লুপ

মাশীদ এর ছবি
লিখেছেন মাশীদ (তারিখ: বুধ, ৩০/০১/২০০৮ - ১০:০৭অপরাহ্ন)
ক্যাটেগরি:


তোমার সাথে কথা বলব ভেবেছিলাম
কিন্তু কেন যেন ঠিক সময় হল না
যখন সময় পেয়েছিলাম তখন সেটা অসময় ছিল
তাই আবার অপেক্ষা করেছি
আর এঁকে গেছি অন্য আরেকটা সময়ের কল্পদৃশ্য
আর ভেবে গেছি সে দৃশ্যে তোমাকে কি কি বলব সেসব কথা
আর ভাবতে ভাবতেই বাকি সময়টুকুও চলে গেল
একটা অদ্ভুত লুপে পড়ে গেলাম
সময় আর অসময়ের।

ভাবতে ভাবতে অনেক কিছুই ভেবে ফেলি আমি
ভাবনার কি কোন ঠিক-ঠিকানা আছে?
প্রতিটা ভাবনা শেষেই মনে হয় তোমাকে ডেকে বলি,
'দেখেছ, কেমন চমৎকার ভাবনা আমার?'
কিন্তু কেন যেন ঠিক সময় হয় না সেটা বলার
শুধুই অসময় আমার
চারিদিকে কারণ বা অকারণ ব্যস্ততা খুব
সেসবের মাঝে ঘুরপাক খাই আর ভাবি,
আমার কথা তোমাকে বলার কারণ কতটা জরুরি
নাহ, আমি কারণ-অকারণেরও একটা লুপে পড়ে যাই।

তোমাকে মনে হয় কখনই বলা হবে না
আজকের সময় কাল হয়ে যাবে অসময়
আজকের কারণ কাল অকারণ
বদলে যাবে তুমি আমি কারণ আর সময়
এভাবেই একদিন হাতে আর কোন কথা
কোন কারণ
খুঁজে পাব না তোমাকে বলার
হারিয়ে যাবে আমার সময়-অসময়
তোমাকে কী বলব, কখন বলব, ঠিক কী কারণে বলব
এসব কথা এরকম ভাববে অন্য কেউ
অন্য কোন 'তুমি'র জন্য
আরেকটা লুপ চলতে থাকবে
পুরনো আর নতুনের।


মন্তব্য

সুজন চৌধুরী এর ছবি

খাশা কবিতা ।
____________________________
লাল গানে নীল সুর হাসি হাসি গন্ধ......

অন্দ্রিলা এর ছবি

অসাধারণ কবিতা!!

মাশীদ লিখেছেন:

ভাবতে ভাবতে অনেক কিছুই ভেবে ফেলি আমি
ভাবনার কি কোন ঠিক-ঠিকানা আছে?
প্রতিটা ভাবনা শেষেই মনে হয় তোমাকে ডেকে বলি,
'দেখেছ, কেমন চমৎকার ভাবনা আমার?'

এত্তো সুন্দর করে কেমন করে লেখেন আপু??

স্নিগ্ধা এর ছবি

মাশীদ - কিভাবে কিভাবে যেন আপনাকে কখনো বলা হয়ে ওঠে নি - আপনার কবিতা আমার খুবই পছন্দ, যেমন হয়েছে এটাও হাসি

ইশতিয়াক রউফ এর ছবি

মুডটা মেরে দিলো, তবে কবিতা পছন্দ হয়েছে বেশ।

অতিথি লেখক এর ছবি

পড়ে মনে হল রেনেকে নিয়ে লিখেছেন, নাকি রিচ পর্টার। - গোপস

জিহাদ এর ছবি

এক রকম মুগ্ধতাবোধ নিয়ে পড়লাম...

অতিথি লেখক এর ছবি

খুব সুন্দর হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।