(সুরেলা পোস্ট) আছে দুঃখ আছে মৃত্যু

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: রবি, ০১/০৩/২০০৯ - ৪:৫৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

ভালো লাগতেছে না...
আর এই ভালো না লাগার সময়গুলোতে গান এক বিরাট সান্ত্বনা। সকাল থেকে বুড়ো রবি কবির উপরে ঝাঁপায়ে পড়ছি...

একটা গান শুনতেছি বার বার, বার বার...

আছে দুঃখ, আছে মৃত্যু
বিরহ দহন লাগে
তবুও শান্তি, তবু আনন্দ
তবু অনন্ত জাগে

তবু প্রাণ নিত্য ধারা
আসে সূর্য চন্দ্র তারা
বসন্ত নিকুঞ্জে আসে
বিচিত্র রাগে

তরঙ্গ মিলায়ে যায়
তরঙ্গ উঠে
কুসুম ঝরিয়া পড়ে
কুসুম ফুটে

নাহি ক্ষয় নাহি শেষ
নাহি নাহি দৈন্য লেশ
সেই পূর্ণতার পায়ে
মনস্থান মাগে...
আছে দুঃখ আছে মৃত্তু...

Get this widget | Track details | eSnips Social DNA

এটা কলিম শরাফীর গাওয়া। শুনতে শুনতে মনে হলো সবাই যে ইস্নিপ্স মারে আমি কেন পারবো না। ঢুকলাম ইস্নিপ্সে। সার্চ দিতেই পেয়ে গেলাম। আহারে আনন্দ আমার। এতদিন খালি লোকজন পাঠাইছে আর আমি ক্লিক করে শুনছি। আর কিছু কেম্নে করে জানি নাই। আজ প্রথম খুঁজে বের করলাম গান। তারপর সবজান্তার কুবুদ্ধি নিয়া গানটা তুলে দিলাম।

মনে হচ্ছে আমি ইস্নিপ্সের মজা পেয়ে গেছি টের। মনের ভালো না লাগাটা কমে গেছে... আজ বুঝি আমার ইস্নিপ্সেই কাটবে...
এতো রত্নময় স্থানে আমি কেন আগে টোকাতে আসিনি ফুল?


মন্তব্য

দময়ন্তী এর ছবি

আপনার দেওয়া গানটা শুনলাম৷ এঁর গায়কী কিছুটা দেবব্রত অনুসারী মনে হল ৷ তাই দেবব্রত বিশ্বাসেরটাও খুঁজে দিলাম ৷ তবে এটা মনে হয় ক্যাসেট থেকে এম্পিথ্রি বানানো হয়েছে, মিউজিক কোয়ালিটি ভাল নয়৷
সাথে আপনার জন্য দিলাম আরেকটা প্রিয় গান

আর ইয়ে, বলছিলাম কি, ওটা "মৃত্যু'
------------------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হুম... আসলে ইস্নিপ্সে আমি নয়া... খোঁজাখুঁজিতে দক্ষ হইতে পারি নাই। আর আমি আসলে কলিম শরাফীরটাই শুনতেছিলাম... ইস্নিপ্সে সেটাই পেয়ে গেলাম...
আপনার প্রিয় গানটা আমারও প্রিয় দেঁতো হাসি

আর মৃত্তু বানানটা আমি জানি, কিন্তু সবজান্তা মিয়া কী কী যে করে গেছে... লেখা যাচ্ছে না। এটা আমার সমস্যা না, যান্ত্রিক ত্রুটিতে বাধ্য হয়ে লিখতে হইছে। মন খারাপ

অনেক ধন্যবাদ...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বানান ঠিক্করা হইলো... অতন্দ্র প্রহরীকে ধন্যবাদ দিয়া খাটোও করা হইলো।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

রেগে টং

ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ।
ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ।
ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ।

এইবার কে বেশি খাটো? চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আসেন মাইপা দেখি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

ভাইজান, কোনো রকম ধন্যবাদ জ্ঞাপন ছাড়াই আপনি যে আমার চাইতে খাটো, এইটা আমি সবার সামনে বলতে চাই না। প্লিজ আপনি আমাকে বাধ্য করবেন না চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পাওয়ের নীচের ইঁট সরায়া কথা কন মিয়া... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

ঠিকাছে, ইট সরাইলাম। কিন্তু আপনি সোফার উপরে দাঁড়ায়া কথা বলতেসেন যে! নামেন মিয়া! চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ও আচ্ছা... আপনি আজকাল মইকে সোফা বলেন নাকি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

যাক, অবশেষে স্বীকার করলেন যে আমার সাথে কথা বলতে আপনাকে মইয়ে চড়তে হয়! চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কী করবো বলেন, ইঁট থেকে নামতে বললাম আপনি উঠলেন গিয়ে তালগাছে... মই ছাড়া আমার উপায় কী? চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

এখন আর কথা ঘুরায়া কী হবে বলেন! সত্যি কথা মানুষ এভাবে মনের ভুলেই বলে ফেলে। যাই হোক, আপনাকে কষ্ট করে মইয়ে চড়তে হবে না, আমি নিচু হয়ে মেঝেতে বসলাম নেন, এইবার আপনি পাশে দাঁড়িয়ে কথা বলতে পারবেন চোখ টিপি

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হাসি দেঁতো হাসি হো হো হো

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হতাশায় গানটা বিষন্নতাকে একটু একটু করে জয় করতে শেখায়।
আমার তো তাই মনে হয়।

...........................

সংশোধনহীন স্বপ্ন দেখার স্বপ্ন দেখি একদিন

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

অতন্দ্র প্রহরী এর ছবি

গানটা আগে শুনিনি। খুবই ভালো লাগলো শুনে। আর অদ্ভুত একটা ব্যাপার - শোনার সময় হঠাৎ করে কেন যেন আনিস ভাইয়ের গলায় গানটা শুনতে ইচ্ছা হলো খুব! জানি না কেন।

আমার যখন মন খারাপ থাকে, ভালো লাগে না কোনকিছু, আমি তখন রক/মেটাল গান শুনি, যা স্বাভাবিক সময়ে তেমন একটা শুনি না।

এখন থেকে কি তাহলে নিয়মিত আপনার কাছ থেকে গান সম্পর্কিত পোস্ট আশা করতে পারি? "নিশ্চয়ই আপনি ভঙ্গ করেন না অঙ্গীকার" চোখ টিপি

সবজান্তাকে বিশেষ ধন্যবাদ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

তাইলে আনিস ভাইকে তলব করা হউক।

আমার কাছ থেকে নিয়মিত সুরেলা পোস্ট কেম্নে আশা করেন? এখানে বিরাট সব গানিতিক লোকজন আছে। দৃশার জন্য বিষয়টা খুব অপমানকর হয়া যাবে।
তবে আমি ইস্নিপ্সের প্রেমে সম্ভবত মজেছি। মাঝে মাঝে দিতে পারি আজাইরা কিছু গান।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এখানে কিছু সাহায্য প্রার্থনা করি, যদি কোনো সহৃদয় ব্যক্তি...

১. একটা গান খুঁজতেছি, কিন্তু পাইতেছিনা। "আমি অকৃতি অধম বলেও তো মোরে কম করে কিছু দাওনি" রজনীকান্ত সেনের গান। ইস্নিপ্সে সার্চ দিলাম আধেকটা পাই... পুরা গান পাই না... কারো খোঁজে থাকলে যদি লিঙ্কটা দিতেন...

২. ইস্নিপ্সের গান কিভাবে ডাউনলোড করে?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতন্দ্র প্রহরী এর ছবি

আমি সহৃদয় ব্যক্তি না, তাও বলি-

ই-স্নিপ্সে মিউজিক প্লেয়ারটার নিচে দেখবেন "ডাউনলোড" অপশন থাকে। যদি না থাকে, তাহলে বুঝতে হবে যে, যিনি আপলোড করসেন, তিনি ডাউনলোড করার অনুমতি দেননি। সেক্ষেত্রে এই লিংকটাতে যান। এখানে "পেস্ট ইয়োর ইউআরএল হিয়ার" এর পাশে আপনি ই-স্নিপ্সের গানের ইউআরএল (ব্রাউজারের অ্যাড্রেস বারে যেটা থাকে) পেস্ট করে দিবেন। এরপর "জেনারেট"-এ ক্লিক করেন। তারপর পেইজের উপরে লাল রঙে "ডাউনলোড" লেখা দেখবেন। সেখানে ক্লিক করলেই ডাউনলোড শুরু হবে। ব্রাউজার বিশেষে হয়তো দেখবেন ডাউনলোডে ক্লিক করলে উইন্ডোজ মিডিয়া প্লেয়ারে গানটা হয়তো চালু হয়ে যাবে। সেক্ষেত্রে পুরা গানটা বাফার হওয়ার টাইম দেন। ১০০% বাফার শেষ হয়ে গেলে মিডিয়া প্লেয়ারের "ফাইল" মেনুতে গিয়ে "সেইভ মিডিয়া অ্যাজ"-এ ক্লিক করেন। এভাবে গান সেইভ করেন আপনার হার্ডডিস্কে।

ট্রাই করে দেখেন একবার। সমস্যা হলে ফোন দিয়েন।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আপনার তরিকা মোতাবেক আমি ইতোমধ্যে ব্যাপক হারে গান ডাউনলোড মারতেছি ইস্নিপ্স থেকে...
আপনাকে আরো ধন্যবাদ দিয়ে আরো খাটো করে দিলাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

@ নজরুল ইসলাম

অতুলপ্রসাদ, রজনীকান্ত আর দ্বিজেন্দ্রলালের বেশ কিছু গান আছে এই উত্তমের কাছে হাসি
নাম উল্লেখপূর্বক জায়গায় বসে আওয়াজ দিবেন।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
যৌনদুর্বলতায় ভুগছি দীর্ঘকাল। দুর্বল হয়ে পড়ি রূপময়ী নারী দেখলেই...

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি জানি আপনার কাছে সবই আছে। শুধু এই ত্রিমূর্তির না, আরো বহু কিছুর আব্দার নিয়াই আপনার দরবারে কানাড়ায় হাজির হবো...

আর আমি বুঝি না আপনে নাম উল্লেখ করতে বললেন কোন কারনে? পুরাটা পাঠায়ে দেন মিয়া... তারপরে বাকি চাহিদা আসতেছে... চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সবজান্তা এর ছবি

IDM দিয়ে মোটামুটি কাহিনী ছাড়াই ডাউনলোড করে ফেলা যায়। কিন্তু IDM আবার পয়সা দিয়ে কেনার সফটওয়্যার, কাজেই সচলে চুরির মাল দিতে লজ্জা লাগে...

আমার সাথে ব্যক্তিগতভাবে যোগাযোগ কইরেন, সফটওয়্যার দিবো নে।


অলমিতি বিস্তারেণ

বিপ্রতীপ এর ছবি

ফায়ারফক্স ব্যবহার করলে DownloadHelper অ্যাড-অন ইনস্টল করে নিন। প্রায় সব সাইটের গান-ভিডিও সবই ডাউনলোড করতে পারবেন। এইটাই সবচেয়ে সহজ মনে হয় আমার কাছে...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি যে কতোটা মূর্খ তা যদি জানতেন তাইলে এইভাবে আপনে লেখতে পারতেন?
ফায়ারফক্স ব্যবহার করি। কিন্তু আমি কেম্নে জানুম ডাউনলোড হেল্পার অ্যাড অন কেম্নে ইনস্টল করে? কই পাওয়া যায় এসব?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে... আপনেরে তাইলে আরেকদিনের জন্য দখল করতে হবে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্রতীপ এর ছবি

আচ্ছা, একটা সচিত্র টিউটোরিয়াল লিখবো এইটা নিয়া ভাবতেছি...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই যে... এতক্ষনে একটা ভালো কথা বলছেন... দেঁতো হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দময়ন্তী এর ছবি

এই যে এখানে একটা
আরেকটা ভার্সান এখানে
মনে তো হল পুরোটাই আছে ৷

------------------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না শুনেই আপনাকে অশেষ ধন্যবাদ...
হুমম... মনে হচ্ছে আপনার কাছ থেকে অনেক গান পাওয়া যাবে। জ্বালিয়ে মারবো বলে রাখছি...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পয়লাটাতে (হেমন্ত) ঝামেলা আছে। শুধু প্রথম বাক্যটাই শোনা যাচ্ছে বার বার, লুপ করা মনে হয়।

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

শেখ জলিল এর ছবি

নাহি ক্ষয় নাহি শেষ
নাহি নাহি দৈন্য লেশ
সেই পূর্ণতার পায়ে
মনস্থান মাগে...

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ইস্নিপ্সে অনেক দরকারী জিনিশ পাওয়া যায়।

গতমাসে মাঝরাতে ফ্লিকার্সে গিয়ে ভোর হয়ে গেছে, কেবল বাংলাদেশের ছবি দেখে দেখে...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধীরে ধীরে ইন্টারনেট আমাকে গ্রাস করছে। সচলায়তন, ফেসবুক এর পর এখন ধরলো ইস্নিপ্স, আমি নিশ্চিত এটার পরে ধরবে ইউটিউব...
আর ফ্লিকার্সে তো এখনো শুরু করি নাই, মাত্র নমুনা চলতেছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুজিব মেহদী এর ছবি

এই গানটা শুনতে হলে আমি কলিম শরাফীই শুনি। মাঝে মাঝে অফিসেও অন করে দিয়ে চুপ মেরে থাকি।
..................................................................................
যেন ধ্যানের চেয়ে কখনো বেশি মূল্য না-পায় কোনো দৃশ্যগান, আর মানুষই যেন হয় প্রকৃত আরাধ্য জন আগুনে-ফাগুনে পুড়ে

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এই গানটা আমার অনেক প্রিয়। আমি অবাক হয়ে লক্ষ্য করলাম আমার অনেকদিন রবীন্দ্রনাথ পড়া হয় না। কিন্তু রবীন্দ্রগান ছাড়া চলে না আমার...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অনিন্দিতা চৌধুরী এর ছবি

এই গানটা শুনলে পাশাপাশি আর একটা গান শুনতে খুব ইচ্ছে করে।
দীর্ঘ জীবনপথ, কত দুঃখতাপ, কত শোকদহন-
গেয়ে চলি তবু তাঁর করুণার গান।।
খুলে রেখেছেন তাঁর অমৃতভবনদ্বার-
শ্রান্তি ঘুচিবে, অশ্রু মুছিবে, এ পথের হবে অবসান।।
অনন্তের পানে চাহি আনন্দের গান গাহি-
ক্ষুদ্র শোকতাপ নাহি নাহি রে।
অনন্ত আলয় যার কিসের ভাবনা তার-
নিমেষের তুচ্ছ ভারে হব না রে ম্রিয়মাণ।।

দেখুন শ্রীকান্তের গাওয়া কবিগুরুর এ অসাধারণ গানটি ই স্নিপ্সে পান কি না।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি ইন্সিপ্সে খুঁজে পেলাম না। তবে গানটা আমার আগে শোনা আছে।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ইশতিয়াক রউফ এর ছবি

কলিম শরাফীর এই অ্যালবামের প্রতিটা গানই আগুন পুরা! আমার অসম্ভব প্রিয়। শুধু শেষের গানটায় সহশিল্পী নষ্ট করে দিয়েছেন...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সহমত
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।