শিখবা নাকি ক্যামেরাবাজী?: সংবেদনশীলতা বা সেনিসিটিভিটি (Sensitivity, ISO)

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: শুক্র, ০৬/০৩/২০০৯ - ৭:৫৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রচলিত ফীল্ম ভিত্তিক ক্যমেরার জন্য বিভিন্ন সংবেদনশীলতার (ASA) বিভিন্ন ধরনের ফীল্ম পাওয়া যায়। সেক্ষেত্রে সংবেদনশীলতা বদলের জন্য আপনাকে পুরো ফীল্মটাই বদলাতে হবে। ফীল্মের সংবেদশীলতা যত কম হত ছবি হবে তত মসৃন, সংবেদেনশীলতা বাড়লে বেড়ে যাবে ছবির মধ্যে দানাদার অস্পষ্টতা। দিনের উজ্জ্বল আলোর জন্য অল্প সংবেদনশীলতার ফীল্ম ভালো। এতে করে ফীল্ম তুলনামূলকভাবে বেশী আলোর সংস্পর্শে আসতে পারে এবং মসৃন ছবি তুলতে পারে। কিন্তু অল্প আলোর জন্য দরকার বেশী সংবেদনশীল ফীল্ম। সংবেদনশীলতা বেশী বলে, অল্প আলোকেও ফুটিয়ে তুলতে পারে এই ধরনের ফীল্ম।

একইভাবে ডিজিটাল ক্যামেরার সেনসিটিভিটি প্রকাশের জন্য প্রচলিত পদ্ধতি হল আইএসও (ISO) রেটিং। ISO 100 হল বেশীর ভাগ ক্যামেরার জন্য "স্বাভাবিক" আলো নির্দশক। যদিও কিছু কিছু ক্যামেরায় ISO 50 পর্যন্ত যেতে পারে। সংবেদনশীলতা বাড়িয়ে 200, 400, 800, এমনকি কোন কোন দামী ডিএসএলআর ধরনের ক্যামেরায় 3200 পর্যন্ত নেয়া যেতে পারে।

যখন সেনসিটিভিটি বাড়ানো হয়, ডিজিটাল ক্যামেরার সেন্সরের আউটপুট বেড়ে যায় ততগুন, সুতরাং ছবি তুলতে লাগে তত অল্প আলো। দুর্ভাগ্যজনকভাবে, এতে অযাচিত নয়েজ বা ছবির খুঁতও বেড়ে যায় ততগুন। তাই অন্য ধরনের কারনে হলেও, ঠিক ফীল্ম ক্যামেরার মতই ডিজিটাল ছবিতেও প্রচুর দানাদার অস্পষ্টতা দেখা যায়। এটাকে দুর্বল, অস্পষ্ট রেডিও শোনার সাথে তুলনা করা যায়। অস্পষ্ট রেডিও শুনতে যতই ভলিউম বাড়িয়ে দেয়া হয়, আসল শব্দের সাথে ততই বাড়তে থাকে নয়েজ বা ঘ্যাষঘ্যাষে শব্দ।

সেন্সর টেকনলজীর উন্নতির সাথে সাথে ধীরে ধীরে এই নয়েজ বা দানাদার অস্পষ্টতাও কমছে, বিশেষ করে উন্নত ক্যামেরার মধ্যে। মজার ব্যাপার হচ্ছে ফীল্ম ক্যামেরার মত সংবেদনশীলতা বদলাতে ফীল্ম বদলানোর বা একাধিক ক্যামেরা নিয়ে ঘোরার মত ঝামেলার মধ্যে দিয়ে যেতে হয় না। প্রয়োজন বুঝে এক বাটনের গুঁতায়ই বদলে নিতে পারেন আপনার ক্যমেরার সংবেদনশীলতা।

সংবেদনশীলতার তুলনামূলক চিত্রসংবেদনশীলতার তুলনামূলক চিত্র

উপরের বর্ধিত না করা উন্নত ধরনের ডিজিটাল ক্যামেরায় তোলা ছবিতে দেখা যাচ্ছে যে বেশী সংবেদনশীলতায় তোলা ছবিতে প্রচুর নয়েজ এসেছে। সাধারনতঃ লাল এবং নীল চ্যানেলে বেশী নয়েজ ধরা পড়ে।

(ডিপিরিভিউ থেকে অনুদিত)


মন্তব্য

ভূঁতের বাচ্চা এর ছবি

ভাল লাগছে এই সিরিজটা ভাইয়া।
---------------------

--------------------------------------------------------

সিরাজ এর ছবি

ASA এবং ISO এর সাথে ফিল্ম বা ডিজিটালের কোন সম্পর্ক নাই। ১৯৮৭ এর আগে বিভিন্ন রকম পরিমাপ প্রচলিত ছিল যেমন:
ASA - American Standards Association (Linear)
ISO- International Standards Organization (Linear)
GOST - Russian scale(log)
DIN - Deutsche Industrie Norm (জার্মান, log)

কিন্তু International Standard ISO 5800:1987 প্রবর্তনের পর থেকে সবাই ISOকে মেনে নেয় এবং ISOএর প্রচলন শুরু হয়। ISO(Linear) এবং ASA একই।

ক্যানন EOD 5D MkII এর ISO50 থেকে 25600.

:.:::....:..::..:.::...:.:.:...:.:..:..:::....::..:...:..:.:.:....:..:.:.:.:.
To see Photos Visit: www.sirajul.com

:.:::....:..::..:.::...:.:.:...:.:..:..:::....::..:...:..:.:.:....:..:.:.:.:.
To see Photos Visit: www.sirajul.com

সিরাজ এর ছবি

হ্যাঁ, দেখা যাচ্ছে আমিই ভুল। কিন্তু যৌক্তিক ভাবে "L" মানে Low Dispersion Optics (যা পরে Ultra-Low Dispersion Optics, UD) হবার কথা যেমন Nikon "ED" Extra-Low Dispersion Optics. কিন্তু ক্যাননের বিপনণ বিভাগ (স্বভাবতই ইংরেজীতে বকলম) যে যুক্তি মানবে তার কোন নিশ্চয়তা নেই। একটি প্রফেশনাল হাই পারফরমেন্স ইক্যুইপমেন্টকে "লাক্সারী" নাম দেওয়াটা আমার কাছে অযৌক্তিক মনে হয়েছে।

ধন্যবাদ অরূপ,

:.:::....:..::..:.::...:.:.:...:.:..:..:::....::..:...:..:.:.:....:..:.:.:.:.
To see Photos Visit: www.sirajul.com

:.:::....:..::..:.::...:.:.:...:.:..:..:::....::..:...:..:.:.:....:..:.:.:.:.
To see Photos Visit: www.sirajul.com

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধন্যবাদ সিরাজ ভাই। এই জায়গাটায় একটু খটকা ছিল। এক্সপ্লেইন করার জন্য থ্যাঙ্কস।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

এটা ঠিক যে ডিজিটাল ক্যামেরায় বোতামের এক খোঁচায় ISO পরিবর্তন করা যায় তবে যদি কালার নিয়ে বলতে বলেন তাহলে আমি বলবো ফিল্ম ক্যামেরায় যে কালার পাওয়া যায় তা ডিজিটালে আনা যায়না। আবার ডিজিটালে যত চমৎকার বাস্তব কালার পাওয়া যায় তা ফিল্ম ক্যামেরায় পাওয়া যায় না। তারমানে যদি কেউ বলতে চান ডিজিটাল আসার পর ফিল্ম ক্যামেরা হারিয়ে যাবে তা নয় বলে আমি মনে করি। হ্যাঁ অবশ্যই ফিল্ম ক্যামেরার ব্যবহার এরই মধ্যে কমে গেছে এবং আরো কমবে। তবে হারিয়ে যাচ্ছে না খুব তাড়াতাড়ি,- এটা বলা যায়। অনেকটা বল পয়েন্ট পেন আর ফাউন্টেন পেনের মতো ব্যাপার স্যাপার। যেমন এখনো অনেকে ইঙ্ক ব্যবহার করেন। যে কারনে nikon, canon, pentax এর মতো মধ্যম সারির ক্যামেরা নির্মাতারা এখনো ফিল্ম slr ক্যামেরা বানায় এবং সেগুলোর দাম নেহায়েৎ কম নয় (মধ্যম সারির বলছি এইজন্য কারণ leica বা hasselblad নিয়ে গবেষনা করার সুযোগ হয়নি)।
আর প্রযুক্তির কল্যানে উচ্চ ISO তে নয়েজ বা গ্রেইন কমছে তার একটি কারণ হতে পারে ডিজিটালে সেন্সর CCD থেকে CMOS এ পরিবর্তন করছ্র সব ক্যামেরা নির্মাতারা। যদিও তাতে সেন্সর সাইজ বা এরিয়া কমছে তবুও একই সাইজের CCD থেকে CMOS ভালো মানের ছবি তুলতে পারছে।

মর্তুজা আশীষ আহমেদ (mortuzacse1982@yahoo.com)
--জনৈক ফটোগ্রাফার

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আপনার চমৎকার ইনপুটের জন্য ধন্যবাদ। কিন্তু ম্যানুয়াল ক্যামেরা এখন কেউ কিনে?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

প্রকৃতিপ্রেমিক এর ছবি

মাহবুব মুর্শেদ, আপনাকে অশেষ ধন্যবাদ জিনিসটা শুরু করার জন্য। আগেই বলে রাখছি, প্রথম 'বোকে (Bokeh)' টপিকটা আমি লিখতে চাই (দেরি হইতে পারে যদিও)।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অবশ্যই! অবশ্যই!! সেতো দারুন হবে!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

অতিথি লেখক এর ছবি

যারা কালার নিয়ে কাজ করে মূলত তাদের একাংশই এখনও ম্যানুয়াল ক্যামেরা (ম্যানুয়াল না বলে ফিল্ম বলাই অধিক যুক্তিযুক্ত মনে করি। কারণ এখনকার ফিল্ম ক্যামেরার সবই ডিজিটালের মতো অটোমেটিক। শুধু সেন্সর এর জায়গায় ফিল্ম ব্যবহার করা হয়। nikon বা canon এর ওয়েব সাইটে এ নিয়ে বিস্তারিত পাবেন।) কিনে। তবে বলতে বাধা নেই সেটি আমাদের দেশে হয়না। ভারতে কিছুটা হয়। তবে ফিল্ম ক্যামেরা মেইন্টেইন আসলেও ঝামেলার। ডিজিটাল আমাদের এসব ঝামেলা থেকে মুক্তি দিয়েছে।
আপনাদের bokeh নিয়ে লিখাটির অপেক্ষায় রইলাম। আর কেউ কি ম্যাক্রো লেন্স নিয়ে কোনো লিখা দিতে পারেন? আমি শুনেছি যারা ম্যাক্রো নিয়ে কাজ করেন তারা নিজেরা প্রয়োজন মতো ম্যাক্রো লেন্স তৈরি করে নেয় বা কিনে নেয়। এ ব্যাপারে আমি একটু জানতে চাই।
---মর্তুজা আশীষ আহমেদ (mortuzacse1982@yahoo.com)

মেহদী হাসান খান এর ছবি

চরম হইছে মুর্শেদ ভাই!

s-s এর ছবি

খুব ভালো লাগছে শিক্ষণীয় এই সিরিজটা । ধন্যবাদ মুর্শেদকে।

আদৌ কি পরিপাটি হয় কোনো ক্লেদ?ঋণ শুধু শরীরেরই, মন ঋণহীন??

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।