[সাময়িক পোস্ট] জীবনানন্দ দাশের জন্মতারিখ কোনটা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: বুধ, ১৭/০২/২০১০ - ১১:৪৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রথমেই ধন্যবাদ হিমুকে, সুন্দর ব্যানারটির জন্য। কিন্তু এটা দেখেই একটু খটকা লাগলো। আমার হিসেবে জীবনানন্দ দাশের জন্মদিন আগামীকাল। অর্থাৎ ১৮ ফেব্রুয়ারি।
তাহলে?
ভাবলাম জার্মান দেশে এখন হয়তো ১৮ তারিখ হয়ে গেছে। [এসম্পর্কে আমার ধারণা কম]
কিন্তু তবু একটু ঘাঁটা শুরু করলাম নিশ্চিত হওয়ার জন্য। উইকিপিডিয়াতে ইংরেজী তারিখ নাই, বাংলা তারিখ হিসেবে উল্লেখ আছে ৬ ফাল্গুনের। সেই হিসাবেও জন্মদিন আগামীকাল, আজকে ৫ ফাল্গুন।

এবার হাতে নিলাম বাংলা একাডেমীর লেখক অভিধান। সেখানে অনেক অগা মগার বিস্তৃত বিবরণ আছে, কিন্তু জীবনানন্দ দাশের নাম গন্ধই নাই!!!
তবে আছে বাংলা একাডেমীর চরিতাভিধানে। সেখানে বাংলা তারিখ নাই, ইংরেজি তারিখ হিসেবে আছে ১৭ ফেব্রুয়ারি।

এবার গেলাম আব্দুল মান্নান সৈয়দের শ্রেষ্ঠ জীবনানন্দ বইতে। সেখানে লেখা জন্ম: ৬ই ফাল্গুন ১৩০৫, ১৮ই ফেব্রুয়ারি ১৮৯৯।

এখন?

কোন দিন আমরা তাঁর জন্মদিন পালন করবো? ১৭ নাকি ১৮ ফেব্রুয়ারি? নাকি বাংলা তারিখ অনুযায়ী ৬ ফাল্গুন?


মন্তব্য

নুরুজ্জামান মানিক এর ছবি

মনে হয়না সঠিক উত্তর পাওয়া যাবে । জহির রায়হান আর জিসিদেব নিয়ে সচলে আমি আগে লিখেছিলাম উত্তর মিলেনি ।

শহীদ বুদ্ধিজীবী ড. গোবিন্দচন্দ্র দেবের সঠিক জন্ম তারিখ কত ?
জহির রায়হান এর প্রকৃত জন্মতারিখ কবে ?

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

রাফি এর ছবি

ছয়ই ফাল্গুন জীবনানন্দ দাশের জন্মদিন এটাতে মতভেদ নেই।
তবে ১৭ ফেব্রুয়ারি এবং ১৮ ফেব্রুয়ারি সম্পর্কিত জটিলতার নিরসন হয় নি। এমনকি সন নিয়েও একটু দ্বিধা আছে। জীবনানন্দের মৃত্যুর পর কবির সহধর্মিণী লাবণ্য দাশ জানান কবির জন্ম ১৮৯৮ সালে।(একালের কবিতা ভূমিকাঃ বিষ্ণু দে)

এটার সমাধান মনে হয় মিলবে না। সেই ক্ষেত্রে ছয়ই ফাল্গুন জন্মদিন পালন করাই যুক্তিসঙ্গত।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

নুরুজ্জামান মানিক এর ছবি

এটার সমাধান মনে হয় মিলবে না। সেই ক্ষেত্রে ছয়ই ফাল্গুন জন্মদিন পালন করাই যুক্তিসঙ্গত।

হ ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

আশরাফ মাহমুদ এর ছবি

৬ই ফাল্গুন ১৩০৫ পুরোপুরি সঠিক হয়, তবে ১৮ই ফেব্রুয়ারি ১৮৯৯ সঠিক। http://www.pallab.com/services/bangladateconverter.aspx এখানে বাংলা-ইংরেজি তারিখ দেখার সুযোগ আছে।

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

রাফি এর ছবি

আশরাফ ভাই,এখানে আরো ক্যাচাল আছে। ১৯৬৬ সালে ডঃ মুহম্মদ শহীদুল্লাহ এর নেতৃত্বে বাংলা দিনপঞ্জি পুনর্বিন্যাস করা হয়। এবং ১৯৮৭ সালে বাংলাদেশ সরকার সেই নিয়মানুসারে বাংলা তারিখ হিসেব করা শুরু করে। অন্যদিকে পশ্চিমবঙ্গ সরকার তারিখ নিরুপনে আগের নিয়মই বহাল রাখে।

সুতরাং এই অনলাইন ক্যালকুলেটরের হিসেবের পিছনের হিসেব জানা দরকার। হাসি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

৬ ফেব্রুয়ারি নিয়ে যেহেতু মতভেদ নাই, সেহেতু এটা ১৮ তারিখেই হবে বলে মনে হয়... ১৭ তারিখ হওনের চান্স কম।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

রাফি এর ছবি

মানে ৬ ফাল্গুন চোখ টিপি
একটা কথা মনে পড়ে গেল ফেব্রুয়ারির ১৭ তারিখ কত তারিখ। হাসি

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হা হা হা হা... ফোনে কথা কইতে কইতে মন্তব্য লেখার কুফল... ধন্যবাদ ভুল ধরিয়ে দেওয়ার জন্য... এখন আর কারেকশনের উপায় নাই।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ওয়াইল্ড-স্কোপ এর ছবি

১. এই লিঙ্ক অনুযায়ী জীবনানন্দ দাশের জন্ম ১৭ ফেব্রুয়ারি, আর
২. এইখানেও
৩. এইখানে
৪. এই লিঙ্কে আর এই লিঙ্কে আর এই লিঙ্কে
৫. এবং এইখানে
- কোনটাই অথেন্টিক না অবশ্য

রাগিব এর ছবি

এখানে একটা কথা কিন্তু সবাই ভুলে যাচ্ছেন। বর্তমানে আমরা ব্যবহার করি বাংলা একাডেমির সংস্কার করা বাংলা পঞ্জিকা। ১৮৯৮ সালে ব্যবহৃত হতো সনাতন পঞ্জিকা। (যাতে মাঝে মাঝে ৩২ দিনেও মাস হতো)। কাজেই সেই পঞ্জিকার ৬ই ফাল্গুন ১৭ই ফেব্রুয়ারি হতেও পারে, আর এখনকার ৬ই ফাল্গুন হতে পারে ১৮ই ফেব্রুয়ারি। ২১শে ফেব্রুয়ারির ক্ষেত্রেও ৮ই ফাল্গুন/৯ই ফাল্গুনের এই ঘাপলাটা আছে।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

নুরুজ্জামান মানিক এর ছবি

হুমম ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

যতদূর ধারণা করি, জীবনানন্দ দাশের ঈশায়ী জন্মতারিখ কেউ টুকে রাখে নাই। ৬ ফাল্গুন ধরেই পালিত হয়েছে। এখন ৬ ফাল্গুন মানে ১৮ ফেব্রুয়ারি। সে অনুযায়ী ১৮ তারিখেই পালন করা উচিত...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তাইতো এর ছবি

আপনারা কে কিভাবে পালন করছেন ওনার জন্মদিন?

ধুসর গোধূলি এর ছবি

- জীবন বাবুকে একটা এসেমেস করে দেয়া যায় না! ভদ্রলোক নিজেই এই ঝামেলার একটা সমাধান জানিয়ে দিক নাহয়। চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

এ তর্কের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ১৭ আর ১৮ দু'দিনই ব্যানারটা থাকুক।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

মণিকা রশিদ এর ছবি

১৮ ই ফেব্রুয়ারী, ৬ই ফাল্গুন বলেই জানি।
____________________________
শান্তিও যদি সিংহের মত গর্জায়, তাকে ডরাই।
--নরেশ গুহ

----------------------------------------------
We all have reason
for moving
I move
to keep things whole.
-Mark Strand

ronita এর ছবি

17 oi February amar biyer tarikh. Jadavpur University-te pawRakalin amar biyer hoy. Amar bibhager Adhyapak-ra biyer tarikh dekhe montobbo korechhilen "Jibananada Das-er jawnmodine biye korbi? bhawdroloker bibahita jiban khub-e aw-shukhi chhilo, kaj-Ta ki bhalo korli?" Amar mone hoy poshchim-bawnge 17oi Februray-e Jibananda-r jawnmodin palon kawra hoy.

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রথম পাতা থেকে সরিয়ে দেওয়া হলো... সবাইকে ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।