বিবাহ বিভ্রাট... নাটকের উপরে নাটক...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শুক্র, ২৯/০৮/২০০৮ - ৭:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

পরদিন একটা নাটকের শুটিং। অফিসে বসে এসিসট্যান্ট জামিলকে নিয়ে সব গোছগাছ করছিলাম। এরমধ্যেই জামিল হঠাত্ বললো বস বিয়া করবেন?
-বিয়া করতে হইলে কি করতে হইবো?
-কননা করবেন নাকি?
-করা যায়...
সাথে সাথে আমরা বসলাম হিসাব কষতে। আফসানা মিমি ছিলো পাশেই, সে বসলো কাকে কাকে দাওয়াত দেওয়া যায় সেই তালিকা করতে। ঘন্টাখানেকের মধ্যে সব ফাইনাল হয়ে গেলো। নাট্যজগতের মোটামুটি অনেকেরেই দাওয়াত দেওয়া হলো। দেড়শো খাবারের অর্ডার দেওয়ার পরে মনে হলো আয় হায়... যাকে বিয়ে করবো তাকেই তো জানানো হয়নাই এখনো। তাকে ফোন করতেই সে আকাশ থেকে পড়লো, দোনোমনো দোনোমনো... আমি বললাম যা থাকে কপালে চলো কইরা ফেলি। বললো আচ্ছা চলো।
মিমি আপা বের হলো কেনাকাটা করতে, আমার পকেটে সেদিন মোটে ছিলো শপাঁচেক টাকা, অফিস থেকে এক লাখ টাকা লোন করলাম, নামলাম বিয়া করতে।
নূপুরের পরিবার এই বিয়েতে রাজী না তা তো আগেই জানি (চিত্রজগতের লোকজন যে ভালো হয় না সেইটা তারা জানে, হায় তাদের মেয়ে জানলো না) (চোখটিপি)। সব জোগারযন্ত্র শেষে বেলা তিনটার দিকে আম্মাকে ফোন দিলাম
-আম্মা, ইফতারির পরে (রোজার দিন ছিলো) সবাইকে নিয়ে উত্তরায় চলে আসেন।
-ক্যান?
-বিয়া করতেছি।
-বিয়া করবি ভালো কথা, কিন্তু এভাবে ক্যান?
-মেয়ের বাপ মা রাজী না, আজই করবো, সব রেডি, চইলা আসেন।

বড়ভাই ফোন দিলো...
-শোন, মেয়ের পরিবার কোনো ব্যাপার না... তুই তারে নিয়া মিরপুরে চলে আয়... আমাদের এখানে বিয়ে হবে, দেখি কে ঠেকায়।
-কিন্তু বিয়ার সব তো রেডি কইরা ফেলছি।
-এইটা কোনো কথা হইলো? আমাদের সবচেয়ে ছোটভাইয়ের বিয়ে এইভাবে হুট কইরা হবে? কোনো আয়োজন হবে না? লোকজনরে দাওয়াত দিবো না? তোর ভাগ্নি ভাস্তিরা কতদিন ধইরা আশা কইরা আছে ছোট মামার বিয়াতে মজা করবো।
-পরে নাহয় বড়সর একটা অনুষ্ঠান করুমনে... আজকে বিয়াটা কইরা ফেলি...
-এইটা তুই কোনো কথা কইলি? তোর কিছু করতে হবে না... তুই খালি মেয়েরে নিয়া চইলা আয় আমি সব দেখতেছি... আচ্ছা বিয়া যারে করতেছিস তারে আমরা কখনো দেখছি?
-না দেখেন নাই... এখন আর দেখানোর সময়ও নাই... আজকে সন্ধ্যায় বিয়া... আইসা পড়েন।

তারা আসলো গাল ফুলায়া। নূপুরের পরিবারে ততক্ষনে কান্দাকাটি। তবে নাটকের লোকজনের খুশি ব্যাপক... যাক... নজরুলটার একটা গতি হইতেছে অবশেষে। বিয়া শেষ কইরা রাত প্রায় দুইটার দিকে বাড়ি ফিরলাম। আমার একলার সংসারে বউ আসলো। সবকিছু এমন হুট করে হয়ে গেলো যে বাসর রাতে আমরা দুইজনেই তব্দা মাইরা কিছুক্ষন বসে থাকলাম। ঘরে একটা স্মির্নফের বোতল ছিলো... তাতে ছিলো আধখানা ভোদকা... দুজনে মিলে তাই সাবাড় করতে করতে সকাল করে দিলাম।

তারপর একটা গোসল দিয়ে শুটিংয়ে নামলাম। এবং টানা তিনদিন শুটিং করলাম। এমনিতেই নাটকটা করার কথা ছিলো না। হুট করে বন্ধু দিনারের তিনদিন ফ্রি ডেট পাওয়া গেলো, রওনক প্রীতিও ফ্রী ছিলো, হুট করেই একটা গল্প ফেঁদে ভাবলাম বিনা খরচায় একটা নাটক বানায়ে ফেলি... বাই প্রোডাক্ট... তারমধ্যে এই বিয়ে ক্যাচাল।
নাটক যে কি হইছে তা তো আগেই আন্দাজযোগ্য। এতটাই খামখেয়ালী যে দুইবছর ফুটেজ ফেলে রাখলাম এডিট করলাম না। মাস তিনেক আগে মিমি আপার পীড়াপীড়িতে এডিট করে দিলাম।
এত কথা বলবার কারন হলো এই নাটকটা আজ একটু পরে প্রচার হবে।

নদী ও অন্যান্য
রচনা ও পরিচালনা: নজরুল ইসলাম
অভিনয়ে: ইন্তেখাব দিনার, রওনক হাসান, সানজীদা প্রীতি ও দিলারা জামান।
প্রচার: ২৯ আগষ্ট রাত ৮.১৫ মিনিটে চ্যানেল ওয়ানে।

নাটকটা আমার কাছে নাটকের জন্য গুরুত্বপূর্ণ না, আমার ধারনা এই নাটকের চেয়ে আমার সত্য নাটকটাই বেশি ইন্টারেস্টিং...

নাটক না দেইখা তাই আমার এই বিবাহের গল্পটাই পড়েন। তবে এই নাটকে ব্যাপকভাবে ব্যাবহার করছি আমার সবচেয়ে প্রিয় শিল্পী সানী জুবায়েরের গান। নাটক দেখার দরকার নাই, তার গান কারো শোনা না থাকলে বলবো তার গান শুনতে। যাই... এবার নাটক দেখতে বসি...


মন্তব্য

স্নিগ্ধা এর ছবি

আপনি তো দেখা যাচ্ছে নিজেই একটা আস্ত 'নাটক' !!

নাটকটাও দেখতে চাই, সানী জুবায়েরের গানও শুনতে চাই - কিভাবে সম্ভব?

অতন্দ্র প্রহরী এর ছবি

বাপ রে! বস, আপনি তো দেখি নিজেই এক নাটকের নায়ক! খাইছে

নাটকটা অবশ্যই দেখব। আগে প্রচুর নাটক দেখতাম, আজকাল বলতে গেলে দেখাই হয় না তেমন একটা। তবে এই নাটকটা খুব আগ্রহ নিয়েই দেখব হাসি

ভাবীকে সালাম। আপনাদের বিয়ের কাহিনী পড়ে ব্যাপক মজা পেলাম দেঁতো হাসি
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দেখেন ভাই আপনারাই দেখেন... আমার বাড়িতে হপায় কারেন্ট গেলো... আইতে আইতে নাটক শেষ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

স্নিগ্ধা
আপনি তো বিদেশী... নাটক কিভাবে দেখবেন তা বলতে পারতেছি না। তবে সানী জুবায়েরের গান শোনাইতে আগ্রহী। হয়তো আপনারও ভালো লাগবে। এই বেসুরো দেশে যখন সুর খুজেঁ হয়রান তখন সানীতে আশ্রয় মেলে। আসিফ বিপ্লব মিলাদের জমানায় সানী আড়ালে থাকে...
টেকনিক্যাল জ্ঞান আমার কম... একটু শিখে পড়ে নেই... সানী জুবায়েরের কটা গান আমি আপলোড করবো এখানে... হয়তো ভালো লাগবে।

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্নিগ্ধা এর ছবি

গানের জন্য আগে থেকেই ধন্যবাদ! নাটকটাও কোন একভাবে দেখে ফেলবো। আর একটা প্রশ্ন - বিটিভি'র অনেক আগের কিছু ধারাবাহিক নাটক, যেমন - 'বহুব্রীহি', 'অয়োময়' - এগুলো কি কোনভাবে ডিভিডি ফরম্যাটে পাওয়া সম্ভব? গতবছর দোকানে খুঁজে পাইনি, বিটিভি'র কোন আর্কাইভ টার্কাইভ আছে নাকি, জানেন কিছু?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আগে গান দিই, তারপর ধন্যবাদ নেবো। আর এই নাটকটা দেখার দরকার নাই। আপনি চাইলে দরকার হলে আমার পরিচালিত অন্য যে কোনো নাটকের ডিভিডি দিতে রাজী।

বহুব্রীহি, অযোময় দুটোরই ডিভিডি পাওয়া যায়। লেজার ভিশন নামে একটা প্রতিষ্ঠান বের করেছে। ওরা বিদেশের বাজারেও ছাড়ে। আপনার শহরের নাম বলেন আমি কালকেই জানাতে পারবো আপনার কত নিকটে তাদের হাত পৌছেঁছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

অনেকটা "ওঠ, নজরুল, তোর বিয়া" টাইপ অবস্থা হাসি
‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍পারেনও আপনি! হেভি মজা পাইলাম পইড়া।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তবে আজকে আমার কাছে সবচেয়ে বড় চমক আপনি। আপনি আজকে আমার মাথা পুরা আউলায়া দিছেন... কি জবাব দিবো তা ভাবতেই পারতেছি না। দূর থেকে কদমবুসি জানাই... আপনি ওস্তাদ...
এখন বিদ্দুত গেলো... রাতে আপনাকে বিরাট পত্র দিবো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাফি এর ছবি

আপনার বড় ভাই এর মত ভাই যেন বাংলার ঘরে ঘরে হয়!!!!
নাটক দেখার উপায় নাই...সময় শেষ। আগে জানলেও অবশ্য দেখতে পারতাম না। হলের টিভিরুমে আর যাই হোক নাটক দেখা সম্ভব না।
নামটা জানা রইল। পরে দেখব...

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি হইলাম পৃথিবীর সবচেয়ে স্বাধীন জীবন যাপন করা ব্যক্তি। (বিয়ের আগ পর্যন্তর কথা বলতেছি)। আমি বুঝদার হওনের পর থেকে আমার জীবনে আর কারো সীদ্ধান্ত কার্যকর হয় নাই।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

নজরুল ভাই, নাটকটা দেখেছি। অল্প কিছু কিছু অংশ বাদ দিয়ে বলব নাটকটা বেশ ভালো লেগেছে। নাটক শেষে পরিচালনা: নজরুল ইসলাম দেখে খুব ভালো লাগল।

নাটকের সবচেয়ে যে দিকটা আকর্ষণ করেছে তা হলো সানী জুবায়ের-এর গান আর আবহ সঙ্গীত (সংগ্রহ)। নির্জন স্বাক্ষর আগে ছিল আমার কাছে, হার্ড ডিস্ক ক্র্যাশ করায় হারিয়েছি। আজ শুনে মনে হলো গাধার মতো এতদিনেও কেন জোগার করিনি বা করছি না! কালকের মধ্যেই ডাউনলোড করব বা কিনে ফেলব।

প্রীতিকে অনেকদিন বাদে দেখলাম। যথারীতি, ওকে অনেক ভালো লাগল হাসি
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রথম থেকেই এটা একটা ক্ষেপ প্রজেক্ট ছিলো... তার উপর বিয়া টিয়া মিলায়ে এটাতে খুব একটা মনোযোগ দিতে পারিনি। কোনোরকমে নেমে গেছে। তাই এটা নিয়ে আমার কোনো উচ্চাশা নাই। গল্পটাও ভালো কিছু না। আমি নিজে জানি যে এটা ভালো কিছু হয় নাই...
তবে এবছরই বোধহয় আমার পরিচালিত বেশ কিছু এক ঘন্টা দৈঘ্যের নাটক প্রচার হবে। ইতোমধ্যে বানানো কমপ্লিট করছি চারটা... একটা আছে এডিটিঙ টেবিলে। সবগুলোই ভালো কাজ হইছে। এইটার মতো মন্দাকালে বানানো না।
সেগুলো প্রচারের আগে জোরে শোরেই আওয়াজ দিমুনে।

সানী জুবায়ের আমার খুব প্রিয় শিল্পী। একসময় আমাদের মধ্যে খুব সখ্যতাও ছিলো। মাঝে বিশাল গ্যাপের পরে আবার যোগাযোগ বৃদ্ধি পাচ্ছে। আজকেও ফোনে কথা হলো। গত দশবছর ধইরা আমি তার নাম আর গান প্রচার করে যাচ্ছি লোকে লোকে... আজ পর্যন্ত সবাই আমাকে ধন্যবাদ দিছে এই জিনিসের সাথে পরিচয় করায়ে দেওয়ার জন্য। (শুধু একজনের ভালো লাগে নাই তার গান)।
জীবনানন্দের নির্জন স্বাক্ষর কবিতারে নিয়া এত সুন্দর গান আর কে বানাইতে পারবো?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

পরেরগুলা দেখানোর আগে অবশ্যই অবশ্যই আওয়াজ দিবেন কিন্তু। কাছের মানুষ-ও কি আপনিই বানাইসিলেন? এই নাটকটা আমার খুব পছন্দের ছিল। সব যদিও দেখা হয় নাই।

আজকের নাটকটাও কিন্তু আপনি যেমনে তাড়াহুড়া কইরা বানাইসেন, সেই তুলনায় অনেক ভালোই হইসে। অ্যাক্টিং সবাই ভালো করসে।

হুঁ, আপনের নাটক দেইখাই টের পাইসি আপনে সানীর কি বিশাল ফ্যান! বেশ অনেক ডায়লগ ছিল ওরে নিয়া।

ভালো কথা, প্রথম আলোর বিনোদন পাতায় (পৃ-১৬) কথোপকথনে ইন্তেখাব দিনারের সাক্ষাতকার ছাপাইসে। ও কিন্তু শুরুতেই নাটকের 'পরিচালক'-এর হুট কইরা বিয়া করার কাহিনী বেশ মজা কইরা উল্লেখ করসে। সে নাকি আপনের বিয়ার সাক্ষী ছিল। খাইছে

আপনের নাটকে যদি কখনো নায়কের বন্ধুর বন্ধুর অথবা কোন মৃত সৈন্য'র ক্যারেক্টারের জন্য লোক লাগে তো আমারে এট্টু আওয়াজ দিয়েন দেঁতো হাসি

বহুত দিনের শখ, মরার আগে পূরণ কইরা মরি শয়তানী হাসি
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কাছের মানুষের নাট্যরূপটা মূলত আমার করা। বেশ কিছু পর্বে পরিচালনা আর চিত্রগ্রহণো আমার করা।
আর প্রথম কিছু পর্ব ছাড়া বাকি পুরাটার মিউজিক আমার করা।

হ দিনার আমার বিয়ার স্বাক্ষী। আমার বিয়াতে আমার পরিবার স্রেফ দর্শক ছিলো দাওয়াতীদের মতো। সব কাজই নাটকের লোকজন করছে।

ব্যক্তিগত ম্যাসেজে আপনের ফোন নম্বরটা দিয়েন তো ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

এতোদিনে খেয়াল করলাম এই কমেন্টটা। ফোন নাম্বার... দেখি নাই জন্য দেওয়াও হয় নাই... অবশ্য ব্যাপার না... পরে তো পাইসেন... আর এখন তো যোগাযোগ হয়ই নিয়মিত... হাসি

ঝরাপাতা এর ছবি

জীবনানন্দের নির্জন স্বাক্ষর কবিতারে নিয়া এত সুন্দর গান আর কে বানাইতে পারবো?

এই কথায় বিপ্লব।

নাটকটা ডিভিডিতে বের হবে নিশ্চয়। বের হইলে জানাইয়েন। দেখার আশায় রইলাম।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

হিমু এর ছবি

সানি জুবায়ের এর কণ্ঠ অসাধারণ। তাঁর বেশ কিছু গান শুনেছি, ভালো লেগেছে।

তাঁর একটি গান আছে, "আমি আগুন, তুমি মৃদুমন্দ হাওয়া।" দুষ্ট আমি সেটিকে প্যারোডি করেছিলাম, "আমি বেগুন, তুমি বেগুনি ভাজার তাওয়া" ... যাই হোক।

আপনার বিয়ের নাটকটিও উপভোগ্য। এইরকম স্বল্প সময়ের নোটিশে বিয়ে করতে পারাও সাধনার ব্যাপার চোখ টিপি ... যাতে কোন এক বিকেলে লোকে বিয়ে করার জন্যে তাগাদা দিলে বলা যায়, নাহ ভাই আজকে আর সময় হবে না, কালকে করবো।


হাঁটুপানির জলদস্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কাছের মানুষের শুটিংয়ের সময় আলমগীর ভাই (সচলের না, চিত্রনায়ক) বললাম সানী জুবায়ের-এর গান শুনছে নাকি?
সে বললো তার কেবল না... সানী রুনা লায়লারো প্রিয় শিল্পী। এবং রুনা লায়লা নাকি সানীর গান শুইনা বলছে বাংলাদেশে তরুনদের মধ্যে একমাত্র কণ্ঠ যে নোটে গাইতে পারে।
কথাটা আমি বিশ্বাস করি।

আপনার প্যারোডিটা মজার...
আর সাধনা কইরা বিয়াটা কইরা ফালান... অত চিন্তা ভাবনার কিছু নাই...

সানীর গান কিভাবে দিবো তা তো জানি না... এইখানে তার ওয়েব সাইটের ঠিকানা দিলাম... পাত্তা লাগাইতে পারবেন।
www.swanizubayeer.com
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আলমগীর এর ছবি

সেইটা তো আমিই ছিলাম, অস্বীকার করেন ক্যান?

সানীর সাইটে এই কথাটা পাইলাম:
He happens to be the first Bangladeshi to study western classical composition.

গান উনার এখনও শোনা হয় নাই। দেখি সন্ধান দিলাম।
নাটক দেখার উপায় নাই, তবে যেই দিন কইছেন অফবিট আপনের প্রযোজনা সেইদিন থেকেই মানছি।

ভালো থাইকেন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার স্বীকার অস্বীকারে তো কিছু যাবে আসবে না... কিন্তু রুনা লায়লা কি স্বীকার করবে? হা হা হা হা... ঠিক আছে... তাইলে আজকে সন্ধ্যার পার্টিতে তো দেখা হইতেছেই। চোখ টিপি
বস... আপনে তো ইন্টারনেটে কি কি সব হাবিজাবি করেন (বিষয়গুলা অনেক গুরুত্বপূর্ণ জানি... কিন্তু আমার মতো মূর্খ কিছু বোঝে না তো তাই হাবিজাবিই লাগে)। আপনের কাছে একটা জিনিস জানতে চাবো... আপনাকে একটা পত্র দিবো... আলমগীর ভাই আমাকে দুই বছর ধরে বলে রাখছেন কিন্তু মূর্খতা হেতু কোনো সমাধান দিতে পারি না। ভাবলাম আপনার কাঁধেই ফেলি।
ভালো থাকবেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বপ্নাহত যাকে এর ছবি

হি হি হি। কাহিনীটা সেদিনই বাসাতে বলছিলেন। তাও পড়তে ব্যাপক মজা লাগলো দেঁতো হাসি

অফটপিক: bellafonte'র গানটা পাইসিলেন? আপনার জি মেইল এ সেন্ড করসি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ পাইলাম... কিন্তু আমার তো এখন বেশুমার খারাপ অবস্থা... আপনেরা তো জানেন যে আমি পৃথিবীতে সবচেয়ে বেশি কম্পুটার মূর্খ্য... মাস দুয়েক ল্যাপটপ সমস্যা নিয়া কাটায়া অবশেষে এক ছোটভাইরে ডাইক্কা উইন্ডোজ রিইনস্টল করাইছি। এখন সবকিছুই ঠিক আছে কিন্তু সাউন্ড কার্ড ইন্সটল হয় না... আমি গান মান কিছু শুনতে পারতেছি না। এখন আমি কই যাই?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আকতার আহমেদ এর ছবি

বস.. ল্যাপটপের লগে ড্রাইভার সিডি আছে ? না থাকলে ল্যাপটপের মডেল নাম্বারটা দ্যান । ডাউনলোড কইরা একদিন ইন্সটল কইরা দিমুনে সাউন্ড কার্ড ।
আমি যেহেতু প্রতিবেশী .
আমার দায় তো অতি বেশী ! চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সিডির ঝামেলা রাখি নাই... পুরা সিডি ব্যাকআপ রাইখা দিছি। মডেল আর কি... কমপ্যাক প্রেসারিও... আর ডিটেইল জানি না... ভুইল্যা গেছি। খাড়ান আপনেরে ফোন করবো আজকাই। ______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

আপনের বিয়ার নাটকটা আবার পড়ে হাসিতে গড়াগড়ি। নাটকটা দেখতে পারি নাই পূর্নঃপ্রচার হইলে আওয়াজ দিয়েন।

নূপুর আর পুচকিটা কেমন আছে?

কল্পনা আক্তার

...................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গড়াগড়ি করার আগে ফ্লোর ঝাড়ু দিয়া নিয়েন...

যা হোক... নাটক দেখার কিছু নাই। বেইচা ট্যাকা পাইছি কাহিনী শেষ। আমি নিজেো দেখি নাই। একটু পরেই আবার রিপিট করবো... ১.২০-এ। আর চ্যানেল ওয়ান টাকার অভাবে এত কম নাটক কেনে যে আগের নাটক দেখাইতে দেখাইতে দর্শকের চোখ পচায়া ফালায়... এইটাও শখানেকবার দেখাইবো... চিন্তা নাই।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

মিয়া, খালি আকাম কইরা বেড়ান! আমার একটা গল্প লইয়া নাটক বানাইলেও তো আমারে মাইনসে চিনে!

আমার বিয়াও কিছুটা পাগলা-রোমান্টিক ধরনের! কোনো এক পোস্টে বলমুনে! দেঁতো হাসি
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আকামের গল্প তো বলিই নাই বস... বিয়ার গল্প করছি।
ঠিকাছে... আপনের গল্প টার্গেট করবো এইবার... জানাবোনে...
আর বিয়ার গল্প বলেন জলদি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা এর ছবি

ইস্ বড় দেরীতে সচলে ঢুকে আপনার লেখা পড়লাম।
নাটকের সময় অনেক আগেই শেষ॥
পরের বার কয়েকদিন আগে থেকে সচলে জানানো শুরু করবেন।আমরা মিস করবো না যদি বিদ্যুত থাকে।
আপনার বিয়ের গল্প নিয়ে নাটক করে ফেলেন। ইন্টারেস্টিং হবে!

নিরিবিলি এর ছবি

ইসস নাটকটা দেখতে পারলাম না। খালার বিয়ের তারিখ ফাইনাল করতে গিয়েছিলাম। মনে হয় বেশী কিছু মিস করি নাই গল্পতো এখানেই...

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

সানী জুবায়েরের গান যারা শুনতে চান, এইখান থেকে নামাইতে পারেনঃ http://www.shaniur.com/shaniur/content/view/44/69/

পেইজের একদম নিচের দিকে আছে, সব এলফাবেটিকালি সাজানো, খুঁজে পাইতে সমস্যা হবে না, swani zubayeer নামে আছে (নামের বানানটা মনে হয় ভুল) ...

প্রতিটা গানের নামের পাশে ডাউনলোড বলে একটা লিংক আছে, ঐখানে রাইটক্লিক করেন ... মজিলা ইউজ করলে save link as আর এক্সপ্লোরার ইউজ করলে save target as এ ক্লিক করেন ... ডাউনলোড শুরু হয়ে যাবে ...

যারা সানির গান শুনেন নাই, শুনে দেখেন ... ভালো না লাগার কোন কারণ নাই ...

................................................................................
objects in the rear view mirror may appear closer than they are ...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই হইলো আমাদের কিংকং... গানের রাজ্যে বসিয়া হাসে পুষ্পের হাসি... ধন্যবাদ।

নামের বানানটা ভুল না... তার ওয়েবসাইট, তার ভিজিটিং কার্ড সবজায়গাতেই এই একই বানান লেখা।

আসলেই... যারা সানীর গান শোনেন নাই তারা শোনেন... ভালো না লাগার কারন নাই... ভালো না লাগাটাই অস্বাভাবিক।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

কাজের একটা সাইট দিসো। ঠেংকু খাইছে

এখনো মনে আছে, সানী জুবায়ের-এর গানগুলা নিসিলাম পারভেজের কাছ থেকে। ওর কাছে সিডি ছিল মনে হয়। শাকিল আইনা দিসিলো ৩৩০ থেকে। হাসি
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍জব্বর একখান সাইটের সন্ধান দিলেন!
থ্যাঙ্কু! থ্যাঙ্কু! থ্যাঙ্কু!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এখন নাটকটা টিভিতে দেখলাম...
খুব একটা খারাপ তো লাগলো না... পাবলিক রিএ্যাকশনও খারাপ না...
নানান ভেজালে হুদাই ভাইবা রাখছিলাম যে বুঝি জঘন্য হইছে... তবে ভালো জিনিস হয়নাই সেইটা এখনো বলি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আসলেই, বেহুদা পেরেশান হইতেসিলেন হাসি

বস, এক কাম করেন। বাসায় একদিন সানী জুবায়ের'রে দাওয়াত করেন। সাথে আমাদেরও। খানাপিনা আর সাথে উপরি হিসেবে ওর গান। জমবে ভালোই দেঁতো হাসি
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সানীরে দাওয়াত করলে সে হয়তো আসবে সময় থাকলে... কিন্তু তাকে দিয়া গান গাওয়ানোটা কঠিন। একটু শুদ্ধতাবাদী শিল্পী... এবং তাই হওয়া উচিত। এই কারনেই তারে এত পছন্দ।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

তাহলেও বিকল্প বুদ্ধি আছে। আপনার ড্রয়িং রুমটাকে একটা জলসা টাইপের কিছু বানিয়ে ফেলেন শুধু ওই দিনের জন্য। ওই যে গজল গায় যেরকমভাবে। তাহলে নিশ্চয়ই সে গান গাইতে আর আপত্তি জানাবে না চোখ টিপি
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

স্নিগ্ধা এর ছবি

ভাই নজরুল ইসলাম, অতন্দ্র প্রহরীর বুদ্ধিমতো ওইসব দাওয়াত ফাওয়াত যদি দিয়েই ফ্যালেন তাহলে মাসখানেক পরে দেবেন দয়া করে। সেপ্টেম্বরের শেষে দেশে আসছি, তদ্দিন একটু স্থগিত রাখেন ......

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিক আছে স্নিগ্ধাপু, আপনি না আসা পর্যন্ত আমরা অপেক্ষা করব। কিন্তু শর্তসাপেক্ষে। অনেক অনেক চকলেট আনতে হবে দেঁতো হাসি
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

স্নিগ্ধা এর ছবি

চকলেটের ব্যাপারে আমি একজন বিশেষজ্ঞ বিশেষ!!

আপনার কি কি চকলেট লাগবে শুধু জানান ... দেঁতো হাসি

অতন্দ্র প্রহরী এর ছবি

ওহ, গ্রেইট! দেঁতো হাসি

আপনি যেহেতু বিশেষজ্ঞ, আপনার হাতেই বিষয়টা ছেড়ে দিয়ে নিশ্চিন্ত বোধ করছি! খালি এটুকু বলি, ওয়াশিংটন যেন কিছুদিনের জন্য চকলেট সংকটে ভোগে! শয়তানী হাসি

দিন গোনা শুরু করি তাহলে... হাসি
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হায় হায়... আমি তো চকোলেট খাই না... যা খাই তা পাই না মন খারাপ
____________________________________
__
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আপনি না খান আপনার মেয়ে তো খায়, নাকি? খাইছে
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

স্নিগ্ধা এর ছবি

যা খাই তা পাই না

আমেরিকান নাগরিক না, তাই এখান থেকে তরল কোন উপহার আনা যাবে না মন খারাপ কিন্তু দেশ থেকে আপনার পছন্দসই ব্র্যান্ড জোগাড় করে দেয়ার একটা চেষ্টা চালাতে পারি ...... যদি আমাকে ভালো কোন গাইয়ের গান (সে যেই হোক) সামনাসামনি শোনানোর ব্যবস্থা করে দেয়া হয় হাসি

দৃশা এর ছবি

সানী জুবায়ের নিঃসন্দেহে ভাল গায়ক। কিন্তু তার সব গান অতো ভাল লাগে না। কিছু কিছু গান পছন্দের দাবী রাখে।
আর আপনার বিবাহর পরবর্তী "বড় কইরা পালিত উৎসব"টা কি আসলেই পালিত পালিত হইছিল? নাকি চামে দিয়া বামে বাইর হইয়া গেছিলেন? না হইয়া থাকলে এখন উৎযাপন করেন। আপনার কন্যা এবং আমরা একলগে একটু মৌজ লই। দেঁতো হাসি
------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিছু গান আমারও ভালো লাগে নাই। কিন্তু সানীকে আমি বিবেচনা করি এই সময়ের সবচেয়ে সুরওয়ালা কণ্ঠ হিসেবে।
তবে তার গানের চেয়ে তার লাইভ কনসার্টে গজলেরই ভক্ত আমি। ৯৭ সালে জাতীয় জাদুঘর মিলনায়তনে তার গজল সন্ধ্যাটার কথা আমি এখনো ভুলি না। হিন্দি উর্দু না বুঝা আমিও মন্ত্রমুগ্ধের মতো তার কণ্ঠ উপভোগ করছি। সেখানেই তার সাথে আমার পরিচয়। তখন আমাদের দুজনেরই চুল বড়বড় ছিলো। অনেকে আমাদেরকে জড়ুয়া ভাই বলতো।

না... পরে আমাদের বিয়ে পরবর্তী একটা অনুষ্ঠান হইছিলো। কিন্তু সেটা একেবারেই পারিবারিক উদযাপন। স্বল্প সময়ের বিয়াতে যে এক্সাইটমেন্ট ছিলো তার কিছুই ছিলো না সেই উদযাপনে। সাইজ্জা গুইজ্জা নিরশ খালি খাইছি। ঠিকাছে... আমার মেয়ের বিয়াতে আপনার জন্য দাওয়াত রইলো। (অবশ্য যদি সেও আমার মতো বিয়া করে তাইলে তো মনে হইতেছে আমি নিজেই দাওয়াত পাবো না)
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দৃশা এর ছবি

কথা সত্য। আমগো পোলাপাইন বিয়া কইরা আইসা কইব- "ওহ মাম্মি...তোমাকে তো দাওয়াত দেওয়ার কথা ভুলেই গিয়েছিলাম...কিছু মনে করো না...আমার পরের বিয়েটাতে আমাকে তোমাকে দাওয়াত দেওয়ার কথাটা মনে করিয়ে দিও...সো বেটার লাক নেক্সট টাইম"।
------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

পরিবর্তনশীল এর ছবি

হিংসায় বুকটা জইল্যা গেল। আমার লাইফে এরকম বিয়া নিয়া একটা কাহিনী আছে। খালি বিয়াটা হয় নাই একটুর জন্য। পরে অবশ্য অনেকবার শুকরিয়া আদায় করছি। বিয়া হইয়া গেলে কী ফালতু একটা ব্যাপার হইত। যাউক মজা পাইলাম লেখা পড়ে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

অতন্দ্র প্রহরী এর ছবি

লিখা ফালাও! খাইছে
_________________________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

রণদীপম বসু এর ছবি

হা হা ! আপনি তো আমারে নকআউট কইরা দিলেন ! আমার লাগছিল তিন দিন। আর আপনের তিন ঘণ্টা ! বিষয়টা কী দাঁড়াইলো ?
আপনার নাটক দেখা হয় নাই। কারণ নির্ধারিত সময় থাইকা অনেক লেইটে আমার জন্ম হইছিল। সেই জন্য সব কিছুতে লেইট হইয়া যায়। মাঝে মাঝে সংকটও তৈরি করে। আমি যারে বিয়ে করলাম, তারেই আরো পাঁচ বছর আগে করার কথা। সব ঠিকঠাক প্রায়। কিন্তু ওই যে জন্মের সময় লেইট !

সানি জুবায়েরের গান যারা পছন্দ করেন না। তারা বোধ হয গজল পছন্দ করেন না। নইলে অপছন্দ হওয়ার তো কোন কারণ দেখি না।

যাক মজা পাইলাম। তয় বউয়ের লগে আলাপ কইরা লই। হে একটা সুযোগ দিলে পরের চান্সে আপনের রেকর্ড নিশ্চিৎ ভাইঙা দিমু। এই হুমকী দিয়া রাখলাম কিন্তু !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

মুশফিকা মুমু এর ছবি

আমি কিভাবে জানি লেখাটা মিস করে ফেললাম, মন খারাপ কালকেই আমি বাংলা দোকানে যাব নাটকটার খোজ করতে দেঁতো হাসি
আপনার বিয়ে যে এমন মজার কাহিনী এত রোমেন্টিক তা আগে লিখেননি কেন দেঁতো হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পান্থ রহমান রেজা [অতিথি] এর ছবি

পরীক্ষার ঝামেলায় আছি। তাই লগাইতেছি না কয়েকদিন। নাটক দেখা হয় নাই। তয় আপনের বাস্তব নাটকই ভালো লাগলো। আমগো পুরানো নূপুর ভাবীরে বিলম্বিত শুভেচ্ছা জানাবেন।

কীর্তিনাশা এর ছবি

আপনার বিয়ের ঘটনা পড়ে বহুতই মজা পাইলাম নজরুল ভাই। নাটকটা দেখা হয় নাই। দেখুমনে এক ফাকে।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

অমিত আহমেদ এর ছবি

এমন বিয়ে হলে মন্দ হতো না! দারুন উত্তেজনাময়। নজরুল ভাইয়ের নাটকটা দেখি বাংলাটরেন্টে পাওয়া যায় না-কি।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

সুমন সুপান্থ এর ছবি

বিয়ের গল্প,নাটক আর সানী জুবায়েরের গান - সব মিলিয়ে পড়ে পড়ে ভাবছিলাম , বস্ আমার জিনিষ এক্কখান !
নাটকটা তো দেখতে পারলাম না !
বিবাহোত্তর অনুষ্টান হয়-ই কী-না, হলেই কেউ জানাবে কি-না , সে আশা রেখে বরং অন্য প্রস্তাব দিই ( ব্যক্তিগত মেসেজে জানাই ? ) ।
হুম, বিয়ের গল্প গল্প ই ।

সানী জুবায়েরের সঙে এখানে এক সন্ধ্যায় নাতিদীর্ঘ আড্ডা হয়েছিলো একবার , এই অধমের কথা তাঁর আর মনে আছে কি না কে জানে !
ঠিক , সানি বোধকরি আমাদের প্রজন্মের সেই বিরল প্রজাতির শিল্পীদের একজন , গান যাদের কাছে ভক্তির,-ভক্তের নয় !

---------------------------------------------------------

আমার কোন ঘর নেই !
আছে শুধু ঘরের দিকে যাওয়া

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিবাহোত্তর অনুষ্ঠান তো সেই কবেই শেষ... আবার করতে হইলে তো আবার বিয়া করতে হইবো।
কিন্তু বিকল্প প্রস্তাব তো দিলেন না।
যা হোক

সানি বোধকরি আমাদের প্রজন্মের সেই বিরল প্রজাতির শিল্পীদের একজন , গান যাদের কাছে ভক্তির,-ভক্তের নয়
!
এইটাই আসলে কথা...
সানী আজকা সকালে ফোন করছিলো... বলে আমি নাকি তারে বিরাট হাইলাইটেড করছি... আমি বললাম ভাইরে... আমি আপনের বিরাট এক ভক্ত... এগারো বছর যাবত আমি তার গানের ভক্ত... আমি আপনেরে হাইলাইট করার যোগ্যতাই রাখি না। এই দেশের লোকে অসুর আর বেসুরদের অত্যাচারে সানীর নাম গান শুনতে পায় না তাই মওকা পেলেই জাতিকে সানী শোনাই... শিখ ব্যাটা... ভালো গান শুনতে শিখ...
এই আরকি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।