শুভ জন্মদিন আদীবার মামা

নিবিড় এর ছবি
লিখেছেন নিবিড় (তারিখ: সোম, ০১/০২/২০১০ - ২:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আদীবা কে আমার কখনো দেখা হয় নি, সম্ভবত আপনাদেরো না কিন্তু আমার মতো সম্ভবত আপনারাও জানেন আদীবা নামে এই পৃথিবীর কোন একখানে চার বছরের ছোট্ট একটা মেয়ে আছে। যে মেয়েটা ডানো কিংবা নিডো খায়, কার্টুন চ্যানেল চলার সময় শক্ত করে রিমোর্ট কন্ট্রোল চেপে বসে থাকে, ভয় পেলে কান্না করে অথবা বুরকা পড়া মেয়ে গানটা শুনে বাবার কোলেই নেচে উঠে। এত কিছু অবশ্য আমাদের জানার কথা না তবু আমারা জেনে যাই কারণ আদীবার মামাটা বড় বেশী গর্দভ

আপনি কত টাকার স্বপ্ন দেখেন? আমি অবশ্য জীবনে চার পাঁচ হাজার টাকার বেশী কখনো একসাথে নাড়াচাড়া করি নাই তাই এর থেকে বড় স্বপ্ন আমার দেখা হয় নি। তবে মিস্টার সোমালিয়ান একবার অবশ্য স্বপ্ন দেখেছিল, লাখ টাকার স্বপ্ন, অনলাইন স্বপ্ন। কি নাকি এক কুইজ চলছিল যেখানে নাকি প্রশ্ন করত- পরী বিবির নাতির নাম কি? ধূগো বিবাহ করলে তার শ্যালিকা সংখ্যা কত হতে পারে এইসব। তাই গুরুর ভক্ত এক চ্যালা চোখ বন্ধ করে এই অনলাইন গেমসে নাম দিয়ে দিল। তারপরের টা শুধুই ইতিহাস। জনৈক সুন্দরী আরজে কে সামনে রেখে প্রশ্নের উত্তর দিতে দিতেই শুনতে পান স্বপ্ন ভাঙ্গার গান সেই সাথে আবিষ্কার হয় জীবনের অন্যতম মহৎ দার্শনিক সত্য- এক লাখ টাকা = দুইটা প্রশ্নের উত্তর।
আরেকবার স্বপ্নে আহত হয় আরেকটা প্রাণ

মাঝে মাঝে মেঘ পিয়নের চিঠি পেতে মন চায়। কিন্তু সে চিঠি হয়ত সবার জন্য নয় তাই মনে পরে লাল দালানের সাউথ হলের ৫২৯ এর ইশতিয়াকের কথা কিংবা ভিয়েতনামের কাউয়া ভাই গ্রামের কথা, সেই গ্রামের সেই বিগতা যৌবনা কোন এক বালিকার কথা যার অপেক্ষা থাকে বছরের একটা দিনের, ভালবাসার বাজারের কিংবা একটা নির্দিষ্ট মানুষের। এদের ভালবাসার গল্প পড়ে আমারো একটা লেখা লিখতে ইচ্ছে করে, স্মৃতি গুলো আঙ্গুলের আগায় নড়াচড়া করে, মাথার ভিতর গল্প নিশপিশ করে কিন্তু গল্পটা আর লেখা হয় না কারণ আদীবার মামা তোর মেঘ
পিয়নের চিঠির মত কোন লেখা হয়ত আমার পক্ষে লেখা সম্ভব নয়।

আদীবার মামা, আসলে এই লেখাটা লেখা উচিত ছিল কোন ছড়াকারের কিন্তু আফসোস, বোমা মারলেও আমার হাত দিয়ে ছড়া বের হবে না। মন খারাপ তাই গাঁজাখুরি কোন গল্পও আসে না। তবুও এইসব আবজাব ব্লগর ব্লগর লিখে যাই কারণ একজন মুগ্ধ পাঠক হিসেবে আমার জন্মদিনের শুভেচ্ছা জানাবার আর কোন উপায় জানা নেই। তাই হে প্রিয় ছড়াকার আদীবার মামা জিহুদ ওরফে স্বপ্নাহত, এই শুভ দিনে কামনা করি আর বড় হও, টুনির মায়ের সাথে তোমার বিয়ে হোক আর সবশেষে টুনির মত শতেক সন্তানের জনক হও দেঁতো হাসি


মন্তব্য

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

শুভ জন্মদিন জিহাদ ... বড় হও, মানুষের মত মানুষ হও দেঁতো হাসি
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

স্নিগ্ধা এর ছবি

শুভ জন্মদিন, স্বপ্নাহত! জন্মদিনে উপহার দেয়া নিয়ম, কে কাকে কী দিচ্ছে সেটা এখন আর ইপম্পর্ট্যান্ট না - তাই চটপট একটা ছড়া উপহার দিয়ে দ্যান তো দেখি - আমাদের দেঁতো হাসি

মূলত পাঠক এর ছবি

শুভ জন্মদিন!

রাফি এর ছবি

এই চমৎকার ছড়াকার আমার এলাকার ছেলে ভাবতেই আনন্দ হয়!!

শুভ জন্মদিন আদীবার মামা।

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

রেনেট এর ছবি

এই ছেলেটা মোক্ষম মোক্ষম সময়ে তারও চেয়ে মোক্ষম মোক্ষম ছড়া নিয়ে আচমকা হাজির হয় কিভাবে কে জানে!
অন্যতম প্রিয় ছড়াকার ও সচল স্বপ্নাকে অনেক অনেক শুভকামান!

আর নিবিড় ভাইকে শুক্রিয়া...এই বছর তাইলে আমি জন্মদিনের পুস্ট লেখা থেকে অবসরে যাইতে পারি দেঁতো হাসি
---------------------------------------------------------------------------
একা একা লাগে

---------------------------------------------------------------------------
একা একা লাগে

মৃত্তিকা এর ছবি

শুভ জন্মদিন ছড়াকার, স্বপ্নাহত! হাসি

ধুসর গোধূলি এর ছবি

- এই পুলা আমার দলের লুক। ভাবলেই বুকের ছাড়ি আড়াই বিঘত ফুইলা ওঠে। দেঁতো হাসি

অনেক অনেক শুভকামনা নতুন দিনের, শুভেচ্ছা জন্মদিনের।

এই পোস্টে, এই কমেন্টের পর আশা করবো নিবিড়ের খারাপ থাকা মন ভালো হয়ে যাবে। কারণ ধুগোর বিবাহ হৈলে তার একটা শালি নিবিড়ের জন্যও বরাদ্দ থাকবে। টেনশনের কোনো কারণ নাই। আমি মেম্বর না। শ্বশুর প্রদত্ত শালি না থাকলে প্রয়োজনে দত্তক নিয়ে হৈলেও শালির সংখ্যা বাড়ানো হবে। ফাইজলামী নাকি, আমার দলের লুক শালি পাইবো না!
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রাহিন হায়দার এর ছবি

শুভ জন্মদিন স্বপ্নাহত। হাসি লেখাটার জন্য নিবিড়কে ধন্যবাদ।
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

আশরাফ মাহমুদ এর ছবি

জন্মদিনের শুভেচ্ছা জানাই।

==============================
ঢাকার মৌন ঘ্রাণে বকুলফুলের নাভি
==============================
হা-তে এ-ক প্র-স্থ জো-ছ-না পা-ড়ে-র ঘ্রা-ণ

পান্থ রহমান রেজা এর ছবি

শুভ জন্মদিন আদিবার মামা!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

অনিকেত এর ছবি

শুভ জন্মদিন স্বপ্নাহত!

আকতার আহমেদ এর ছবি

শুভ জন্মদিন!

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

শুভ জন্মদিন স্বপ্নাহত!



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

তিথীডোর এর ছবি

শুভ জন্মদিন জিহাদ!
শুভ জন্মদিন আদীবার মামা!
শুভ জন্মদিন, স্বপ্নাহত!

--------------------------------------------------
"আমি তো থাকবোই, শুধু মাঝে মাঝে পাতা থাকবে সাদা/
এই ইচ্ছেমৃত্যু আমি জেনেছি তিথির মতো..."
*সমরেন্দ্র সেনগুপ্ত

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নাশতারান এর ছবি

শুভ জন্মদিন, আদীবার মামা !

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

নুরুজ্জামান মানিক এর ছবি

জন্মদিনে পারিজাত শুভেচ্ছা রইল জিহাদ ।

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

নুরুজ্জামান মানিক
*******************************************
বলে এক আর করে আর এক যারা
তারাই প্রচণ্ড বাঁচা বেঁচে আছে দাপটে হরষে
এই প্রতারক কালে (মুজিব মেহদী)

জুয়েইরিযাহ মউ এর ছবি

শুভ জন্মদিন ছড়াকার..... হাসি

আচ্ছা, "কারণ আদীবার মামাটা বড় বেশী গর্দভ"
"আরেকবার স্বপ্নে আহত হয় আরেকটা প্রাণ।"
"পিয়নের চিঠির" কোনটাইতো দেখতে পাইনা নিবিড় ভাই মন খারাপ
তবে "জিহুদ ওরফে স্বপ্নাহত" টা দেখিয়েছে দেঁতো হাসি

লেখা ভালো হয়েছে হাসি
-------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

অনার্য সঙ্গীত এর ছবি

শুভ জন্মদিন প্রিয় ছড়াকার হাসি
____________________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ !

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অনিন্দিতা চৌধুরী এর ছবি

শুভ জন্মদিন

সুলতানা পারভীন শিমুল এর ছবি

হে প্রিয় ছড়াকার আদীবার মামা জিহুদ ওরফে স্বপ্নাহত, এই শুভ দিনে কামনা করি আর বড় হও, টুনির মায়ের সাথে তোমার বিয়ে হোক আর সবশেষে টুনির মত শতেক সন্তানের জনক হও...
আমিন দেঁতো হাসি

...........................

কেউ আমাকে সরল পেয়ে বানিয়ে গেছে জটিল মানুষ

...........................

একটি নিমেষ ধরতে চেয়ে আমার এমন কাঙালপনা

স্বপ্নাহত এর ছবি

সারাদিন বাইরে থাকায় শুভেচ্ছা গ্রহণ করতে একটু দেরী হয়ে গেল। দেঁতো হাসি

কিংকং ভাই, স্নিগ্ধা, মূলত পাঠক, রাফি, রেনেট, মৃত্তিকা , ধূসর গোধুলি, আশরাফ মাহমুদ, পান্থ দা, রাহিন হায়দার, অনিকেত দা, আকতার ভাই, ষষ্ঠ পান্ডব, তিথীডোর, বুনোহাঁস, মানিক ভাই, জুয়েইরিযাহ মউ, অনার্য সংগীত, অনিন্দিতা, সুপা শিমুল -

সব্বাইকে অনেক অনেক ধন্যবাদ!! জীবদ্দশায় কখনো এত জন্মদিনের উইশ পাইনাই সচল আর ফেসবুকিং এর আগে! সারাদিন নেটের সামনে বসে থাকা সবসময় খ্রাপ মনে হলেও যখন এরকম এতগুলো মানুষের ভালোবাসা মাখা শুভেচ্ছা পাওয়া হয় তখন মনে হয় নেট জিনিসটা যতটা ভাবি ততটা খারাপ না! দেঁতো হাসি

সবাইকে আবারও অনেক ধন্যবাদ!

রাশেদ, দোস্ত তোরে আর কি বলুম। আই লাভ ইউ ম্যান! দেঁতো হাসি

---------------------------------

বাঁইচ্যা আছি

---------------------------------

বাঁইচ্যা আছি

রণদীপম বসু এর ছবি

জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা স্বপ্নাহত।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

পড়তে পড়তে তো ব্যাপারটা বুঝতেই পারতেসিলাম না। যহন বুঝলাম তহন তো সময় পার। দেঁতো হাসি

___________________________________________
ভাগ্যিস, আমার মনের ব্যাপারগুলো কেউ দেখতে পায় না!

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।