৬৫+৩ খুন এবং গাড়ি চলে না চলে না চলে নারে...

মূর্তালা রামাত এর ছবি
লিখেছেন মূর্তালা রামাত (তারিখ: শনি, ২২/০৮/২০০৯ - ১০:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

দিন বদলের বুলি আউড়ে ক্ষমতায় আসা আওয়ামী লীগ সরকার কেমন চালাচ্ছে দেশ- তা নিয়ে নানা মুনির নানা মত রয়েছে।কারো কারো মতে দেশ আগের চেয়ে ভালো চলছে- আলহামদুলিল্লাহ, কেই বলছেন- যে লাউ সেই কদুই-তো মনে হচ্ছে। এই বিতর্কে পক্ষ বিপক্ষ নেয়ার জন্য আমরা চোখ বুজে রবীন্দ্রনাথের শিলাইদহখ্যাত কুষ্টিয়া জেলার উদাহরণ টানতে পারি।

গত কয়েকদিন ধরে ছোট্ট এই নিরিবিলি শহরটি খবরের শিরোণামে উঠে এসেছে বারবার। এই সরকার ক্ষমতায় আসার পর শান্ত এই জেলাটিতে নিহত হয়েছেন ৬৫ জন মানুষ! গত বুধবারেও এই জেলায় আরো ৩ হতভাগার গলাকাটা লাশ পাওয়া গেছে! দুটি চরমপন্থী দলের মধ্যকার বিরোধে খুনখারাপির এই ঘটনা ঘটছে বলা হলেও পত্রপত্রিকায় প্রকাশ এর পেছনে রয়েছে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়সহ জেলার অন্যান্য প্রকল্পের কোটি কোটি টাকার টেন্ডার যার নিয়ন্ত্রণ নিতে মরিয়া ক্ষমতাসীন দলের নেতারা! ফলে পুলিশ, rab এর নাকের ডগায় এখানে চলছে চূড়ান্ত অরাজকতা!

এটি একটি খণ্ডচিত্র মাত্র। শুধু কুষ্টিয়া নয় সারা দেশ জুড়েই শুরু হয়েছে টেন্ডারবাজ, চাঁদাবাজদের অসহনীয় উৎপাত ফখরুদ্দীন সরকারের দুই বছরে যা থেকে দেশের মানুষ ছিলো পুরোপুরি মুক্ত। দিন বদলের সরকার এ ক্ষেত্রে কী করছে? আপাতদৃষ্টিতে মনে হচ্ছে তারা দলীয় লোকজনকে দিয়ে প্রশাসন ঢেলে সাজানো আর বিভিন্ন স্থানে বঙ্গবন্ধুর নামফলক পুণ:স্থাপনে ব্যস্ত ! অথচ দ্রব্যমূল্যের দাম বেড়েই চলেছে, দুর্নীতি হচ্ছেই, জানমালের নিরাপত্তা কমছেই- কুষ্টিয়াবাসীর মতোই সারা দেশের মানুষের অসহায়ত্ব দিনে দিনে বাড়ছে বই কমছে না।

কিন্তু সরকার যেন পণ করেছে দেশ চালানোর স্টিয়ারিং যেহেতু তাদের হাতে সেহেতু গাড়ি যেভাবে খুশি সেভাবে চলবে তাতে কার কী?এ চিন্তা থেকেই তারা একটার পর একটা একতরফা সিদ্ধান্ত নিয়েই যাচ্ছে। টিপাইমুখ বাঁধ নির্মাণের পক্ষাবলম্বন করা, পার্বত্য চট্টগ্রাম থেকে সেনা প্রত্যাহার এবং বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের আজীবন নিরাপত্তা প্রদান করাসহ এই সরকারের বিভিন্ন রাষ্ট্রীয় সিদ্ধান্ত ইতিমধ্যেই সমালোচিত হয়েছে। সরকার যদি সব রাজনৈতিক মহলের সাথে আলোচনার মাধ্যমে এসব গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় সিদ্ধান্ত নিতো তাহলে সেটাই হতো দিনবদলের প্রকৃত লক্ষণ।

অতীতের সবগুলো রাজনৈতিক সরকারই মেয়াদ শেষে আস্তাকুঁড়েয় নিক্ষিপ্ত হয়েছে কারণ তারা জনগণের কথা বলে ক্ষমতায় এসে জনগণের চাওয়া পাওয়াকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়েছে। জনতা সবসময়ই টেন্ডারবাজ, চাঁদাবাজ, সন্ত্রাস, দুর্নীতিমুক্ত সমাজ চায়, চায় স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি। তাদের এই চাওয়াকে অগ্রাধিকার দিতে ব্যর্থ হওয়াতেই বিএনপির আজ এই দশা। বিপুল প্রত্যাশার কাঁধে চেপে ক্ষমতায় আসা বর্তমান সরকার, জনগণের এই সহজ দাবি মেটাতে যদি ব্যর্থ হয় তবে মাঝপথেই গণতন্ত্রের ট্রেন আবারো লাইনচ্যুত হবার নির্দয় আশঙ্কা করা ছাড়া আমাদের আর কোনো উপায় থাকে না......

২৩/০৮/০৯

সিডনি, অস্ট্রেলিয়া।


মন্তব্য

আহমেদুর রশীদ এর ছবি

এই ধরনের একটা পোস্টের কথা ভাবছিলাম। নিজের লেখার মুরোদ নাই,তাই লেখা হচ্ছিল না। ধন্যবাদ। ঢাকায় থাকলে এই সময়ের মহা ভয়াবহ যানজট নিয়ে লিখতে পারতেন। অথচ এই আমরাই পরিবর্তনের স্বপ্ন দেখে ভোট দিয়েছিলাম।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

ইমরান এর ছবি

ঢাকায় থাকলে এই সময়ের মহা ভয়াবহ যানজট নিয়ে লিখতে পারতেন।

রমজান মাস চলে আসছে। তিনটার মধ্যে বাড়ি ফেরা চাই, নাইলে.....

মূর্তালা রামাত এর ছবি

আমার মনে হয় আপনি আরো ভালো লিখতে পারতেন। যানজট নিয়ে কিছু লিখে ফেলুন না।

মূর্তালা রামাত

মুস্তাফিজ এর ছবি

পার্বত্য চট্টগ্রাম থেকে সেনা প্রত্যাহার

ভালো মন্দ সব কাজেরই প্রতিক্রিয়া থাকে। কিছু কিছু থাকে বিরোধীতার জন্য বিরোধীতা। পার্বত্য চট্টগ্রাম থেকে সেনা প্রত্যাহার নিয়ে যারা গেলো গেলো রব তুলেছেন তাদের ক্ষেত্রে ব্যাপারটা অন্যরকম। কোন যুক্তিতেই সেখানে সেনা অবস্থান সমর্থন যোগ্যনয়। বিবেকবান মানুষ হিসাবে এর বিরোধীতাকারীদের ঘৃণা করি।

আপনার লেখার মূল বক্তব্যের সাথে এটা কেন জানি মেলাতে পারলামনা।

...........................
Every Picture Tells a Story

মামুন হক এর ছবি

মুস্তাফিজ ভাইয়ের বক্তব্যের সাথে পুরোপুরি একমত।

ফিরোজ জামান চৌধুরী এর ছবি

এই ইসু্তে মুস্তাফিজ ভাইয়ের সঙ্গে একমত।

ঝিনুক নীরবে সহো, নীরবে সয়ে যাও
ঝিনুক নীরবে সহো, মুখ বুঁজে মুক্তো ফলাও।

মূর্তালা রামাত এর ছবি

আপনার মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ মুস্তাফিজ ভাই। অবশ্যই পার্বত্য চট্টগ্রামে লাখ লাখ সৈন্য পুষে রাখার কোন মানে হয় না। কিন্তু তার মানে এই না কিন্তু যে এখান থেকে বেশির ভাগ সৈন্য সরিয়ে নিতে হবে। কারণ বাংলাদেশের এই অংশটুকুই ভৌগলিক কারণে সবচেয়ে নাজুক। তার উপর এখানে রয়েছে শান্তি চুক্তি বিরোধী বাহিনী, রয়েছে ভারত ও মায়ানমারের বিভিন্ন সন্ত্রাসী বাহিনী। এ অঞ্চল দিয়েই মায়ানমার রহিঙ্গা শরণার্থীদের পুশ ইন করে থাকে এবং এ পর্যন্ত এখান থেকেই সবচেয়ে বেশি পরিমাণ ভারি অস্ত্র উদ্ধার করা হয়েছে। এছাড়াও এই অঞ্চলটি মাদকদ্রব্য ও অস্ত্র চোরাচালানের জন্য কুখ্যাত। তাই এখানে বাংলাদেশের সেনাবাহিনী থাকার যথেষ্ঠ যুক্তিসঙ্গত কারণ রয়েছে।

তথাপি মিয়ানমারের সাথে সমুদ্রসীমা নিয়ে বিরোধের জের ধরে বাংলাদেশের সীমানা ঘেঁষে সেদেশের ক্রমবর্ধমান সামরিক তৎপরতার http://www.allbdads.com/samakal/details.php?news=13&action=main&option=single&news_id=15051&pub_no=78
http://nation.ittefaq.com/issues/2009/03/21/news0620.htm
পরিপ্রেক্ষিতে বর্তমানে কোনমতেই এই অঞ্চল থেকে ৫ ব্যাটেলিয়ান সৈন্য প্রত্যাহার বিবেচনাপ্রসূত নয়। বর্তমান প্রেক্ষাপটে এটি রাষ্ট্রীয় নিরাপত্তার প্রশ্ন। তাই এই ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার আগে অবশ্যই সবমহলের সাথে সরকারের আলোচনা করা উচিৎ ছিলো বলে আমি মনে করি। ধন্যবাদ।

মূর্তালা রামাত

নিবিড় এর ছবি

ছবিটা একটু নিচের দিকে নামিয়ে আনা যায় না রামাত ভাই, যেন প্রথম পাতায় প্রিভিউতে না দেখায়।


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

সহমত চলুক - প্রথম পাতায় না চাইলেও এই বিভত্স দৃশ্য দেখতে হচ্ছে.: মডুদের দৃষ্টি আকর্ষণ করছি

রিয়াজ উদ্দীন এর ছবি

কুষ্টিয়া সম্পর্কে বিগত কয়েকদিন যা শুনছি নিতান্ত লোমহর্ষক। আসলে বাংলাদেশের রাজনীতিতে যারা নাম লেখাতে চান তাদের ব্যপারে একটা আইন করা উচিত যে এদের পরিবারের সদস্যরা দেশে থাকবে এবং কোন রকম নিরাপত্তা প্রোটকল পাবেনা। দেখা যাচ্ছে তাদের ছেলে মেয়েরা যেহেতু দেশের বাইরেই থাকছেন বেশিরভাগ ক্ষেত্রে তাই ডালভাতের মত খুন-খারাবি নিয়ে এদের মাথা ব্যথা ভোটের সমীকরনের বাইরে যায় না। আর যারাও বা দেশে থাকছে তাদের জন্যেও আবার আজীবন নিরাপত্তার ব্যবস্থার সুর। তাহলে কি সরকার ধরেই নিচ্ছে অদূর ভবিষ্যতে দেশে হত্যা কান্ড বেড়ে গিয়ে এতই ভয়ংকর আকার দাঁড়াবে যে তাদের পরিবারও বিপন্ন হবে? যেখানে পারিবারিক নিরাপত্তার প্রয়োজন সেভাবে দরকার বোধ হয়নি এখন হঠাৎ সে প্রয়োজন দেখা দিল কেন? মনে হচ্ছে ছোট শহর কুষ্টিয়া দিয়ে শুরু। খুবই খারাপ লক্ষন!

পত্রিকা পড়ে মনে হচ্ছে সেখানে এখন যেখানেই টেন্ডার সেখানেই মানুষের মাথার হাট। সরকারের মাথা বঙ্গবন্ধুর কন্যাও কি ভয় পেয়ে পরিবারের নিরাপত্তার ব্যপারে চিন্তিত হয়ে পরেছেন? হুমম...। তাহলে ম্যংগো পিপলদের ভাগ্যে কি থাকবে?

ইমরান এর ছবি

প্রথম পাতা থেকে ছবিটা সরিয়ে নেবার অনুরোধ জানাচ্ছি( যদি আপত্তি না থাকে )।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

অনেক নেগেটিভের মধ্যেও আমি কিছু পজেটিভ বিষয় দেখছি। তার মধ্যে উল্লেখযোগ্য হলো সাম্প্রতিক সময়ে এম কে আনোয়ারের "চাঁদাবাজির কারণে দাম বাড়ছে" বিষয়ক বক্তব্যের প্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রীর স্বীকারোক্তি। বাংলাদেশের রাজনীতিতে এধরনের স্বীকারোক্তি আগে কেউ করেছে কিনা তা আমার মনে পড়েনা। এরকম স্বীকারোক্তিতে যাদের সৎসাহস আছে তাদের পক্ষে এর প্রতিকার করাও সম্ভব বলে আমি আশা করি।

পরিবর্তন কিছুটা হলেও এসেছে।

সমকালীন রাজনীতি নিয়ে আর তো কেউ লেখেনা, শুধু সেকারণেই মূর্তালা আপনাকে অনেক ধন্যবাদ।

মূর্তালা রামাত এর ছবি

সব সরকারেরই পজিটিভ দিক থাকে। কিন্তু দু:খের বিষয় হচ্ছে এই পজিটিভ দিকগুলো কেন জানি সবসময়ই জনগণের মৌলিক আশা আকাঙ্খা মেটাতে ব্যর্থ হয়। ধন্যবাদ।

মূর্তালা রামাত

পুতুল এর ছবি

টিপাইমুখ বাঁধ নির্মাণের পক্ষাবলম্বন করা, পার্বত্য চট্টগ্রাম থেকে সেনা প্রত্যাহার এবং বঙ্গবন্ধুর পরিবারের সদস্যদের আজীবন নিরাপত্তা প্রদান করাসহ এই সরকারের বিভিন্ন রাষ্ট্রীয় সিদ্ধান্ত ইতিমধ্যেই সমালোচিত হয়েছে।

রাষ্ট্রের সব নাগরিকদের নিরাপত্তার কথা না ভেবে শুধু শেখ পরিবারের নিরাপত্তা নিশ্চিৎ করার এবং টিপাই মুখ বাঁধ নির্মানের পক্ষাবলম্বনকে নিন্দা জানাই।

পার্বত্য চট্রগ্রাম থেকে সেনা প্রত্যাহারকে অভিনন্দন।
**********************
ছায়া বাজে পুতুল রুপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কি দোষ!
!কাঁশ বনের বাঘ!

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

মূর্তালা রামাত এর ছবি

কিন্তু বর্তমান পরিপ্রেক্ষিতে সরকারের এই সিদ্ধান্ত অভিন্ন্দন পাবার যোগ্য নয় বলে আমি মনে করি।

মূর্তালা রামাত

অতিথি লেখক এর ছবি

সুন্দর বিষয় লেখনীর মাধ্যমে তুলে ধরার জন্য অনেক ধন্যবাদ।

পার্বত্যচট্টগ্রাম থেকে সেনা প্রত্যাহার কি খুব জরুরী ছিলো? আর একটু ভেবে সব দলের সাথে আলাপ আলোচনার মাধ্যমে কি করা যেতোনা?

আমরা াসলে সমাজের অসংগতি গুলো তুলে ধরতে ভুলে গেছি, আপনি যে ভাবে তুলে ধরলেন আমাদের সবার উচিৎ একি ভাবে তুলে ধরা, তাহলে কিছুটা হলেও মানুষ সচেতন হবে।

মূর্তালা রামাত এর ছবি

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

মূর্তালা রামাত

রিয়াজ উদ্দীন এর ছবি

পার্বত্য চট্টগ্রাম থেকে সেনা প্রত্যাহার বিষয়ে কেউ সেটাকে সমর্থন করছেন কেউ বিরোধিতা করছেন। কিন্তু কেউ তার অবস্থান ব্যখ্যা করছেন না। কেন সেখানে দেশের অন্য যে কোন স্থানের তুলনায় বেশি সেনা অবস্থান দরকার এটা ব্যখ্যা করলে ভাল হত।

মূর্তালা রামাত এর ছবি

মুস্তাফিজ ভাইয়ের মন্তব্যের জবাবে একটা ব্যখ্যা দিয়েছি- আশা করি পড়ে দেখবেন।ধন্যবাদ।

মূর্তালা রামাত

রিয়াজ উদ্দীন এর ছবি

ধন্যবাদ পড়েছি। এবার প্রত্যাহারের পক্ষের মত পড়ার অপেক্ষায় আছি।

সাইফুল আকবর খান এর ছবি

দেশটা না কি আমারও! আমি ভোট দেই না!!
মন খারাপ((((((((((((((((((((((((((((((((((((((
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

মূর্তালা রামাত এর ছবি

সেজন্যই তো আপনার ভোটটা জাল হয়ে যাবার সুযোগ পায়....

মূর্তালা রামাত

সাইফুল আকবর খান এর ছবি

জাল না হ'লে কী হ'তো? ওই ভোট আমি কাকে দিয়ে কী উদ্ধার করতাম! মন খারাপ
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

সিরাত এর ছবি

সময়োপযোগী লেখা। সরকারের বিশাল ম্যান্ডেট ব্যবহার করে আরো অনেক গঠনমূলক কিছু করা উচিৎ।

মূর্তালা রামাত এর ছবি

ধন্যবাদ।

মূর্তালা রামাত

অতিথি লেখক এর ছবি

পার্বত্য চট্টগ্রাম থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে আরো বিস্তারিত তথ্য ও আলোচনা দরকার ...... এই ব্যাপারে বিপ্লব রহমান বা পার্বত্য চট্টগ্রাম সংশ্লিষ্ট কেউ আলোকপাত করলে সবাই উপকৃত হয় ।

>>>
ফুট্টুস

মূর্তালা রামাত এর ছবি

ইচ্ছা আছে।

মূর্তালা রামাত

মূর্তালা রামাত এর ছবি

ইচ্ছা আছে।

মূর্তালা রামাত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।