লোভ!

মির্জা এর ছবি
লিখেছেন মির্জা (তারিখ: শুক্র, ২৮/০৮/২০০৯ - ৪:৪৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

চ্যনেল আইতে যখন চাকরী করি তখন কোন মতে কষ্ট করে ৬,৪০০ টাকা দিয়ে একটা ফিলিপ্স স্যাভি মোবাইল কিনি; এখানেই শুরু আফসোসের! চারিদিকে বড়লোকের ছেলে-মেয়েরা চমতকার সব হ্যান্ডসেট ব্যাবহার করে আর তাদের মাঝে আমার মোবাইলটাকে মনে হত সুন্দরী প্রতিযোগিতায় ভুল করে ঢুকে পরা এক বাচ্চা গরিলা!!!

অপু একদিন নিয়ে আসলো একটা BOSCH মোবাইল ফোন। তখনকার দিনের বহুল আলোচিত Startrek ফোনের চেয়েও ঐ BOSCH ফোন ছিল আরো স্মার্ট! আজও আমি অপুর কাছে কৃ্তজ্ঞ। শুধু একারনে নয় যে ও আমাকে ঐ ফোনটা ধরতে দিয়েছিল, কারনটা হল ও বলেছিল "আরে ইচ্ছা মত ধর না বস্, এত আলগা করে ধরছো কেন? নিজের ফোন মনে করেই ধর"

তখন খালি ভাবতাম, এমনকি হতে পারে না একদিন আমিও এমন একটা ফোন কিনবো? আমার হাতে একটা নন্-শিম্পাঞ্জি চেহারার ফোন থাকবে?

বড় ভাইয়ের এক বন্ধু একবার তার IBM কম্পিউটারে প্রিন্স অব পার্সিয়া খেলতে দিয়েছিল, সেই থেকে একটাই স্বপ্ন ছিল কবে এমন একটা দিন আসবে যেদিন আমাকে আর এই ভয়ে থাকতে হবে না, এই বুঝি কেউ বলে, চল আর খেলতে হবে না, অনেক রাত হয়েছে বাসায় চল!

আমি কোনদিন ইয়োরোপ-আমেরিকা দেখার স্বপ্ন দেখিনি, আমার স্বপ্নগুলো ছিল বাস্তবতার মধ্যেই সীমাবদ্ধ।

গত আট বছরে বদলেছে অনেক কিছুই; এক্স-বক্স ৩৬০-তে ধুলো জমে ৩৬৫ দিন, iPhone 3GS এও এখন যেন আর মন ভরে না।

অথচ আইফেল টাওয়ারের নীচে দাড়িয়ে প্রথমেই আমার যা মনে আসলো তা হল, ইস আমরা সব বন্ধুরা মিলে যদি এখানে সারারাত একসাথে আড্ডা দিতে পারতাম! এটাই যে ভিউকার্ডে দেখা সেই বিখ্যাত ‘আইফেল টাওয়ার’ সেই চিন্তা মাথায় আসলো অনেক পরে।

রুপবতী Montreux-এ পাহাড় যেখানে আলতো করে লেইক জেনিভা ছুয়ে আছে, সেটা দেখে প্রথমই আমার যে কথাটা মনে আসলো তা হল, ইস এইখানে যদি আগের মত সবাই মিলে ক্যাম্পিং করতে পারতাম!

দু'শো বছরের পুরোনো পাবে বসে সুন্দর-সুন্দরীদের বিলেতি কৌতুকে হেসে ভেঙ্গে পরতে-পরতে আমি ভাবি ইস্ এরচেয়ে উপবন এক্সপ্রেসে ১ টাকা দামের শপিং ব্যাগে করে আনা দ্রাহ্মা সুধা অনেক তৃপ্তিদায়ক ছিল!

গিয়েছি শেক্সপিয়ারের এক বিখ্যাত নাটকের ওপেন এয়্যার পারফরমেন্স দেখতে। হঠাত করেই মাথায় আসলো প্রান্তিকের প্রায় ভেঙ্গে পরা রুমে অভঙ্গুর যুবকদের নাটকের রিহার্সেলের কথা! সারাক্ষনই মাথায় মধ্যে ঘুর-ঘুর করলো 'ইথায় তোমায় মানাইসে না গো, ইক্কেবারে মানাইসে না''

জীবনে এই প্রথম নাটক না দেখেই ফিরে আসলাম!!!

বুঝতে পারি না হচ্ছেটা কি! আমি আর কি চাই? যা-যা স্বপ্ন দেখেছি এবং দেখার দুঃসাহস করিনি পেলামতো তার অনেক কিছুই আর কি চাই আমি? এত লোভ কেন এক জীবনে আমার?


মন্তব্য

সাইফ তাহসিন এর ছবি

খুব মন বিষন্ন করা একটা লেখা দিলেন মন খারাপ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

হাসান মোরশেদ এর ছবি

কালকে হঠাৎ আমার বিড়ি ফুঁকতে ইচ্ছে করছিলো- আমাদের কলেজের পেছনের টিলায় বসে। ফেসবুকের কল্যানে সেই সময়ের কারো কারো অন্ততঃ ছবিটবি দেখি, কারো কারো সাথে আর কোনদিনই দেখা হবেনা।
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সমুদ্র এর ছবি

জীবনের "সামারি" করে দিলেন এক পৃষ্ঠায়।
"লাইফ হ্যাপেন্স হোয়েন উই আর বিজি প্ল্যানিং ইট" কথাটা মনে পড়ে গ্যালো ...

"Life happens while we are busy planning it"

গৌরীশ রায় [অতিথি] এর ছবি

সহসা বাতাস ফেলি গেল শ্বাস।

অর্জুন মান্না [অতিথি] এর ছবি

কেহ কেহ এমনই ভাবে-
জাতিস্মর কেহ
কেহ কিছুই নয়
আড়ালে গিয়াছে দেহ

হিমু এর ছবি

মির্জা ভাই, যে গানটা যোগ করেছেন, সেটা কবীর সুমনের গান। আপনি বরঞ্চ ইস্নিপ্স বা এমনি কোন হোস্টিং সার্ভিসের লিঙ্ক দিন বা এমবেড করুন। এই গানটা সচলায়তনের কপিরাইট নীতি লঙ্ঘন করে সম্ভবত।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এজন্যই কবি বলেছেন--

যাহা চাই তাহা ভুল করে চাই
যাহা পাই তাহা চাইনা

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

মনে একটুকরো খারাপ মিশায় দিয়ে মনখারাপ বানায় দিলেন।

সুহান রিজওয়ান এর ছবি

যা পেয়েছি আমি তা চাই না- যা চেয়েছি কেনো তা পাই না ...
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

তীরন্দাজ এর ছবি

আমরা প্রবাসীরা এই যন্ত্রনায় সারাক্ষণই ভুগি ও ভুগেই যাব। লেখাটি ভালো লেগেছে খুব!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

আরিফ জেবতিক এর ছবি

----------------

স্বপ্নাহত এর ছবি

কস্টালজিক!

---------------------------------

তবে যে ভারি ল্যাজ উঁচিয়ে পুটুস্‌ পাটুস্‌ চাও?!

---------------------------------

বাঁইচ্যা আছি

আহমেদুর রশীদ [অতিথি] এর ছবি

........................

উদ্ভ্রান্ত পথিক এর ছবি

বুঝতে পারি না হচ্ছেটা কি! আমি আর কি চাই? যা-যা স্বপ্ন দেখেছি এবং দেখার দুঃসাহস করিনি পেলামতো তার অনেক কিছুই আর কি চাই আমি? এত লোভ কেন এক জীবনে আমার?

দারুন বলেছেন মন খারাপ
------------------------------
আমার ফ্লিকার

---------------------
আমার ফ্লিকার

নিবিড় এর ছবি

হুম...


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

অমিত এর ছবি

লোভের দরকার আছে
নাহলে তো এখনোও সেই গুহাতেই থাকতাম

মৃদুল আহমেদ এর ছবি

আজকে ঘুম ভেঙ্গেছে ভোর ছটায়। জেগে ওঠার পর থেকে চরম এবং পরমভাবে যা ভাবছিলাম, তার সাথে আপনার এই পোস্ট মারাত্মকভাবে মিলে গেছে! খুবই অবাক হলাম!
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রানা মেহের এর ছবি

রনি ভাইয়া
এরকম করে লেখা ঠিক না
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।