স্রোতের অনুকূলে

মুজিব মেহদী এর ছবি
লিখেছেন মুজিব মেহদী (তারিখ: শনি, ১৮/১০/২০০৮ - ১:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

একটি তাও গল্পে আছে যে, একবার এক বৃদ্ধলোক দুর্ঘটনাবশত নদীতে পড়ে যান। তাঁর পতনস্থানটি ছিল অনেক উঁচু থেকে বিপজ্জনকভাবে প্রবাহিত একটি প্রস্রবনের উৎসমুখ। প্রত্যক্ষদর্শীরা তাঁর জীবন নিয়ে শংকিত হয়ে পড়ল। কিন্তু খানিকক্ষণ পর বিস্ময়করভাবেই তিনি প্রবাহের একেবারে শেষবিন্দু থেকে অক্ষতভাবে উঠে এলেন। লোকজন ছুটে এসে তাঁর কাছে জানতে চাইল যে কীভাবে এরকম অবিশ্বাস্য একটি পরিণতি তাঁর ক্ষেত্রে সম্ভব হলো। 'জল আমার সঙ্গে নয়, বরং আমিই জলের সঙ্গে মানিয়ে নিয়েছি। ভাবনাচিন্তা না করে আমি জলের বাঁক-মোচড়ের অনুকূলে মুচড়ে গেছি। ঘূর্ণিতে নিক্ষিপ্ত হয়ে আবার ঘূর্ণির সাথেই বেরিয়ে এসেছি। আমার বেঁচে থাকার রহস্য মোটামুটি এই।'-- বৃদ্ধ বিবৃত করলেন।

বাংলায় রূপান্তর : মুজিব মেহদী


মন্তব্য

রণদীপম বসু এর ছবি

'জল আমার সঙ্গে নয়, বরং আমিই জলের সঙ্গে মানিয়ে নিয়েছি।

স্রোতকে পাল্টাতে না পারলে নিজেকেই পাল্টাতে হয়।
এটাই বোধ করি টিকে থাকার শর্ত।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মুজিব মেহদী এর ছবি

হ্যাঁ, অবশ্যই প্রথম চেষ্টা স্রোতকে পালটানোর। না-পারা গেলে মানিয়ে যাওয়া এই অর্থে জরুরি যে, তাহলেই কেবল পালটানোর আরেকটা চেষ্টা নেয়ার সুযোগ তৈরি হতে পারে।

সম্ভবত এটাও এ গল্পের একটা পাঠ যে, জীবনকে সংশ্লিষ্ট সমস্ত সমস্যা-সংকটসহ ইতিবাচকভাবে গ্রহণ করা দরকার।
.........................................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

পথে হারানো মেয়ে এর ছবি

স্রোতের সাথে মানাতে হবে। আমরাও এখন হিজাব পরবো।

মুজিব মেহদী এর ছবি

একদম নয়, হিজাব পরা বাঙালির মূলধারার সংস্কৃতি কখনো ছিল না, এখনো নয়। আমরা বরং হিজাবকে ঠেকাব।
........................................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

আনিস মাহমুদ এর ছবি

তাওবাদের মূল কথা: Acceptance and joking around.

.......................................................................................
Simply joking around...

মুজিব মেহদী এর ছবি

Taoist philosophy proposes that the universe works harmoniously according to its own ways. When someone exerts his will against the world, he disrupts that harmony.
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

মুজিব মেহদী এর ছবি

ধূগোদা, আমি জানি, আপনি না-বোঝার ভান করে থাকা বুঝোমন।

দেখুন তো এই মেসেজটা এই গল্পের সঙ্গে যায় কি না যে, 'কোনো বিপজ্জনক মুহূর্তেই ভয় পেতে নেই। সে না হলে বিপদ তোমাকে খাবে না বটে, খাবে ওই ভয়!'
....................................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সুলতানা পারভীন শিমুল এর ছবি

এক্কেবারে ঠিক কথা।
হয় বদলিয়ে নিজের মতো করে নাও, নয়তো নিজেই বদলে যাও।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

মুজিব মেহদী এর ছবি

ঠিক।
প্রত্যাশায় নিষ্ঠ হলে দুদিন আগে-পরে প্রত্যাশিত বস্তু ধরা দেয়ই। ওই যে বলে না যে, 'ইচ্ছা থাকিলে উপায় হয়', এ তো আর এমনি এমনি প্রবাদ হিসেবে চলে আসছে না!
................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিন্তু সবসময় স্রোতে গা ভাসাতে আমি রাজী না... এটা টিকে থাকার মন্ত্র হতে পারে... বেঁচে থাকার না...
তাইলে তো আর মূর্তি ভাংলে বিলা হইতাম না... স্রোতে গা ভাসায়া অপেক্ষা করতাম আইয়ামে জাহেলিয়াতের...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

মনের কথা বলসেন চলুক
_______________
বোকা মানুষ মন খারাপ

মুজিব মেহদী এর ছবি

আমরা এখানে স্রোতটাকে প্রাকৃতিক ঘটনা বলে দেখতে পারি না কি? গল্পটা কি সেদিকেই ইঙ্গিত করতে চায় না? এটি এ কথা বলছে না কি যে তুমি প্রকৃতির সাথে মানিয়ে চল?

আর যদি মূর্তি ভাঙার অপ্রাকৃতিক ঘটনাটিই এর সঙ্গে মিলিয়ে দেখতে চান, তাহলেই বা স্রোতের সঙ্গে মানিয়ে চলা মানে আমিনীদের সঙ্গে মিলে যাওয়া হবে কেন? আপনি কি এ বিশ্বাসে উপনীত হয়ে গেছেন যে মূর্তি ভাঙার পক্ষে দেশের গরিষ্ঠসংখ্যক মানুষ আছে? আমার ধারণা, ওটা বড়োজোর ৫% এর জোট, বাকি ৪৫%ই না-ভাঙার দলে, আর ৫০% এর মূর্তি ভাঙা না-ভাঙা নিয়ে কোনো মত নেই। এই অংশের কোনো ঘটনায়ই কোনো মত থাকে না।
..........................................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

কীর্তিনাশা এর ছবি

গল্প চমৎকার!!

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মুশফিকা মুমু এর ছবি

খুবি ঠিক কথা। সবকিছুর জন্য এপ্লিকেবল। চলুক
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।