আছর

Sohel Lehos এর ছবি
লিখেছেন Sohel Lehos [অতিথি] (তারিখ: মঙ্গল, ১৯/০২/২০১৯ - ৫:৩৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পরী রাজ্যের মিস ওয়ার্ল্ড হাফসা বানু একটু জিরিয়ে নেবার জন্য বটতলা গ্রামের বটগাছের নীচে বসে নিজের পাখা চুল্কাচ্ছিল। তার যে কি রুপের বাহার তা বলে বোঝাবার নয়। রুপ হবেইবা না কেন? সেতো আর যেনতেন পরী নয়। পরীদের মিস ওয়ার্ল্ড বলে কথা।

এদিকে গভীর রাতে চুরি করতে বেরিয়েছে মতি চোরা। পাহারাদারের হাকডাক পেয়ে সে বটগাছের মগডালে উঠে বসে আছে। রাতের আধারে তাকে ঠাওর করে কার সাধ্যি। কুচকুচে কালো এবং লিকলিকে শরীরের মতি চোরা দিন দুপুরে গাছের নীচে দাড়ালেও ছায়ার সাথে মিশে যায়।

হাফসা বানুর রুপের ঝলকে মতি চোরার মাথা ঘুরে উঠল। বটগাছের ডাল থেকে সে প্রায় পড়েই যাচ্ছিল। কোনমতে ডাল জড়িয়ে ধরে পতন ঠেকাল। জ্বীন-পরী নিয়ে অনেক গল্প শুনেছে সে। কিন্তু স্বচক্ষে দেখার ভাগ্য হয়নি।

পাশের গ্রামের ঠান্ডু মিয়াকে বছর দুয়েক আগে এক পরী আছর করেছিল। তারপর কি করে যেন সে রাতারাতি বেশ টাকা পয়সার মালিক বনে গেছে। গ্রামের লোকেরা কানাঘুষা করে সেই পরীই নাকি তাকে হীরা জহরত এনে দেয়।

"এইতো সুযোগ" ভাবল মতি চোরা। একে ধরে নিয়ে গিয়ে পোষ মানালেই কেল্লাফতে। হীরা জহরতে ভরে যাবে তার ছনের ঘর। এই অমাবশ্যার রাতে মতি চোরার চোখ পূর্ণিমার মত জ্বলজ্বল করে উঠে।

জিরোনো শেষে উঠে দাড়াল হাফসা বানু। পরীদের এক সমাজ কল্যান সম্মেলনে অংশ নিতে দূরের এক গ্রামে যাচ্ছিল সে। লুঙির গিট আরো শক্ত করে এমন সময় গাছের ডাল থেকে তার উপর ঝাঁপিয়ে পড়ল মতি চোরা।

এরপর কি হলো? এরপর কি হলো সেটা ব্যাপার না। ব্যাপার হলো মানব ইতিহাসে সেই প্রথম যে মানুষের উপর পরী আছর করার বদলে উলটো এক পরীর উপর মানুষ আছর করেছিল।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

এরপর কিছু একটা হলেই গল্পটা আমার ভালো লাগতো। আপনার গল্পে টুইস্ট থাকে। এটায় নেই। আলসেমি?

---মোখলেস হোসেন

Sohel Lehos এর ছবি

আলসেমি না। শেষ লাইনের উপর ভিত্তি করেই আসলে গল্পটা লেখা। মানুষের উপর পরীর আছরের কথা শোনা যায়। কিন্তু উল্টোটা হয় না। এটাই গল্পের কাহিনী। এটাই গল্পের ট্যুইস্ট খাইছে

সোহেল লেহস
----------------------------------------------
হে দূর্দান্ত ভাবনারা, হেয়ালি করো না। এসো এ বাহুডোরে।

হিমু এর ছবি
Sohel Lehos এর ছবি

অ্যাঁ দারুণ হইছেতো! তবে মতি চোরা এতো হেনচাম হইলো কেম্নে? দেঁতো হাসি

সোহেল লেহস
----------------------------------------------
হে দূর্দান্ত ভাবনারা, হেয়ালি করো না। এসো এ বাহুডোরে।

হিমু এর ছবি

এখানে পোস্টের অলঙ্করণ নিয়ে কিছুটা আলাপ হয়েছিলো কয়েক হপ্তা আগে। আপনি চাইলে এ ছবিটা বা আপনার নিজের বা কোনো বন্ধুর আঁকা ছবি পোস্টের প্রচ্ছদ হিসেবে ব্যবহার করতে পারেন।

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

আমিও ভেবেছিলাম মতি চোরা হবে রোগা পটকা, খালি গা, লুংগি মালকোঁচা মারা। কিন্তু পরীর আশির্বাদ বর্ষন শুরু হওয়ার আগেই দেখছি তার উপর হিমু ভাইয়ের আশির্বাদ বর্ষিত হয়ে গেছে। জাজাকাল্লাহ তায়ালা......

হিমু এর ছবি

লুঙ্গি আঁকা লুঙ্গি পরা লুঙ্গি হওয়া... সবই কঠিন। মাসখানেক হলো ছবি আঁকা শিখছি। সবুর করেন। আগামী ফেব্রুয়ারি নাগাদ শাড়ি-লুঙ্গি এঁকে ফাটায় ফেলবো।

সাক্ষী সত্যানন্দ এর ছবি

এই ছবিগুলো কিসে আঁকছেন?

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

হিমু এর ছবি

ওয়াকমের একটা দাগপাট (tablet) আর স্কেচবুক প্রো দিয়ে।

মন মাঝি এর ছবি

দারুন!! আমারে একটা ছবি দিবেন?

****************************************

হিমু এর ছবি

অবশ‍্যই। কিন্তু লেখাটার সাথে মানানসই ছবি আঁকার মতো দক্ষতা আসতে আরো কয়েক মাস লেগে যাবে। যদি এর আগে পেরে যাই, মন্তব‍্যে জুড়ে দেবো।

আপনিও দাগাদাগি শুরু করে দিন। আমি এক মাস আগেও বাঘ আঁকলে টিকটিকির মতো হয়ে যেতো। এখন আর মৃগেলদার মতো সব ছবির নিচে আলাদা করে লিখে দিতে হয় না। ইউটিউবে প্রচুর ভালো ভালো টিউটোরিয়াল আছে, নগদে ফল পাবেন।

সোহেল ইমাম এর ছবি

চলুক

---------------------------------------------------
মিথ্যা ধুয়ে যাক মুখে, গান হোক বৃষ্টি হোক খুব।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।