একটি ভাল সিনেমা-একটু সাপোর্ট......

মির্জা এর ছবি
লিখেছেন মির্জা (তারিখ: শনি, ১৮/১০/২০০৮ - ৬:৩৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

পৃথিবীর উল্লেখযোগ্য আর সন্মানজনক চলচিত্র উৎসবের একটি হচ্ছে British Film Institu-এর- লন্ডন ফিল্ম ফেষ্টিভেল। এই বছর তার ৫২তম আয়োজন।

সেই ফিল্ম ফেষ্টিভেলের কোন চিত্র পরিচালকের নামের সাথে যদি স্বয়ং সত্যজিত রায় ফিল্ম ইন্সটিটিউটের রেকমেন্ডেশন আর এ্যাওয়ার্ড এবং Royal Television Society Student Television এ্যাওয়ার্ড দেখি তাহলে সেই পরিচালক সম্পর্কে আরেকটু জানতে ইচ্ছা করতেই পারে……
তার উপর যদি দেখি মানুষটি আমার আপনার মত খাটি বাংলাদেশের সন্তান যার মধ্যে আত্ন অহমিকার লেশ মাত্র নেই তখন এই ব্লগের মাধ্যমে তার কথা বলার লোভ সামলানো দায়।
স্বাধিন বাংলাদেশের কোন তরুন (কিংবা প্রবীন) চলচিত্র নির্মাতার কোন ছবি নিয়ে BFI London Film Festival- এ এত মাতামাতি কোনদিন হয়েছে বলে আমি শুনিনি। (বিনয়ের সাথে বলছি ‘মাটির ময়নার’ সময়ও নয়)
যেখানে Terminator, Batman, Lord of The Ring-এর মত ছবি রিলিজ হয় সেই ওয়েষ্ট এন্ড-এর Odeon সিনামাতে ২৮ অক্টোবর বিকেল ৪.৩০-এ দেখানো হবে The last Thakur তার তিন দিন আগে (যাদের পকেটে আমার মত খুব বেশি অর্থের আনাগোনা নেই বোধকরি তাদের জন্যে) ২৫ অক্টোবর বিকেল ৪.৩০ টায় NFT –তে দেখানো হবে The last Thakur।
আমি কেন ব্লগ লিখছি আরেক লোকের সিনেমার বিগ্যাপন করছি? দুটো কারনে, আসলেই প্রানের তাগিদে, ‘’আমরাও পারি’’-এর তাগিতে সবাইকে জানাতে চাইছি এই চমতকার সিনেমাটির কথা আর দ্বিতীয়ত লন্ডনের ভিজুয়্যাল মিডিয়ার কয়েকজন তরুন ছাড়া কোন ক ভৌতিক কারনে আর কেউ এই সিনেমাটিকে কাভারেজ দিতে আগ্রহী নয়!!!
খবর নিলাম সাদিক (The Last Tahkur- এর পরিচালক) কি শিবিরের রবিন্দ্রনাথ কি-না। না। তাহলে জামাতি গ্রুপ গ্রুপের ফান্ডের সিনেমা কি-না, তা-ও না! তাহলে কি? আমরা জানি না। দলা-দলীর বাইরে, রাজনৈতিক ‘’পরিকল্পনা’’ ছাড়া সিনেমা বানানোই তার একমাত্র অপরাধ না-কি আতেল সমাজের বাইরে থেকে আতেলদের খোড়াক হবার মত একটা সিনেমা বানানোর দুঃস্বাহস দেখান তার অপরাধ আমি জানি না।
আমরা অনেকেই এই তরুন সাদিকের কথা জানি, অনেকেই জানি না, তাতে কিচ্ছু যায় আসে না। সাদা বা কালো মানুষেরা এই সিনেমা দেখতে যাবে তাতেও আমার সন্দেহ নেই কিন্তু লন্ডনে থেকেও (বা অবস্থান করেও) যদি আমরা অন্তত একটা ভাল প্রচেষ্টাকে আমাদের সাপোর্ট দেখাতে যেতে না-পারি……………’’লজ্জা কি তুমি পাবে না?’’
দেখা হবে ২৫ কিংবা ২৮-এ……
>>Trailer :
http://uk.youtube.com/watch?v=3XFGOzIX52o

>>Facebook a The Last Thakur-দিয়ে সার্চ দিন অথবা ডাইরেক্ট্র আহমেদ পেয়ে যাবেন সাদিক আর The Last thakur-কে।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

সিনেমা অথবা পরিচালক সম্পরকে আরেকটু তথ্য দিলে ভাল হত ।
নিবিড়

মৃদুল আহমেদ এর ছবি

ছবিটার নাম শুনেছি, কিন্তু বিষয়বস্তু জানি না।
আপনি কী দেখলেন, কী ফিল করলেন, সেটা জানতে ইচ্ছে করছে, কিন্তু ফিল্মের কাহিনী কখনোই আমি আগে থেকে জেনে নেই না, ওটা তো স্বাদ নষ্ট করে দেয় ছবির...
দেখব ছবিটা, আর একটু খোঁজখবর করে আরো আলোকপাত করতে পারব মনে হয় ছবিটার ওপর...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মির্জা এর ছবি

ভাই শুধু ট্রেইলারটা দেখেন-প্লিজ।
আপডেট আসবে যথা সময়ে।।।।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাংলাদেশে অতটা মাতামাতি না হলেও কাভারেজ একেবারে কম পাচ্ছে তা না... পত্র পত্রিকাগুলো বেশ কয়েকটা বড় ফিচার করেছে ছবিটি নিয়ে। ট্রেইলারটা তো ফেইসবুকে বেশ জনপ্রিয়। টেকনিক্যাল অসুবিধার কারনে আমি এখনো দেখতে পারিনি ট্রেইলরটা।

ছবিটি রিলিজ হলে আশাকরি আরো সাড়া পাবে। এবং আশা করি একটা ভালো ছবি আমরা দেখতে পারবো।
আমি অন্তত অপেক্ষা করে আছি।

এই ছবিতে যে তানভীর অভিনয় করছে তা জানতাম না। আপনার দেওয়া ছবি দেখে ভালো লাগলো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মির্জা এর ছবি

বেয়াদবি নিয়েন না ভাইজান, আমি দেশের কথা বলছি না, সাদিক লণ্ডন মাতাচ্ছে আর বিলেতের বাঙ্গালিরা টি এস এলিয়টের দেশে বসে fish and chips-খেতে খেতে এত সংস্কতি উদ্ধার করতে পারে কিন্তু এইখানে উদাসিন কেন সেইটা………

মৃদুল আহমেদ এর ছবি

হ্যাঁ তানভীরকে দেখে খুব মজা পেলাম।
ওকে ফোন করলাম সাথে সাথে। কিন্তু ব্যস্ত বোধহয়, ফোন ধরল না!
ট্রেলার দেখে তো একদম অন্যরকম লাগল। ক্যামেরার ল্যাঙ্গুয়েজ যতটা দেখলাম, চমত্কার! ৩৫-এ করা নিশ্চয়! আর তানভীরের এক্সপ্রেশন যতটুকু দেখলাম, দারুণ! মিলনকেও বেশ মানিয়েছে! ঠিক আছে, আপডেটের অপেক্ষায় থাকলাম! তার থেকেও বেশি ছবিটার।
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ... তখন ব্যস্ত ছিলো... একটু আগেই কলব্যাক করলো... কথা হইলো... ওরা নাকি অনেক খেটে করেছে কাজটা। একমাস কুমিল্লায় থেকেছে। প্রতিদিন নাকি রাত ৩/৪টায় কল থাকতো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মৃদুল আহমেদ এর ছবি

হ্যাঁ এখন আবার কথা হইল। চলচ্চিত্র নিয়া অনেক রাজাউজির মারা আলাপ করলাম। আমারে তো চিনেন, কোনো কামের মধ্যে নাই, কিন্তু আলাপ উঠলে একদম চাপা পিটাইতে থাকি যেন আমি সারাদিন এসব কাজেই ব্যস্ত... চোখ টিপি
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তানভীর এর ছবি

আমি আবার অভিনয় করলাম কহন? চোখ টিপি...বাহ...আমার ছবি তো ভালই দেহা যায় দিহি চোখ টিপি হো হো হো

= = = = = = = = = = =
ঊষার দুয়ারে হানি আঘাত
আমরা আনিব রাঙা প্রভাত
আমরা ঘুচাব তিমির রাত
বাধার বিন্ধ্যাচল।

আকতার আহমেদ এর ছবি

ট্রেলারটা দেখলাম । আমার এমনিতেই সীমাহীন মুগ্ধতা এসব সৃষ্টিশীল কাজে, আবারও হলাম । ধন্যবাদ মির্জা ভাই !

কনফুসিয়াস এর ছবি

আপনার লেখা আর বক্তব্য আরেকটু গোছানো হলে আমাদের জন্যে ভাল হতো, বুঝতেও সুবিধা হতো।
যাকগে, ট্রেলার দেখছি এখন, দেখি কেমন লাগে।
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

মির্জা এর ছবি

স্বীকার করছি লেখার অবস্থা ভাল; না আসলে খবরটা আপাতত ছড়িয়ে দিতে চাইছি এখন তাই খুব গুছিয়ে লেখার পেছনে যাইনি। সাম্নের সাত দিনে যদি অন্তত সাতটা ভাল কাভারেজ দেয়া যায় কথা দিচ্ছি ভাল করে আরেকটা পোষ্ট দেয়ার চেষ্টা করব

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ট্রেলার ভালো লাগলো। ভালো করে লেখাটা আপডেট করেন। ধন্যবাদ।

আর ইউটিউবের লিংক না দিয়ে সরাসরি এমবেড করে দিতে পারেন। ভিডিওটার ডান পাশে নিচের দিকে দেখবেন "এমবেড' নামে একটা কোড আছে। সেটা কপি করে পেস্ট করে দেন।

মির্জা এর ছবি

সেই চেষ্টা করেছি, কোন কারনে ‘এমবেড’ হচ্ছে না

অতন্দ্র প্রহরী এর ছবি

ভাল সিনেমার প্রতি বরাবরই আমার সীমাহীন আগ্রহ। ট্রেলারটা দেখব এখন। আর আমি সিনেমাটা সম্পর্কে কিছুটা শুনেছিলাম আগে। বিস্তারিত জানি না। আপনার পোস্টেও অতটা জানতে পারলাম না। যেমনটা বললেন, আশা করব, খুব তাড়াতাড়ি একটা বিস্তারিত পোস্ট দেবেন (সিনেমার কাহিনী জানতে চাই না, সিনেমার পেছনের কথা, শিল্পীদের কথা, পরিচালকের কথা, এইসব আর কি)। আর, দেখার অপেক্ষায় থাকলাম ছবিটা।
____________
বোকা মানুষ মন খারাপ

নন্দিনী এর ছবি

এই ফিল্ম টার কথা জানি, পরিচালকের কথা বিস্তারিত না হলেও এটা জানি, তিনি nfts থেকে cinematography পড়াশুনা
করেছেন। যে প্রতিষ্টানে পড়তে পারাটাই একটা গর্বের ব্যাপার । যাই হোক । ফিল্মটা দেখতে হবে তখন থেকেই ঠিক করে রেখেছিলাম । আশা করছি BFI London Film Festival এ ছবিটা দেখতে পাবো ।

নন্দিনী

মির্জা এর ছবি

মিডিয়ার সাথে আমার সম্পর্ক প্রায় শেষ। সরকারী অফিসের হেড ক্লার্ক রিটায়ার্ড করলে যে অবস্থা হয় বিলেতের বাঙ্গালি মিডিয়াতে আমার অবস্থাও তার কাছা-কাছি; তারপরও চেষ্টা করছি সাদিক, আতিফ সহ এই সিনেমার সাথে জড়িতদের নিয়ে একটা লাইভ টিভি শো আয়োজনের চেহষ্টা করছি যেখানে সরা ষ্টুডিও থেকে বা বাছাই করা ফোন কলের মাধ্যেমে তাদের সাথে কথা বলা যাবে।

আরেকটু ধৈর্য ধরুন চেষ্টা করছি বিস্তারিত দেয়ার সেই সাথে এও আশা করছি আগামি ২২ তারিখের প্রেস শো’র পর থার্ড আই’র কাছ থেকে আমরা সবাই একটা ভাল লেখা পেয়ে যাব।

কীর্তিনাশা এর ছবি

ছবিটা দেখার আগ্রহ আরো বেড়ে গেল ট্রেলার দেখে।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নজমুল আলবাব এর ছবি

এই ছবিটা কি বাংলাদেশে আসবে?

ভুল সময়ের মর্মাহত বাউল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অপুদা... বাংলাদেশে আসবে কি না সেইটা নিয়া একটা সমস্যা আছে... পলিটিক্যাল সমস্যা... এই দেশের সেন্সর বোর্ড-এর সেন্স জিনিসটার অভাব আছে।
আর যতদূর শুনলাম এই ছবি পরিচালক বানাইছেই আন্তর্জাতিক বাজার আর পুরষ্কারের জন্য। তাই কোনো ছাড় দেয় নাই বাংলাদেশ বিবেচনায়।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মির্জা এর ছবি

সেন্সর বোর্ড-যে সেন্সলেস্ সেই ব্যপারে কোন সন্দেহ নেই। তবে দেশে রিলিজের ব্যাপারটা বোধ হয় পুরোপুরি ঠিক হইলো না।
দেশে সিনেমাটা স্ট্রাগল করছে রিলিজের চেষ্টায় এইটুকু নিঃশ্চিত বলতে পারি তবে চেষ্টা চলছে।
এই দেশে (সাদিক যতই ব্রিটিশ হোক) স্ট্রাগল করছে কারন এইটা ‘’ব্রিটিশ ফিল্ম না’’ হোম বর্ন ডাইরেক্ট্র আর হোম বর্ন সিনেমা এক কথা না এদের জন্যে!

কিন্তু দেশে যদি যথেষ্ঠ আগ্রহ তৈরি হয় সিনেমাটা নিয়ে তাহলে রিলিজ না হয়ে যাবে কই!!!

পরিবর্তনশীল এর ছবি

অবশ্যই দেখা লাগবে। কোন মাফ নাই।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আরেকটু বিস্তারিত ছাড়েন ভাই। পিপাসা তো মিটল না। আর তানভীর ভাইয়ের তো দেখি গুনের শেষ নাই!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

ধুসর গোধূলি এর ছবি

- বন্দুক তাঁক করে আছে কি আমাদের তানভীর ভাই? কেমনে কী?

গেলো দুইদিন স্যাটেলাইট টিভির বদৌলতে ট্রেলারের অংশ বিশেষ দেখছি। তখন তো আর এতো কিছু বুঝি নাই। দৃশ্য, আর ভয়েস টয়েস মিলায়ে বুঝলাম আমাদের দেশী, কিন্তু নাম দেখে ভ্রম হলো, ভারতীয় না তো আবার! এই পোস্ট পড়ার মনে হলো, যা আছে কপালে দেইখাই ছাড়ুম।

জার্মানীতে কোনো প্রদর্শনীর আয়োজন করা যায় না? পরিচালক কে ভেবে দেখতে বলবেন। বার্লিনে বিশাল একটা উৎসব হয়। কবে, জানি না। কিন্তু খোঁজ হয়তো নেয়া যাবে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

অতিথি লেখক এর ছবি

একটু ইয়োজিম্বো ধরনের কি?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।