেখার বিরিয়ানিতে গানের বোরহানি যা জমেছে, বলার মত না।

.......................................................................................
আমি অপার হয়ে বসে আছি...

.......................................................................................
Simply joking around...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

তুমির মানে বদলে যায় সত্যি। কিন্তু অনুভুতিগুলো একই থাকে। বিরিয়ানি আর বোরহানির উদাহরনটা ভাল হয়েছে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

মন খারাপ
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মন খারাপ নাকি?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

আপনার লেখা পড়ে হইলো একটু ইয়ে, মানে...
................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

পরিবর্তনশীল এর ছবি

কিউট একখান লেখা।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

থ্যাঙ্কস।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

রণদীপম বসু এর ছবি

আপনি এতো আবেগী লেখা লিখতে পারেন !
আমার ধারণা ছিলো ঠিক উল্টো। বুঝি জটিল সব অংক-যন্ত্র ঝুলিয়ে আপনি বুঝি যন্ত্রই হয়ে গেছেন। আমার পূর্ব-ধারণাগুলো উইথড্র করলাম। অসম্ভব ভালো লাগলো লেখাটি।

বেসিক্যালি, প্রতিটা মানুষের বুকের খুব গভীরে যে একান্ত বৈঠকখানা, সেটা কেন জানি সবারই এক রকম হয় !

অভিবাদন।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

রণদীপম বসু লিখেছেন:
বুঝি জটিল সব অংক-যন্ত্র ঝুলিয়ে আপনি বুঝি যন্ত্রই হয়ে গেছেন।

গড়াগড়ি দিয়া হাসি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সুলতানা পারভীন শিমুল এর ছবি

সোওওও সুইট আ লেখা। হাসি
ভীষন ভীষন ভালো লাগলো পড়তে।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

থ্যাঙ্কস।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মুশফিকা মুমু এর ছবি

ইসস এত্ত সুইট হাসি আপনারা দুজন খুবি লাকি হাসি আপনাদের এমন ভালবাসা যেন আজীবন এমনই থাকে হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মুশফিকা মুমু লিখেছেন:
আপনাদের এমন ভালবাসা যেন আজীবন এমনই থাকে

থ্যাঙ্কস।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নিঘাত তিথি এর ছবি

অসাধারণ লাগলো পড়তে। বৃষ্টি আর গানের সাথে মিলেমিশে একাকার।
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ তিথি।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আলমগীর এর ছবি

সবারই একদশা হইলে কেমনে হবে মন খারাপ
এই গানটার ইংরেজী করছে সুমন।
Reaching Out এলবামের সাম। আরো ভাল কয়েকটা গান আছে।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ইংরেজীটায় কিছু অনুসঙ্গ একই রকম হলেও সুরে, অর্থে পুরোপুরি ভিন্ন একটা গান।

Get this widget | Track details | eSnips Social DNA

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অনলাইনে কবীর সুমন:

১। কবির সুমন ফোরাম
২। ই-স্নিপস
৩। ফেইসবুক

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ধুনফুন [অতিথি] এর ছবি

ভালো লাগলো। লেখাটা পড়ে অনেক দিন পর সুমনের গান টা সুনলাম। আমার পরিবার (?) যখন আটলানটায় বোনের বাসায় যায় .... I feel the smae way. অনুভূতিগুলো সবারই এক রকম হয় !

janna এর ছবি

ভালোবাসি জন্মভূমি বাংলাদেশ, গর্বিত বাংলাতে কথা বলতে পেরে।

janath এর ছবি

এমন কোন ছেলে কী আছে যারা জীবনে এবরার প্রেমে পড়ে পড়ে নাই। তাই মনির বেলায়ও তাই অভিজ্ঞতা থাকাটা স্বাভাবিক।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।