আমেরিকায় চিত্রায়িত পিয়ালীর পাসওয়ার্ড আসছে

এম. এম. আর. জালাল এর ছবি
লিখেছেন এম. এম. আর. জালাল (তারিখ: শুক্র, ১৪/১১/২০০৮ - ৫:১০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

২০০৬ সালে ডিসি মেট্রোতে চিত্রায়িত বাংলা ছায়াছবি "পিয়ালীর পাসওয়ার্ড" অবশেষে মুক্তি পেতে যাচ্ছে। ছবির পরিচালক রাজ বসু নিউজ বাংলাকে জানান, জানুয়ারী মাসে কলকাতায় ছবিটি মুক্তি পাওয়ার কথা। ভার্জিনিয়া প্রবাসী পরিচালক রাজ বসু পরিচালিত উইংস অব হোপের পর "পিয়ালীর পাসওয়ার্ড" তার দ্বিতীয় চলচিত্র। এর বিশেষত্ব হচ্ছে এটি একমাত্র বাংলা ছায়াছবি যা সম্পূর্ণভাবে আমেরিকায় চিত্রায়িত। ছবিতে অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্তা, কৌশিক সেন, রুপা গাঙ্গুলী, সব্যসাচী চক্রবর্তী ও একমাত্র বাংলাদেশী শিশুশিল্পী ওয়াদিয়া মাহজাবীন।
(নিউজ বাংলার সৌজন্যে)

সাসপেন্সে ভরা এই ছবির ঘটনা প্রবাহের সূত্রপাত ম্যারিল্যান্ডের একটি বায়োটেকনোলজী কোম্পানী। বিজ্ঞানীর ভূমিকায় রুপা গাঙ্গুলী এই কোম্পানীতে কর্মরত অবস্থায় সন্দেহজনকভাবে মারা যান। বোনের মৃত্যুর খবর পেয়ে কলকাতা থেকে ছুটে আসেন ঋতুপর্ণা। সুদূর আমেরিকার মাটিতে এসে ঋতুপর্ণা মুখোমুখি হন ষড়যন্ত্র, সন্দেহ, বিশ্বাসঘাতকতার এক শ্বাসরুদ্ধকর অবিশ্বাস্য পরিস্থিতির। ছবির প্রায় তিন মিনিটের ভিডিও ট্রেইলার দেখতে চাইলে এখানে ক্লিক করুন

পশ্চিমের বায়োটেকনোলজী কোম্পানীগুলো হিউম্যান সাবজেক্ট নিয়ে ক্লিনিক্যাল ট্রায়ালে অনেকক্ষেত্রে যে তৃতীয় বিশ্বের মানুষদের গিনিপিগের মতো ব্যবহার করে তাদের জীবন বিপন্ন করে তা পরিচালক রাজ বসু সফলভাবে পিয়ালীর পাসওয়ার্ডের মাধ্যমে তুলে ধরেন। কলকাতা থেকে আগত ঋতুপর্ণা সেনগুপ্তা কর্পোরেট আমেরিকার অন্ধকার দিকের মুখোমুখি হন নানান হুমকি ও ঘটনার উত্থান পতনের এক নাটকীয় শ্বাসরুদ্ধকর অবস্থার। এর মাঝ থেকে ঋতুপর্ণা মৃত্যুর আগে তার বোনের সযত্নে রেখে যাওয়া পাসওয়ার্ডটি উদ্ধারের শেষ চেস্টা চালিয়ে যান যার মধ্যে লুকিয়ে আছে গবেষণারত রুপা গাঙ্গুলীর মৃত্যুর প্রকৃত কারণ।

ছবিতে অভিনয় করেছেন কলকাতার অভিনেতা-অভিনেত্রী, রাশিয়া, দক্ষিণ আফ্রিকাসহ আমেরিকার অনেক চিত্রশিল্পী। ছবির শুটিং করা হয় ম্যারিল্যান্ডের পটোম্যাক, হাওয়ার্ড কাউন্টি, বাল্টিমোর, ডিসি ও ভার্জিনিয়ায়। এতে সঙ্গীত পরিচালনা করেছেন বিক্রম ঘোষ। ফটোগ্রাফীতে রয়েছেন বিবেক ব্যানার্জী। চিত্রনাট্য ও সম্পাদনায় রাজ বসু ও সৌমিত্র নিয়োগী। পিয়ালীর পাসওয়ার্ড ইতিমধ্যে কলকাতার প্রচার মাধ্যমে যথেস্ট আলোড়ন সৃস্টি করেছে। ছবিটি আমেরিকায় প্রদর্শন করার সময়সূচী এখনও স্থির হয়নি বলে রাজ বসু নিউজ বাংলাকে জানান।


মন্তব্য

হিমু এর ছবি

হুমমম। হবু শ্বশুরকে একটা গুঁতা দিতে হবে। লোকটা গায়েব হয়ে আছে।


হাঁটুপানির জলদস্যু

সৌরভ এর ছবি

সেইটাই। ঘটনা কী? লোক্টা কোথায় গেলো?


আবার লিখবো হয়তো কোন দিন

ধ্রুব হাসান এর ছবি

ধন্যবাদ বড় ভাই চলুক । মুক্তি পাওয়ার অপেক্ষায় থাকলাম...।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এই ছবির কথা অনেক আগে ব্লগে জেনেছিলাম। দেখার আশা রাখি। ধন্যবাদ।

অছ্যুৎ বলাই এর ছবি

ঋতুপর্ণাকে পরিচালক বাঁচিয়ে রাখতে পারতেন।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অছ্যুৎ বলাই এর ছবি

এর মাঝ থেকে ঋতুপর্ণা মৃত্যুর আগে তার বোনের সযত্নে রেখে যাওয়া পাসওয়ার্ডটি উদ্ধারের শেষ চেস্টা চালিয়ে যান যার মধ্যে লুকিয়ে আছে গবেষণারত রুপা গাঙ্গুলীর মৃত্যুর প্রকৃত কারণ।

এখানে পরিচালক ঋতুপর্ণাকে মেরেছে, নাকি রূপা গাঙ্গুলির কথা হচ্ছে?
পিচ্চির অবস্থা অবশ্য জানা যায় নি। ঋতুপর্ণাকে মেরে ফেললেও আপত্তি নেই; কিন্তু পিচ্চিকে নিয়ে ঝামেলা করলে জাপান-জার্মানি-কানাডা ভায়রা ভাই পরিষদের পক্ষ থেকে আগুন জ্বলবে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ধুসর গোধূলি এর ছবি

- ঐটা মনেহয় রূপা গাঙ্গুলি'র আমরণ অনশনের কথা বলা হইছে! হাসি

জা-কা-জা ভায়রা ভাই পরিষদ শিশুনির্যাতনরোধে বদ্ধপরিকর। কিন্তু গোপনসূত্রে প্রকাশ হিমু কাসেলপুরী নামের এক পীরে কামেল নাকি পিচ্চি পাচ্চার দিকে কার্বন নেত্র স্থাপন করিয়াছে!

জা-কা-জা ভায়রা ভাই পরিষদ ঐ ভণ্ড পীরের বিরুদ্ধে এক যুগ্মসাক্ষরিত বিবৃতি তৈয়ার করিতেছে।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

সুমন চৌধুরী এর ছবি

ডিভিডি পাইলে দেখবো।



অজ্ঞাতবাস

দেবোত্তম দাশ এর ছবি

আমি ডিভিডি পামু কই
------------------------------------------------------
স্বপ্নকে জিইয়ে রেখেছি বলেই আজো বেঁচে আছি

------------------------------------------------------
হারিয়ে যাওয়া স্বপ্ন’রা কি কখনো ফিরে আসে !

দুর্দান্ত এর ছবি

আমি রুপা গাংগুলির বব কাট চেহারা দেখে মর্মহতাহত।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।