আবুল মিঞার হোটেল

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: বুধ, ১৪/০৫/২০০৮ - ৬:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই যে দেখ আবুল মিঞার ছাক্কা হোটেল একখানা,
যাই কিছু চাও পড়বে পাতে, থাকলে সাথে ট্যাঁকখানা,
ডিম-পরোটা, তন্দুরি বা খাস্তা লুচি মুচমুচে,
সবজি, কারি কিংবা ভাজা বেগুন কালো কুচকুচে,
একলা চা খাও, কিংবা চাখাও উষ্ণ কফি মগভরা,
নয় বে-বাড়ি, বোরহানি তাও ঠাণ্ডা-বরফ জগভরা,
প্রায় প্রতিদিন হাজার গরু আসছে এপার বর্ডারে--
তাই যেকোনো বিফ আইটেম পাচ্ছো দিলেই অর্ডারে,
আর খিচুড়ি চাইলে ভুনা, চাইলে সাথে ঝাল কাবাব,
সঙ্গে কী আর যায় রে নেয়া, করলে এমন হালকাভাব--
আচ্ছা করে লাচ্ছা সেমাই বানিয়ে দেবে তক্ষনই,
গন্ধ শুঁকে ঝাঁপিয়ে পড়ে করতে হবে ভক্ষণই !
এই রকমই চলছে হোটেল আবুল মিঞার নির্দেশে...
সামলাবে লোভ তার হোটেলের--নাই তো এমন বীর দেশে !


মন্তব্য

তীরন্দাজ এর ছবি

আমাদের এখানে (জার্মানীতে) আবুল মিঞার হোটেলের কোন শাখা খোলা হলে জানাবেন। চিরকৃতজ্ঞ থাকবো!

খুব মজার ছড়াটি আপনার!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

স্নিগ্ধা এর ছবি

সামলাবে লোভ তার হোটেলের--নাই তো এমন বীর দেশে !

আর তার ওপর কিনা আমি এমনিতেই একজন কামানুষ, আমার দুঃখ তো ঝুলিভরা মন খারাপ

আপনি আপনার মেয়ের জন্য এখন থেকেই ছড়া বানাতে শুরু করে দেন যাতে বড় হলে তাকে একেবারে একটা সংকলন উপহার দিতে পারেন (ক'টা বাচ্চা পায় এমন স্পেশাল উপহার?!)। আর যদ্দিন সেটা না হচ্ছে তদ্দিন যদি কষ্ট করে সেগুলা সচলায়তনে ছাপতে থাকেন তাইলে আমাদের স্বার্থও পূরণ হলো ? What a win-win situation হাসি

মৃদুল আহমেদ এর ছবি

খুলব হোটেল জার্মানিতে...
কিন্তু সেটা কার মানিতে?
খাওয়ার সাথে টাকার হিসাব--
চায় না তো মন আর মানিতে...!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

মৃদুল আহমেদ এর ছবি

শিশুটির পাশে বসে আমি গুনগুনিয়ে
বহুতর ছড়া তাকে যাই শুধু শুনিয়ে...
ভাষা মোটে বোঝে না সে, বোঝে শুধু ছন্দ--
লাফ-ঝাঁপ দিয়ে তার বোঝায় আনন্দ!
ছন্দ-তালের বোধ হোক তার সৃষ্টি,
ছড়া লেখা আমাদেরই কালচার (কৃষ্টি)!
×××××××××××××××××
ছন্দের তৃপ্তিটা গেঁথে গেলে মনে...
বড় হয়ে সেও যাবে সচলায়তনে!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

স্নিগ্ধা এর ছবি

লাফ-ঝাঁপ দিয়ে তার বোঝায় আনন্দ!

এরপর আর কিই বা লাগে........ হাসি

মুশফিকা মুমু এর ছবি

ইয়াম হাসি
-------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

অতন্দ্র প্রহরী এর ছবি

খুবই মজা লাগল। ছন্দগুলো খুব সুন্দর মিলছে। ছড়াটা পড়েই তো খিদেটা চাগিয়ে উঠল! খাইতে ইচ্ছা করতেছে খুব! দেঁতো হাসি

খেকশিয়াল এর ছবি

খুবই সুস্বাদু মজাদার একখান ছড়া লিখসেন, ক্ষুদা লাইগা গেল দেঁতো হাসি

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধূর মিয়া ভাই ঠিকানাটা দিলেন না তো সব শেষে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

আমি এই হোটেলটা এক্ষুণি বন্ধ করে দেবার নির্দেশ দিচ্ছি
কারণ এই হোটেল একটি আলুবিদ্বেষী হোটেল
না হলে তরকারি না হোক
চা-কফির সাথে অন্তত আলু থাকত

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍অবশ্যই (বিপ্লব)

তবে

ডিম-পরোটা, তন্দুরি বা খাস্তা লুচি মুচমুচে,
সবজি, কারি কিংবা ভাজা বেগুন কালো কুচকুচে,

এসব কী?

দেশী খাবারের বর্ণনা সম্বলিত পোস্ট সচলায়তনে নিষিদ্ধ ঘোষণা করার তীব্র দাবী জানাই হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি তুষ্ট আত্মপ্রেমেই। এর সুবিধে হলো, প্রতিদ্বন্দ্বী কেউ নেই চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

জাঝা দিলেও আমি সন্ন্যাসীজির সাথে একমত। এটা পড়ে পেটের খিদা, মন খারাপ সব এক সাথে শুরু হয়েছে ।

অতিথি লেখক এর ছবি

অসাধারণ সিম্পলি অসাধারণ!!
ছন্দ ছড়ার আমি এমনিতেই ফ্যান! আপনার এইটা আসলেই জোস্‌ হইসে!!

---
স্পর্শ

আলমগীর এর ছবি

মৃদুল দা
এই হোটেল কোন জায়গায় আছে, বা আদৌ আছে নাকি? ছড়া ভাল লাগল।

নুরুজ্জামান মানিক এর ছবি

সেদিন বাচালায়তনে আলাপ হচ্ছিল মৃদুল আহমেদ এর সাথে। সে বলল , আবুল হোটেলের সামনে দিয়ে সে বাইক চালিয়ে যেত । তখন আমি বললাম , আপনি যখন বাইক চালিয়ে যেতেন তখন আমি ঐ হোটেলে বসে পুরি খেতাম ।

যা হোক, আবুল হোটেল নিয়ে চমত্কার ছড়ার জন্য সাধুবাদ রইল।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

মৃদুল আহমেদ এর ছবি

লীলেন ভাই, আমি আবুল মিঞাকে বলব, এরপর থেকে সে যেন কিছু সরকারি তরকারি রাখে তার হোটেলে...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নজরুল এর ছবি

মৃদুল দা,
বহুদিন পর আপনার ছড়া পড়ার সৌভাগ্য হলো। চালিয়ে ষান গুরু।

সুমন চৌধুরী এর ছবি

নিস্পৃহ পাউরুটি খাইয়া এইসব পড়লে লাগে কেমুন? মন খারাপ



ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

ধুসর গোধূলি এর ছবি
জি.এম.তানিম এর ছবি

অমৃত!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

শেখ জলিল এর ছবি

ছড়ায় আপনার দারুণ হাত।
আগেই পড়েছিলাম। মন্তব্য করতে একটু দেরী হয়ে গেলো...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।