নিতুন কাণ্ডারী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: সোম, ১৫/০৯/২০০৮ - ১১:১৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto
বিজ্ঞাপন বানাতে গিয়েই নিতুন কুণ্ডুর সঙ্গে পরিচয়ের শুরু। অটবি যে কয়েকটা টিভি বিজ্ঞাপন বানিয়েছিলো তা আমাদের, এমনকি আমারই বানানো। বিজ্ঞাপন নির্মাতা মাত্রই জানেন ক্লায়েন্ট কি চীজ... আমারো অভিজ্ঞতা বড়ই বিস্বাদ। শুধু এই অটবীর বিজ্ঞাপন বানাতে এসেই কোনো ক্লায়েন্ট পেলাম না, পেলাম একজন শিল্পীকে। সেই থেকেই শ্রদ্ধার শুরু।

তবে তার সঙ্গে সবচেয়ে ভালো সময়টা কাটে তারো বেশ পরে। তাঁর মৃত্যুর কিছুদিন আগে। গ্যালারী কায়ার তত্ত্ববধানে তিনদিনব্যাপী একটা আর্ট ক্যাম্প হলো যমুনা রিসোর্টে। পটচিত্রশিল্পী শম্ভূ আচার্যকে কেন্দ্র করে সেই আর্ট ক্যাম্প। প্রচলিত রঙ দিয়ে না একেঁ প্রাচীন বাংলার পটচিত্রিদের তৈরি করা রঙ দিয়ে ছবি আঁকবেন আধুনিক শিল্পীরা, এই ছিলো চিন্তা। আমিনুল ইসলাম, সমরজিত্ রায়, হামিদুজ্জামান, নিতুন কুণ্ডু, কালিদাস কর্মকার থেকে শুরু করে একেবারের তরুণ প্রজন্মের কয়েকজন নিয়ে মোট প্রায় ত্রিশজন শিল্পী তিনদিন শুধু বসে বসে আঁকবেন আর আড্ডা মারবেন।
গ্যালারী কায়ার গৌতমদা আমাকে বললো সঙ্গে যেতে, একটা ডকুমেন্টরি বানাতে। পেটচুক্তি মদ্যপান যদি বিরাট প্রাপ্তি হয় তবে এইসব মহান শিল্পীদের সঙ্গে তিনদিন কাটানোর সুযোগ কি হতে পারে? কোন বেকুবে এই অফার ফেলে? বান্দা হাজির।

খুব মজা হয়েছিলো সেবার। শিল্পীরা বসে বসে আঁকছেন সেরকম বোরিঙ কিছুই না, খুব আমোদে তিনটা দিন গেছে। আর সাথে যুক্ত হয়েছে দারুণ কিছু ফুটেজ। হঠাত করেই মুর্তজা বশীর একরাতে বলতে শুরু করলেন তার মুক্তিযুদ্ধের স্মৃতি। চললো সারারাত। পিনপতন নিরবতায় আমরা মুগ্ধ হয়ে কেবল শুনেই গেছি। (শুধু আমি একহাতে সোনালী শিশির আরেক হাতে এইচডিভি ক্যামেরা নিয়ে মাঝে মাঝে জায়গা বদল করছি কেবল)।
শেষরাতে আমি আমি আর কালীদা মিলে ঠিক করলাম নাচা গানা হবে। নইলে তো ডকু দেখে কেউ মজা পাবেনা। একেবারে ঢোল ঢাক্কর পিটিয়ে গামছা বেঁধে চললো নাচানাচি। বয়োবৃদ্ধ আমিনুল ইসলাম, কিবরিয়া, নিতুন কুণ্ডুরা নাচছেন একসঙ্গে, তরুণ শিল্পীদের সঙ্গে- এই বিরল দৃশ্য পৃথিবীর আর কোথাও পাওয়া যাবে বলে মনে হয় না। কেবল আমার কাছে ছাড়া।

এরকমই একদিন বৃষ্টি নামলো দুপুর বেলায়। জনকয়েক বৃষ্টিতে ভিজতে নামলো। আমিও কিছুক্ষন তা শুট করে ভাবলাম নিজেই ভিজি। তখনই খবর পেলাম অন্যঘরে জমেছে মজমা। সমরজিত্ রায় চৌধুরীর ফুটফুটে একটা নাতনী এসেছেন তার সঙ্গে খেলছেন বুড়োরা। আমি ক্যামেরা নিয়ে ছুটলাম। আর মুফতেই পেয়ে গেলাম দারুণ সুন্দর একটা সাক্ষাত্কার। কোনো প্রশ্ন নয়, নিতুনদাই বলে গেলেন আবেগের তরী ভাসিয়ে।
সেখানেই জানলাম বাচ্চাদের প্রতি তার অসম্ভব ভালোবাসার কথা। এবং দেখলাম বাচ্চাদের সঙ্গে কি করে তিনি একেবারে বাচ্চাটাই হয়ে যান। আর জানলাম তিনি পৃথিবীর যেখানেই যান তার বুক পকেটে সবসময় তার ছেলে আর মেয়ের ছোটবেলার ছবি থাকে। (পকেট থেকে বের করে দেখালেনো মলিন ছবিটা)। তার যখন বাচ্চা হয় তখন তিনি জীবন সংগ্রামে এতোটাই ব্যস্ত যে একদমই বাচ্চাদের সময় দিতে পারেননি। তার অগোচরে আর অভাবেই বেড়ে উঠেছে বাচ্চারা। তিনি বললেন জানো আমি আমার বাচ্চাদে কোলে নিতে পারিনি, আমার কোল তাই খালি, আর সেজন্যই যখন অনেক টাকা হলো তখন আশপাশের সবার বাচ্চাদের নিয়ে নিলাম কোলে। আমার বন্ধুদের বাচ্চাদের মানুষ করেছি আমি, গৌতমকে জিজ্ঞেস করো, ও কার হাতে মানুষ হয়েছে? এই নিতুন কাকুর কাছে। ওর গু মুত সাফ করেছি আমি। সমরজিতকে জিজ্ঞেস করো ওর নাতনিকে সবচেয়ে বেশি কোলে নিয়েছে কে? আমি। আমি পৃথিবীর যেখানেই যাই ওর জন্য আগে জামা কিনি। এই যে এই সিঙ্গাপুরী ড্রেসটা পরে আছে, এটাও।

আমি মনিটরের দিকে তাকিয়ে, তাকিয়ে ঝাপসা হয়ে যাচ্ছিলো চোখ। এখানে কেবল শব্দগুলো তুলে দিতে পারলাম, আবেগটুকু কিভাবে দিই? সেটাই যে বড়ো বেশি।
সেদিন থেকে আমি নিতুন কুণ্ডুর ভক্ত হয়ে গেলাম। এরকম অসম্ভব জেদী সংগ্রামী মানুষটা... কেমন শিশু হয়ে যেতে পারে!! অনেকদিনের চেনা মানুষটা আমার কাছে একেবারে নতুন হয়ে উঠলো।

এর পরদিনই আরেকটা সাক্ষাত্কার, আগের মতো লুঙ্গি পরা না, একেবারে কেতাদুরস্থ... এখানে চললো শিল্পের আলোচনা। (এটাই বোধহয় তাঁর শেষ ভিডিও ইন্টারভিউ ছিলো)।

আজ তাঁর দ্বিতীয় মৃত্যু বার্ষিকী। তাঁর প্রতি শ্রদ্ধা জানাই।


মন্তব্য

আকতার আহমেদ এর ছবি

নিজের মূর্খতার জন্য শিল্পী নিতুন কুণ্ডু সম্পর্কে জেনেছি অনেক পরে । বাচ্চাদের প্রতি তার অসম্ভব ভালোবাসার কথা পড়েছি অনেকের স্মৃতিচারণে । যতই জেনেছি মুগ্ধতা আর বিস্ময় আমাকে আচ্ছন্ন করেছে এই মানুষটাকে নিয়ে । আপনার এই লেখা ভীষণ ছুঁয়ে গেল নজরুল ভাই। কৃতজ্ঞতা বস আপনারে।
"নিতুন কাণ্ডারী" কে শ্রদ্ধা !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রথমে নিতুন কুণ্ডুকে অনেকেই শিল্পী হিসেবে মেনে নিতে পারে নাই। ফার্স্ট ক্লাস ফার্স্ট হয়েও তিনি চারুকলায় শিক্ষকতা করতে পারেননি। অথচ তিনি এই-ই হতে চেয়েছিলেন আজীবন। এই নিয়ে তার ক্ষোভ ছিলো আজীবন।
বেশ কিছু সরকারী কাজ পাওয়ায় তাকে অনেক ক্ষেত্রে অশিল্পীসুলভ আচরণের মুখোমুখি হতে হয়েছে।
আর অটবী করতে গিয়ে তো তিনি হয়েছিলেন অবজ্ঞার পাত্র। কাঠমিস্ত্রীদের কাতারে ফেলে দেওয়া হয়েছিলো তাকে।

অথচ তাঁর পৃষ্ঠপোশকতায় কত শিল্পীর যে খাবার জুটেছে, চাকরি জুটেছে, বাসস্থান জুটেছে তার ইয়ত্তা নাই।

শিল্পীদের কুলিন সমাজে তবু বহুদিন তার নাম নেওয়া হতো না।
আজ যে নেওয়া হয় তা তাঁর সংগ্রামের ফল। লোকটাকে দেখে আমি অভিভূত হয়েছি। যতোবার দেখেছি বা কথা বলেছি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অমিত আহমেদ এর ছবি

শিল্পীকে শ্রদ্ধা।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

নজমুল আলবাব এর ছবি

আপনার লেখা পড়লাম আর চোখের সামনে ভাসলো...

ভুল সময়ের মর্মাহত বাউল

Munia এর ছবি

Srodhyeo Shilpi Nitun Kundu ke janai srodhaonjoli.
Nazrul Bhai darun ekta somy katiyechen tobe apni shob guni manush gulor sathe...

দ্রোহী এর ছবি

নিতুন কান্ডারীর প্রতি শ্রদ্ধাঞ্জলী।


কী ব্লগার? ডরাইলা?

মুশফিকা মুমু এর ছবি

শ্রদ্ধাঞ্জলী
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

পরিবর্তনশীল এর ছবি

নজু ভাই। মিয়া এটা কী লেখা লিখলেন? একটা মানুষ এমন হইতে পারে! অনেক শ্রদ্ধা ওনাকে।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

পলাশ দত্ত এর ছবি

সবার সব ভালো ভাগ্য হয় না। নিতুন কুন্ডুর সঙ্গে পরিচিত হওয়ার মতো ভাগ্য আপনার হইছে। আপনি ভাগ্যবান।

==========================
পৃথিবীর তাবৎ গ্রাম আজ বসন্তের মতো ক্ষীণায়ু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হু সত্যি... আমার ভাগ্য ভালো যে অনেক ভালো কিছু মানুষের সঙ্গে আমার মেশার সুযোগ হয়েছে। তাঁর সঙ্গে তাঁর জীবনের গল্প শোনা একটা দারুণ অভিজ্ঞতা।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঁ পরিবর্তনশীল
আমি আসলে বেশি কিছু লিখতে পারিনি। তাঁর কাছের লোকেরা নিশ্চয়ই আরো অনেক ভালো লিখতে পারবে। তবে উনি আমার খুব পছন্দের একজন মানুষ।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শিক্ষানবিস এর ছবি

শিল্পীকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি।
খারাপ লাগছে এই ভেবে যে, তার সম্পর্কে এতোদিন তেমন কিছুই জানতাম না।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এখানে আমি একটুই কেবল লিখেছি। তাঁর জীবন একটা বিরাট কাহিনী। একেবারে শূন্য অবস্থা থেকে আজকের বিরাট অটবী'র জন্ম... তিলে তিলে... সঙ্গে নানান পলিটিক্সের শিকার হোয়া... ধর্মের কারনে কতো জায়গায় অবহেলিত হোয়া... অনেক... অনেক...

তবে খুব আশ্চর্য লাগে এই মানুষটা যখন বাচ্চাদের সঙ্গে সময় কাটাতো। পৃথিবী থেকে বিচ্ছিন্ন হয়ে যেতেন একেবারে। একটা ভিন্ন মানুষ হয়ে যেতেন। তাঁর এই দিকটা আমাকে মুগ্ধ করেছে সবচেয়ে বেশি ।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্নিগ্ধা এর ছবি

শিল্পী নিতুন কুন্ডুকে শ্রদ্ধা!

আর তাঁকে এভাবে চেনানোর জন্য নজরুল ইসলামকে ধন্যবাদ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আমি মনিটরের দিকে তাকিয়ে, তাকিয়ে ঝাপসা হয়ে যাচ্ছিলো চোখ। এখানে কেবল শব্দগুলো তুলে দিতে পারলাম, আবেগটুকু কিভাবে দিই? সেটাই যে বড়ো বেশি।

শিল্পীর প্রতি অসীম শ্রদ্ধা জানাই। আর নজরুল ভাইকে অনেক অনেক ধন্যবাদ দেই এমন অসাধারণ একটা লেখার জন্য। খুব ভাল লাগল। তবে সময় হলে, নিতুন কুন্ডু-কে নিয়ে বিস্তারিত আরেকটা পোস্ট আশা করতে পারি কি? হাসি
_______________________________
বিষন্নতা ছোঁয় আমায় মাঝে মাঝেই, কখনো কি ছোঁয় না তোমায়?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে... দিবোনে...
ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শামীম এর ছবি

লেখাটার জন্য জাঝা।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রানা মেহের এর ছবি

চমতকার লেখা।
আমার নিতুন কুন্ডু ভালো লাগা
'অটবি' নাম নিয়ে।
এতো সুন্দর একটা নাম।
জানিনা তার দেয়া কিনা।
তবু তাকে ভালোলাগার শুরু এই নাম দিয়ে।
শিল্পকে বানিজ্যের কাছে বিক্রি না করা
শিল্পনিক কে শ্রদ্ধা
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তারই দেয়া নাম... যতদূর জানি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অভিজিৎ এর ছবি

আমার প্রথম চাকরী ছিলো অটবীতে। নিতুন কুন্ডু সত্যই একজন অসধারণ শিল্পী, কারিগর, এবং স্বশিক্ষত প্রকৌশলী - এতে কোন সন্দেহ নেই। চাকরীর কারণে বাসায়ও যেতে হয়েছিলো বেশ কয়েকবার। আমাদের প্রকাশিত 'মুক্তান্বেষা' (১ম সংখ্যাটি) তার স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত।



পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)


পান্ডুলিপি পোড়ে না। -- বুলগাকভ (মাস্টার এন্ড মার্গেরিটা)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নিতুন কুণ্ডুকে জানা সম্ভবত এখনো অনেকটা বাকী আছে আমাদের। খুজেঁ বের করতে হবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

নজরুল ভাই চলুক

যে ডকুটা বানাইছেন সেইটা কই পাবো??

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমার অফিসে কপি আছে (ঘরে এনে রাখতে মনে থাকে না)।
তবে এই ডকু এখন দেশ বিদেশ ঘুরে বেড়াচ্ছে। কিছুদিন আগে বেঙ্গল শিল্পালয়ে দেখালো শুনেছি। আর কালীদাস কর্মকার যেখানেই যায় দেখায়। তবে সবচেয়ে দুক্ষজনক যে ডকুটা এখনো কমপ্লিট করি নাই আমি। আরো কিছু কাজ বাকী আছে। এখন যেটা দেখায় সেটা ডামি ভার্সন।
শেষ করে ফেলবো ভাবছি ঈদের পরে একটু অবসর পেলে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রায়হান আবীর এর ছবি

তাড়াতাড়ি। আমারে দিয়েন। দেখতে ইচ্ছা করছে।

=============================
তু লাল পাহাড়ীর দেশে যা!
রাঙ্গা মাটির দেশে যা!
ইতাক তুরে মানাইছে না গ!
ইক্কেবারে মানাইসে না গ!

মৃদুল আহমেদ এর ছবি

আপনারা জীবনটা বড় সুন্দর কেটেছে। অনেক ভালো মানুষদের সঙ্গে মেশার সুযোগ পেয়েছেন।
কোনো শৈল্পিক কারণে নয়, একবার এক ব্যবসায়িক প্রয়োজনেই তাঁর সঙ্গে আলাপ হয়েছিল, ভেবেছিলাম, মানুষের কণ্ঠস্বরে এত দরদ থাকতে পারে?
দু:খ, এরকম একটি মানুষের সঙ্গে আমার আর দেখাই হল না...
নিতুন কুণ্ডু কে বা কী ছিলেন এই বাংলাদেশে, তা এখনো অনাবিষ্কৃত, সমসাময়িকদের হিংসার শিকার হয়ে তিনি চাকরি পান নি চারুকলায়, জেদ করে এগিয়ে গেছেন অটবি গড়ার দিকে...
একবার ভাবুন, এই বিশাল ব্যবসার মালিক হতে পারলে আমাদের বর্তমান সময়ের অনেক শিল্পী বা লেখকের মাথা বিগড়ে যেতে পারত!
এই সময়ে আমরা তো অনেককেই দেখেছি সাফল্যের অহংকারে যা তাদের সাজে না, সেটাই করে বেড়াতে... সেইসব শিল্পীদের নাম এখানে আর নাই বললাম!
কিন্তু কল্পনার সাত হাজার সত্তুর মাইল ওপরকার সাফল্য অজর্ন করেও নিতুনদা কারো ওপর পুরনো ঝাল ঝাড়েন নি, মিডিয়াকে এড়িয়ে গেছেন সলজ্জ মুখে, মারা গেছেন নীরবে...
নিতুনদা আপনার সঙ্গে আমার দেখা হয় নি, কিন্তু ভাবতে ভালো লাগে, আপনি আমার এই সামান্য জীবনের আশেপাশেই ছিলেন, হয়ত একটুর জন্য দেখা হয় নি...
আমি এতেই গর্বিত!
ধন্যবাদ নজরুলকে এই প্রিয় প্রসঙ্গে নিয়ে আসার জন্য...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

নিতুন কুণ্ডু কে বা কী ছিলেন এই বাংলাদেশে, তা এখনো অনাবিষ্কৃত

কথাটা সর্বাংশে সত্যি।
তাকেঁ একটা সময় পর্যন্ত মোটামুটি একঘরেই করে রাখা হয়েছিলো। তারপরে ব্যাবসায়ী এবং পয়সাওয়ালা হিসেবেই দেখা হয়েছে। শিল্পী নিতুন কুণ্ডুকে কমই চিনেছে এদেশ। অথচ মানুষটা ছিলেন আপাদমস্তক শিল্পী।

আর হিংসার কথা বললেন? তাঁর বিরুদ্ধে যারা একসময় শক্ত হস্ত ছিলো, তাদের অনেকেই বিপদে আপদে ছুটে গেছে এই নিতুন কুণ্ডুর কাছেই। এবং খাজা বাবার দরবার হতে কেউ ফেরেনা খালি হাতে অবস্থা।
শিল্পী এবং শিল্পী পরিবারের পেছনে অকাতরে টাকা খরচ করেছেন তিনি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুলতানা পারভীন শিমুল এর ছবি

অনেক ভালোলাগা আর শ্রদ্ধা !

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

ঝরাপাতা এর ছবি

দারুন লাগলো লেখাটা। আরো জানার অপেক্ষায় রইলাম।

"বামনের দেশে উপেক্ষাই যোগ্যতমের সবচেয়ে বড় পুরষ্কার। "
----আবু হাসান শাহরিয়ার


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

অতিথি লেখক এর ছবি

শ্রদ্ধা রইল শিল্পির প্রতি । আপনার ডকুটা কই পাওয়া যাবে?
নিবিড়

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লজ্জার কথা হইলো ডকুটা এখনো কমপ্লিট করা হয়নাই... প্রায় তিনবছর ধরে পরে আছে।
একটা ডামি ভার্সন মাঝে মাঝে বিভিন্ন চিত্র প্রদর্শনীতে দেখানো হয়।
এবারের ঈদের অবসরে নামিয়ে দেবার একটা চেষ্টা করবো।
এই দেশে তো ইউটিউব দিয়া দেখানো আর মঙ্গল গ্রহের পথে হেঁটে রওনা হওয়া একই ব্যাপার... নইলে নিতুনদার কিছু ফুটেজ এখানে দিয়ে দিতে পারতাম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি
নিরিবিলি এর ছবি

আপনি অনেক ভাগ্যবান নজরুল ভাইয়া। আমরা শুধু বই পড়ে আর ছবি দেখে জেনেছি নিতুন কুণ্ডুকে তাঁর সৃষ্টিকে ,আপনি কত্ত গুণী শিল্পীর সানিধ্য পেয়েছেন!!
অনেক ভাল লাগেছে। নিতুন কান্ডারীর প্রতি রইলো অনেক অনেক শ্রদ্ধাঞ্জলী।

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

নজরুল, যে যাদের সঙ্গে চলে, সে তাদের মতই হয়। খুব ভালো লাগলো লেখাটা।
কোনো একটি পত্রিকার (নাম মনে নাই) সাক্ষাতকার পর্বে নিতুন কুন্ডুর কথা জেনেছিলাম। দু'পয়সার মুড়ি খেয়ে দিন শুরু করতেন। জীবনের অনেক চড়াই-উতরাই পেরুতে হয়েছে মানুষটিকে। জড়িত ছিলেন মুক্তি যুদ্ধের সঙ্গে। আমেরিকায় থাকা কালীন মুক্তিযুদ্ধের সমর্থন করায় চাকরি হারান। ষোলো বছর অপেক্ষা করেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে চারুকলার শিক্ষকতার চাকরি পাননি। অথচ পরীক্ষায় তিনি কখনো দ্বিতীয় হননি।

সেই সাক্ষাতকার পড়েই মানুষটিকে ভালোবেসেছি। আগে জানলে যখন অটবিতে চাকরির জন্য ইন্টারভিউ দিতে গিয়েছিলাম তাহলে অবশ্যই অবশ্যই দেখা করতাম। কিন্তু এই বিশাল মানুষটির সম্পর্কে জেনেছি বলতে গেলে এই মাত্র কিছুদিন আগে।
তাই আমার ভালোবাসা প্রকাশের জন্য আমার কোনো একটি উপন্যাস উতসর্গ করবো এই মহান মানুষটির স্মৃতির উদ্দেশ্যে।
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

শুধু জড়িত না, মুক্তিযুদ্ধকালে যেসব পোস্টার করা হয়েছিলো (বীর বাঙ্গালী অস্ত্র ধরো, বাংলাদেশ স্বাধীন করো, হিন্দু মুসলিম বৌদ্ধ খৃষ্টান...) এসব পোস্টার তিনিই ডিজাইন করেছিলেন। মুক্তিযুদ্ধ জাদুঘরে রক্ষিত আছে। তাঁর কীর্তি বিরাট রে ভাই। সুবিধা নেওয়া আর দুই নম্বুরী করা ছাড়া পৃথিবীর সব কাজ তিনি করছেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন সুপান্থ এর ছবি

একেবারে লা-পাত্তা হয়ে গেলেন,বস্ , ফিরে এসে যাকে চেনালেন, আমার মতো এক অভাজনের সেই ঢের ।
কৃতজ্ঞতা আপনার তরে । আর শ্রদ্ধাঞ্জলি মহান এই শিল্পীর প্রতি, তাঁর প্রয়ান দিবসে ।

---------------------------------------------------------

...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লাপাত্তা হইনি বস... আছি।
আর চেননের আমি কে বস? নিজ কীর্তিতে মহান তাঁরা। আমি প্রকাশ করি মুগ্ধতা।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍নিতুন কুণ্ডুর নাম জানতাম ত্রৈমাসিক "থিয়েটার" পত্রিকার অসাধারণ লগোটাইপের শিল্পী হিসেবে। আর কিছুই প্রায় জানা ছিলো না তাঁর সম্পর্কে।

দুর্দান্ত এই লেখাটির জন্য "ধন্যবাদ" যথেষ্ট নয়। আগেও বলেছি, আপনার লেখার সারল্য আর সাবলীলতা রীতিমতো ঈর্ষণীয়।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
পাকিস্তানিদের আমি অবিশ্বাস করি, যখন তারা গোলাপ নিয়ে আসে, তখনও। - হুমায়ুন আজাদ

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বস... লজ্জা দিলেন... আমি যে আপনার লেখার ভক্ত সেই ছোটবেলা থেকে...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

Klanto Pathik এর ছবি

নজরুল ভাই শুধু একটাই request documentry টা শেষ করেন আর আমাদের সুযোগ করে দিন এই গুনি মানুষটিকে চিনতে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ডকুটা আমি ঈদের অবসরে শেষ করে ফেলবো অবশ্যই... কিন্তু তা আপনাদের দেখাবো কিভাবে? সচলে দিতে বললে উল্টা দৌড় দিবো... একটা ছবি আপলোড করতে পারি না, ভিডিও কিভাবে দিবো?
আর এখানে নিতুন কুণ্ডুকে চেনার উপায় খুব বেশি নাই। এটা একটা আর্ট ক্যাম্পকে বেইসড করে। নিতুনদা এর একটা অংশ... তবে আমি যতটুকু জানি নিতুনদাকে নিয়েই একটা ডকু হইতেছিলো। খবর নিবোনে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্লব রহমান এর ছবি

শ্রদ্ধা শ্রদ্ধা।।


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।