ছড়া : প্যাঁচার কান্না

কীর্তিনাশা এর ছবি
লিখেছেন কীর্তিনাশা (তারিখ: বিষ্যুদ, ০২/০৭/২০০৯ - ৮:৩৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বিষুদ বারে নিশুত রাতে বসে ছিলাম ছাদে
হঠাৎ শুনি শিরিষ গাছে একটা পেঁচা কাঁদে
কি হয়েছে? কাঁদিস কেন? বলছি যখন ডেকে
কাঁদলো আরো ফ্যাঁচ-ফেঁচিয়ে চোখের পানি মেখে
অনেক করে কেঁদে-কেটে বলল - মামা জানো?
বেড়াল আমায় ঠকিয়েছে, ভীষণ ঠকানো!

ঠিক দশ দিন আগে এক সাঁঝে ছাদে এসে
আমায় ডেকে বলল হেকে - আম গাছটা ঘেসে
দেখ কি রকম চাঁদ উঠেছে রুপোলি রং মেখে
চাস যদি বল আনবো পেড়ে, দিবি - নিজের কাছে রেখে।

অত্ত বড় চাঁদের লোভে গেলাম আমি মজে
বিল্লি দেখি তখন কী যে এদিক ওদিক খোঁজে
বল্লাম আমি - বিল্লি মামু দাও না তবে পেড়ে
তোমার জন্য দেব না হয় এই তল্লাট ছেড়ে।

বিল্লি বলে - জায়গা ছাড়ার নেই কোনো দরকার
চাঁদও করুক রাতের বেলা আকাশ পারাপার
আমি কেবল দিচ্ছি তোকে চাঁদের মালিকানা
বদলে আমায় দে দেখি ভাই চারটা ইঁদুর ছানা!

মস্তপানা চাঁদের লোভে দিলাম তাকে তাই
এখন দেখি চাঁদটা আমার আগের মতো নাই
দিনে দিনে হচ্ছে ছোট নেই আর গোলগাল
আলোটাও নেই আগের মতো নিবু নিবু হাল।

পাজি বেড়াল লক্ষিছাড়া আমায় বোকা পেয়ে
মুলো দিয়ে গেছে আমার ইঁদুরগুলো খেয়ে
এখন, আধভাঙা এই চাঁদটা নিয়ে করবো আমি কী
তাই, ফ্যাঁচ-ফেঁচিয়ে কেঁদে মনের ব্যাথা জুড়াচ্ছি !!


মন্তব্য

অনিকেত এর ছবি

তোফা হয়েছে----বহুৎ খুব।

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ দাদা, অশেষ ধন্যবাদ হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সাইফ তাহসিন এর ছবি

কীর্তিনাশ করিয়া ফেলিল রে!! অ্যাঁ

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

কীর্তিনাশা এর ছবি

হে হে হে দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

আপনার এই লেখাটা পড়ে মনে হল ছড়া আরা কবিতার পার্থক্য কী? সচলে যে মাপের ছড়াকাররা আছেন তাঁরা সেটা ভালো বলতে পারবেন। তবে আমার কাছে এটাকে কবিতা বলেই মনে হয়েছে। কেমন কবিতা? ছেলেবেলায় চয়নিকা বা এ'জাতীয় দ্রুতপঠণে পড়া মজার কবিতাগুলোর মত কবিতা।

কবিতা অনেকেই লেখেন, শিশুতোষ কবিতাও; তবে পাঠ্যপুস্তকে দেয়া যায় এমন মানসম্পন্ন, মজার কবিতা কতজন লেখেন? আমি বলতে পারি আর কেউ না লিখু্ন সচল কীর্তিনাশা লিখতে পারেন।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

কীর্তিনাশা এর ছবি

পান্ডু'দা এমন মন্তব্য করলে কেম্নেকি !

আপ্লুত হয়ে গেলাম আপনার মন্তব্য পেয়ে। লজ্জাও পেলাম বৈকি।

অনেক অনেক অনেক ধন্যবাদ হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

নুরুজ্জামান মানিক এর ছবি

চলুক

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ মানিক ভাই হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

রানা মেহের এর ছবি

অতি সুইটু ছড়া (বা কবিতা)
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ রানা'পু হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

লীন এর ছবি

আরে এই ছড়াটা সারাদিন পরে খেয়াল করলাম...
অনেক অনেক সুন্দর হইছে। আরও চাই।

______________________________________
চোখ যে মনের কথা বলে, চোখ মেরেছি তাই
তোমার চোখের শূল হয়েছি, এখন ক্ষমা চাই

______________________________________
লীন

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ অসংখ্য। হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হা হা হা
সেইরম মজা পেলাম ছড়াটা পড়ে, নাশুদা। দেঁতো হাসি
তয় নিশুতি রাইতে ছাদে উইঠা বইসা থাকা কিন্তুক ঠিক না। তেনাদের নজর পড়তে পারে।
চোখ টিপি
...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

কীর্তিনাশা এর ছবি

অশেষ ধন্যবাদ শিমুলা'পু হাসি

আর নিশুত রাতে ছাদে বসে থাকি তো তেনাদের নজরে পড়ার জন্যই। তেনাদের সাথে অনেক সুখ-দুঃখের আলাপ করার শখ আমার খাইছে

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সিরাত এর ছবি

আমার ছন্দওয়ালা কবিতা ভাল লাগে। সুতরাং এটাও ভাল লেগেছে। সমস্যা একটাই, বেশ শিশুতোষও লেগেছে। এটা আসলে কোন সমস্যা না যদিও, তবে এখানে আমরা বেশিরভাগ বুইড়া বইলা আরেকটু ভাবের লিখলেও লিখতে পারেন।

'ঝর্ণা' স্টাইলের একটা কবিতা মারেন!

কীর্তিনাশা এর ছবি

ভাইরে আমার তো শিশুতোষ ছড়া/কবিতা লিখতেই বেশি ভালো লাগে। (আসলে ভাবের কবিতা আমি লিখতে পারি না খাইছে । তয় আপনি কি জানেন শিশুতোষ লেখাগুলোর সিংহভাগ পাঠক হচ্ছে বয়স্ক লোকজন হাসি

'ঝর্ণা' টাইপ কবিতা আবার কিরাম ?? হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

বইখাতা [অতিথি] এর ছবি

দারুণ হয়েছে।

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

পরিবর্তনশীল এর ছবি

নস্টালজিক করে দিলেন তো।


আমি কেবল দিচ্ছি তোকে চাঁদের মালিকানা
বদলে আমায় দে দেখি ভাই চারটা ইঁদুর ছানা!

কিউট কবিতা!
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

কীর্তিনাশা এর ছবি

নস্টালজিক কি কারণে কন তো দেহি ??

ধন্যবাদ হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অতন্দ্র প্রহরী এর ছবি

খুব ভাল্লাগল, নাশু ভাই হাসি

কীর্তিনাশা এর ছবি

ধন্যবাদ !

চীনা বালিকাদের নিয়ে পোস্ট কই ?? হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অতন্দ্র প্রহরী এর ছবি

দেইখাই শেষ করতে পারি না, লেখার টাইম কই? দেঁতো হাসি

কীর্তিনাশা এর ছবি

লিখতে কে কইছে আপনারে?? শুধু ছবি পুস্টাইলেই চলপে দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

তিথীডোর এর ছবি

তোফা! হাততালি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।