[ কবিতার অপমৃত্যু ]

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ১২/০৯/২০১১ - ১০:০৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রতি রাতে একটি করে কবিতা আত্মহত্যা করে আমার বারান্দায় ।
আমার ভাবনা গুলোকে যখন আমি
কবিতার খাতায় বন্দী করতে পারিনা,
তখন ভাবনাগুলো আমার অজান্তে
সুসজ্জিত হয়ে কবিতায় রুপ নেয় ।
তারপর আমার বারান্দায় ফুলগাছটির ডালে ঝুলে আত্মহত্যা করে ।

আমি ঘুম থেকে উঠে দেখি,
কবিতার মৃতদেহ পড়ে আছে আমার বারান্দায় ।
বিকৃত অবস্থায় ।

সে কবিতার চেহারা আমি মনে করতে পারিনা
শুধু মনে হয় এ কবিতাটি আমার বহুদিনের চেনা

এভাবে প্রতি রাতে এক একটি কবিতা
হারিয়ে যায় আমার জীবন থেকে
আমি ঘুম ভেঙ্গে শুধু তাদের মৃতদেহ দেখি ।

একবার আমার খুব প্রিয় একটি কবিতার মৃত্যু হয়েছিল বাসের চাকায় প্রিষ্ঠ হয়ে ।
সেরাতে আমি প্রচন্ড নেশাসক্ত ছিলাম ।
আমার অবহেলায় কবিতাটি যখন এদিক ওদিক ছোটাছুটি করছিল
ঠিক তখনি একটি বাস তাকে হত্যা করে ।

এরপর কতদিন আমি তাকে খুঁজেছি ।
আর কখনও ফিরে পাইনি ।

আমি আজও সে কবিতার পুনজন্মের আশায় নেশা করি।
প্রতিবার নেশাগ্রস্থ হওয়ার সময় ভাবি,
সে কবিতাটি আবার আমার কাছে ফিরে আসবে ।
একগাদা কাগজ কলম আর নেশার পাত্র নিয়ে
আমি অপেক্ষার প্রহর গুনতে গুনতে একসময় ঘুমিয়ে পড়ি।

অভিমানী কবিতাটি আর ফিরে আসেনা ।

© একটি কাল্পনিক চরিত্র

ছবি: 
24/08/2007 - 2:03am

মন্তব্য

তাপস শর্মা এর ছবি

আপনার কবিতা পড়ে সত্যই মনে হচ্ছে , না , কবিতার অপমৃত্যু এখনো ঘটেনি।
খুব দারুণ একটা কবিতা লিখেছেন ভাই। অভিনন্দন। আর শুভেচ্ছা রইল।

তানিম এহসান এর ছবি

কবিতাটা ভাবাচ্ছে, আরো কিছুদূর ভাবাবে নিশ্চিত, লং জার্নিতে কবিতা নিয়ে ভাবতে ভালোই লাগছে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।