ঘর মন জানালা @ ফেব্রুয়ারি ১৮, ২০০৯

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বিষ্যুদ, ১৯/০২/২০০৯ - ১২:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto
নিধীর বয়স এখন এক বছর আট মাস। অনেক কথাই প্রায় বলতে পারে। আধো আধো... স্পষ্ট অস্পষ্টর মাঝামাঝি।
পড়তে পারে না। কিন্তু তবু কিভাবে যে সে এতো বই পাগল হলো বুঝি না। অদ্ভূত একটা কাণ্ড। তার এখন অনেকগুলো বই। ছবিওয়ালা সব বই। কোনোটাতে শুধু মাছেদের ছবি, কোনোটাতে পাখিদের, পশুদের, ফলেদের... কোনোটাতে বা ছড়া... সেই বইগুলো বহন করার আবার ব্যাগও আছে তার। প্রতিটা বই সে চেনে। ছবি দেখে দেখে বলতে পারে। ছবি দেখেই চিনে নিতে পারে ছড়াগুলোকে।
একটা বইতে আছে বাংলাদেশের জাতীয় পতাকার ছবি... ডিসেম্বরে তাকে চিনিয়েছিলাম জাতীয় পতাকা। এখন সে যেখানেই পতাকা দেখে সেখানেই চিৎকার করে ওঠে পকাতা বলে... মাঝে মধ্যে আবার ভুল করে পতাকাও বলতে পারে। দেঁতো হাসি

আর নির্বাচনের সময় চিনেছে নৌকা... রাস্তায় রাস্তায় নৌকার ছবিওয়ালা পোস্টার দেখতো, নিজ দায়িত্বে চিনে নিয়েছে। আজ বিটিভিতে সংসদ অধিবেশন দেখছিলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষণ দিচ্ছেন। আর আমার মেয়ে চিৎকার করে উঠলো নৌকা বলে। হো হো হো
তাই শুধু না, সে নৌকা নৌকা করে মিছিলও করতে পারে। আর নানাকে (যিনি আওয়ামী লীগের তেজগাঁ থানার বড় নেতা) গিয়ে নির্বাচনের পরেও বলে নৌকায় ভোট দিতে। হো হো হো

প্রতি সকালে সে তার বইগুলো গুছিয়ে ব্যাগে ভরে রওনা দেয় স্কুলে যাবে বলে। তারপর সবগুলো বই বের করে পড়ে টড়ে আবার বইগুলো গুছিয়ে ব্যাগে ভরে রাখবে। আবার বের করবে, আবার রাখবে। এই তার সারাদিনের খেলা।
সেদিন একটা বইয়ের একটা পাতা ছিঁড়ে গেলো। "মাথায় কী তোর? আমের ঝাঁকা, খাসনে কেন রে, দাঁতে পোকা" ছড়া লেখা পাতাটা বই থেকে বিচ্ছিন্ন হয়ে কদিন হাতে হাতে ঘুরলো। এখানে সেখানে পড়ে থাকলো। আজ সকালে গৃহসহকর্মী খালা ঝাড়ু দিতে গিয়ে সেটাকেও ময়লার ঝুড়িতে ফেলে দিলো।

তার পর থেকে শুরু হলো নিধীর আহাজারি। ছুটে ছুটে গিয়ে মাকে ডেকে এনে বলে, আমার কাছে এসে কাঁদো কাঁদো কণ্ঠে বলে... হাত ধরে টেনে টেনে নিয়ে যায় রান্নাঘরের কোনে। ময়লার ঝুড়ির ভেতর তার বইয়ের পাতাটির শোকে সে এমনই আচ্ছন্ন হয়ে পড়ে... এই শোক সে কোনোভাবেই ভুলতে পারে না। তার কান্না কান্না কণ্ঠ শুনে এত্ত কষ্ট লাগে। আর লাগে খুব মায়া। আর খুব গর্বও হয়... আমার মেয়েটা বইয়ের জন্য এতো পাগল? বড় হয়েও থাকবি তো মা এমন?


মন্তব্য

অনিন্দিতা চৌধুরী এর ছবি

আরে আমাদের নিধি সোনা তো বেশ বড় হয়ে গেছে।
আশা করি একসময় বই কিনে সে আপনাকে দেউলিয়া করে দেবে।
অনেক ভালবাসা আর শুভকামনা রইল নিধির জন্য।

নিবিড় এর ছবি

হুম...... মনে হচ্ছে এই মেয়ে বড় হয়ে পাগল হবে, মাতাল হবে তবে বইয়ের জন্য। নিধীর জন্য শুভ কামন রইল।
*********************************************************
মানুষ তার স্বপ্নের সমান বড় ।

ইশতিয়াক রউফ এর ছবি

আমার খালাতো বোনটার আড়াই হল। একদম সিচুয়েশন বুঝে গান ধরে। দাওয়াতে যাওয়ার আগে রেডি করালে সুর করে গান, "এই জামা ভাল লাগে না!"

মেহমান বাড়ি থেকে যাওয়ার সময় গায়, "তুমি হাওয়ায় নেচে নেচে যাও!"

বাবা কাজের মধ্যে থাকলে তাকে গিয়ে বলে, "তুমি ফুলে ফুলে মধু খাও!"

বকা দিলে গান গায়, "ধর বন্ধু আমার কেহ নাই!"

প্রতিদিন এমন যে কত কিছু!

অতন্দ্র প্রহরী এর ছবি

বিদূষী মেয়ের পিতা হওয়ার জন্য আপনাকে অভিনন্দন দেঁতো হাসি

নিধিকে এক কপি "অন্তস্থ পৃথিবী" উপহার দেন। দেশের খ্যাতনামা ঔপন্যাসিকের লেখার সাথে এখন থেকেই পরিচয় হোক ওর চোখ টিপি

পরিবর্তনশীল এর ছবি

নজরুল ভাই এত সুইট একটা লেখা।

নিধি (আমার "নিধী" না লিখে "নিধি"ই লিখতে বেশি ভাল্লাগে) এত বড় হয়ে গ্যাছে? সেদিন না দেখে এলাম এতটুকুন!

অচিরেই লিটল মিস সানশাইনকে দেখতে আসছি।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

এনকিদু এর ছবি

ছোট কালে আমিও পকাতা কইতাম ।

আমার মেয়েটা বইয়ের জন্য এতো পাগল? বড় হয়েও থাকবি তো মা এমন?

পাগল না থাকলে আপনার খবর আছে ।


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...


অনেক দূরে যাব
যেখানে আকাশ লাল, মাটিটা ধূসর নীল ...

নিঝুম এর ছবি

নিধীর জন্য ভালোবাসা ।
---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

আপনার মেয়ে তো ভীষণ মায়াবতী।

শুদ্ধস্বর যদি আমার শিশুদের বইটা শেষ পর্যন্ত মেলায় আনে তবে নিধীকে এক কপি উপহার দিয়েন। মূল্য পরিশোধ করবে প্রকাশক।
অনেক শুভ কামনা নিধীর জন্য।
-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

আহমেদুর রশীদ এর ছবি

।।।।।।।।।
///////////////////
>>>>>>>>>

---------------------------------------------------------

আমরা যারা শিখিনি চাষবাস,ফসলের গীত
গুলালিতে পাখি হত্যা

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সিদ্ধান্ত নিয়েছি এবারের বইমেলা থেকে প্রতিদিন অন্তত একটা করে বই কিনবো নিধীর জন্য। তাকে এখন প্রতিদিন অসংখ্যবার বই থেকে ছড়া আর গল্প পড়ে শোনাতে হয়।
আপনার বইটা ক্রয়ের তালিকাতে আছে। আছে খোকাবাবু বইটাও...
ধন্যবাদ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জাহিদ হোসেন এর ছবি

কামনা করি বই কিনে কিনে নিধী আপনার মানিব্যাগ ফাঁকা করে দিক। মামণি কে অনেক অনেক আদর।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

_____________________________
যতদূর গেলে পলায়ন হয়, ততদূর কেউ আর পারেনা যেতে।

ধুসর গোধূলি এর ছবি

- বিগ সি'র উদ্যোগকে স্বাগত জানাচ্ছি।

কালকে হঠাৎ ভাবছিলাম, আমাদের শিশু সাহিত্যের দৈন্য দূর করতে সচলায়তন কোনোভাবে অবদান রাখতে পারে কীনা! "শিশু-কিশোরায়তন" নামে কোনো উদ্যোগ গ্রহন করা যায় কীনা! প্রিন্টেড না হোক, ই-বুক হিসেবেই একটা পদক্ষেপ নেয়া যায় কীনা, দিয়াশলাই, কাঠগড়ায় গল্পের মতো।

আমি নিজে ব্যাপারটা খুব অনুভব করি। আমরা ছোটবেলায় যে কালারফুল জীবন কাটিয়েছি আমাদের পরবর্তী জেনারেশন তো তার কিছুই পাচ্চে না। না চোখের সামনে, না পুস্তকের পাতায়। নিধীরা কি আমাদের কাছ থেকে কিছু দাবী/আশা করতে পারে না!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

ইশতিয়াক রউফ এর ছবি

উত্তম প্রস্তাব। আপনিই শুরু করে দিন। একটা ভাল ই-বুক করলে বেশ হয়। সেটার সাথে পরে ইলাস্ট্রেশন যোগ করা যাবে।

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

গোধুলির প্রস্তাবে জাঝা।
নিধী এবং অন্যান্য সচল নন্দন-নন্দিনীদের জন্য অচিরেই ই-বুক আসছে।
ইলাস্ট্রেশেনের লোক দরকার। হাত তোলেন।
-----------------------------------------------
সচল থাকুন... ...সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই ই-বুকে আমি লেখা দিবোই দিবো... বিগ সি... এগিয়ে চলেন, আমি সঙ্গে আছি। ইলাস্ট্রেশনের টুকটাক কাজ পারি... গ্রাফিক্সেরও... আওয়াজ দেন একবার শুধু...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি আর তার মা গত একবছর ধরে খুব ধীরে ধীরে একটা কাজ করেছি। এখনো করছি। তা হলো আমাদের ছোটবেলার পড়া প্রিয় বইগুলো সব আবার সংগ্রহ করছি।
আমি রাশিয়ান বইগুলোর একটা বড় অংশর অরিজিনাল ভার্সন জোগার করে ফেলেছি। রূপকথাগুলোও চলছে। আর সেবার বইগুলোও... সেবা কেনা হচ্ছে লট ধরে... ভলিউম ধরে ধরে... কিশোর ক্লাসিক, তিনগোয়েন্দা, কুয়াশা, রানা, অনুবাদ, ওয়েষ্টার্ণ... কোনোকিছুই বাদ রাখছি না।

এবং এগুলো সবই প্রথমত তার জন্যই। বড় হওয়া পর্যন্তও ওর তেমন বই কিনতে হবে না। সব বই সে হাতের কাছে পাবে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

শুধু বইগুলোর পড়ার জন্যই আপনার প্রতিবেশী হতে হবে দেখছি মাস দুয়েকের জন্য! খাইছে

ই-বুকের প্রস্তাবে উত্তম জাঝা!। এই অভাবটা সবাইই বোধ করছি। বছরে অন্তত দু-চারটা ছোটদের বই/ই-বই বের করতে পারা উচিত সবাই মিলে। সেই লক্ষ্যেই এগিয়ে চলুন।

সবজান্তা এর ছবি

আমি রাশিয়ান বইগুলোর একটা বড় অংশর অরিজিনাল ভার্সন জোগার করে ফেলেছি।

এই জায়গায় নিধীর পাশে লাইনে আমিও আছি...... মন খারাপ


অলমিতি বিস্তারেণ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

অনেক আদর রইলো...

পান্থ রহমান রেজা এর ছবি

আমি যদি কোনোকালে লেখক হই আর বই যদি প্রকাশ হয়, তাহলে আমার বই আমি নিজ দায়িত্বে পৌঁছে দিয়ে আসবো। এমনকি হুমায়ূন-মিলনের মতো গণ্ডায় গণ্ডায় বইও দেঁতো হাসি প্রকাশ হয়, তবুও আমি আমার কথা রাখবো।
নিধী মা, বড়ো হয়ে বাপের মতো গুণী লেখক হও।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আগামী বইমেলায় তাইলে নিধী একটা বই উপহার পাচ্ছে আপনার তরফ থেকে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

হে হে নজু ভাই কয় কী? হুম, একটা বই হয়তো উপহার দিতেই পারি, তবে আমার না। মৃদুল ভাই আছে, পুতুল ভাই আছে, বিগ সি ভাই আছে, তাদের বই দিবো।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি ২০১০ সালের বইমেলার কথা বলছি। সেখানে বই ছাপিয়ে অটোগ্রাফসহ একটা বই নিধীকে উপহার দিতে বলছি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

২০১০ ক্যানো, ২০১৫ সালেও হবে কী'না সন্দেহ।

নুরুজ্জামান মানিক এর ছবি

নিধীর জন্য অনেক আদর আর শুভকামনা ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

অতিথি লেখক এর ছবি

আমাদের আজকালকার ছেলেমেয়েরা বই পড়তে ভালবাসেনা,এর মাঝেও ও এমনি করেই বড় হয়ে উঠুক।
নিধীর জন্য নিখাদ আন্তরিক ভালবাসা।
মেঘ

খেকশিয়াল এর ছবি

বড় হয়েও ওমনই থাকবে, নিধীর জন্য অনেক আদর।

------------------------------
'এই ঘুম চেয়েছিলে বুঝি ?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

লীনা ফেরদৌস এর ছবি

Lina Fardows

বাপের নাম রাখবে।

নিধীর জন্য অনেক আদর, দোয়া আর শুভকামনা

Lina Fardows

কীর্তিনাশা এর ছবি

নিধী'র ছবিটা খুব খুব সুইট হয়েছে।

বড় হয়েও নিধীমনি বই পাগল থাকুক এই কামনা ।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

__নিধী অচিরেই বইমেলায় আসতেছে বই উপহার পেতে

পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তীরন্দাজ এর ছবি

ভাগ্যবান আপনি! আপনার মতো ভাগ্যবান ক'জন হতে পারে। আমাকে আর হিংসে করা কোন কারণই নেই আপনার।

**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

নীল ভ্রমর [অতিথি] এর ছবি

নিধী এত বই পাগল হবে না তো কে হবে? যার বাবা আর মা এমন অসাধারন প্ল্যান করছে এখন থেকেই।

যদিও নিধী এখনই এই ব্লগটা পড়তে পারছেনা, তবুও ওকে লিখছি। তোমার জন্য অনেক অনেক শুভকামনা।

নজরুল ভাই খেয়াল রাখবেন, নিধী যখন পড়ার বই এর ভিতরে গল্পের বই লুকিয়ে পড়বে তখন নিধীর মা যেন বেশি না বকে...। মা-দের চোখ কিছুই এড়ায় না।

তানবীরা এর ছবি

নজরুল ভাই, লিখতেও কতো সুখ কি বলেন ?

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

দৃশা এর ছবি

ভবিষ্যত যুবসমাজের ভবিষ্যট তন্দাহরনী নিধীর জন্য অনেক শুভকামনা।
সে যেভাবে যা আকড়ে যা ভালবেসে বড় হতে চায়, বিধাতা তার জন্য যেন জীবন সেভাবেই রচনা করেন। অবশ্যই তা যেন তার এবং তার বাবা মা'র জন্য ভাল কিছু বয়ে আনে। এর থেকে বেশী গরীবের পক্ষে কামনা করা সম্ভব না।
-------------------------------------------------
দুঃখ তোমায় দিলেম ছুটি...
বুক পাঁজর আজ ফাঁকা।
দুঃখ বিদায় নিলেও সেথায়...
দুঃখের ছবি আঁকা।

দৃশা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তীরুদা... ধন্যবাদ

নীল ভ্রমর... আমি খেয়াল রাখবো সে যাতে পাঠ্যপুস্তকের ভেতর লুকিয়ে ও ঠিকঠাক অন্য বই পড়তে পারে... ধন্যবাদ...

তানবীরা... হ... ম্যালা সুখ...

দৃশা... একটা মিলাদ মাহফিল হবে নাকি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

বই-প্রীতি একটা বিশাল গুণ! শুইনাই মনটা ভালো হয়া গেল।
নিধীর জন্যে অফুরান আদর।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।