পিছনে পায়ের দাগ রেখে আসি

নাজনীন খলিল এর ছবি
লিখেছেন নাজনীন খলিল [অতিথি] (তারিখ: শনি, ১৬/০৫/২০০৯ - ২:১৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বিমুগ্ধ-আবেশ কেটে গেলে শরাব মিথ্যে হয়ে যায়
তবু লালপানির পেয়ালা হাতে বসে থাকি;
জীবন দোল খাচ্ছে অবিরত ঘড়ির পেন্ডুলামের মতো।

এখনো এ ঘরের সব কোন ছেয়ে আছে শেষ বিকেলের সুরভী-মদিরা
এখনো মুছেনি তানপুরার শেষ ঝংকারের রেশ
গোধুলীর কনে দেখা আলোর ঘেরে ফুটি ফুটি সন্ধ্যামালতী
আকাশে পাখসাট বাজে-------বিহঙ্গম ফিরছে কুলায়;
নিষ্প্রাণ স্ট্যাচুর মতো এক জোড়া মানব-মানবী
নির্বাক।ওদের সব কথা শেষ হয়ে গেছে।

তুমি তো জানতে --
চাঁদের কতটা গভীরে গেলে স্পর্শ করা যায় চরকাবুড়ির সুতো
আমাদের জন্য বাকী ছিল আরো এক তৃতীয়াংশ পথ।
ফিরে আসা যথার্থ ফিরে আসা হয়না আর
বারবার ভুল হয় প্রত্যাবর্তনের অলিখিত শর্তগুলো
অমলিন আঁকা থাকে পদযাত্রার ছাপ;

ফিরে আসি। পিছনে পায়ের দাগ রেখে আসি।


মন্তব্য

সুমন চৌধুরী এর ছবি

মন্টন খারাপ নাকি?



অজ্ঞাতবাস

নাজনীন খলিল এর ছবি

আরে নাহ্‌! মন খারাপ শব্দটা আমার সাথে যায়ইনা কখনো।বড়োজোর মেজাজ খারাপ হয় মাঝে মাঝে।

অনেক ধন্যবাদ এবং শুভেচ্ছা।

সুমন সুপান্থ এর ছবি

সম্পূর্ণ এক কবিতার সাধ মিললো নাজনীন আপা । আয়ূর উল্টো পথে এসে আপনি দেখি ফোঁটাচ্ছেন তরুণতরো কাব্য-কোরক ! অভিবাদন ।

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

নাজনীন খলিল এর ছবি

অনেক ধন্যবাদ সুমন।কেমন আছো তুমি?
কিসের কি ............আমার তো মনে হয় আমি ইদানীং লিখতেই পারিনা।

ভাল থেকো।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

ভাল্লাগলো।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

নাজনীন খলিল এর ছবি

অনেক ধন্যবাদ।শুভেচ্ছা রইল।

তানবীরা এর ছবি

ভালো লেগেছে।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

নাজনীন খলিল এর ছবি

অনেক ধন্যবাদ।শুভকামনা।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

চলুক

নাজনীন খলিল এর ছবি

ধন্যবাদ সিমন।অনেক শুভেচ্ছা রইল।

সাইফুল আকবর খান এর ছবি

না, লেখা আসোলেই তরুণ হয়েছে।
হাসি
ভালো লাগলো নাজনিন আপু।

___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নাজনীন খলিল এর ছবি

স্বাক্ষর? হয়তোবা ।কিছুই তো স্বাক্ষরবিহীন নয়।

অনেক অনেক শুভেচ্ছা।

সাইফুল আকবর খান এর ছবি

হ্যাঁ, হয়তোবা।
হাসি
___________
স্বাক্ষর?!
মাঝেসাঝে বুঝতে পাই- আমি
নিরক্ষর!

___________
সবকিছু নিয়ে এখন সত্যিই বেশ ত্রিধা'য় আছি

নাজনীন খলিল এর ছবি

শুভেচ্ছা।

পান্থ রহমান রেজা এর ছবি

এমন সুন্দর কবিতা পড়া লাল পানি খাওয়ার চাইতেও অনেক উপাদেয়।

নাজনীন খলিল এর ছবি

কিভাবে বুঝবো বলো জীবনে লালপানি খাওয়ার একটা সুযোগই পেলামনা।:)

ভাল থেকো।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।