জলেতে স্মৃতির ডেরা

শেখ জলিল এর ছবি
লিখেছেন শেখ জলিল (তারিখ: রবি, ১৮/০৯/২০১১ - ১২:৪০অপরাহ্ন)
ক্যাটেগরি:

নিরালা দুপুর কাঁদে ঝমঝম বৃষ্টির ধারায়
ভেজা কাক কাঁপে কদমের ডালে, দমকা হাওয়ায়
সুসবুজ পাতার অন্তরে বেঁধে সূচালো বৃষ্টির শর
ঠিক আট বছর আগের এমনই দুপুর বেলা
চলে গেছে সে কাঁপিয়ে এই মগ্ন চরাচর।

খুব বেশি স্মৃতিচিহ্ন রাখিনি এ ঘরে
তবু দিনরাত বেসামাল বেশুমার
মাকড়সার জালের মতো অজান্তে উঠছে বেড়ে
ছাদের পলেস্তারায়, দেয়ালে দেয়ালে সবই
নিরুদ্দেশ দিবসের সেই স্পষ্ট প্রতিচ্ছবি।

কতো যে করেছে ক্ষতি- প্রতিশোধে জাগে না হৃদয় বোধ
জলেতে স্মৃতির ডেরা- কুমীরের সহবাসে নেই প্রতিরোধ!

শেখ জলিল ১৭.০৯.২০১১


মন্তব্য

তাপস শর্মা এর ছবি

ভাল লাগার প্রকাশ করে গেলাম। চলুক

শেখ জলিল এর ছবি

অসংখ্য ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

তিথীডোর এর ছবি

ভাল্লাগলো। হাসি

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ তিথীডোর।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

রোমেল চৌধুরী এর ছবি

স্মৃতি মেদুরতা কি অপরূপ বিষণ্ণতায় ফুটে উঠেছে! অখণ্ড ভাবানুভূতি প্রকাশে এজন্যই সনেটের জুড়ি নেই!

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

শেখ জলিল এর ছবি

মন্তব্যের অনুপ্রেরণা লিখতে সাহস জোগায়। ধন্যবাদ কবি।
আর হ্যাঁ, সনেট লিখেছি কিনা মনে পড়ে না। চেষ্টা করে দেখবো।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

তানিম এহসান এর ছবি

প্রথমবার পড়ার পরই একটা চাপ ধরে রেখেছিলো কবিতাটা, মন্তব্য করতে পারিনি - এখন আবার পড়লাম, ভালো লাগলো আবারও। অনেক শুভেচ্ছা আপনার জন্য হাসি

শেখ জলিল এর ছবি

আপনাকেও শুভেচ্ছা।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

কর্ণজয় এর ছবি

একটা কবিতা পড়া হলো আজ...

শেখ জলিল এর ছবি

তাই!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

মৃত্যুময় ঈষৎ এর ছবি

খুব সুন্দর, কবি!!!


_____________________
Give Her Freedom!

শেখ জলিল এর ছবি

ধন্যবাদ কবি।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

সুমন তুরহান এর ছবি

বরাবরের মতোই অনবদ্য, জলিল ভাই!

-----------------------------------------------------------
স্নান স্নান চিৎকার শুনে থাকো যদি
নেমে এসো পূর্ণবেগে ভরাস্রোতে হে লৌকিক অলৌকিক নদী

শেখ জলিল এর ছবি

আপনার কবিতাও সুন্দর। ধন্যবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।