নিড ফর স্পিড

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: শুক্র, ২৮/১০/২০১১ - ১০:৪৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনের জনপ্রিয়তার তুলনায় এর ওয়েবসাইটের স্পিড খুবই বেহাল অবস্থায় ছিলো। বিভিন্ন কারনে একটা ২ গিগাবাইট মেমোরির শেয়ার্ড সার্ভারে সচলায়তন চলছিলো। এই সমস্যা সমাধানে একটা সম্মানজনক ফান্ডিংয়ের উপর ভিত্তি করে ১৬ গিগা মেমোরি, কোয়াড কোর প্রসেসরের একটি ডেডিকেটেড সার্ভারে সচলায়তন হোস্ট করা হয়েছে।

প্রায় এক সপ্তাহ ধরে অপটিমাইজেশন শেষে বর্তমানে ১.৩-৪.৪ সেকেন্ডে পেইজ এক্সেস করা যাচ্ছে (সুত্র: gtmetrix.com)। যেটা আগের ১৪-১৮ সেকেন্ড পেইজ লোডের তুলনায় দূর্দান্ত ফাস্ট। এরপরেও আরো কিছু অপটিমাইজেশন টেকনিক ব্যবহার করা যায়। এর মধ্যে উল্লেখযোগ্য হল ফেইসবুক ডেভলপমেন্টে ব্যবহৃত পিএইচপি কম্পাইলার। এছাড়া এরপর থেকে প্রতিবছর আমরা মেশিন আপগ্রেড করব বলে আশা রাখি।

কেউ কেউ তেমন গতি বৃদ্ধি অনুভব করেননি বলে আমাদের জানিয়েছেন। সার্ভারের গতি বৃদ্ধি হলেও আপনার নেটওয়ার্ক স্পিড, কম্পিউটারের স্পিড, ব্রাউজার এসবই উল্লেখযোগ্য ভূমিকা রাখে। প্রথমতঃ গুগল ক্রোম ১৪, ফায়ারফক্স ৫ বা ইন্টারনেট এক্সপ্লোরার ৯ বা এদের পরবর্তী কোনো ভার্সনের ব্রাউজার ব্যবহার করুন। দ্বিতীয়তঃ আপনার নেটওয়ার্ক স্পিড বাড়ানো যায় কিনা খোঁজ করুন।

আপনার মন্তব্য করতে কত সময় লাগছে এটা গতির পার্থক্য বোঝাতে সাহায্য করবে। নতুন সার্ভারে এটা প্রায় ইনসট্যান্টলি ঘটে থাকে।

সচলায়তনের প্রথম পাতার আকার প্রায় ৪০০কিলো বাইট। মোবাইল ব্রাউজিংর এর জন্য এটা অনেক বেশী। মোবাইলের জন্য আগের হাল্কা ধরণের একটি থিম আবার ফিরিয়ে আনা হবে। এই ওজন কমাতে গিয়ে অটোমেটিক ফন্ট লোডিং বন্ধ করা হয়েছে। যদি আপনার জন্য সচলায়তনের ফন্ট বদলে গিয়ে থাকে তাহলে সচলায়তনের ফন্টটি এখানে থেকে ডাউনলোড করে আপনার কম্পিউটারে ইনস্টল করে নিতে পারেন।

আমরা দুঃখিত যে এতদিন দূর্বল গতির সার্ভারে থাকতে হয়েছে। আর ধন্যবাদ সেইসব ডোনারদের যাদের জেনারাস ডোনেশনের উপর ভিত্তি করে নতুন সার্ভারে আমরা আসতে পেরেছি।

আর সচলায়তন গতি, পাফর্মেন্স, বাগ এগুলো আমাদের নিয়মিত আপডেট জানাতে থাকুন।

সবশেষে বলি, সচল থাকুন, সচল রাখুন।


মন্তব্য

নিটোল. এর ছবি

স্পিড যে বেড়েছে এটা বোঝা যাচ্ছে। মন্তব্য করলে আগে লোড হতে অনেক সময় লাগত,এখন এটা খুব তাড়াতাড়ি হচ্ছে। কর্তৃপক্ষকে ধন্যবাদ।

অনার্য সঙ্গীত এর ছবি

আপনে একটা চ্রম ভালু লোক! আমি আগেই জানতাম হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

তাসনীম এর ছবি

গতির বৃদ্ধি উল্লেখযোগ্য এবং এর সুফল হাতে হাতে পাচ্ছি।

মন্তব্যের এজাক্স রিফ্রেশ ফিরে এসেছে - নিশ্চিত না ঠিক মত কাজ করছে কিনা। এই বিষয়ে নজর রাখা উচিত। এই গতি বৃদ্ধি অনুভব না করলে স্পিড বটল নেকটা নিশ্চিতভাবেই ইউজারের এন্ডে।

ডাইনামিক ফন্ট লোডিং বন্ধ করাতে মনে হয় কেউ কেউ ভাঙা ফন্ট দেখছেন। অন্তত একজনের মন্তব্যে তা-ই দেখলাম। ওটাকে ফেরৎ এনে অন্য কোনো ভাবে ম্যানেজ করা গেলে ভালো। যেমন সচলে প্রকাশিত ই-বুকগুলো প্রথম পৃষ্ঠা থেকে সরিয়ে নিয়ে শুধু একটা লিঙ্ক দেওয়া।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ফন্টের আকার খুব বেশী। ১৩২কিলো বাইটের দুটো ফাইল, ৩৩০ এর একটা মোট ৫৯৪ কিলোবাইট। অবশ্য ব্রাউজার সিলেক্টিভলি ডাউনলোড করে এটা এবং ক্যাশ করে রাখে।

মৃত্যুময় ঈষৎ এর ছবি

খুব খুব ভালো হয়েছে। সচলায়তনকে আন্তরিক ধন্যবাদ। হাসি

একটা প্রস্তাবঃ ভেরি রিসেন্ট মন্তব্যগুলোর(নিজের পোস্টে বা নিজের মন্তব্যে অন্যের রিপ্লাইয়ের) নোটিফিকেশন পাবার একটা ব্যবস্থা থাকলে খুব ভালো হত।


_____________________
Give Her Freedom!

বন্দনা কবীর এর ছবি

পাতা উল্টানোর সময় কমেছে দেখে আরাম হচ্ছে বেশ। আর কমেন্ট??!! মারহাবা টাইপের স্পিড এসেছে দেখলাম... দেঁতো হাসি

জ.ই মানিক এর ছবি

একটা কাজের কাজ হইছে। আরাম পাচ্ছি অনেক। সচল এখন উড়ছে বললে অত্যুক্তি হবে না।
সাধুবাদ, টিম সচলকে।

জ.ই মানিক এর ছবি

আরেকটা বিষয়, আগে পিসি থেকে সচল ব্রাউজ করতে যেমন সমস্যা ছিলো নানাবিধ (যেমন, গতি), তেমনি মোবাইল থেকেও পেজ বাউন্স করতো অনেক সময়। সেই সমস্যাটা দেখছি না এখনও পর্যন্ত।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

এক কথায় অসাধারণ স্পিড পাচ্ছি। আজ সারা দিন সচলেই কাটালাম। বিভিন্ন পুরোনো লেখা পড়লাম। একটা বারের জন্যেও ধীর গতির মনে হয় নি। আর এ্যাজাক্স-বেইজড মন্তব্য করার অপশনটা বাস্তবিকই ইন্সটেন্ট।

বাহিরের কিছু কিছু পত্রিকা এবং ওয়েব সাইটে দেখেছি ফেইসবুক ইউজার হিসেবে মন্তব্য করা যায়। এই অপশনটা সংযুক্ত করা যায় কি? তাহলে অনেকে ফেইসবুক থেকে নিজ নামে এবং পরিচয়ে মন্তব্য করতে পারবে।

তাপস শর্মা এর ছবি

ভীষণ গতি। রীতিমত দৌড়ুচ্ছে

উচ্ছলা এর ছবি

যাদের পরিশ্রমে আর সদিচ্ছায় এই কাজটি হলো তাদের জন্য সম্ভব হলে লাড্ডু পাঠিয়ে দিতাম। কথায় কথায় লাড্ডু খাওয়া এবং খাওয়ানো আমার বদভ্যাস।

কল্যাণF এর ছবি

মন্তব্য করার পর ইমেজ ভেরিফিকেশনের মেসেজ পাচ্ছিলাম, কিন্তু ইমেজটা আর দেখা যাচ্ছিল না। এটা শেষ ৬/৭ টা মন্তব্যে আর ফেস করছি না। মন্তুব্যের স্পীড খুব ভালো, নীড়পাতা লোড হচ্ছে আগের থেকে অনেক দ্রুত। কিন্তু নীড়পাতা অটোরিফ্রেশ হচ্ছে না। আমি দুইটা আলাদা মেশিনে আইই আর ফাফ তে টেস্ট করলাম, ফলাফল একই।

কল্যাণF এর ছবি

আর একটা জিনিশ লিখতে ভুলে গেছিলাম। কোন লেখকের ব্লগে গেলে বাম দিকের কলামে লেখকের সর্বশেষ ৭/৮টা (সংখ্যাটা ঠিক মনে নাই) লেখার লিঙ্ক দেখা যেত যেটা আর পাচ্ছি না। এইটা কিন্তু খুব কাজে লাগতো।

কল্যাণF এর ছবি

আপডেটঃ পেজ অটো রিফ্রেশ হচ্ছে এখন, এটা আমার সাইডের সমস্যা ছিল নাকি ডেভেলপাররা কিছু করলেন বুঝলাম না। ফন্ট নিয়ে কোন সমস্যা হচ্ছে না।

চরম উদাস এর ছবি

আরে ফান্ডের সমস্যা আমারে এট্টু জানাবেন না? যাই হোক, সোনার বাংলা ব্লগের সাথে আমার হট কানেকশন। সচল বেচলে আমারে খবর দিয়েন, ভালো দাম পাওয়ায়ে দিবো। অবশ্য কেনার পরে সচলকে আবে যমযমের পানিদিয়া আগা গোড়া ধুইতে হবে। অনেক খরচ ইয়ে, মানে...

মৃত্যুময় ঈষৎ(অফ্লাইন) এর ছবি

হো হো হো

তাপস শর্মা এর ছবি

হো হো হো

অরিত্র অরিত্র এর ছবি

হো হো হো

তিথীডোর এর ছবি

মারহাবা মারহাবা... হাততালি
স্পিড চ্রম!

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

রু (অতিথি) এর ছবি

আমার ফন্টের বারোটা বেজে গেছে। আপনার কথা মতো ফন্ট ডায়নলোড করলাম, তাতে সাইজ বড় হোল শুধু, কিন্তু মোটেই স্মুদ দেখাচ্ছে না।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

হাততালি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ছুপার ফাছট্‌! দেঁতো হাসি

আর আপনাকে এই অ্যাত্ত বড় বড় ধইনাপাতা মুর্শেদ ভাই, খাটাখাটনির জন্যে। হাসি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

সজল এর ছবি

ভালো ফাস্ট। তবে মাঝে মাঝে ৫০৩ নম্বর এরর দেখি কেন জানি ইয়ে, মানে...

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আচ্ছা। আমি দেখিনি এখোনো। লক্ষ্য রাখতে হবে। নিয়মিত দেখলে জানাবেন।

তাপস শর্মা এর ছবি

হ্যাঁ। এটাও দেখা যায় আবার মাঝে মাঝে কমেন্ট করতে গেলে ভিরিফিকেশন কোড চায়। কিন্তু কোড তো কোথাও নাই। তারপর আবার অফ করে অন করতে হয়। আর লেখা গুলি ভীষণ বড় দেখাচ্ছে।

ত্রিমাত্রিক কবি এর ছবি

মুর্শেদ ভাই, স্পিড এখন খুবই ভাল। বিশেষ করে মন্তব্যের স্পিড তো অচাম দেঁতো হাসি
কিন্তু দুইটা জিনিস খেয়াল করলামঃ
১। আগে লেখার নিচে প্রিয় লেখাতে যুক্ত করার অপশান টা আর নেই মন খারাপ
২। কোন লেখকের লেখায় ঢুকলে বামদিকে লেখকের সাম্প্রতিক কিছু লেখা দেখাত সেটাও আর নেই মন খারাপ
এই অপশান দুইটা বড়ই পছন্দের ছিল

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

দ্রোহী এর ছবি

সংশ্লিষ্ট সকলকে অসংখ্য ধন্যবাদ।

অরিত্র অরিত্র এর ছবি

আহ্, কী দরকার ছিল এত স্পীডের!!.. খাইছে
আগের চেয়ে অনেক ফাস্ট। অনেক ধন্যবাদ।

নীড় সন্ধানী এর ছবি

এখন প্রতি ক্লিকেই আরাম হাসি

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

আনন্দী কল্যাণ এর ছবি

সচলায়তন আগের চেয়ে অনেক ফাস্ট পাচ্ছি হাততালি, মন্তব্য আগের চেয়ে অনেক তাড়াতাড়ি পোস্ট হচ্ছে।

কাশফুল এর ছবি

আমার অচল কম্পুতে সচল তো উড়ছে। দেঁতো হাসি
অনেক অ-নে-ক ধন্যবাদ।

যুমার এর ছবি

১।লেখায় ঢুকলে বামদিকে লেখকের সাম্প্রতিক কিছু লেখা দেখাত সেটা নেই। মন খারাপ
২।বিরক্তিকর ভেরিফিকেশনটা রয়েই গেছে,যদিও পাঁচবার চেষ্টা করে ও ভেরিফাই বক্সটাই পেলাম না।
৩।লেখা ঝাপসা ও ঘোলাটে দেখাচ্ছে। মন খারাপ
৪।হ্যা,স্পীড ভালো,প্রিয় সচলায়তনকে আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

পাঠক এর ছবি

আচ্ছা javascript আর css combine করে দেখেছেন কি? তখন performance কেমন আসে? Javascript ফাইল গুলোকে পেজ এর শেষে নিয়ে আসতে পারেন। responsiveness আরো বাড়তে পারে। অসংখ্য ধন্যবাদ এই ব্লগ সাইট maintain করার জন্য।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ড্রুপাল ডাইনামিকভাবে একগাদা সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট লোড করে। তাই ম্যানুয়ালি কম্বাইন করা সম্ভব নয়। একটা মডিউল যোগ করেছি সেটার মিনিফিকেশন করার কথা। কিন্তু কতখানি করছে সেটা নিশ্চিত নই। এক্ষেত্রে নিশ্চিতভাবেই আরো ভালো করা সম্ভব।

পাঠক এর ছবি

আপনারা যদি ড্রুপাল ৬ ব্যবহার করে থাকেন তাহলে site configuration->performance পেজ এ optimize css/js এর অপশন আছে। এনাবেল করে দেখতে পারেন। আর মডুল টা সম্ভবত ঠিক মত সেটআপ হয় নি। Firebug এ দেখছি প্রতি css/javascript এর জন্য connection তৈরি হচ্ছে। আর javascript ফাইল গুলোকে পেজ এর শেষে নিয়ে আসতে চাইলে theme এর page.tpl.php ফাইল এ <?php echo $scripts ?> লাইন টি footer section এ নিয়ে আসতে পারেন।

পাঠক এর ছবি

আমি এখন খেয়াল করলাম আপনারা head.js ব্যাবহার করছেন। তাহলে javascript ফাইল গুলোকে পেজ এর শেষে না নিলেও চলবে। Yslow তো raw html দেখে report করে। তাই কনফিউশন তৈরি হয়েছিল :)। তবে css/javascript কম্বাইন আর cache time increase করে দেখতে পারেন ।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আসলে ক্যাশিংয়ের জন্য বুস্ট ইনস্টল করা আছে। আর অ্যডভান্সড এগ্রিগেটর দিয়ে জাভা স্ক্রীপ্ট এবং সি এস কম্বাইন করেছি। হেড জে এস আছে। সেইসাথে ভার্নিশ যুক্ত করা আছে। আজ ফেইসবুকের কোডগুলো প্রথম পাতা থেকে সরিয়ে দিতেই ৪.৫ সেকেন্ড লোড টাইম থেকে ০.৯৪ সেকেন্ডে নেমে এসেছে।

মেঘা এর ছবি

কি ভালো সময় যে সচলে নিয়মিত মনযোগ দেবার কথা চিন্তা করেছি সেটাই ভাবছিলাম সবার মন্তব্য পড়ে। খুব বেশীদিন আমাকে এই ধীর গতির সচল দেখতে হয় নি বলে ভালো লাগছে। নতুন গতিতে আসতে পারার জন্য অভিনন্দন।

মিলু এর ছবি

চলুক

তারেক অণু এর ছবি
মেঘলা মানুষ এর ছবি

অনেক আরাম পাচ্ছি হাসি
নিড ফর স্পিড ভালোই লাগছে, তবে 'টোকিও ড্রিফট'এর মত কোন ড্রিফট হবে না আশা করি।

সবাইকে শুভেচ্ছা।

আরিফুর রহমান এর ছবি

স্পীড বেড়েছে...

কল্যাণF এর ছবি

ইমো দেওয়া যাচ্ছে না এরর দেখাচ্ছেঃ TypeError: BUE.smlyWrap is not a function

রাতঃস্মরণীয় এর ছবি

মুর্শেদসহ এই প্রক্রিয়ার সাথে জড়িত সবাইকে শুভেচ্ছা এবং ধন্যবাদ জানাচ্ছি। ল্যাপটপে দেখতে পাচ্ছি আগের থেকে অনেক দ্রুতগতির সচলায়তন। কিন্তু আমরা যারা অফিসের যেতে আসতে বাসের মধ্যে বসে অথবা বিদেশে যেতে-আসতে-ট্রানজিটে দীর্ঘসময়ের অপেক্ষায় মোবাইলের মাধ্যমে সচলে বিচরণ করি তাদের জন্যে বোধকরি একটু সমস্যই হলো। এখন আর সেই মোবাইল ভার্সন দেখছি না, দেখছি ফুল ফিচারের সচলায়তন। আশাকরি খুবই তাড়াতাড়ি মোবাইল ভার্সন ফিরে আসবে।

আমি ব্যাক্তিগতভাবে আইফোনে সাফারী ব্রাউজার ব্যবহার করি। একটু পরামর্শ দেবেন কি যে আইফোন ৩জিএস এর এর থেকে ভালো কম্পিটিবল ব্রাউজার আছে কিনা?

------------------------------------------------
প্রেমিক তুমি হবা?
(আগে) চিনতে শেখো কোনটা গাঁদা, কোনটা রক্তজবা।
(আর) ঠিক করে নাও চুম্বন না দ্রোহের কথা কবা।
তুমি প্রেমিক তবেই হবা।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

মোবাইল থিম যুক্ত করবো শিঘ্রী। আসলে নতুন সার্ভারে কিছু গুরুত্বপূর্ণ কোর পরিবর্তন আছে (গতি বাড়ানোর জন্য)। তাই আগের সমাধাণ চট করে ব্যবহার করা যায়নি।

কল্যাণF এর ছবি

মুর্শেদ ভাই একটা সমস্যা থেকে গেছে মনে হচ্ছে। কোন মন্তব্যের প্রতি মন্তব্য করার পর নিচে এসে মূল পোস্টে মন্তব্য করলে তা আগের করা প্রতি মন্তব্যের পরে চলে যাচ্ছে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।