মুসা ইব্রাহীমের সাথে কথোপকথন (পর্ব ৩/৩; জিয়াউল খালেদের ধারণকৃত)

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: বুধ, ০৯/০৬/২০১০ - ১০:০৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

মুসা ইব্রাহীম এভারেস্ট বিজয়ের অব্যবহিত পরে নেপালে পুরোনো বন্ধু জিয়াউল খালেদের সাথে যোগাযোগ করেন। এভারেস্ট বিজয় যাত্রার শুরুতে জিয়াউল খালেদই মুসাকে বিদায় দিয়েছিলেন। মুসা ইব্রাহীমকে নিয়ে আসতে নেপালে যান প্রথম আলোর আনিসুল হক। সঙ্গে ছিলেন আশরাফ কায়সার এবং নেপালে বাংলাদেশ অ্যাম্বাসীর নাসরীন জাহান লিপি।

সেসময় বিভিন্ন সময়ে কিছু কথোপকথন ধারণ করেন জিয়াউল খালেদ। তার থেকে একটি কম্পাইলেশন প্রকাশ করা হচ্ছে সচলায়তনের পাঠক শ্রোতাদের উদ্দেশ্যে।

সচলায়তনের টেকনিক্যাল সহায়তা (অডিও এডিট এবং পোস্ট) থাকলেও পুরো আলাপের সর্বস্বত্ব এবং দায় সম্পূর্ণভাবে জিয়াউল খালেদের। তার অনুমতি ক্রমে অতিথি লেখকের একাউন্ট থেকে এটি সচলায়তনে প্রকাশ করা হচ্ছে।

প্রথম পর্ব
দ্বিতীয় পর্ব

  • আর্টিস্ট: Ziaul Khaled
  • শিরোনাম: Alap With Musa
  • Year: 2010
  • দৈর্ঘ্য: 13:25 মিনিট (3.08 MB)
  • ফরমেট: MP3 Stereo 44kHz 32Kbps (CBR)

মন্তব্য

অতিথি লেখক এর ছবি

একটা কেমন যানি ধাধায় পড়ে গেলাম!
মুসা আপনার কাছে যত ছবি আছে তা প্রকাশ করুন।
০৯/০৭/২০১০ইং

সাইফ [অতিথি] এর ছবি

আমার মন্তব্যের প্রথম অংশেই আপনার উত্তর দেয়া আছে। আপনি নিজে বিশ্বাস করেননি ঠিক আচ্ছে , কিন্তু "সবাই কেন" নিয়ে প্রস্ন তুলতেই পারেন। এতে আমার মত আরো অনেকই জানতে আগ্রহী।
আপনার ট্যাগ করা ছবির মত ছবি হাজির করে উদাহরন না দিতে অনুরধ করেছি কারন গুগ্লিং করে এধরনের বিশেশ কিছু পারফেক্ট ছবি দেয়ার মত কাজ না করে কেন আপনি রহস্য টা সমাধান এর একটি পোস্ট আশা করছিলাম।
আমার মন্তব্যে
"এভারেষ্ট চুড়ার লাইটিং ( সময়ের সাথে) কন্ডিশান ও টেম্পারেচার সিনেমেটিক ফটও গ্রাফি'র জন্য কতোটা সহায়ক এবিষয়ে কত টুকু ধারনা আছে ?"

"আমি মুসার সামিট এর ওভার এক্সপসড ছবিটি দেখেছি, যার পিছনের জিওগ্রাফিক ফিচার বারন্ড থাকায় আশেপাশের চুড়া গুলো দেখিনি ( আর দেখলেও আমি চিনতাম না কারন এই বিষয়ে আমার দউড় আপনার মতই গুগ্লিং পর্যন্ত)"

"গুগ্লিং করে বেশ কিছু আদর্শ ছবি বের করে উদাহ্রন দিতে গেলে পাল্টা উদাহরন হিসেবে অসংখ "বিখাউজ ওভার এক্সপোসড" সামিট কারিদের ছবির উদাহরনই বেশি দেখা যাবে! ঠিক যেমন দোরজি শেরপা'র ছবিটি ।"

এই অংশ গুলো আপনি খেয়াল না করেই মন্তব্য করে ফেলেছেন, (সম্যের সাথে), উদাহরন ই বেশি,( আর দেখলেও আমি চিনতাম না কারন এই বিষয়ে আমার দউড় আপনার মতই গুগ্লিং পর্যন্ত)" এই অংশটুকু আপনি না পরেই মন্তব্যটি কষ্ট করে ফেলেছেন । আপনার কাছ থেকে আশা করে ভুল হলো।
আপনি আমার গুজ্ঞলিং এর দক্ষতা নিয়েও আমার মন উদাসী বলে শুধু শুধু সন্দেহ করে বস্লেন!
যাই হোক আপনি মুখে মুখে বেশ বিজ্ঞান , তথ্য , উপাত্ত , হাতে কলম এ এই ধরনের শব্দ গুলো ব্যবহার করেন, এটা ছাড়াও আপনি গুগ্লিং করে রহস্য প্রায় সমাধান করে ফেললেন দেখে একটু কম ভাল লেগেছে, সমস্যা নেই।
হিমু আপনার কাছথেকে ইন্ডিপেন্ডেন্ট পোস্ট আশা ব্যক্ত করেছি কারনঃ
আপনি এর আগেও " বিশেষ জাতিও ছত্রাক ছিটিয়ে বাংলাদেশের নদী নালা খাল বিল এবং পরিবেশ রিসাইক্লিং করা যায় কিনা " এর প্রস্তাব করেছিলেন।
আপনি সমুদ্রের কন এক্তি চর কে ইকো পার্ক করে সেখানে বাঘ শিকারের লাইসেন্স দেয়ার প্রস্তাব করে ছিলেন খুব সম্ভব...
আপনি সাম্প্রতিক বিদ্যুৎ সমস্যার সঙ্কট নিয়ে সবার কাছ থেকে বিল এর তত্থ্য উপাত্ত বিশ্লেষন করছন যার ফলা ফল জানার জন্য আমি ও অধির অন্ন সবার মতই...
আপনার এই সরেজমিন , তথ্য উপাত্ত, বিজ্ঞান বোধ আচার আচরন আমার খুবি প্রিয় যা রহস্য সমাধানে স হায়ক অ নিয়ামক , তাই আপনাকে অনুরধ করে ছিলাম যে মুসা রহস্য এর এক টি আলাদা পোষ্ট দিন।

ফাপর মেরে কাপড় ছেড়া ছেড়ি আপ্নাকে করতে দেখিনি

আমার কনো কথা কেই কেউ ব্যক্তি আক্রম্ন জাতিও কিছু ভাব্বেন না .

সাইফ [অতিথি] এর ছবি

এখন পর্যন্ত যখন প্রমান করা যায়নি যে মুসা ইব্রাহিম এভারেস্ট জয় করে নি সেটা কি প্রমান করা সম্ভব হোল?
্যদি সম্ভব না হয়ে থাকে তাহলে কিসের ভিত্তিতে অবিশ্বাস করতে বলা হচ্ছে ?
মুসার যে ছবিটিকে "বিখাউজ ওভার এক্সপোসড" বলা হলো অথচ 'দোরজি শেরপা'র ট্যেগ করা ছবিটিকে দেখা ্যাচ্ছে একি ধরনের এক্সপোজড ( বার্নড) । এভারেষ্ট চুড়ার লাইটিং ( সময়ের সাথে) কন্ডিশান ও টেম্পারেচার সিনেমেটিক ফটও গ্রাফি'র জন্য কতোটা সহায়ক এবিষয়ে কত টুকু ধারনা আছে ? গুগ্লিং করে বেশ কিছু আদর্শ ছবি বের করে উদাহ্রন দিতে গেলে পাল্টা উদাহরন হিসেবে অসংখ "বিখাউজ ওভার এক্সপোসড" সামিট কারিদের ছবির উদাহরনই বেশি দেখা যাবে! ঠিক যেমন দোরজি শেরপা'র ছবিটি ।
আমি সাধারন মানুসের মতই তাল মিলিয়ে বিশ্বাস করছি যে এই অর্জন টি আমাদের, প্রধান সব সংবাদ পত্র , টিভি মিডিয়া,রেডিও ও নেপালে বাংলাদেশ এম্বেসীর বিশ্বাসের সাথে তাল মিলিয়ে ।
এভাবে শুনে শুনে যাচাই না করেই আমি আস্থা রেখে আরও অনেক কিছুই বোকার মত বিশ্বাস করে আসছি

আমি মুসার সামিট এর ওভার এক্সপসড ছবিটি দেখেছি, যার পিছনের জিওগ্রাফিক ফিচার বারন্ড থাকায় আশেপাশের চুড়া গুলো দেখিনি ( আর দেখলেও আমি চিনতাম না কারন এই বিষয়ে আমার দউড় আপনার মতই গুগ্লিং পর্যন্ত)

হিমু আপনি যে হেতু প্রস্তাবনার আকারে মন্তব্য করেছেন "সবাই কেন" প্রস্নটি ও দাড় করাচ্ছেন আপ্নার কাছ থেকে এবিষয়ে
"মুসা র এভারেষ্ট অভিযান এর খুটিনাটি ও সন্দেহের অবসান ধরনের একটি প্রতিবেদন আশা করছি আমি এবং হয়ত আমার মত আরও বেশ কিছু কৌতুহলি পাঠক।

হিমু এর ছবি

এভারেস্ট চূড়ার লাইটিং কণ্ডিশন নিয়ে যদি আপনি আমজনতার চেয়ে বেশি জেনে থাকেন, তাহলে একটি মনোজ্ঞ পোস্ট দিতে পারেন এ ব্যাপারে। শিখতে আমি বরাবরই উৎসাহী।

পেমবা দোরজি শেরপার ছবিতে এক্সপোজার নিয়ে আমার মাথাব্যথা নাই, আমি শুধু বহুল আলোচিত বুদ্ধমূর্তিটি দেখালাম। মুসা বিবিসি আর ডয়চে ভেলেকে সাক্ষাৎকার দেয়ার সময় এই মূর্তিটির কথা বলেছেন। আপনার সংগ্রহে যদি এই মূর্তিটির সাথে মুসার কোনো ছবি থেকে থাকে, আপনি শেয়ার করুন, আগ্রহ নিয়ে অপেক্ষা করছি।

এভারেস্টের চারপাশে যেসব ভৌগোলিক ফিচার আছে, সেগুলো খুব অপরিচিত কিছু নয়। অন্ততপক্ষে এমন অচেনা কিছু নয়, যা আপনি গুগল করে বার করতে পারবেন না। যদি গুগলের ওপর ভরসা না রাখে, কোনো সমস্যা নেই, সচলায়তনে একজন ভূতাত্ত্বিক রয়েছেন, তাঁর নাগালের মধ্যে পৃথিবীর প্রতি বর্গমিটার জমির ভূতাত্ত্বিক তথ্যই রয়েছে, আপনি চাইলে আপনার জন্যে একটি দ্বিমাত্রিক বা ত্রিমাত্রিক সেকশন তিনি রেন্ডার করে দিতে পারবেন বলে বিশ্বাস রাখি।

আমি যেহেতু সংশয়ী, তাই হাতে কলমে কোনো কিছু না দেখে সন্দেহও প্রকাশ করি না। আপনি গুগল করে যদি এভারেস্টের কিছু ভালো ছবি খুঁজে না পেয়ে থাকেন, সেটা আপনার মন দিয়ে না খোঁজার ফল। তবে একজন পর্বতারোহী [পরিচয় গোপন রাখছি], তিনি আমাকে তাঁর সাম্প্রতিক সামিটজয়ের কিছু ছবি পাঠিয়েছেন, সেগুলোর একটির পশ্চাদপটও ঝাপসা নয়। আপনি এভারেস্টের লাইটিং কণ্ডিশন আর তাপমাত্রা নিয়ে যে জুজুর ভয় দেখালেন, সেগুলোও কোনো প্রভাব ফেলেনি তাঁর ছবিতে।

autoআপনার জন্যে গুগল ঢুঁড়ে আমার পছন্দ হওয়া একটা ছবি দিলাম। এটা এভারেস্টে তোলা বলে দাবি করা হয়। লাইটিং কন্ডিশন আর টেম্পারেচার ঠিক আছে কি না একটু দেখে দেন।

আপনার কৌতূহল বোধহয় আরেকটু বাড়িয়ে দিলাম। একটু অপেক্ষা করুন বরং, কৌতূহলের নিবৃত্তি হবে। আর ওপরে আমার মন্তব্যে দেখুন, আপনার বিশ্বাসের চার স্তম্ভকে প্রশ্ন করা যায় কি না। এর বাইরে কোনো স্তম্ভ যদি থেকে থাকে, আপনি আমাদের জানান।

আর একটা কথা সাইফ। কেউ যখন কোনো কিছু দাবি করে, সেটির স্বপক্ষে প্রমাণ উপস্থাপনের দায়ও তার। মনে করুন, আমি আজ দাবি করলাম, একটা চীনামাটির তৈরি সবুজ রঙের কাপ পৃথিবীর চারপাশ প্রদক্ষিণ করছে লক্ষ লক্ষ বছর ধরে। কাপটার একটা ঝাপসা ছবি আমি আপনাকে দেখালাম, পেছনটায় কী আছে বোঝার উপায় নেই। আপনি সংশয় প্রকাশ করলেন। আমি যদি তখন বলি, এরকম একটা কাপ যে পৃথিবী প্রদক্ষিণ করছে না, তা প্রমাণ করতে পারবেন?

আমার ওপর নাখোশ না হয়ে আসুন, একসাথেই মুসার সাথে তার বাকি ছবিগুলো দেখার আবদার জানাই। সেরকম কোনো ছবি যদি তিনি দেখাতে না পারেন, তাহলে আসছে শীতে আমিও গায়ে একটা জ্যাকেট, মুখে একটা মাস্ক আর হাতে একটা ফ্ল্যাগ নিয়ে একটা ঝাপসা ব্যাকগ্রাউন্ডের সামনে দাঁড়িয়ে ঘোষণা দেবো, মাটারহর্নের চূড়ায় আমি প্রথম বাংলাদেশী। সেদিন আপনি আমাকে নিশ্চয়ই অভিনন্দন জানাবেন সাইফ?

বড় অর্জন বড় প্রশ্নের মুখে পড়ে, এবং উত্তীর্ণ হয়। প্রশ্ন করাটা তো দোষের কিছু নয়, তাই না?



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কিন্তু জেল খাওয়ার ঘটনা তো সত্যি। যাহোক ব্যাটারী শেষ হয়েও থাকতে পারে, সেক্ষেত্রে ব্যাটারী শেষ হওয়ার আগ পর্যন্ত তোলা ছবিগুলো দেখতে মন চাইছে। সন্দেহ নয়, শ্রেফ আগ্রহ থেকে বলছি। হাসি

তারেক [অতিথি] এর ছবি

এটা এখন পুরোপুরি একটা ধোয়াটে বিষয়ে পরিণত হয়েছে। আশা করি মুসা সাহেব সন্দেহ দুর করার চেষ্টা করবেন।

হিমু এর ছবি

pembadorjeesherpa

এই ছবিটা পেমবা দোরজি শেরপার। উনি সার্কের সব দেশের পতাকা নিয়ে উঠেছিলেন এভারেস্টে। যে বুদ্ধমূর্তির কথা মুসা ইব্রাহিম বলেছেন, সেটি পেমবা দোরজিই নিয়ে গিয়েছিলেন। আমরা কি এরকম একটা ছবি আশা করতে পারি মুসার কাছ থেকে? নাকি আবারও জায়গামতো ব্যাটারির হায়াত ফুরানোর কথা শুনবো?

ছবিটি সংগ্রহ করেছেন তারেক অনু। তাঁর অনুমতিক্রমে এখানে যোগ করছি।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

নীড় সন্ধানী এর ছবি

‍‌এত বড় একটা অর্জন। ছবিতে সয়লাব হয়ে যাবার কথা ব্লগ ফেসবুক ইন্টারনেট। কিন্তু এখনো ছবি নাই কেন? দেবার মতো আর ছবি নাই?

-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-
সেই সুদুরের সীমানাটা যদি উল্টে দেখা যেত!

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

অতিথি লেখক এর ছবি

আরো অনেকেই ছবিগুলো দেখার অপেক্ষায় আছি.../

সামিট শর্তের একটাতো সামিট পিকচার(বুদ্ধ মূর্তির সাথে)
এতোদিনে নিলক্ষেত থিকাও একটা সামিট পিকচার বানানো সম্ভব...

কিন্তু..........................................................।

হিমু এর ছবি

মুসা ইব্রাহিমের অভিযানের একটি মাত্র অস্পষ্ট ছবি পত্রিকায় ছাপা হয়েছে। আমি আশা করছি বাকি ছবিগুলো তিনি শীঘ্রই কোথাও আপলোড করে আমাদের দেখার সুযোগ করে দেবেন। একটা ঝাপসা ওভারএক্সপোজড ব্যাকড্রপের ছবি দিয়ে এতবড় একটি অর্জনকে সাবস্ট্যানশিয়েট করার যে চেষ্টা প্রথম আলো আর ডেইলি স্টার করেছে, সেটি তার অডিয়েন্সকে তুচ্ছজ্ঞান করারই শামিল। মুসার তোলা বাকি ছবিগুলো, যেখানে এভারেস্ট থেকে আশপাশের ভৌগোলিক ফিচার পরিষ্কার দেখা আর বোঝা যাবে, দেখার অপেক্ষায় আছি।

বুদ্ধমূর্তির কথা শুনছিলাম খুব। ছবিতে বুদ্ধমূর্তিটি কোথায়?



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

মুস্তাফিজ এর ছবি

এটিএন এ সেদিন সাক্ষাৎকারে মুসা বলছে তার কাছে সামিটের ছবি নাই, তখন নাকি তার ক্যামেরায় ব্যাটারী ছিলোনা। হাসি
তবে ফোনে দেয়া প্রথম বা দ্বিতীয় সাক্ষাতকারে আমরাও বুদ্ধমূর্তির কথা শুনেছিলাম মুসার জবানীতেই।

...........................
Every Picture Tells a Story

হিমু এর ছবি

সেটা কোন সামিটের কথা, এভারেস্ট নাকি অন্নপূর্ণা ৪?

এই কথোপকথনে মুসা বলেছে,

১. এবার তাদের কাছে বেইস ক্যাম্প আর অ্যাডভান্সড বেইস ক্যাম্পে সোলার চার্জার ছিলো।

২. অন্নপূর্ণার সময় নাকি স্টিল ক্যামেরা এবংভিডিও ক্যামেরা, দু'টোরই ব্যাটারির চার্জ শেষ হয়ে যায়।

এটিএন এর সাক্ষাতকারটা কি আপনার কাছে আছে? দেখা যাবে?



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

ধুসর গোধূলি এর ছবি

- ল্যাও, এইবার তো লাগলো বিরাট প্যাচ!!

আলু পেপারে আনিসুল হকের কলামেই তো পড়েছিলাম, তিনি যখন নেপাল থেকে প্রথম মুসাকে ফোনে পান তখন অনেক কথার ফাঁকে এমনটাও বলেছিলেন যে "অনেকেই তো বিশ্বাস করছে না আপনার সামিটের কথা"। মুসাও তখন জবাব দিয়েছিলেন, "মিটুন'দা, সামিট পয়েন্টে একটা বুদ্ধমূর্তি আছে, যেটার সাথে ছবি তুললে অভিযাত্রী সামিট করেছে বলে ধরা হয়।" এর পরের কথাটা হুবহু মনে নেই, তবে মুসার কাছেও সেরকম ছবি আছে, এটা মুসা বলেছিলেন।

কিন্তু এখন যদি তিনি বলেন যে সামিট পয়েন্টে তার ক্যামেরার চার্জ ছিলো না, তাইলে সব তালগোল পাকানোর যোগাড়! চিন্তিত
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

সেই ছবি তো আছে মনে হয়। নাহলে সনদ পেলেন কিভাবে? তার ইংগিত গুগল করে পেলাম-- এখানে দেখেন:

এভারেস্ট চূড়ার বর্ণনা দিয়ে মুসা জানান, সেখানে একটা বুদ্ধমূর্তি আছে যার সঙ্গে ছবি তুলে জমা দেয়াই বড় প্রমাণ হয়ে যায় তিনি এভারেস্ট চূড়া জয় করেছেন। তিনি জানান, বেসক্যাম্পে উপযুক্ত প্রমাণ এবং তার দলের সাক্ষীর ভিত্তিতেই এভারেস্ট বিজয়ের সনদ মেলে।

ডয়েচে ভেলের সাইটেও একই দাবী আছে, এখানে। তাই ধারণা করছি ছবি আছে।

ধুসর গোধূলি এর ছবি

- বেসক্যাম্প থেকে সনদ নেয়ার ব্যাপারে মুসা নিজের পায়ে নিজের কুড়াল মেরে রেখেছে। (হিমু এটা ইতোমধ্যে বলেছে। আমি নিজেও পড়েছি মুসার নিজের লেখনিতে।)

আমরা আসলে দুইটা জিনিস করতে পারি এই অবস্থান থেকে।

১) মুসা যেহেতু সামিটিয়ার হিসেবে সাট্টিফিকেট পেয়েছেন (সেটা যে ভাবেই হোক), সুতরাং আমরাও তাঁকে বাংলাদেশের প্রথম এভারেস্ট জয়ী হিসেবে মেনে নিতে পারি।

২) যতোক্ষণ পর্যন্ত না মুসা তাঁর সামিটের সাপেক্ষে প্রমাণ দিতে না পারছেন আমাদের সামনে, আমরা তাঁর এই সাট্টিফিকেটকে গ্রহণ করবো না।

এখন যে কেউ এখান থেকে যেকোনো একটা অপশন বেছে নিতে পারেন। আমাকে বেছে নিতে বললে, আমি হয়তো নিবো প্রথম অপশনটা। কারণ মুসা এভারেস্ট সামিট করেছেন এটা আমার কাছে কেবল একটা "ও আচ্ছা, বেশ ভালো খবর!" টাইপের একটা অভিব্যক্তি। কেননা, আমার এই ব্যাপারে আগ্রহ হিমাঙ্কেরও অনেক নিচে। তবে, সবাই যে আমার মতো নিরামিষ পাব্লিক হবে, এটা আশা করা অন্যায়।
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

হিমু এর ছবি

মুসার সনদপ্রাপ্তির অভিজ্ঞতা মুসার মুখ থেকে শুনতে খুব ইচ্ছা করে। সেটি তার এভারেস্ট অভিযানের সবচে রোমাঞ্চকর অংশ বলে মনে করি।



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অডিও ক্লিপের অপ্রকাশিত একটি অংশে মুসা এর পিছনের রাজনীতিটা খানিকটা ব্যাখ্যা করেছিলেন। তবে সবকিছু মিলিয়ে আমার কাছে লেজিটিমেটই মনে হয়। এখনও তোমার ডিনায়ালাটা অডড লাগছে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হিমু এর ছবি
এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সর্ম্পকটা স্ট্রেইট এন্ড সিম্পল। তোমার মনোভাব এরকম প্রতীয়মান হয়:

"আই উইল ডিনাই আনটিল ইউ শো মি দ্যা পিকচারস"

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হিমু এর ছবি

কিন্তু এটা অড কেন?

এ পর্যন্ত এই ঘটনাটা বিশ্বাস করছি কেন আমরা? কীসের ভিত্তিতে?

১. আনিসুল হকের কলাম। আনিসুল হক কোনো নবীরাসূল না যে তিনি বললেন আর আমি শুনলাম।

২. ঈশ্বরী পড়েলের হাসি এবং তার ব্যবসায়িক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে মুসার খবর। ঈশ্বরী পড়েলের সাথে মুসার আর্থিক লেনদেনের সম্পর্ক বিদ্যমান, তাই তার টেস্টিমোনিকে আমি প্রশ্নের মুখে ফেলতে পারি।

৩. তিন শেরপার টেস্টিমোনি। এরা ঈশ্বরী পড়েলের কর্মচারী এবং দরিদ্র মানুষ। এদের মধ্যে একজন, সোম বাহাদুর তামাং চুল্লু ওয়েস্ট অভিযানে মুসা ইব্রাহিমের গাইড ছিলো, এবং সামিট বিড না করেই যে সেবার নেপালি কর্তৃপক্ষের কাছ থেকে সামিট জয়ের সার্টিফিকেট মুসা পেয়েছিলেন, তার সাক্ষ্যও সোম বাহাদুর দিয়েছিলো (মুসা নিজেই লিখে গেছেন এই কাহিনি)। শেরপা সর্দারের টেস্টিমোনির আলোকেই সার্টিফিকেট ইস্যু করা হয়ে থাকে। যেহেতু চুল্লু ওয়েস্টে সোম বাহাদুর সঠিক সাক্ষ্য দেন নি, আমি কেন ধরে নেবো এবারও তিনি সঠিক সাক্ষ্য দিয়েছেন?

৪. একটি সার্টিফিকেট, যেটির ইস্যু প্রক্রিয়ার ত্রুটি মুসা ইব্রাহিমের নিজের লেখা থেকেই আমি জেনেছি।

প্রমাণ হিসেবে আমি যা আশা করি, তা হচ্ছে,

১. অন্যান্য মাউন্টেনিয়ারদের ডিসপ্যাচে মুসা এবং/অথবা বাংলাদেশের নাম উল্লেখ [যেটা এখন পর্যন্ত পাওয়া যায়নি]

এবং/অথবা

২. এভারেস্ট শীর্ষে তোলা কয়েকটি ছবি

এবং/অথবা

৩. ভিডিও, যদি সম্ভব হয়

এবং/অথবা

৪. জিপিএস লগ, যদি সম্ভব হয়

আমি আনিসুল হককে নবী রাসূল মানি না, এবং আর্থিক লেনদেনের ভিত্তিতে পাওয়া শেরপা গাইড ও তাদের প্রতিষ্ঠানের বক্তব্যকে মূল্য দিতে চাই না, ডাজ দ্যাট মেইক মি অড? ঠিকাছে। আমার মতো অডদের মুখ বন্ধ করে দিন মুসা ইব্রাহিম। সামিটে তোলা কয়েকটা চমৎকার ছবি দেখান। ল্যাঠা চুকে গেলো। এভারেস্টে উঠে মুসা পতাকা ওড়াচ্ছেন, এমন স্পষ্ট ছবি মুসার টিশার্ট ছাড়া অন্য কোথাও দেখতে পাইনি, অ্যান্ড ইট মেইকস মি অড?



বুকে BOOK রেখে বন্ধু চলো আজ যাবো বরাহশিকারে মোরা ধার ধার ধার দিও বল্লমে ♪♫

অতিথি লেখক এর ছবি

৩৫০০০ ফুটের একটা মানুয় ২৯০০০ ফুটের মানুষের চান্দি দেখতে পারে?
দেখলে- গ্রহণযোগ্য জিপিএস লগ/ সামিট পিকচার/.. বা হিমু ভাই যা-যা আশা করতাছে এগুলাইতো দেখে../

নজরুল ভাই কনে? উনিও তো মুসা ভাই আসা পর্যন্ত অপেক্ষা করতে বলছিলেন../????????????????

রায়হান আবীর এর ছবি

আমি এখনও সংশয়ী পুরো ব্যাপারটি নিয়ে, এখনও। পত্রিকার পাতায় আমি মুসা ইব্রাহীমের প্রধানমন্ত্রী সাক্ষাৎকারের ছবি, তার ওয়াইফের সাথে ছবি দেখে ভাবি, আচ্ছা এভারেস্টের ছবি কখন দেখবো? এখন তো ডিজিটাল ক্যামেরার যুগ, ছবি ওয়াশের জন্য বসে থাকতে হয়না। আফসোসের ব্যাপার এতোদিন হয়ে গেলো সেই সৌভাগ্য হয়নি।

সুতরাং প্রশ্ন করলে প্রশ্নকর্তার দোষ দেখিনা, প্রশ্ন উত্থাপিত যেহেতু হয়েছে, সুতরাং এইটার উত্তর দেওয়াই স্বাস্থ্যকর। মুসা ইব্রাহীমের এভারেস্ট জয়ের ছবিই সেই প্রশ্নের উত্তর- যেটার দেখার ব্যাপারটা অনেকেই কেন জানি প্রয়োজনীয় মনে করছেন না।

হিমু ভাইয়ের প্রত্যেকটা পয়েন্ট গুরুত্বপূর্ন।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এই পর্বে আরিফ জেবতিক থুক্কু আনিসুল হক থুক্কু আরিফ জেবতিকের কৌতুকটা আছে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির