বৃষ্টি আর আমার মা

কীর্তিনাশা এর ছবি
লিখেছেন কীর্তিনাশা (তারিখ: বিষ্যুদ, ১০/০৭/২০০৮ - ১০:০৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মা,
বৃষ্টির দিন এসেছে আবার। তোমার প্রিয় বৃষ্টির দিন।

যখন আকাশ আঁধার করে মেঘ জমে, বাজ ডাকে ঘন ঘন - মা আমি তখন বৃষ্টির ডাক শুনি। ছাদে ছুটে যাই বৃষ্টিতে ভিজবো বলে। একা আবছায়া আলোতে দাঁড়িয়ে থাকি। ঠান্ডা বাতাসে বিবস হতে হতে দূর নীলিমায় তাকিয়ে দেখি কালো মাতাল মেঘেদের ছোটাছুটি। কে কার আগে ছুটবে, উড়বে তার এক তীব্র প্রতিযোগীতা তাদের মাঝে। এক সময় যখন তারা বৃষ্টি হয়ে ঝরে পড়ে, ঝর ঝর ঝর ঝর শব্দে মুখরিত করে দশদিক, তখন আমার এ পুরো অবয়ব নিয়ে আমি অবগাহন করি বৃষ্টিতে। শরীরের প্রতিটা লোমকুপে আমি অনুভব করি বৃষ্টির স্পর্শ। বৃষ্টির প্রতিটি ফোঁটার সাথে আমিও ঝরে পড়ি, পড়তে থাকি এ দেশের দক্ষীনে অবস্থিত একটি গ্রামের ছোট্ট এক বাড়িতে। সে বাড়ির ছাদে বৃষ্টির পানির মত গড়িয়ে যাই আমি। স্মৃতির অতল থেকে ভেসে ওঠে একটি দিন। যে দিন তোমার হাত ধরে হয়েছিল আমার বৃষ্টিতে ভেজার হাতেখড়ি।

নানা বাড়ির ছাদে তুমি আর আমি, মা। পুরোটা আকাশ কালো করে শুধু মেঘ আর মেঘ। সমস্ত চরাচরে তখন বৃষ্টির রাজত্ব। চার কি পাঁচ বছরের আমি সে বৃষ্টিতে করছিলাম ছোটাছুটি। তুমিও ছুটছিলে আমার পিছে পিছে আমাকে সামলে রাখার জন্য। কিন্তু মা তোমার সে দুষ্টু দামাল ছেলের সাথে তুমি পেড়ে উঠছিলে না। ছুটতে ছুটতে তুমি ক্লান্ত হয়ে বসে পড়লে এক সময়। আমিও গিয়ে তোমার কোলে বসলাম। তোমাকে জড়িয়ে ধরে তোমার বুকে মাথা রাখলাম। মা সেই থেকে বৃষ্টি আমার বড় আপন। সেই থেকে বৃষ্টির প্রতিটি ফোঁটায় আমি তোমার শরীরের ঘ্রান পাই।

মা, তারপর কত বর্ষা কেটে গেছে। আমি শৈশব পেরিয়ে, কৈশোর পেরিয়ে কত বড় হয়ে গেছি। কিন্তু আমাদের বৃষ্টিতে ভেজা থামেনি কখনো। মা আর ছেলে কত কত বার জীবনের রুঢ় কঠিন সময়ে বৃষ্টির কাছে আশ্রয় খুঁজেছি।

মা, আকাশ থেকে এখনো সেরকম বৃষ্টি ঝরে। সেই বৃষ্টিতে আমি এখনো তেমনি ভিজি। কিন্তু তোমাকে আর আমার পাশে পাই না। তুমি চলে গেছ চির শান্তির দেশে। যেখান থেকে কেউ কোনদিন ফিরে আসে না।

মা, আকাশের বৃষ্টির সাথে সাথে আমার চোখেও বৃষ্টি ঝরে। ঝুম বৃষ্টির জলে সে লোনা জল বিলীন হয়ে যায়, কেউ জানতে পারে না। বুকের ভেতরে যে বর্ষন চলছে অবিরাম তারও সন্ধান কেউ পায় না। কেউ জানেনা মা - আকাশ আকুল করা বৃষ্টির মাঝে তোমার সে দস্যি ছেলে এখনো তোমাকে খুঁজে ফেরে।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

হৃদয় ছুঁয়ে গেল।
--লাইঠেল

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ আপনাকে।
-------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রাফি এর ছবি

বাড়ি যাওয়ার জন্য রুম হতে বের হব ঠিক এই মুহুর্তে আপনার লেখাটি পড়লাম। কেমন লাগছে লিখে বোঝানো সম্ভব নয়।কিছু কিছু অনুভূতি প্রকাশে ভাষা খুব দূর্বল একটি মাধ্যম।
সারাটা পথ লেখাটি আমাকে হয়ত সঙ্গ দেবে...
আপনার জন্য শুভকামনা এবং বৃষ্টিমুখর ভালবাসা.
ভাল থাকুন; সবসময়,সবখানে।

---------------------------------------------
অর্থ নয়, কীর্তি নয় ,স্বচ্ছলতা নয়-
আরো এক বিপন্ন বিস্ময়
আমাদের অন্তর্গত রক্তের ভেতরে
খেলা করে;
আমাদের ক্লান্ত করে;

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ রাফি আপনিও ভালো থাকুন সব সময়।
---------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

তীরন্দাজ এর ছবি

ভাল লাগল লেখাটি। আমার মা বিদায় নিয়েছেন অনেক আগেই, তাই আপনার অনুভূতি মন ছুঁয়ে গেলো!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ তীরুদা। মা হারাবার কষ্ট আসলে কাউকে বলে বোঝানো যায় না। যার মা নেই সেই কেবল বুঝতে পারে - বুকের ভেতর সব সময় একটা হাহাকার, সব সময় একটা থমকানো কষ্ট থেকে যায়। আমি মাকে হারিয়েছি দুবছর হতে চলল কিন্তু সে কষ্ট আমার এক বিন্দু কমেনি।
--------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

পলাশ দত্ত এর ছবি

আবেগটা অনুভব করতে পারলাম না কেনো?

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

কীর্তিনাশা এর ছবি

পলাশ দা সেটা এই অধমের অক্ষমতা। আশা করি মার্জনা করবেন।
---------------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

আকতার আহমেদ এর ছবি

ধন্যবাদ কীর্তিনাশা
মা-কে নিয়ে লেখা কী কখনো খারাপ হয় ! চমতকার লিখেছেন আপনি।

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ আকতার ভাই।
--------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কীর্তি... ভালো হয়েছে... ভালো হউক... ভালো থাকুন...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কীর্তিনাশা এর ছবি

আপনিও ভালো থাকেন নজরুল ভাই।
--------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মুশফিকা মুমু এর ছবি

খুবই সুন্দর, খুবই খুবই। আমারো বৃষ্টিতে ভিজতে ইচ্ছা করছে এখন হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ মুমু আপনাকে।
-----------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

ফারুক ওয়াসিফ এর ছবি

আমার মনে হতো একসময়, যখন ওরকম মন থাকে, ওই যে দলে দলে মেঘ আসছে অনেক দূর থেকে ওরা আমাদের পূর্বপুরুষ-পূর্বনারী। আসছে আমাদের ছায়া দিতে, মায়া দিতে আর আদরের পরশ হওয়া বৃষ্টি দিতে। আজো তারা আসে, কিন্তু ওরকম মনে ভাবা হয় না। আপনি ভাবালেন আবার।
খুব মায়াময় লাগলো লেখাটা।
;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;;
হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ ওয়াসিফ ভাই।
------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

মৃদুল আহমেদ এর ছবি

সুন্দর লেখা। সারাদিন অনেক কাজ করেছি অফিসে, তারপর স্বাধীনতার আক্ষেপে কাজের ফাঁকেই ঝটাং করে বৃষ্টিকে ঘিরে একটা লেখা লিখে ফেললাম... তারপর ঝপাং করে পোস্ট দেয়ার পর দেখি, বৃষ্টি নিয়ে তুমি আগেই তুলকালাম কাণ্ড ঘটিয়ে আমার দুর্বল লেখাটাকে দোয়ার ভুল কালামের সমান মর্যাদালাভে যথাযথ সহায়তা দিয়েছ!
এরকম সুন্দর লেখা আরো চাই নজরুল...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

কীর্তিনাশা এর ছবি

চেষ্টা করবো মৃদুল ভাই। আপনাকে ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।
--------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

আমি প্রবাসে থেকে মায়ের জন্য একই রকম কষ্ট অনুভব করি। জগতে মায়ের জন্যই প্রকৃতি হয়তো আমাদের অনুভূতিকে ভিন্নভাবে গড়েছে। যে অনুভূতির তুলনা নেই। মায়ের প্রতি আপনার এ অনুভূতি অম্লান থাকুক।

____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ জুলিয়ান ভাই। সত্যিই যেন অম্লান থাকে আমৃত্যু।
---------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রায়হান আবীর এর ছবি

ছুঁয়ে গেল। অনেক ভালো লিখেন আপনি।
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

রায়হান আবীর এর ছবি

ছুঁয়ে গেল। অনেক ভালো লিখেন আপনি।
---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ রায়হান আবীর। আপনিও খুব ভালো লেখেন। আমি খুব আগ্রহ নিয়ে আপনার লেখা পড়ি।
------------------------------------
সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে !

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।