আমার চিকা মারা

মনামী এর ছবি
লিখেছেন মনামী (তারিখ: বিষ্যুদ, ০৯/১২/২০১০ - ৯:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

রাস্তাটা চওড়া ও পীচঢালা। রাস্তার সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাওয়া সাদা দেয়ালের ওপাশে সুখী ও স্বচ্ছন্দ মানুষেরা বাস করেন কারণ তাদের জানালা দিয়ে আকাশ দেখা যায়। গায়ে গা লাগানো একজোড়া দোকান আছে। দোকানের পাশে গাছ আছে।

এই রাস্তা দিয়ে আমি প্রতিদিন যাই। সাদা দেয়ালের গায়ে রাতে রাতে মেরে যাওয়া চিকা দেখি - ‘লোগাং, লংগদু, সাজেক, মহালছড়ি - পাহাড়ে গণহত্যা আর কতদিন?’, ‘পণ্য দস্যুর হাত থেকে শিক্ষা বাঁচাও’, ‘বিপ্লব গণতন্ত্রের প্রসূতি’। জোয়ান গাড়িগুলার উন্মত্ততা দেখি। গাছে পাখি ও ফুটপাতে প্রেমার্তদের খুনসুঁটি দেখি। দেয়ালের ভিতর থেকে সুখী মানুষের বেরিয়ে আসা ও দেয়ালের ভিতর ঢুকে যাওয়া দেখি। দিনের পর দিন দেখি।

হাঁটু মুড়ে বসে ছিল লোকটা, দেয়ালে ঠেস দিয়ে। ঘন কোকড়া চুল আর একমুখ দাড়িগোফওয়ালা লোকটা। যেমন কেউ অলস রোদেলা বারান্দায় আয়েশি চিন্তায় মগ্ন হয় তেমনই। মানুষেরা পেরিয়ে যায় তাকে। কেউ দেখে, কেউ না দেখার ভান করে, কেউ দেখে না। সে কাউকে দেখে না। দুই হাত মুঠ করে তাকিয়ে থাকে একমনে। আমি তাকে দেখি। তার গিঠখোলা এলোমেলো লুঙ্গি যেটা কিনা তার উদাম শরীরের একমাত্র আশ্রয়, আমাকে বিব্রত করে। আমার হাঁটার গতি বাড়ে।

এরপর তাকে দেখি দিনের পর দিন। বিব্রত হই দিনের পর দিন। সে জায়গা বদলায় কিন্তু দেয়ালের সঙ্গ ছাড়েনা। নতুন প্রেমিকের মত দেয়ালের গাঁ ঘেষে বসে থাকে একই ভঙ্গিতে - সেই অলস মগ্নতা, সেই অপলক দৃষ্টি, সেই গিঠখোলা লুঙ্গি।

একদিন হঠাৎ আমি তার দিকে এগিয়ে যাই। আমার এক লাত্থিতেই সে ছিটকে পড়ে। দলা পাকিয়ে পড়ে থাকে তার নগ্নদেহ। মানুষেরা এগিয়ে আসে। চোখভরা উল্লাস নিয়ে তারা হাত-পা চালায়। তারা প্রশ্ন করে না, তারা চিন্তা করে না। তারা হাত - পা চালায়। আমার মুখ থুতুতে ভরে ওঠে। রাস্তায় থুতু ছিটিয়ে তৃপ্তির সঙ্গে বলি ‘দিসি শালার পাগলামি ছুটায়।!’


মন্তব্য

সাইফ তাহসিন এর ছবি

চলুক

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

বইখাতা এর ছবি

চলুক

নিবিড় এর ছবি

গল্পের বর্ণনা রীতি টা খুব ভাল লাগল মনামী আপু চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ওডিন এর ছবি
Rataswaraniya এর ছবি

ভালো লাগলো।

(it's so tough to write Bangla in iPhone. can any of Sachal friends suggest if there is any easy way)?

শুভাশীষ দাশ এর ছবি

বাহ্‌।

শাহেনশাহ সিমন এর ছবি

হুমম
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

দিগন্ত বাহার [অতিথি] এর ছবি

উত্তম।

অদ্রোহ এর ছবি

চাইলেই সবকিছু এড়ানো যায়না...

--------------------------------------------

আজি দুঃখের রাতে সুখের স্রোতে ভাসাও ধরণী
তোমার অভয় বাজে হৃদয় মাঝে হৃদয় হরণী।

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

তাসনীম এর ছবি

দুর্দান্ত।
________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

আনন্দী কল্যাণ এর ছবি

অসাধারণ।

পাগল মন এর ছবি

শেষে এসে প্রচন্ড শকড হলাম। ভেতরটা নাড়া দিয়ে গেল।
হ্যাটস অফ টু ইউ।
--------------------------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

দুষ্ট বালিকা এর ছবি

কী জোরালো! খুব নাড়া দিয়ে গেলো আপু!

-----------------------------------------------------------------------------------
...সময়ের ধাওয়া করা ফেরারীর হাত থিকা যেহেতু রক্ষা পামুনা, তাইলে চলো ধাওয়া কইরা উল্টা তারেই দৌড়ের উপরে রাখি...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

কৌস্তুভ এর ছবি

দেরিতে পড়লাম। চলুক দিয়ে যাই।

নৈষাদ এর ছবি

ভাল লেগেছে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দুর্দান্ত!!!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মনামী এর ছবি

আমার লেখা পড়া ও মন্তব্য করার জন্য সবাইকে অনেক ধন্যবাদ।

সুরঞ্জনা এর ছবি

দারুণ !!
............................................................................................
স্বপ্ন আমার জোনাকি
দীপ্ত প্রাণের মণিকা,
স্তব্ধ আঁধার নিশীথে
উড়িছে আলোর কণিকা।।

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

অতিথি [অতিথি] এর ছবি

কিছুই বুঝিনাই মন খারাপ

দময়ন্তী এর ছবি

বাঃ চলুক
-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

অতিথি লেখক এর ছবি

ভাল লাগল। খারাপ লাগল। কোনটা কেন এটাই বুঝতেছি না ইয়ে, মানে...

অমিত্রাক্ষর
অমিত্রাক্ষর@জিমেইল ডট কম

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।