কথার কথা : উৎসর্গ--স্নিগ্ধাদি

মৃদুল আহমেদ এর ছবি
লিখেছেন মৃদুল আহমেদ (তারিখ: বিষ্যুদ, ১২/০৬/২০০৮ - ৬:৩১অপরাহ্ন)
ক্যাটেগরি:

কথার আছে একশরকম, সবরকমেই বলতে পারা
একটা বিশেষ যোগ্যতা সে--সব মানিয়ে চলতে পারা,
যেমন ধর, মিষ্টি কথায় সব মানুষই তুষ্ট হয়,
নরম কথায় করলে শাসন বাচ্চা ছেলে দুষ্ট হয়,
গরম কথায় তেমনি আবার বাঁধতে পারে গণ্ডগোল...
"ঢিসুম ঢিসুম" "গেলাম গেলাম" এমনি নানান খণ্ড রোল!
নরম গরম রিমিক্স কথা কেমন যেন ঝাল লাগে,
সরল কথায় বুঝিয়ে দিলে শুনতে সেটা ভাল্লাগে!
ভাল্লাগে না কেউবা যখন তরল কথায় তেল মারে--
কিন্তু দেখি সেই করে পাস, আর বাকি সব ফেল মারে!
জটিল কথা বুঝতে গেলে কুটিল হওয়া চাই রে চাই!
মনের কথা বুঝতে পারে, এমন মানুষ নাই রে ভাই!
তাইরে নাইরে তাক ধিনা ধিন নাচতে ভীষণ ইচ্ছা হয়--
দম ফাটানো হাসির কথায় কেউ যদি বা কিচ্ছা কয়!
শুকনো কথায় ভিজলে চিঁড়া, একদমই তা কাল্পনিক,
কথায় রাজা-উজির মারেন যেমন অনেক গাল্পনিক!
ফুলঝুড়ি কেউ ফোটায় কথার, কেউ বা কথার খই ভাজে,
কথায় কথায় বাণীর বাণে কেউ দেখি বিজ্ঞই সাজে,
চাও না যদি বুঝতে এসব, জীবন হবে বৈরী গো--
নয় তো এসব কথার কথা, আপন মনে তৈরি গো!

ছোটবেলা থেকেই খুব শখ ছিল লেখক হব। নানান জিনিস লেখার অপচেষ্টা করতাম তখন থেকেই। বামনরা যে চাঁদে হাত দেয়ার চেষ্টা করে, তারও একটা ব্যাখ্যা আছে, কিন্তু আমার মতো সেই পিচ্চি লিলিপুটের সেরকম বাসনা ঘটল কেন, তা বলা মুশকিল। তো আমি লেখক হতে চাইলাম, সেটা কোনো ব্যাপার না। কিন্তু সেই লক্ষ্যের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে আমার বড় দুই বোনের প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠল। কারণ এরাই ছিল আমার সমস্ত লেখার প্রথম পাঠক!
সবারই নিশ্চয় কমবেশি আইডিয়া আছে, নতুন কবি বা লেখকরা কী ভয়ানক জিনিস! হাতের কাছে পেলেই হল, বিশাল বিশাল একটা লেখা পড়াতে শুরু করে, এবং মিনিটে ৩০ হিক্কা ওঠানোর মতো শক্তিসম্পন্ন সেই সুবিশাল সব লেখার বিপরীতে উল্লেখযোগ্য রকমের প্রশংসা না পেলে আবার লাঠি হাতে তাড়া করে!
আমার অবস্থাও ঠিক তাই, হাবিজাবি এবং ছাতামাথা লেখা দিয়ে আমার বড় দুই বোনকে মোটামুটি নরকযন্ত্রণা দিয়ে ছাড়তাম! কিন্তু তারাও ছিল যথেষ্ট দুষ্টু। আমার ছড়া-কবিতা বা গল্প পড়া শেষ হলেই তারা ঠোঁট উল্টে বলত, নাঃ, কিছুই হয় নি!
"তোমরা আসলে সাহিত্যের কিছুই বোঝ না" জাতীয় কথাবার্তা বলে আমি যখন সারা ঘরে হইচই করে বেড়াতাম, তখন তারা হাসত। আর সেটা দেখে আমি আরো রাগে জ্বলে উঠতাম।
তারপর একটু বড় হলাম। ঠোঁটের ওপরে পাতলা গোঁফের সঙ্গে সঙ্গে বোধবুদ্ধিও গজাল একটু একটু। মন দিলাম লেখার ধরন, বিষয়বস্তু, ভাষাভঙ্গি এসব নিয়ে। মানসিকতায়ও নমনীয় হয়ে উঠেছি তখন। একদিন একটা লেখা পড়ে শোনালাম মেজ বোনকে। সে শুনে বলল, বাঃ! সুন্দর লিখেছিস তো? ভালো হচ্ছে! লিখতে থাক!
উত্তর মেরু থেকে দক্ষিণ মেরু পর্যন্ত বিস্তৃত একটা তৃপ্তির হাসিতে ভরে গেল আমার মুখ!

দেখতে দেখতে সময় অনেক বদলে গেছে। বিয়ে হয়ে গেছে বোনদের। আমারও। যে যার সংসার নিয়ে ব্যস্ত। দেখা হয় খুব কম। কথাও হয় খুব কম। সেসব ছেলেমানুষির দিন কোথায় হাওয়ায় মিলিয়ে গেছে!
কিন্তু একটা জিনিস আবিষ্কার করে আমি নিজেই মনে মনে হাসলাম। সচলায়তনে আমার যেকোনো লেখা আসার সঙ্গে সঙ্গেই আমি অবচেতনে আশা করে থাকি বিশেষ একজন মানুষ সবার আগে আমার লেখাটা পড়ে একটা কমেন্ট দেবেন। এবং সেই কমেন্টে আমার লেখাকে ভালো না বললেই আমি ভীষণ চটে যাব! সেই ছোটবেলার মতোই!
সেই মানুষটি হচ্ছেন স্নিগ্ধাদি।
সুদূর ভার্জিনিয়া থেকে যার মমতা মাখা আঁচলের ঝাপটা টের পাই আমি এই বাংলাদেশে বসেই!
কথাটা কোনো অতিশয়োক্তি বা সাহিত্য মার্কা কথা না। আমার মনের কথা।
আজকের এই ছড়াটা সেই স্নিগ্ধাদির উদ্দেশে...


মন্তব্য

স্নিগ্ধা এর ছবি

মৃদুল - প্রথম মন্তব্যটা করছি বা করার চেষ্টা করছি - কিন্তু কেন যেন কিছু ঠিকমতো লিখতে পারছি না - আবার পরে চেষ্টা করবো - চারপাশের হটাৎ জেগে ওঠা রংধনুটার আলোর ছটা একটু কমলে (বুঝতে পারছি না ওটা এলোই বা কোত্থেকে !) - শুধু জানাই মন্তব্যকারী দিদি থাকার অভিজ্ঞতা তো আপনার আজন্মই - আরেকটা বাড়লো আর কি .... হাসি

মৃদুল আহমেদ এর ছবি

আপনার কিছু বলার দরকার নেই। নৈঃশব্দ হিরন্ময়, সেকথা আবার প্রমাণিত হোক। ভালো থাকবেন।
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

তীরন্দাজ এর ছবি

নরম গরম রিমিক্স কথা কেমন যেন ঝাল লাগে,
সরল কথায় বুঝিয়ে দিলে শুনতে সেটা ভাল্লাগে!
ভাল্লাগে না কেউবা যখন তরল কথায় তেল মারে--
কিন্তু দেখি সেই করে পাস, আর বাকি সব ফেল মারে!

খুব সুন্দর আর মজার ছড়া!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ তীরুদা!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ আখতারুজ্জামান এর ছবি

খাড়ার ওপর পাঁচ তারা।

স্পর্শ এর ছবি

ছড়া অসাধারণ! সেই সাথে নিচের স্মৃতি চারণ ও!!
স্নিগ্ধাদি কে শুভেচ্ছা!

....................................................................................
অতঃপর ফুটে যাবার ঠিক আগে হীরক খন্ডটা বুঝলো, সে আসলে ছিল একটা মামুলি বুদবুদ!


ইচ্ছার আগুনে জ্বলছি...

মৃদুল আহমেদ এর ছবি

ধন্যবাদ স্পর্শ!
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

রায়হান আবীর এর ছবি

এমন মানুষ পৃথিবীতে আছে বলেই তো পৃথিবীটা এতো মায়াময়। (ফ্লপ ছাড়লাম নাকি?)

ছড়াটা সুন্দর। প্রিয় মানুষকে উৎসর্গ করতে এমন লেখাই মানায়।

---------------------------------
চলো আজ ছুটে যাই...বাঁধন হারিয়ে অজানায়
হারানোর কিছু নেই...তবে কেন পেছনে ফিরে তাকাও...

স্নিগ্ধা এর ছবি

আরে ধূর! কি যে বলেন ? আমার সম্বন্ধে যে কোন ভালো কথাই সুপার ডুপার হিট !! দেঁতো হাসি

অনিকেত এর ছবি

চ-ম-ৎ-কা-র একটা লেখা।

যেমন ছড়া, তেমনি তার পরের অংশটুকু।

মৃদুল ভাই, আপনি কি খেয়াল করেছেন যে আপনি আসলেই এক সব্যসাচী লেখক হয়ে উঠেছেন? আমি অনেক দিন থেকেই আড়ালে আবডালে থেকে আপনার লেখা খেয়াল করছি। ছড়ার প্রতি এক ধরনের অপার মুগ্ধতা রয়েছে আমার। আপনার ছড়া গুলো আমার মুগ্ধতার মাত্রা বাড়িয়ে দেয় কেবল।

ব্যাপারটা এখানেই থেমে থাকলে ভালো হত। আপনার ঈর্ষনীয় গদ্য সেটা আর হতে দিল কই?

দারুন লিখছেন। চলুক অনন্তকাল।

----আর @ স্নিগ্ধা'পু, যে হারে আপনার ভক্তকুল বেড়ে চলেছে তাতে আর কিছু দিনের মাঝে পৃথিবীর যে কোন মহাদেশে এক-নামে-চেনা-মানুষের তালিকার শীর্ষে পৌঁছে যাবেন। শুভেচ্ছা রইল।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

লিখলে মৃদুল ‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍"কথার কথা"ও হয় তা ভীষণ মনকাড়া,
স্নিগ্ধ কথার আবেশ-মাখা উত্সর্গও ভান-ছাড়া হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর? চিন্তিত

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

ফারুক ওয়াসিফ এর ছবি

সারাদিন কোথাও ছিলাম না, তাই এখানেও না। এখন এই মধ্যরাতে তিনিও যখন ঘুমন্ত, মৃদুলের ছড়ায় মনে হয় মেঘ কাটলো। বাপরে বাপ, এ দেশে আজ বিরাট চাঁদও উঠেছে!

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

আকতার আহমেদ এর ছবি

কী আর বলতাম ! আপনি বস পারেনও !
ছড়ার জন্য জাঝা
আর স্নিগ্ধা আপাকে (বিপ্লব)

মুশফিকা মুমু এর ছবি

নিজের কথা গুলো আর স্নিগ্ধা আপুর কথা খুব ভালো লাগল, টাচি হাসি
প্রতি বারের মত এ দারুন ছড়ার জন্য ৫ তারা হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

s-s এর ছবি

মৃদুল এবং স্নিগ্ধা
আমি মৃদুলের সুন্দর ছান্দসিক হাতের ভক্ত ছিলাম কিছুদিন ধরেই, এবার স্নিগ্ধাকে উৎসর্গ করা এই ছড়ায় তার ছান্দসিক মনেরও ভক্ত হলাম। কি স্নিগ্ধা, আপনার মন খারাপ গ্যাছে এবার?হাসি

স্নিগ্ধা এর ছবি

এরপরও মন ভালো না হলে সেটাকে ফেলেই দিতাম রীতিমত!!

নুশেরা তাজরীন এর ছবি

স্নিগ্ধা, মৃদুলভাই- আমার খুব প্রিয় দুজন গুণিজন এই মঞ্চের মধ্যিখানে।
হুররেেেেেে!!!!!!!!!!!!!

পরিবর্তনশীল এর ছবি

বেশ। বেশ।

--------------------------------
ছেঁড়া স্যান্ডেল

জি.এম.তানিম এর ছবি

কথাতে কেউ রাজ্য জিতে, কথাতে কেউ সব হারে,
কথায় কথায় এমন কথা বলতে সবাই কি পারে?
চলুক কথা কথায় কথায়, চলুক কথা চুপ করে-
কথার মেঘে আকাশ ঢাকুক, নামুক আবার টুপ করে।
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

মৃদুল আহমেদ এর ছবি

সবাইকে ধন্যবাদ।
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।