দেখো তো আমাকে বোকা বোকা লাগে কি না

মাহবুব লীলেন এর ছবি
লিখেছেন মাহবুব লীলেন (তারিখ: সোম, ২৬/১১/২০০৭ - ৩:০৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

সত্যি বোকা বোকা লাগছে নিজেকে আমার

প্রায় দশ বছর আগে এক জায়গায় আবুল হাসানের ১২৫টা নিখোঁজ কবিতার খোঁজ পাই আমি
কবিতাগুলো আবুল হাসানের এক বন্ধুর কাছে ছিল। পুরো একটা খাতা
সেই ভদ্রলোক মারা যাবার পরে খাতাটি তার ছেলেদের কাছে আছে
তখন এই কবিতাগুলো নিয়ে কিছু করার সুযোগ আমার ছিল না বলে আর কোনো চেষ্টা করিনি

কিন্তু গত তিন বছর ধরে আমি ঘুরছি কবিতাগুলোর পেছনে
এই পরিবারের তিন ভাই থাকে দেশে বিদেশে মিলিয়ে তিন জায়গায়
এই তিন বছর ধরে ফোনের পরে ফোন করে যাচ্ছি
বলছি আমাকে না দেন কিন্তু লেখাগুলো প্রকাশ করার ব্যবস্থা করেন

এবারও চেষ্টা করে যাচ্ছি। সম্ভবত এবার আর কিছু না হলেও খাতাটা আমি নেড়েচেড়ে দেখতে পারবো

আর যদি হাতে পেয়ে যাই। যে কোনো শর্তের বিনিময়ে হোক। তাহলে এবারের বইমেলায় বইটি বের হবে
এবং তার ভূমিকা লিখব আমি নিজে
এই সিদ্ধান্ত নেবার কারণ হলো আবুল হাসানের সমসাময়িকরা তাকে এক ছোকরা কবি বানাতেই বেশি আগ্রহী
কিন্তু আবুল হাসান...
মৃত্যু যাকে নেয় কিন্তু জাতিসংঘ নেয় না
তার কাছে আমাদের অনেক কিছু এখনও পাওয়ার বাকি


মন্তব্য

আহমেদুর রশীদ এর ছবি

একটি তথ্য কম দেয়া আছে-
বইটির গর্বিত প্রকাশক হবে শুদ্ধস্বর।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমেরিকায় থাকলে আমারে বইলেন। ঝাঁটিয়ে নিয়ে আসব লেখাগুলি।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মুজিব মেহদী এর ছবি

দারুণ তো! নিশ্চয়ই ওই ভাণ্ডার নতুন কোনো মগ্নতার দরজা খুলে দেবে।
...................................................................
অসংখ্য 'নেই'-এর ভিড় ঠেলে
জ্বলজ্যান্ত 'আছে' খুঁজে পাওয়া হলো আসল ফকিরি

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

??? এর ছবি

দারুণ খবর! আগাম অভিনন্দন সম্পাদক ও প্রকাশককে!
প্রসঙ্গত, সুনীল সাইফুল্লাহ-র আরেকটি পান্ডুলিপি গচ্ছিত ছিল তার প্রথম বইয়ের সম্পাদকের কাছে। একদা তিনি নিজেই এ তথ্য আমায় দিয়েছিলেন। জাহাঙ্গীরনগর-সংশ্লিষ্ট কারো পক্ষে ঐ ব্যক্তিটিকে খুঁজে বার করা সম্ভব। তার নাম, যতদূর মনে পড়ে, শামসুল আলম। তাকে পাওয়া গেলে সুনীল সাইফুল্লাহ-র আরেকটি পান্ডুলিপি হয়ত হাতে পাওয়া যাবে।
..............................................................
শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

হাসান মোরশেদ এর ছবি

পিয়াল,আপেল,রূমেল?
ওদের আব্বার কাছে আবুল হাসানের অপ্রকাশিত কবিতা আছে এরকম শুনেছি আমরা বহুদিন ।
আপেলদের আরডিটিআই এর বাসায় আড্ডা মারতে মারতে কতোবার প্ল্যান করেছি এ নিয়ে সিরিয়াসলি কাজ করবো ।
হলোনা... এরপর তো উনার দীর্ঘ অসুস্থতা,চলে যাওয়া ।

শেষবার দেশে গেলাম সময় 'বইপত্র' এ আবুল হাসানের অপ্রকাশিত কবিতা ও তার ব্যক্তিগত ছবি,চিঠিপত্র নিয়ে একটা বই পেয়েছিলাম ।
দেখেছো?

-----------------------------------------
ভালো নেই,ভালো থাকার কিছু নেই

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মাহবুব লীলেন এর ছবি

ওরাই। কিন্তু কী কারণে যেন তারা কোনো সিদ্ধান্ত নিতে পারছে না

তবে গতকালও আমার আপেলের সাথে আলাপ হয়েছে। ও থাকে জাপানে
আশা করছি এবার কিছু একটা হবে

আবুল হাসানের যে অপ্রকাশিত কবিতার বইটা বের করেছে পাঠক সমাবেশ
ওটাই তো?
ওটাতেই আবুল হাসানকে অপমান করেছেন আব্দুল মান্নান সৈয়দ
তিনি তাকে এক ছোকরা কবি হিসেবেই উপস্থাপন করেছেন ভূমিকায়

হাসান মোরশেদ এর ছবি

সৈয়দ সাহেবের এমত আচরন অবোধগম্য নয় ।
যা হোক, এবার হয় যদি খুব ভালো হবে । আপেলের সাথে কথা হলে আমার শুভেচ্ছা জানিও ।
-----------------------------------------
মৃত্যুতে ও থামেনা উৎসব
জীবন এমনই প্রকান্ড প্রচুর ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

মাহবুবুল হক এর ছবি

আবুল হাসানকে কারা ছোকরা কবি বানাতে চেয়েছেন বুঝলাম না।
আপনি হাল ছাড়বেন না। কবিতা গুলো গিলতেই হবে।

--------------------------------------------------------
দেয়ালে দেয়ালে মনের খেয়ালে/ লিখি কথা ।
আমি যে বেকার, পেয়েছি লেখার/ স্বাধীনতা ।।

মুজিব মেহদী এর ছবি

বাংলা একাডেমী কর্তৃক ১৯৮৪ সালে প্রকাশিত বাংলাদেশের লেখক পরিচিতি নামক বইয়ে কবি আবুল হাসানের তিনটি চেনা গ্রন্থনামের সাথে আমার প্রেম আমার প্রতিনিধি (১৯৭৪) বলে একটি অচেনা গ্রন্থনামও অন্তর্ভুক্ত দেখা যাচ্ছে। এ ব্যাপারে কেউ কিছু জানেন কি?

এ নামে আদৌ তাঁর কোনো বই প্রকাশিত হয়েছিল বলে আমার অন্তত জানা নেই।

...................................................................
অসংখ্য 'নেই'-এর ভিড় ঠেলে
জ্বলজ্যান্ত 'আছে' খুঁজে পাওয়া হলো আসল ফকিরি

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

তাপস শর্মা এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।