আদরের ছোট ভাই

মুশফিকা মুমু এর ছবি
লিখেছেন মুশফিকা মুমু (তারিখ: শুক্র, ২১/০৩/২০০৮ - ৭:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার ভাইটা ছোট বেলায় খুব দুষ্ট ছিলো। দোকানে গেলে ওকে আম্মু খেলনা না কিনে দিয়ে আনতে পারতনা। আর আমার কথাতো একদমই শুনতনা। মনেহয় ওর শরীরে এমন কোনও হাড় নেই যা দুষ্টুমি আর খেলাধুলা করে ভাঙেনি। এমনকি একবার এক ফাংশন এ আমি আম্মু বসে আছি বক্ত্রতা শুনছি, একটু পর আমি গান গাইব, হঠাৎশুনি আমার আব্বু আমার ছোট ভাইকে হসপিটালে নিয়ে গেছে। ও পড়ে গিয়ে মাথা ফাটিয়ে ফেলেছে, সামনের দাঁত ও ভেঙে গেছে।

ছোট বেলায় রোজার সময় একদম রোজা করতে পারত না। কখন রোজা ভাঙবে তা একটু পর পর জিগেশ করত। আম্মু বলত "আমার ছেলেটার কি হবে, Australiaতে বড় হচ্ছে, এরকম হলেতো ধর্ম বলে কিছুই থাকবেনা"।

যখন থেকে চাকরি করছি তখন থেকেই ওকে এটা সেটা ফ্যশান এর জন্য কিনেদিতে হয়েছে। কখন যে হাই স্কুল শেষ করল টেরই পেলাম না। ওর ক্লাস 12 Formal এর জুতার জন্য শপিং এ গিয়ে অনেক ঘুরেছি ওর পছন্দ মত সাদা জুতা কেনার জন্য। তারপর শুূ সাদা না, কালোও কিনে দিতে হয়েছিল। Formal এ পরার জন্য আউটফিট তো আগেই কিনে দিয়েছিলাম। Formal এর দিন ওর মাথায় জেল দিয়ে চুলের স্টাইল ও করে দিতে হয়েছিল।

আমার সেই ছোট ভাই আজ এ কয়েক বছরএ অনেক বদলে গেছে। আমার ফোন রিসিভ কোরে ও আমাকে প্রথম সালাম দেয়। রান্নাঘরে গিয়ে দেখি rubbish bin full, ওটা ফেলার জন্য ওকে যখন ডাকব তখন মনে পরল ওতো বাসায় নেই। আজকে ও Brisbane এ, Sydneyর কিছু বাঙালি মুসলিমদের সাথে ইসটেমাতে। খুব মিস করছি ওকে। গর্ব হয় যখন ভাবি চার বছর বয়স থেকে এই ওয়েস্টার্ন কালচার এ বড় হয়েও ধর্মের value টা বুঝতে পেরেছে।


মন্তব্য

পরিবর্তনশীল এর ছবি

ছোট ভাই মাত্রই ভালোবাসার নাম
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

মুশফিকা মুমু এর ছবি

হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ইরতেজা এর ছবি

ভালো লাগল জেনে। আমিও ওখানেই থাকি।

_____________________________
টুইটার

মুশফিকা মুমু এর ছবি

ওহ আচ্ছা, আপনি Sydney নাকি Brisbane এ?

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

ইরতেজা এর ছবি

মেলবোর্নে।

_____________________________
টুইটার

ধ্রুব হাসান এর ছবি

গর্ব হয় যখন ভাবি চার বছর বয়স থেকে এই ওয়েস্টার্ন কালচার এ বড় হয়েও ধর্মের value টা বুঝতে পেরেছে।

হুমম, এই ভ্যালু আজকাল ইয়ং মুসলিমরা বেশ ভালোই বুঝছে, অন্য কিছু বুঝুক না বুঝুক!!

মুশফিকা মুমু এর ছবি

আপনার কথার মানে আমি যা ভাবছি যদি তা হয়ে থাকে তাহলে বলব একটু ভুল বললেন। কিছু follower আছে যারা হুজুকে মাতাল follower, আর কিছু আছে যারা স্বার্থের জন্য follower, আর কিছু আছে যারা জেনেশুনে বুঝে follower. আশাকরি Terrorist আর রাজাকারদের সাথে সব follower দের generalised করবেন না। Generalisation থেকেই rasicm শুরু।

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

ধ্রুব হাসান ইয়াং মুসলিমদের জ্ঞানচর্চা ছেড়ে ধর্মের দিকে ঝুঁকে পড়ার প্রবণতাকে কিঞ্চিত্ কটাক্ষ করেছেন বটে (বলতে দ্বিধা নেই, আমি এই কটাক্ষের সপক্ষে), কিন্তু রাজাকার বা Terroristঅভিধা দিয়েছেন, তা তো মনে হলো না। আপনি গায়ে পড়ে এমনটি ভেবে নিলেন কেন, কারণটি জানতে ইচ্ছে করছে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

মুশফিকা মুমু এর ছবি

প্রথমত:
ধ্রুব হাসান exactly কি mean করেছেন আমি sure ছিলামনা বলেই আমি আমার জবাব শুরু করেছিলাম এই বলে, "আপনার কথার মানে আমি যা ভাবছি যদি তা হয়ে থাকে"

দ্বিতীয়ত:
আমি ভেবে নিয়েছিলাম তা কারন ৯/১১ এর পর থেকে (অন্য দেশের কথা জানিনা, কিন্তু সিডনিতে) ধর্মের দিকে ঝুঁকে পড়া ইয়ং ছেলেদের অন্য চোখে দেখা হয়। একটা ছোট example দিচ্ছি, মাগরেব এর নামাজের শব্দ শুনে এক neighbour পুলিশকে খবর দিয়েছিল।

তৃতীয়ত:
আপনার মতে ধ্রুব হাসান যদি "মুসলিমদের জ্ঞানচর্চা ছেড়ে ধর্মের দিকে ঝুঁকে পড়ার প্রবণতা" mean করে থাকেন তাহলে বলব অন্যদের কথা জানিনা কিন্তু আমার ভাই "জ্ঞানচর্চা" ছেড়ে দেয়নি। UNSW তে Software Engineering পরছে first year এ বেশ ভালো রেজাল্ট করেছে। Generalisation কি এখানে চলে আসছেনা?

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

রায়হান আবীর এর ছবি

পরিবারের সাথে আমার একমাত্র বাধন ছোট ভাই। বাবা মা কারও সাথেই আমার ওরকম বন্ধন নেই। পিচ্চিটা এখন তো আমার অনেক ভক্ত। বড় হলে কি হবে কে জানে...বদলে যেন না যায়...
---------------------------------
এসো খেলি নতুন এক খেলা
দু'দলের হেরে যাবার প্রতিযোগিতা...

মুশফিকা মুমু এর ছবি

হাসি আমার ভাই এখন আমার ভক্ত তবে আগে একদমই ছিলনা। আমাকে খুবই যন্ত্রনা করত। খাইছে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

-

নিমাস্যানোন এর ছবি

খুব মজা লাগল পড়ে। ছোট ভাইয়ের প্রতি মায়াটা টের পেলাম, শুধু সেজন্য না। সিডনীতে বাঙালী বেশি না, খুব অল্প কয়েকটা ইনফরমেশনে ডিটেক্ট করে ফেলা যায়‍! যদিও আপনাকে চিনি না কিন্তু ইউনির সুবাদে আপনার ভাইকে/ভাইয়ের চেনা মানুষকে মনে হয় চিনি! মন্তব্য করার লোভ কিছুতেই সামলাতে পারলাম না!

মুশফিকা মুমু এর ছবি

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। আমার নামটা আসল তাই চিনতে পারেন অসুবিধা নাই খাইছে । তবে আমি UTS এ আমার ভাই UNSW. আপনি কি UNSW তে?

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নিমাস্যানোন এর ছবি

আমাদের ইউনি গ্র্যাজুয়েট তানিয়া আপুকে চিনেন? উনিও সফটওয়্যার ইঞ্জিনিয়ার, তাই জিজ্ঞাসা করলাম! আপনার লেখা পড়ে মনে হচ্ছে অনেক দিন ধরে এখানে আছে, তারপরেও বাংলা লিখছেন, তাই স্বাগতম!

মুশফিকা মুমু এর ছবি

আমি বেশ কয়েকজন তানিয়া আপুকে চিনি, কিন্তু সফটওয়্যার ইঞ্জিনিয়ার মনেহয় একজনও না। আমরা সিডনিতে বেশ অনেকদিন আছি, ১৪বছর হবে। বাংলায় এরকম ব্লগ লিখলে আরো practice হয় তাই লিখি। হাসি

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

toxoid_toxaemia এর ছবি

মুমু, তোমার এই লেখাটি অনেক আগেই পড়েছি। তুমি তোমার সব লেখাই দেখাও আমাকে সেই সুবাদে। কিন্তু আজকে মনে হল কিছু লিখি। তোমার ভাইয়ের কথা প্রায়ই বলেছ আমাকে। আমার কোন বড় বোন নেই। তাই তোমার ছোট ভাইয়ের কথা মনে করলে মাঝে মাঝে একটু jealousy আসে। মনেহয় আমার যদি একটা বড়বোন থাকত চোখ টিপি । তোমার ভাইয়ের জন্য অনেক শুভকামনা রইল।

মুশফিকা মুমু এর ছবি

আমারো একটা বড়বোন থাকলে ভাল হত হাসি
----------------------------------------------------
মূর্ছনা কেটে গেছে সুর
জোছনা ছড়ায় বেদনা, হৃদয় আনমনা ... চির চেনা তুমি অচেনা।

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।