তিনজন যন্ত্রী

রোমেল চৌধুরী এর ছবি
লিখেছেন রোমেল চৌধুরী [অতিথি] (তারিখ: মঙ্গল, ৩১/০৫/২০১১ - ৮:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

অকস্মাৎ দেয়াল থেকে খসে পড়লো ছবি
ফ্রেম ভেঙে চারদিকে ছিটকে গেলো
টুকরো টুকরো কাঁচ এলোমেলো গন্তব্যে।
বর্শার ফলার মতো ইতস্তত:
আটকে থাকা কাঁচের বাঁধা পেরিয়ে,
সন্তর্পণে কিছু শো’পিসের চোখ এড়িয়ে
নামলো তিন যন্ত্রী―
একজন চিত্রকর আর দুজন কবি।

অবশ্য কিছুক্ষণ তাঁরা বিস্ময়ে নিঃশব্দ
জেল-মুক্ত কয়েদির মতো বুক ভরে
মুক্ত বাতাসের ঘ্রাণ শুষে নিলো
অনেক দিনের পরে!
নিপুণ বাদন ছেড়ে সোফায় এলিয়ে দেহ
একটু জিরিয়ে নিতে না নিতেই
ফিরে পাওয়া জীবনকে
তুখোড় ইয়ার ভেবে সস্নেহে তাকালো আমার দিকে
বিশ শতকের স্মৃতিগন্ধী বুদবুদ
ছোট ছোট কিউবের ধরনে
অদ্ভুত ছড়িয়ে গেল চারদিকে, মননে বেজে উঠলো গান;
তাঁদের দেহের প্রতিটি কিউব যেন
একঘেয়ে বাদনের দীর্ঘ ক্লান্তি কিম্বা আলস্য ঝেড়ে ফেলে
মিলিত হলো আনন্দিত সংশ্লেষে।

“ভাঙল কি কিছু?”
গিন্নী ছুটে আসে সাজানো ড্রয়িং রুমে।
আহা সে কি ব্যথা পায় বনেদী শখের অপমৃত্যু দেখে?
ফের বাঁধিয়ে দিতে হবে জানি আমি নিশ্চিত
তিন যন্ত্রী ফের চলে যাবে ক্লান্তির কারাগারে
শুধু রেখে যাবে কিছু বুদবুদ
লাল-সাদা-নীল-কমলা-হলুদ।

পাদটীকা

  • ১. পিকাসোর আঁকা 'থ্রী মিউজিশিয়ান' ছবিটি সিন্থেটিক কিউবিজমের উদাহরণ হিসেবে আজো বহুল আলোচিত।
ছবি: 
25/08/2010 - 6:14pm

মন্তব্য

ধৈবত(অতিথি) এর ছবি

চলুক

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ ভাই।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

ছবিটা কার?


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

রোমেল চৌধুরী এর ছবি

পাদটীকা জুড়ে দিতে ভুলে গিয়েছিলাম। ছবিটি পিকাসোর আঁকা। 'থ্রী মিউজিশিয়ান' নামে পরিচিত। এ ছবিটি সিন্থেটিক কিউবিজমের উদাহরণ হিসেবে আজো বহুল আলোচিত। স্যুরিয়ালিজম আসবার আগে কিউবিজমেরই ছিল জয়-জয়াকার। আদ্রেঁ ব্রেতোঁ নিয়ে এলেন স্যুরিয়ালিজম, শুরুতে চিত্রকলা জুড়ে দানা বাঁধল সে আন্দোলন। পরে চিত্রকলা ছাপিয়ে সাহিত্যের পরতে পরতে ঢুকে পড়ে ফলালো সোনালি ফসল।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

কবি-মৃত্যুময় এর ছবি

অবশ্য কিছুক্ষণ তাঁরা বিস্ময়ে নিঃশব্দ
জেল-মুক্ত কয়েদির মতো বুক ভরে
মুক্ত বাতাসের ঘ্রাণ শুষে নিলো
অনেক দিনের পরে!
নিপুণ বাদন ছেড়ে সোফায় এলিয়ে দেহ
একটু জিরিয়ে নিতে না নিতেই
ফিরে পাওয়া জীবনকে
তুখোড় ইয়ার ভেবে সস্নেহে তাকালো আমার দিকে
বিশ শতকের স্মৃতিগন্ধী বুদবুদ
ছোট ছোট কিউবের ধরনে
অদ্ভুত ছড়িয়ে গেল চারদিকে, মননে বেজে উঠলো গান;
তাঁদের দেহের প্রতিটি কিউব যেন
একঘেয়ে বাদনের দীর্ঘ ক্লান্তি কিম্বা আলস্য ঝেড়ে ফেলে
মিলিত হলো আনন্দিত সংশ্লেষে।

খুব ভালো লাগল স্তবকটি। বিষয়বস্তুও ভালো লেগেছে।

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, ভাই।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ, ভাই।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নীড় সন্ধানী এর ছবি

চমৎকার কবিতা! (গুড়)

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ জানাই!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

পাগল মন এর ছবি

কবিতার শানে-নুযুল আর কবিতা দুটোই ভালো লাগলো।

------------------------------------------
হায়রে মানুষ, রঙিন ফানুস, দম ফুরাইলে ঠুস
তবুও তো ভাই কারোরই নাই, একটুখানি হুঁশ।

রোমেল চৌধুরী এর ছবি

ধন্যবাদ বৎস, বর দিলাম তুমি শতায়ু হও!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

কৌস্তুভ এর ছবি

অনেকদিন পর সচলে এসে রোমেল ভাইয়ের কবিতা পড়লাম। হাসি

রোমেল চৌধুরী এর ছবি

কৌস্তুভ ভাইয়ের আগমন, শুভেচ্ছা স্বাগতম!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

চলুক

রোমেল চৌধুরী এর ছবি

হাসি

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।