পুষ্প বৃক্ষ বিহঙ্গ পুরাণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শনি, ১৮/০৯/২০১০ - ৩:১২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

এক দেশে ছিলো এক রাজা... মস্ত সে রাজা। একদিন তিনি পাইক বরকন্দাজ নিয়ে গেলেন শিকারে। কচি কচি হরিণ মেরে মেরে আহ্লাদে খেতে খেতে দেখেন চারপাশে অনেক বুনো ফুল, দারুণ সুন্দর কিছু ফুল, রাজবাগানেও নেই এমন সুন্দর ফুল। কিন্তু ফুলগুলোর দোষ একটাই, বড্ড ভুলভাবে বেড়ে উঠেছে ওগুলো। পাতাগুলো কেউ ছাঁটে না, গোড়ায় গলদের মতো বিস্তর ঘাস... বুনোফুল যে! তাই দেখে রাজার মন তা তা থৈ থৈ মম চিত্ত।

রাজা বললেন এই বাগান আমার... পেয়াদা বললো হুজুর এ তো বাগান নহে, এ তো বন, জঙ্গল, অনার্য! রাজা বললেন নিকুচি করি বনের, যে জঙ্গলে এতো সুন্দর ফুল ফোটে সে কি এমন হেলায় থাকতে পারে? একে শিক্ষিত আর সুস্থ্য বাগান বানাও...

আকাশে বাতাসে রব উঠিলো "যথা আজ্ঞা জনাব"

দা কোদাল করাত নিয়ে মুহূর্তে হেথায় ঝাঁপিয়ে পড়লো মালীর দল। ঝেঁটিয়ে বিদায় করে দেওয়া হলো আগাছা পরগাছা। বড় বড় বৃক্ষ সব উধাও। ফুলগাছগুলোকেও ছেঁটে ছুঁটে একেবারে ভদ্রলোক বানানো হলো। বাবুরাম সাঁপুরে মালীরা সাপ থুক্কু বাগানকে চোখকাননাকনোখহীন করে তুললো। ৭ রাত ৭ দিনের অক্লান্ত সংস্কারে বন হয়ে গেলো রাজার পোষা নন্দনকানন।

কিন্তু ফুল আর ফোটে না। বাবুরাম সাঁপুরেরা সার দেয়, কীটনাশক দেয়, রাজবদ্যিরা মন্ত্র পড়ে তন্ত্র দেয়... তবু ফুল আর ফোটে না। রাজামশাই বড্ড বিরাগ। গাছের চারপাশে ঘিরিয়া ঘিরিয়া গানের দল কোরাস গায় 'ফুলে ফুলে ঢলে ঢলে...' কিন্তু ঢলিয়া দূরে থাক, টলিয়াও পুষ্প ফোটে না। নাচের দল নর্তন কুর্দন করে, আবৃত্তিকার মড্যুলোশন সহযোগে আবৃত্তি করে 'ফুল ফোটে তাই বল আমি ভাবি পটকা' কিন্তু তবু ফুল ফোটে না, কেবল ব্যাটার মাথার উপর চটকা পড়ে।

পাথুরে বদ্যিবুড়ো এসে দেয় বদ বুদ্ধি... হীরে জহরতে মুড়িয়ে দেওয়া হয় গাছ... তবু ফুলের দেখা নেই। মন্ত্রীমশাই গর্দান বাঁচাতে চিত্রকর দিয়ে হরেক রঙের ফুল আঁকিয়ে গাছে গাছে থুয়ে থুয়ে দেন... আর রাজার কানে কানে বলেন- দেখুন দেখুন, বড্ড মনোহর। রাজা চেঁচিয়ে বলেন- সুবাস কোথায় রে পামর! ধর ব্যাটাকে ধর!

চৌদিক থেকে আসে পুষ্পবিশারদ, বৃক্ষবিশারদ। অণুবিক্ষণ তনুতিক্ষণ যন্ত্র নিয়ে ফুলের রেনু পরমেনু ঘুঁটে খায়, কিন্তু তবু কেউ কুল কিনারা পায় না। সভাকপি পদ লিখেন ক্রন্দিয়া ক্রন্দিয়া-

'তোমাকে পাওয়ার জন্যে, হে ফুল

তোমাকে পাওয়ার জন্যে

আর কতোবার কাঁদতে হবে অশ্রুগঙ্গায়?

আর কতোবার সইতে হবে রাজদণ্ডবদাহন?"

তবু ফুল নাহি ফোটে। অবশেষে এলো এক কবি... সে কবির বড্ড উদাসীন রোগ। গাছগুলোর দিকে একবার তাকিয়েই বললো- রাজামশাই ওদের বড্ড অযত্ন হচ্ছে। 

রাজামশাই হা রে রে রে করে উঠলেন... অযত্ন বলতে? গাছের শিরা উপশিরা পর্যন্ত হীরে জহরতে বাঁধিয়ে দিয়েছি। সারটা, কীটনাশকটা খাচ্ছে গোগ্রাসে গোগ্রাসে... অযত্ন কোথায় হে?

উদাস কবি বললেন- কুত্তার পেটে কি ঘি হজম হয় গো রাজা?


মন্তব্য

শাহেনশাহ সিমন এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি

লেখা (গুড়) হইসে দেঁতো হাসি
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধইন্যা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সচল জাহিদ এর ছবি

অনেক পুরোনো শিক্ষা নতুন করে উপস্থাপন করলে। ভাল লাগল। একখান (গুড়) নেও। রূপক কিছু আছে নাকি !!

----------------------------------------------------------------------------
এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি
নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।


এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি, নবজাতকের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।
ব্যক্তিগত ওয়েবসাইট
কৃতজ্ঞতা স্বীকারঃ অভ্র।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরে না, কোনো রূপক নাই... এইটা হুদাই পোস্ট
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

কোন কারণ নেই তবুও 'হুদাই' মনে হলো আমাদের দেশের শিক্ষাব্যবস্থার সাথে লেখাটার কোথায় যেন মিল আছে!



তারাপ কোয়াস

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

খাইসে... না রে ভাই... এইটা হুদা হুদাই
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তিথীডোর এর ছবি

'পুষ্প, বৃক্ষ ও বিহঙ্গ পুরাণ', এ লাইনটা বোধহয় কনফুসিয়াসের কোন ব্লগে পড়েছি... এ নামে কোন বই আছে কি?

নজু ভাই, পোস্টে (গুড়) (নুতন ইমো কাজে লাগাই দেঁতো হাসি)
ইয়ে, আমি 'সুকুমারের' বেজায় ভক্ত! সাঁপুরে >সাপুড়ে আর 'ফুল ফোটে তাই বলো >বল! আমি ভাবি পটকা!' এ দুটো শুধরে দিন প্লিজ! হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ হইলো আহমদ ছফার বিখ্যাত এক উপন্যাস। আমি এখান থেকে এবং উড়ায়া দিছি।
সাঁপুড়ের মাথায় চন্দ্রবিন্দুটা ভুল... আর বলরে আমি সবসময় বলো-ই লিখি... অভ্যাসগত ভুল হয়ে গেছে...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ও আচ্ছা... বানানের জন্য বিশেষ ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কৌস্তুভ এর ছবি

তোতাকাহিনীর মডার্ন ভার্সনে (গুড়)

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এতো গুড় কেন? পোস্টে তো পিঁপড়া উঠবো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসপ্তক এর ছবি

আমার পক্ষ হতেও এক চাকা (গুড়)
.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

ইস ! যদি একশ' আটটি ভোট দিতে পারতুম!
রোমেল চৌধুরী

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইয়ে মানে ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

ক্ষ্যাপলেন ক্যা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ক্ষেপি নাই তো... পয়লায় যা লেখতে চাইছিলাম সেইটা হইতেছিলোনা। তারপরে কী কী যেন হয়ে গেলো... পুরা জগাখিচুড়ী... মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

গুর্খাল্যান্ড বানায়া ফেললেন দেখি চোখ টিপি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

সুখাদ্য ও সহজপাচ্য। ধন্যবাদ।

অমিত্রাক্ষর
অমিত্রাক্ষর@জিমেইল ডট কম

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সংসপ্তক এর ছবি

নজরুল ইসলাম লিখেছেন:
গুর্খাল্যান্ড
!!
দেঁতো হাসি

.........
আমাদের দুর্বলতা, ভীরুতা কলুষ আর লজ্জা
সমস্ত দিয়েছে ঢেকে একখণ্ড বস্ত্র মানবিক;
আসাদের শার্ট আজ আমাদের প্রাণের পতাকা

খেকশিয়াল এর ছবি

গুর্খাল্যান্ড = গুড় খা ল্যান্ড দেঁতো হাসি

লেখায় মজা প্লাম

------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

অতিথি লেখক এর ছবি

"হুদাই পোস্ট" ভাল্লাগছে।

জহিরুল ইসলাম নাদিম

ওডিন এর ছবি

হ'

হুদাই পোস্ট ভাল্লাগলো।
______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

সাবিহ ওমর এর ছবি

সবাই (গুড়) দিচ্ছে, আমি দিলাম উত্তম জাঝা!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।