অতি ক্ষুদ্র গল্প : বোনাস

মুজিব মেহদী এর ছবি
লিখেছেন মুজিব মেহদী (তারিখ: রবি, ২৭/০৪/২০০৮ - ৯:৪৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

শুরুতে বলেছিলাম, WIRED ম্যাগাজিন থেকে নেয়া অতি ক্ষুদ্র গল্পগুলোর বাংলা রূপান্তর নিয়ে মোট তিনটি পোস্ট দেব। ইতোমধ্যে তিন কিস্তি পোস্ট করা হয়ে গেছে। এখন দেখা যাচ্ছে, ঝেড়েবেছে আরো একটা পোস্ট দেয়া যায়। এটাকে 'চতুর্থ কিস্তি' না বলে বলছি 'বোনাস', তাতে আমার কথাও থাকল (!), লেখাগুলো শেয়ারও করা গেল। সচলগণ ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখলে বাধিত হই।

যাঁরা আগের পোস্টগুলো দেখতে চান, এখানে ঢুঁ মারতে পারেন--

অতি ক্ষুদ্র গল্প : প্রথম কিস্তি

অতি ক্ষুদ্র গল্প : দ্বিতীয় কিস্তি

অতি ক্ষুদ্র গল্প : তৃতীয় কিস্তি

[b]ভেবেছি আমি ঠিক ছিলাম, ছিলাম না ?
গ্রেইমি গিবসন

স্টিভ সম্পাদকের দেয়া শব্দসীমা লঙ্ঘন করল, এবং...
স্টিভেন মেরেটস্কি

নিষ্ফলা দিন, নিষ্ফলা জীবন। মরুভূমি, হায়!
স্টিভেন মেরেটস্কি

আমরা সৌরগমন করলাম, সূর্য করল নোভাগমন।
ক্যান ম্যাকলিউড

সমাধিলিপি : তার এটা ভোজনে লাগানো উচিত নয়।
ব্রিয়ান হারবার্ট

অট্টালিকা চূড়া থেকে আলো প্রক্ষিপ্ত হলো। মানুষের গজাল পাখা।
গ্রেগরি মেগুইরি

তোমার বাড়িটা আমার : পুতুপুতু বিপ্লব।
হাওয়ার্ড ওয়ালড্রপ

বৃষ্টি, বৃষ্টি, বৃষ্টি ; যা কখনো থামে নি।
হাওয়ার্ড ওয়ালড্রপ

প্রভু বললেন, ‘সৃষ্টিকর্ম সমাপ্ত কর’। ব্রহ্মাণ্ডের চলন রহিত হলো।
আর্থার সি. ক্লার্ক

বিক্রয়ের জন্য এই শিশু পাদুকা, অব্যবহৃত।
হেমিংওয়ে


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

সবগুলাই সুন্দর। তবে শেষেরটা অসাধারণ! এর আগের একটা লেখাতে এটার ইংরেজি ভার্সনটা দিয়েছিলেন। ওটা পড়েই মুগ্ধ হয়েছিলাম। সামান্য কটা শব্দে কি বিশালতা প্রকাশ করা হয়েছে এখানে! সত্যিই অসাধারণ! আরো বোনাস চাই! হাসি

মুজিব মেহদী এর ছবি

না ভাই, সচলায়তনের বিডিআর (!) এই সিরিজটা আর লম্বা করব না ভাবছি। কিছুদিন নিজের লেখালেখি পোস্টাব, তারপরে আসবে অন্য আরেক চমক। অপেক্ষা করুন, আসিতেছে...

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অতন্দ্র প্রহরী এর ছবি

চমকের জন্য চাতক পাখির মত অপেক্ষায় থাকলাম হাসি
আর কতদিন? তাইলে অপেক্ষা করতে সুবিধা হতো! দেঁতো হাসি

মুজিব মেহদী এর ছবি

সেটা তো ঠিকঠাক বলা মুশকিল। যদি জানতেই চান তাহলে কবি মোস্তাক আহমাদ দীনের তিন ডট (...) অথবা সচল ক্যামেলিয়া আলমের অগুনতি ডট (..............) দিয়ে বুঝাতে হবে।
সেক্ষেত্রে বলা না বলা সমান কথা।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অতন্দ্র প্রহরী এর ছবি

কারেকশন: ক্যামেলিয়া আপু ডট না, ড্যাশ ব্যবহার করেন দেঁতো হাসি

মুজিব মেহদী এর ছবি

খাইছে! তাইলে তো নম্বর কাটা।
................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

আকতার আহমেদ এর ছবি

বিক্রয়ের জন্য এই শিশু পাদুকা, অব্যবহৃত।
হেমিংওয়ে

এটাতো ভিঞ্চি'র "মোনালিসা" ছবিটার মত । বুঝে না বুঝেই চমত্কার !

তোমার বাড়িটা আমার : পুতুপুতু বিপ্লব।
হাওয়ার্ড ওয়ালড্রপ

এটা দূর্দান্ত লেগেছে । সবগুলো ঠিক বুঝতে পারিনি জ্ঞানের সীমাবদ্ধতার জন্যে !
"অতি ক্ষুদ্র গল্প " এর জন্য আপনাকে অভিনন্দন মুজিব মেহদী ভাই
====
দু'জন আলাদা ভাবে সাংবাদিকদের ডেকে বললেন - "গণতন্ত্রের জন্য ঐক্যের বিকল্প নেই"

মুজিব মেহদী এর ছবি

হেমিংওয়ের গল্পটার সাথে ভিঞ্চির মোনালিসার সাদৃশ্যটা ঠিক কোথায় তা ঠাহর করতে পারছি না। আমি ঠাহর করতে পারি বা না পারি, আপনি যখন পেরেছেন, তখন তাই বোধহয় ঠিক, ঠিক নয়?
ধন্যবাদ আপনাকে।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

আকতার আহমেদ এর ছবি

আমি আসলে ওরকম সাদৃশ্যের কথা বলিনি, বলতে চেয়েছি ভিঞ্চি'র মোনালিসা ছবিটির প্রতি আমরা যেমন সবাই মুগ্ধতা প্রকাশ করি (ছবিটা বুঝে বা না বুঝে) হেমিংওয়ের গল্পটাও ওরকম । ভিঞ্চি'র ছবির কথা বললে যেমন "মোনালিসা"র কথা আসে হেমিংওয়ের এই গল্গটাও বহুল আলোচিত..
আমি শুধু এই সাদৃশ্যের কথাই বলতে চেয়েছি মন খারাপ

মুজিব মেহদী এর ছবি

আচ্ছা, এখন বুঝলাম।

কথাপ্রসঙ্গে বলি। দ্য ভিঞ্চির 'মোনালিসা'র প্রতি আমার কোনোই মুগ্ধতা নেই। ওটাকে আমার কাছে তৃতীয় শ্রেণির একটা পোর্ট্রেট মনে হয়। এই ছবির মধ্যে এত সৌন্দর্য মানুষ কোথায় পায়, আমি বুঝি না। আমার চোখটা এখনো সাবালকই হলো না।
ইস!

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

অতন্দ্র প্রহরী এর ছবি

মুজিব ভাই, ভীষণভাবে একমত আপনার সাথে। মোনালিসা দেখে আমিও বুঝিনা এই ছবি দেখে দুনিয়ার মানুষ এত ফালাফালি কেন করে! দেঁতো হাসি

আকতার আহমেদ এর ছবি

আমারও একই অবস্থা !
"মোনালিসা" ছবিটা দেখে লোকজনের মুগ্ধতা মোমের মত গলে গলে পড়ে আর এই নির্বোধ "মোনালিসা" নয় মোনালিসা'র দর্শকদের মুগ্ধতা দেখে মুগ্ধ হয় !

মুজিব মেহদী এর ছবি

লিওনার্দো দ্য ভিঞ্চি যদি বাঙালি মেয়েদের ঠোঁটের রহস্যময় হাসি কখনো দেখতেন, তাহলে আশা করি 'মোনালিসা'র হাসির গভীরতা আরেকটু বাড়ত বৈ কমত না।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

ক্যামেলিয়া আলম এর ছবি

১. অথবা সচল ক্যামেলিয়া আলমের অগুনতি ডট (..............) দিয়ে বুঝাতে হবে।
সেক্ষেত্রে বলা না বলা সমান কথা।------------- মানে কি?
২. মোনালিসা ছবিটি ভাল লাগার জন্য দ্য ভিঞ্চি কোড বইটা পড়ে নেবেন ------ এ্যানালাইসিস দেখলে খুঁটিয়ে খুঁটিয়ে ভাল লাগাবে
৩. আপনার এক লাইনের অনুগল্পগুলো আসলেই অনেক আবেদন রাখে। অনেকটা ----- অনেক কথা যাও যে বলি, কোন কথা না বলে ---এর মত।

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

.....................................................................................
সময়ের কাছে এসে সাক্ষ্য দিয়ে চ'লে যেতে হয়
কী কাজ করেছি আর কী কথা ভেবেছি..........

মুজিব মেহদী এর ছবি

স্বয়ং দেখি ক্যামেলিয়া আলম! এখন তো আমি ঘামছি মনে হচ্ছে।

১. এইটার মানে হইল গিয়া..........মানে..........শিগগির ; অর্থাৎ চমকের প্রশ্নে বিডিআরের জবাবে দিনক্ষণ না জানিয়ে বলা যেত যে, আসছে অচিরেই...............। এজন্য বলেছি যে, বলা না-বলা সমান কথা। এই আরকি।
২. দ্য ভিঞ্চি কোড পড়ে কিন্তু লোকজন 'মোনালিসা' নিয়ে মাতে নি, মাতামাতিটা আগেই ছিল। ওই বই লিখিত হয়েছে অনেক পরে। ফলে ওটা মাতামাতিকেই জাস্টিফাই করেছে।
৩. দিদিভাই, এগুলোর একটাও কিন্তু আমার না। আমি লিখলে এতটা ভালো হতো না।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।