নটীমাতৃক: একটি উপন্যাস পাঠের অভিজ্ঞতা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি
লিখেছেন সৈয়দ নজরুল ইসলাম দেলগীর (তারিখ: শনি, ০২/০৭/২০১১ - ৬:২০অপরাহ্ন)
ক্যাটেগরি:

১.
ছোটবেলায় গ্রামে বেড়াতে গিয়ে শব্দটা প্রথম শুনি... একজন আরেকজনকে গালি দিচ্ছে "নডীর পুত" বলে। তখনো জানি না নডী বা নটী কী। তারচেয়ে শহুরে ভার্সনটাই বেশি বোধগম্য, "খানকির পোলা"। ততদিনে এর অর্থ জেনে গেছি, চিনে ফেলেছি "খানকি"দের।
নটী আর বেশ্যায় তবু তফাত আছে। বেশ্যা শুধুই দেহ ব্যাবসায়ী, নটী শিল্পীও অবশ্য। বাবুসমাজের সম্ভ্রান্তরা খুব করে নটী পুষতেন, শুধু দেহে তৃপ্তি ছিলো না, চাই নাচ গান জানা নটী। নটীসম্ভোগ তখন কোনো গোপন ব্যাপার ছিলো না। ছিলো সম্ভ্রান্তপনা প্রকাশের হাতিয়ারও। শিবনাথ শাস্ত্রী তাঁর "রামতনু লাহিড়ী ও তৎকালীন বঙ্গসমাজ" বইতে লিখেছেন- "সে সময়ের যশোহর নগরের বিষয়ে এরূপ শুনিয়াছি যে, আদালতের আমলা, মোক্তার প্রভৃতি পদস্থ ব্যক্তিগণ কোনোও নবাগত ভদ্রলোকের নিকটে পরস্পরকে পরিচিত করিয়া দিবার সময়ে- ‘ইনি ইহার রক্ষিতা স্ত্রীলোকের পাকা বাড়ি করিয়া দিয়াছেন, এই বলিয়া পরিচিত করিতেন। রক্ষিতা স্ত্রীলোকের পাকাবাড়ি করিয়া দেওয়া একটা মান-সম্ভ্রমের কারণ ছিল"।
নটীদারের অনেক মান সম্ভ্রম থাকলেও কোনো মান সম্ভ্রম ছিলো না নটীর! নটী নটীই... তাকে ভোগ করা চলে, কিন্তু তবু সে ঘৃণ্য পরিত্যজ্য।

তেমনি এক নটী নূরজাহান, তাঁকে গুলনাহার নামে আঁকেন স্বকৃত নোমান, তাঁর "রাজনটী" উপন্যাসে।

২.
বর্তমানে কুমিল্লার শহর গোমতীর পাড়ে আছে এক মসজিদের ধ্বংশাবশেষ। কিছু স্তম্ভ এখনো দাঁড়িয়ে আছে... সাপ খোপের আস্তানা। লোকজন দেখতে যায়, কিন্তু প্রায় দুইশত বছর আগে স্থাপিত এই মসজিদে কখনো কেউ নামাজ পড়েনি। সম্ভবত এটাই পৃথিবীর একমাত্র মসজিদ যেখানে কোনো নামাজ আদায় হয়নি কোনোদিন!

কেন?

কারন এটা নটীর মসজিদ। এই মসজিদ তৈরি হয়েছিলো নূরজাহানের টাকায়। যে নূরজাহান ছিলেন একজন নটী। নটীর দান গ্রহণ করা চলে, সম্ভোগ চলে, কিন্তু নটীর অর্থে তৈরি মসজিদে নামাজ আদায় করা চলে না। পাপ হয়। নটী যে পাপীস্য পাপী! নিজস্ব পাপ ঢাকতে আমরা তো সর্বদাই অন্যের পাপ জাহির করি, তাই না?

৩.
এই নটী নূরজাহান আর তাঁর প্রতিষ্ঠিত মসজিদের গল্পই স্বকৃত নোমান তুলে ধরেছেন তাঁর চতুর্থ উপন্যাস "রাজনটী"তে। এর আগে স্বকৃত নোমান লিখেছেন তিনটি উপন্যাস- "নাভি", "ধুপকুশী" আর "জলেস্বর"। এছাড়া "প্রাচ্যের ভাব আন্দোলনের গতিধারা" আর "খ্যাতিমানদের শৈশব" নামেও তাঁর দুটি বই আছে। এগুলোর কোনোটাই আমার পড়া হয়নি।
বিশ্বস্ত পাঠকের কাছে প্রচুর শংসাবাক্য শুনে এই বইটা পড়তে বসলাম। পড়ে বুঝলাম প্রকৃত পাঠক কখনো ভুল বলে না।

৪.
ঘটনা যা জানা যায় তা খুবই সামান্য। মসজিদটা এখনো অস্তিত্ববান। শহর গোমতীর পাড়ে গেলে একটু জিজ্ঞেস টিজ্ঞেস করলেই খোঁজ পাবেন মসজিদটার। দেখতে পাবেন কিছু স্তম্ভ শুধু দাঁড়িয়ে আছে। কিন্তু এর ভেতরকার কান্না হয়তো শুনতে পাবেন না। যে "আল্লাহর ঘর" নটীর কারণে পরিত্যক্ত, সেই আল্লাহর ঘর এখন সাপের আস্তানা।
সেই মসজিদের কাছেই বাড়ি কবি পিয়াস মজিদের। এই উপন্যাসের তথ্য সংগ্রহেও আছে তাঁর অবদান। পিয়াসের কাছেই জানলাম নূরজাহান সম্পর্কে বেশি কিছু জানার উপায় আর নেই। তাঁর নটী পরিচয় ছাড়া আর কোনো পরিচয় খুব একটা জানা যায় না। তবু স্বকৃত নোমান নামেন তাঁর পরিচয় উদ্ধারে। লোকপুরাণ সংগ্রহ করেন, সীমান্ত প্রহরীর চোখ ফাঁকি দিয়ে পৌঁছে যান ত্রিপুরায়, রাজপ্রাসাদে... যেখানে নূরজাহান একদা ছিলেন রাজনটী।
ইতিহাস খুঁড়ে খুঁড়ে বের করেন ত্রিপুরা রাজ্য... এককালে যার নাম ছিলো জাজিনগর। সেই রাজ্যের রাজা দ্বিতীয় রাজধরমাণিক্য... শহর কুমিল্লা... একসময় যার নাম ছিলো কমলাঙ্ক... খুঁজে খুঁজে বের করেন। যতোটুকু জানা যায়... সেগুলোর পাশে যোগ করতে থাকেন নিজস্ব চিন্তা আর কল্পনার জগত। নূরজাহানকে তৈরি করেন গুলনাহার চরিত্রে। আশেপাশে যোগ হয় সেই সময়ের আর্থ সামাজিক চিত্র। একে একে যোগ হয় উপন্যাসের অন্য অন্য চরিত্রগুলো... দোদেল হামজা, হায়াত, ইমাম, জালাল মির্জা, অজয় পণ্ডিত... গুলনাহারের মা বাবা তিন বোনরা...
সবই কল্পনা। স্বকৃত নোমান এখানে কথক বই কিছু না। সত্যটাকে মূলে রেখে তিনি বয়ান করে যান সোয়া দুইশত বছরের প্রাচীন এক গল্পগাঁথা। কিন্তু পদে পদে বলে যান ঘটনাটা সোয়া দুইশত বছরের প্রাচীন হলেও বাস্তবতাটা এখনো বর্তমান।

৫.
বাংলা উপন্যাস নির্মাণের প্রাচীণ সেই স্বর্ণযুগের পর বেশ হতাশাময় পরিস্থিতি ছিলো... কিন্তু আড়ালে আবডালে কেউ কেউ চেষ্টা করে যাচ্ছেন জনপ্রিয় ধারার বাইরে নতুন কিছু নির্মানের। হরিশংকর জলদাসের "জলপুত্র" পড়ে মুগ্ধ হয়ে ভাবি এবার বুঝি কাটবে আঁধার। কিন্তু তাঁর সাম্প্রতিক "কসবি" পড়ে হতাশ হই। সেই হতাশা কাটিয়ে দেয় ইমতিয়ার শামীমের উপন্যাস "আমাদের চিঠিযুগ কুউউ ঝিকঝিক"। আমাদের প্রিয় সচল হাসান মোরশেদের "শমন শেকল ডানা" পড়ে আশাটা চাগিয়ে ওঠে। পাঠক আমি অপেক্ষা করে থাকি তাঁর পরবর্তী উপন্যাসের জন্য।
আমার ভালো লাগে... নতুন সুন্দর দিন আসছে... আসছে... স্বকৃত নোমান যোগ হয় আমার তালিকায়

৬.
স্বকৃত নোমানের কল্পনার ঢঙটা আমার ভালো লেগেছে। উপন্যাসটা শুরু হয়েছে একটা ঝলমলে চরক মেলার পর থেকে
গুলনাহার হেঁটে ফিরছেন সেই মেলা থেকে, একাকী... যার নির্দিষ্ট একটা গন্তব্য আছে কিন্তু গন্তব্যের হদিস সে জানে না। যেন উৎসবের শেষ থেকে শুরু এই উপন্যাস। গুলনাহার অথবা নূরজাহানের উজানপর্ব শেষ হয়ে যা ভাটির দিকে যায়... গুলনাহার চেষ্টা করে অতীত ভুলে প্রায়শ্চিত্ত [!] করতে। দান সেবা মসজিদ গড়েও নটী পরিচয় মুছতে পার না। সমাজে সে মানুষ না... নটীই থাকে। উপন্যাসের শেষ হয় আবার উজানে... শিল্পী নটী গুলমেহের আবার পথ হাঁটে পানামনগরের উদ্দেশে... যেখানে সে নটীই হবে আবার...

৭.
এটা কোনো রিভিউ বা সমালোচনা না... পাঠক হিসেবে উপন্যাস পাঠের সামান্য প্রতিক্রিয়া মাত্র। স্বকৃত নোমান আমাকে বাধ্য করেছেন তাঁর পূর্ববর্তী উপন্যাসগুলো পড়তে... আর নতুন উপন্যাসের জন্য অপেক্ষা করতে


মন্তব্য

ধৈবত(অতিথি) এর ছবি

প্রথমে বলতে চাই, 'খানকি' বানান ভুল হইল মনে হয় চিন্তিত
লেখা দারুণ হয়েছে, অনেক তথ্য জানলাম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

দুঃখ প্রকাশ করছি... বানানটা যে ভুল তা আপনার মন্তব্য পড়ে একজনকে ফোন করে জানলাম... ধন্যবাদ... ঠিক করছি

______________________________________
পথই আমার পথের আড়াল

সুমন চৌধুরী এর ছবি

পড়তে হবে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বদ্দার মন্তব্য পেয়েই ধন্য

______________________________________
পথই আমার পথের আড়াল

আশফাক এর ছবি

প্রচেষ্টা হিসেবে ভালোই বলতে হবে।
লেখকের জন্য শুভকামনা

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

______________________________________
পথই আমার পথের আড়াল

নৈষাদ এর ছবি

আলোচনা পড়ে মনে হল... পড়তে হবে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ

______________________________________
পথই আমার পথের আড়াল

মন মাঝি এর ছবি

নটী বা বাইজিদের জীবন নিয়ে বাংলায় খুব বেশী উপন্যাস নেই বোধহয়। আমার অন্তত এই মুহূর্তে সুনীলের 'প্রথম আলো' ছাড়া আর কোন নাম মাথায় আসছে না। এবং সেখানেও তো ওটা মুখ্য বিষয় নয়, নেহাতই সাইড শো।

ব্যতিক্রমী বিষয় নিয়ে নিরীক্ষা প্রবণতা বোধহয় কমই আমাদের এখানে। রিভিউটার জন্য ধন্যবাদ। আজিজে পাওয়া যাবে বইটা ?

****************************************

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আজীজে পাওয়া যাবে...

______________________________________
পথই আমার পথের আড়াল

রিমি দিও এর ছবি

সামান্য প্রতিক্রিয়া অসাধারণ লাগলো...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ইয়ে মানে... ধন্যবাদ...

______________________________________
পথই আমার পথের আড়াল

ছাইপাঁশ এর ছবি

আপনার লেখা পরে আগ্রহ জাগল। কোথায় পাওয়া যাবে বইটি?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আজীজে পাবেন আশা করি

______________________________________
পথই আমার পথের আড়াল

শাহীন হাসান এর ছবি

বেশ লাগলো! পড়ে দে‌খবো..

....................................
বোধহয় কারও জন্ম হয় না, জন্ম হয় মৃত্যুর !

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ শাহীন ভাই

______________________________________
পথই আমার পথের আড়াল

ওডিন এর ছবি

'কসবি' আমারো ভালো লাগে নাই ।

রিভিউ দুর্দান্ত নজরুল ভাই। পড়ার ইচ্ছা জাগলো হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পড়ে ফেলেন

______________________________________
পথই আমার পথের আড়াল

সুহান রিজওয়ান এর ছবি

অনেকের কাছেই শুনেছি, বইটা 'ভিন্ন' ধারার হয়েছে। এই প্রচেষ্টাকেই সাধুবাদ।

আপনার রিভিউ পড়েই যোগাযোগ করলাম একজনের সাথে, দেখি- কাল বইটা পাই কি না।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হ, আমি আসলে এই প্রচেষ্টাকেই সাধুবাদ দিতে চাই

______________________________________
পথই আমার পথের আড়াল

রণদীপম বসু এর ছবি

যাক্, অন্তত একটা বোঝা কমলো ! রিভিউ তো চমৎকার হয়েছেই, তবে নজু ভাইকে কৃতজ্ঞতা জানাচ্ছি এ জন্যে যে, নোমানকে কথা দিয়েও সময়াভাবে যে কাজটা করতে পারি নি, নজু ভাই সেটা দারুণভাবে করে দিয়েছেন।
নজু ভাইর জন্য কোঞ্চিপার মাশরুম বরাদ্দ হইলো, তবে সাথে অন্য কেউ নয়। হা হা হা !

তবে যে কথা না বললেই নয়, যা নজু ভাইর লেখায়ও এসেছে, নোমানের কলমকে আমি তাঁর উপন্যাস লেখার আগে থেকেই জানি, অন্য রকম। আর দৃষ্টি, শেকড়ের দিকে। যা অন্য যে কোন লেখক থেকে নোমানকে পার্থক্য করে দেয়। বলা হয়তো বাহুল্য হবে না যে, আমি আমাদের সাহিত্যের আগামী দিনের এক সফল কথাশিল্পীর ছায়া দেখি তাঁর মধ্যে। তাছাড়া সেলিম আল দীনের সাহচর্যে থেকে নিজেকে শানিয়েছে না !!

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

মাশরুম জিন্দাবাদ..
আমি উনাকে চিনতাম না... পোস্ট দেওয়ার পরে যোগাযোগ হলো

______________________________________
পথই আমার পথের আড়াল

রোমেল চৌধুরী এর ছবি

'গ্রন্থালোচনা' কিম্বা 'পাঠ প্রতিক্রিয়া' বলে মনে হলো কই? 'গ্রন্থালোচনা' হলে সংক্ষিপ্ত পরিসরে উপন্যাসটির 'সাহিত্যমূল্য বিচার' আর 'পাঠ প্রতিক্রিয়া' হলে এটির পাঠ পাঠকদের কোন নতুন অভিজ্ঞানে অভিসিক্ত করবে বোধকরি তা বলা প্রয়োজন ছিল। পাঁচ নম্বর অনুচ্ছেদের প্রথম বাক্যটি বাদ দিলে বাকি অনুচ্ছেদটি অপ্রাসঙ্গিক বলে মনে হয়। প্রাসঙ্গিক হতো যদি এখানে গল্পগাথা অবলম্বনে সমসাময়িক আরো কিছু উপন্যাসের উল্লেখ আসতো। ছয় নম্বর অনুচ্ছেদটি যত্নরচিত। রাতভর নাচের জলসায় সর্বাঙ্গে নাচের মুদ্রার অবিশ্বাস্য ফুলঝুরি ফুটিয়ে জলসা শেষে ফেরার সময় বাঈজীর শরীরে ও মনে যেমন একরাশ ক্লান্তির ভার নেমে আসে, চরকের উৎসব শেষে ফেরার সাথে তা স্বাচ্ছন্দ-তুলনীয় ও অভূতভাবিত বটে! হাসি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পাঠ প্রতিক্রিয়া কেন একই ফর্মেটে হতে হবে?
প্রতিক্রিয়া তো একেকজন একেকভাবেই প্রকাশ করবে, তাই না?

______________________________________
পথই আমার পথের আড়াল

আয়নামতি1 এর ছবি

দারুণ লেখেছেন উত্তম জাঝা!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ

______________________________________
পথই আমার পথের আড়াল

রাতঃস্মরণীয় এর ছবি

বইটা পড়তে হবে। ঢাকায় ফিরেই আজিজে হানা দেবো। ধন্যবাদ নজরুল ভাই। চলুক

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পড়ে ফেলেন

______________________________________
পথই আমার পথের আড়াল

অদ্রোহ এর ছবি

খুব সম্ভবত হুমায়ুন আহমেদের মধ্যাহ্নতে নটিবাড়ি শব্দটার উল্লেখ ছিল, কাহিনিতেও কিছুটা আভাস ছিল। পড়ার উদ্দেশ্য জাগাতে পেরেছেন, আপনার রিভিউ সার্থক হাসি

--------------------------------------------
যদ্যপি আমার গুরু শুঁড়ি-বাড়ি যায়
তথাপি আমার গুরু নিত্যানন্দ রায়।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পড়ে ফেলেন

______________________________________
পথই আমার পথের আড়াল

শ্রীকৃষ্ণ এর ছবি

আমার মোটে তিনটি রাঁড়... সমাজে আমার কোনও মান-ইজ্জত থাকে না...... "টিনের তলোয়ার"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আহারে... টিনের তলোয়ারের কথা মনে করায়ে দিলেন... অসাধারণ

______________________________________
পথই আমার পথের আড়াল

রিসালাত বারী এর ছবি

আপনার একটা রিভিউ পড়েই এবার বইমেলায় হরিসংকর জলদাসের সবকটা বই কিনে ফেলেছি। কসবি আপনাকে হতাশ করেছে শুনে আমিও পড়ার আগেই হতাশ হলাম। এইসব একারনেই বলা যে, আপনার রিভিউ আমাকে বইটা কিনতে পর্যাপ্ত উৎসাহ দেয়। হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এটা পড়ে ফেলেন... ভালো লাগবে আশা করি...

______________________________________
পথই আমার পথের আড়াল

নীড় সন্ধানী এর ছবি

কেউ একজন আগে পড়ুক, আলোচনা লিখুক, তারপর বইটা কেনা হোক। এই পদ্ধতিতে বইকেনার অপচয় থেকে বাঁচতে চাই। আপনার পাঠাভিজ্ঞতা খুব কাজে দেয় এসব ক্ষেত্রে। আরো পাঠাভিজ্ঞতা চাই হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পড়ারই তো সুযোগ সময় হয় না... পাঠাভিজ্ঞতা কোথায় পাবো? মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

পান্থ রহমান রেজা এর ছবি

বইমেলাতেই এই উপন্যাসের কথা কাকে কাকে জানি কইছিলাম কিনতে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আগে অনেকেই বলেছে, কিন্তু কেনা হচ্ছিলো না... সেদিন কিনে পড়ে ফেললাম

______________________________________
পথই আমার পথের আড়াল

রিফাত ফারজানা (অতিথি লেখক) এর ছবি

উপন্যাস পাঠ পরবর্তী এই লেখাটি অসাধারন। যেকারনে আপনার লেখা পড়ে বইটি কেনার প্রতি আগ্রহ বোধ করছি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

অশেষ ধন্যবাদ

______________________________________
পথই আমার পথের আড়াল

কবি-মৃত্যুময় এর ছবি

পাঠ প্রতিক্রিয়া এতটাই চমৎকার হয়েছে যে আমরা সবাই কিনতে আগ্রহী হয়ে উঠেছি...........স্বকৃত নোমানকে পরিচয় করিয়ে দেবার জন্য ধন্যবাদ নজরুল ভাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

কিনে ফেলেন... নতুন যারা চেষ্টা করছে ভালো কিছু করার, আমরা উৎসাহ না দিলে চলবে?

______________________________________
পথই আমার পথের আড়াল

কবি-মৃত্যুময় এর ছবি

না নজরুল ভাই চলবে না। হাসি

তানিম এহসান এর ছবি

বইটা পড়বো! আর পড়ানেরা পেছনে এই জায়গাটাটুকু করে দেয়ার জন্য ধন্যবাদ। আরো বেশ কিছু বই এর নাম জানলাম। ধন্যবাদ সবাইকে!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ

______________________________________
পথই আমার পথের আড়াল

বইখাতা এর ছবি

নূরজাহানের ঐ মসজিদের কথা আগেও কোথায় যেন শুনেছি বা পড়েছি। ঠিক মনে করতে পারছি না কোথায়। তখন থেকেই এই সম্পর্কে আরো জানার কৌতূহল ছিল। বইটার জন্য আগ্রহবোধ করছি। সময় ও সুযোগ পেলেই সংগ্রহ করে ফেলবো।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত একটা ফিচার দেখেই ব্যাপারটা প্রথম জানেন স্বকৃত নোমান। হয়তো আপনিও সেখানেই পড়ে থাকতে পারেন

______________________________________
পথই আমার পথের আড়াল

পুতুল এর ছবি

নজু ভাই মসজিদটা দেখেছি মনে হয়।

কখনো দেশে যাওয়ার সৌভাগ্য হলে আপনাকে নিয়ে বই কিনতে যাব।

তবে অনেক অনেক আগে সম্ভবত নাইন টেইনে পড়ার সময় আগে-পি্ছের কয়টা পাতা ছেড়া একটা বই পেয়েছিলাম। কয়েক পৃষ্ঠা পর পর লেখা দেখেছিলাম "জনপদ বধু"। সেই থেকে আন্দাজ করছি বইটার নাম জনপদ বধু। তখন আমার বয়সন্ধিক্ষণের পোক্ত সময়। প্রায়ই ভাবতাম একজন জনপদ বধুকে বউ করবো। এতো ভাল লেগেছিল সেই জনপদ বধুর নটি-কে। পড়ে অনেক খুঁজেও জনপদ বধু নামের কোন উপন্যাসের সন্ধান পাইনি।

পেলাম এই জনপদ বধুদের নিয়ে লেখা মিলনের "টোপ"। "জনপদ বধু"-র থেকে অনেক পড়ের সে টোপ খুব ভাল লেগেছে তা বলতে পারব না। কিন্তু ইংলিশ রোডের মেয়ে গুলোর জীবনটা ভালই ধরা পড়েছে।

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমারে নিয়া যাবেন বই কিনতে? তাইলেই হইছে... আমার তো সব বই কিনে ফেলতে ইচ্ছে হয় মন খারাপ

______________________________________
পথই আমার পথের আড়াল

অপছন্দনীয় এর ছবি

ভালো আগ্রহ তৈরী করলেন বইটা পড়ার জন্য... হাসি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ধন্যবাদ... পড়ে ফেলেন

______________________________________
পথই আমার পথের আড়াল

মাহবুব লীলেন এর ছবি

পড়া হয়নি বইটা

ফাহিম হাসান এর ছবি

চমৎকার। এখনই বইটা পড়তে ইচ্ছা হচ্ছে।

তারেক অণু এর ছবি

আলোচনা ভাল লাগল। এখন বইটা পাই কোথায়!!

অতিথি লেখক এর ছবি

অনু'দা
http://www.rokomari.com/book/28522
এই ওয়েবসাইটের সংগ্রহ বিশাল।

-- ঠুটা বাইগা

হাওয়াইমিঠাই এর ছবি

অসাধারণ অসাধারণ এবং অসাধারণ ......

স্যাম এর ছবি

আপনার লেখা পড়ে ভাল লাগল - মাত্র অর্ডার করলাম রকমারি তে হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।