১০ এপ্রিলের সকালে যে দুর্ঘটনা স্তব্ধ করে দিল সারা বিশ্বকে

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি
লিখেছেন নিয়াজ মোর্শেদ চৌধুরী (তারিখ: রবি, ১১/০৪/২০১০ - ১:২০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto

আজ ১০ এপ্রিল ইউরোপের সকালটা ছিল অন্য আর দশটা দিনের মতই। খুব চুপচাপ, নিরিবিলি। উইকএন্ড থাকায় অনেকেই একটু বেলা করে ঘুম থেকে উঠেছেন। তারপর সকালে যখন টিভিতে বা ইন্টারনেটে সংবাদের দিকে তাকান তখন সবাই শোকে বিমূঢ় হয়ে পড়েন। এমন একটা সংবাদ যা মুহূর্তে স্তব্ধ করে দেয় সবাইকে।

আজ সকালে গ্রিনিজ মান সময় প্রায় সাতটার সময় রাশিয়ায় প্লেন ক্র্যাশে পোল্যান্ডের প্রেসিডেন্ট, ফার্স্ট লেডি, একজন প্রাক্তন প্রেসিডেন্ট, সিনেটের ডেপুটি স্পিকার, সংসদের ডেপুটি স্পিকার, সেনাবাহিনীর প্রধান, নৌবাহিনীর প্রধান, বিমানবাহিনীর প্রধান, ন্যাশনাল সিকিউরিটি বুরোর প্রধান, পররাষ্ট্র মন্ত্রী, সংস্কৃতি মন্ত্রী, জাতীয় ব্যাঙ্কের প্রেসিডেন্ট সহ বেশ কয়েকজন জাতীয় সংস্থার প্রধান এবং ১৫-২০ জন সংসদ সদস্য সহ ৮৮ জন রাজনৈতিক এবং গুরুত্বপূর্ণ সরকারি কর্মকর্তা নিহত হয়েছেন। এছাড়াও ক্রু সহ মোট নিহতের সংখ্যা ৯৬ জন। তারা Katyn massacre -এর সত্তুরতম বর্ষপূর্তি অনুষ্ঠানে অংশ নিতে রাশিয়া যাচ্ছিলেন। কিন্তু হায়, তখন তারা জানতেন না এরপর থেকে পোল্যান্ড তাদেরই স্মরণ করবে প্রতি বছর এই দিনে।

এখন পর্যন্ত যতটুকু খবর পাওয়া গিয়েছে তাতে জানানো হয়েছে যে দুর্ঘটনার কারণ “ক্রুর ত্রুটি”। তবে রাশিয়া এবং পোল্যান্ডের গোয়েন্দা বিভাগ বিশেষ তৎপরতা শুরু করেছে কারণ উদঘাটনে। বিবিসি থেকে জানলাম এখন পর্যন্ত সরকারি ভাবে কোন কারণ জানানো হয়নি। পোল্যান্ডের প্রধানমন্ত্রী বলেছেন, “বর্তমান আধুনিক বিশ্বে এ ধরণের (এত বড় মাপের) দুর্ঘটনা আর দেখা যায় নি”।

auto

পোলিশ বিমান বাহিনীর একটা তিন ইঞ্জিন বিশিষ্ট বিশেষ বিমানে করে এই রাজনৈতিক বহর রাশিয়া যাচ্ছিলেন। পাশের ছবিতে এ বছরের শুরুতে ক্রোয়েশিয়া সফরের সময় জাগরেব বিমান বন্দরে অবস্থানকালে তোলা ছবিতে বিমানটিকে দেখা যাচ্ছে। রাশিয়ার স্মলেন্সক বিমান বন্দরে অধিক কুয়াশা থাকায় বিমানটি অবতরণ করতে পারছিল না। তখন পাইলটকে মস্কো সহ দুটো বিমানবন্দরের যে কোন একটিতে অবতরণের জন্যে অনুরোধ করা হলে সে তা প্রত্যাখ্যান করে। এরপর পরপর তিনবার ব্যর্থ চেষ্টার পর চতুর্থবার বিমানবন্দরের প্রায় এক কিলোমিটার দূরে গাছের সাথে বাড়ি লেগে বিমানটি ক্র্যাশ করে। উল্লেখ্য যে এই একই পাইলট ২০০৮ সনে আরো একবার একগুঁয়ে ব্যবহারের কারণে সমস্যা সৃষ্টি করেছিল।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এক বিবৃতিতে বলেছেন, “Today, there are heavy hearts across America. The United States cherishes its deep and abiding bonds with the people of Poland. Those bonds are represented in the strength of our alliance, the friendships among our people, and the extraordinary contributions of Polish-Americans who have helped to shape our nation.” এছাড়াও আরো বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান তাঁদের সমবেদনা জানাচ্ছেন পোলিশ জনগনকে।

আশা করি পোলিশ জনগন এই শোককে শক্তিতে রূপান্তরিত করে আবার স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবেন। একই সাথে এই প্রত্যাশা এমন দুর্ঘটনা যেন আর দেখতে না হয়।

বিস্তারিত তথ্য উইকিপিডিয়ার এই লিঙ্কে উইকিপিডিয়ানরা এনে জড়ো করছেন। চাইলে এখান থেকে আপনিও দেখতে এবং যুক্ত করতে পারবেন। বিবিসি এবং অন্যান্য টিভির ওয়েব সাইটে বেশ কিছু ভিডিও আছে যেখানে দুর্ঘটনা কবলিত স্থান এবং বিমানের ভাঙ্গা ধ্বংসাবশেষ দেখা যাবে।

১০ এপ্রিল ২০১০
ডাবলিন, আয়ারল্যান্ড।


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আসলেই স্তব্ধ হয়ে গেলাম!!
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

জি.এম.তানিম এর ছবি

যে কোন দুর্ঘটনাই শোকের। আর একটা দেশের ক্ষমতার কেন্দ্রের লোকজনেরা একসাথে নিহত হলে সেটা সেই দেশের জন্যে অনেক বেশি বেদনার, অনেক অনিশ্চয়তার!
-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

-----------------------------------------------------------------
কাচের জগে, বালতি-মগে, চায়ের কাপে ছাই,
অন্ধকারে ভূতের কোরাস, “মুন্ডু কেটে খাই” ।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

অনিশ্চয়তার ব্যাপারটাকে পোলিশ জনগন এখন খুব ভয় পাচ্ছে। কয়েক জনের সাথে কথা বলে যেটুকু বুঝলাম, এতগুলো শীর্ষ নেতাকে ছাড়া রাজনৈতিক এবং সামরিক সংগঠনগুলোকে গোছাতে তাদের ব্যাপক বেগ পেতে হবে। অন্তত সাধারণ মানুষের তাই ধারণা।

অতিথি লেখক এর ছবি

Smiley

খবর পড়লাম। দেশটা চালানোর আর বাকি থাকল কি?!!

=========
আশাহত

অতন্দ্র প্রহরী এর ছবি

একদমই জানতাম না। বলার মতো কোনও ভাষা খুঁজে পাচ্ছি না। ভয়াবহরকম খারাপ লাগছে।

অমিত এর ছবি

ঘটনাটা অভূতপূর্ব এবং খুবই দুঃখজনক। বিশেষ করে যেই কারণে উনারা যাচ্ছিলেন, সেটার সংগে যখন মিলিয়ে দেখি, কেমন জানি একটা ভোঁতা অনুভূতি হয়।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

আমার বাসায় একটা পোলিশ ছেলে (গ্রেগ) থাকে। ওর সাথে এতক্ষণ প্রায় দুই ঘণ্টা আলোচনা করলাম। গ্রেগ বলছিল, "নিয়াজ, তুমি বিশ্বাস করবা না, আমি যখন লিস্ট দেখছিলাম তখন স্তব্ধ হয়ে যাই কারণ এই মানুষগুলো আমাদের নাম করা নেতা, মিলিটারি পার্সন বা ধর্মীয় নেতা যাদের যুগ যুগ ধরে আমরা শ্রদ্ধা করে এসেছি।" গ্রেগের কথাই মনে হলো যেন এক ধাক্কায় পোল্যান্ডের একটা "রাজনৈতিক প্রজন্ম" শেষ হয়ে গেলো।

যে কারণে তারা যাচ্ছিলেন সেটাও বিশাল উপলক্ষ ছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধে রাশিয়া কতৃক বিশ হাজার পোলিশ হত্যার ঘটনায় রাশিয়া অফিশিয়ালি ক্ষমা চেয়ে তাদের ভুল স্বীকার করেছিল এবার। কিন্তু পোল্যান্ডের ইতিহাসে সেই ট্রাজেডির সাথে যুক্ত হয়ে গেলো আরেকটা ট্রাজেডি। মন খারাপ

শুভাশীষ দাশ এর ছবি

খুবই দুঃখজনক।

ধুসর গোধূলি এর ছবি

- একটা কাকতাল হলো, কালকে জাফর ইকবালের পিশাচিনী পড়ে ঘুমাতে ঘুমাতে সকাল। মাঝখানে ঘুম ভাঙলে পরে খবরে শুনলাম প্লেইন ক্র্যাশের ঘটনা। প্রথমে বুঝতে পারি নাই, রাতে এই রকম এক কাহিনী পড়ে ঘুমানোর কুফল নাকি বাস্তব ঘটনা! মন খারাপ
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

বইটা আমি পড়িনি, তবে পড়ার ইচ্ছে আছে। কোন ই-বুক লিঙ্ক কি দেয়া যাবে?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

খুবই দুঃখজনক ঘটনা। এতো গুলি টপ রাজনৈতিক ব্যক্তিত্ব তৈরী হতেও অনেক সময় লেগে যায়। পোলিশ জনগনকে জন্য সমবেদনা রইল।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

কাকুল কায়েশ এর ছবি

খবরটা আপনার কাছ থেকেই পেলাম মাত্র! সত্যি খুব দুঃখজনক।
=========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

==========================
একটাই কমতি ছিল তাজমহলে,
......তোমার ছবিটি লাগিয়ে দিলাম!

রেনেট এর ছবি

বলার কিচ্ছু নেই।
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মৃত্তিকা এর ছবি

খুবই সুঃখজনক ঘটনা.....

নীড় সন্ধানী এর ছবি

‍‌শব্দটা সম্ভবতঃ দুঃখজনক বলতে চেয়েছিলেন।

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

মৃত্তিকা এর ছবি

দুঃখিত আমার ভুলের জন্য! শব্দটা দুঃখজনক হবে।

_প্রজাপতি এর ছবি

আসলেই স্তব্ধ হয়ে যাওয়ার মতো ঘটনা, পোস্টটা পড়েই ঘটনাটা মাত্রই জানলাম।

পোলান্ডবাসীদের জন্য সমবেদনা, Katyn massacre এ ২২ হাজার জনের সাথে আরো ৯৬ জনকে হারালো।
----------------------------------------------
ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

ছিন্ন পাতার সাজাই তরণী, একা একা করি খেলা ...

মর্ম এর ছবি

ওই দেশ এখন চালাবে কারা?

'একগুঁয়ে পাইলট' এমন ভিআইপি বিমান চালানোর অনুমতি পায় কেমন করে ভাবতে অবাক লাগছে।

"..শোক বহিবারে দাও শক্তি।"
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

প্রেসিডেন্টের অবর্তমানে ক্ষমতা একজন অস্থায়ী প্রধানের হাতে আছে এখন। ইতিমধ্যে নির্বাচনের ঘোষনা দেয়া হয়েছে তবে কবে নাগাদ হবে সেটা ঠিক হয়নি।

পাইলটের বিষয়টা নিয়ে কাল তর্ক হলো আমার বাসায়। কেউ কেউ বলছিলেন হয়তো প্রেসিডেন্ট 'ইনসিস্ট' করায় ল্যান্ড করতে বাধ্য হয়েছিল। আবার কেউ বলছিলেন হয়তো বিমান বাহিনী প্রধান আদেশ দিয়েছিলেন। সবই আসলে 'হয়তো'। ব্ল্যাকবক্স থেকে তথ্য পাবার পর বাকিটা জানা যাবে। তবে এই মিলিটারি পাইলট বড়ই একগুয়ে, এ বিষয়ে সন্দেহ নেই।

মেয়ে [অতিথি] এর ছবি

আমি তো হেডলাইন পড়ে ভাবলাম নিশ্চয় কোনো ষড়যন্ত্র হবে ! পরে খবর পড়ে দূর্ঘটনা শুনে আরও অবাক হলাম।

শাওন [অতিথি] এর ছবি

পুরো পোল্যান্ড শোকে স্তব্ধ হয়ে আছে কিন্তু কোথাও কোন উত্তেজনা নেই। কোথাও গরম গরম পত্রিকা বিক্রি নেই, বাসে ট্রামে তর্কাতর্কি নেই, বিদেশি এজেন্টদের হাত আছে কিনা তা নিয়ে বাদবিবাদ নেই, জ্বালাও পোড়াও নেই। সবাই চুপচাপ, শোকে বিহব্বল । এদের রাজনৈতিক ও নাগরিক সচেতনতা আমাকে অবাক করেছে।

বাউলিয়ানা এর ছবি

ওহ!

আপনার পোষ্ট পড়েই খবরটা জানতেই পারলাম। খুবই দুঃখ জনক।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।