"আমার কপালে বুলেটের মত ঢুকে গিয়েছে তোমার মুখ"

??? এর ছবি
লিখেছেন ??? (তারিখ: সোম, ৩০/০৭/২০০৭ - ১০:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

auto

আমার কপালে বুলেটের মত ঢুকে গিয়েছে তোমার মুখ
ক্ষতচিহ্নের রক্তপাত আঙুলে মুছে নিয়ে আমি নগরীর দেয়ালে দেয়ালে
বৃক্ষের বাকলে লিখছি তোমার নাম
*

১৯৮৮ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে ভর্তি হই। কবিযশপ্রার্থী তরুণ, বিপুল সাহসে একদিন কবি মোহাম্মদ রফিকের দরজায় টোকা মারি। দরজা যিনি খুলে দেন তিনি মোহাম্মদ রফিক নন, তার ছাত্র। হাসি-হাসি মুখ, যেন কতদিন ধরে চেনেন! জানলাম তার নাম কফিল আহমেদ এবং তিনি কবি। কথা হল মোহাম্মদ রফিকের সাথে এবং ঘটনাচক্রে তাঁর বাসা থেকে বের হলাম কফিল আহমেদ-এর সাথেই। মোহাম্মদ রফিকের বাসা থেকে আমার হল বড়জোর দশ মিনিটের রিকশাপথ। কিন্তু আমি কি জানতাম ঐটুকু রিকশাপথের উছিলায় কত লম্বা ভ্রমণে জড়িয়ে পড়ছি সদ্যপরিচিত এই কবির সাথে?

আস্তে আস্তে এই বিদ্যায়তন আমাকে তার গোপন ট্রাম্পকার্ডগুলো একে একে মেলে ধরতে লাগল। এ যাত্রা আমার সারথী কফিল আহমেদ। জানলাম এই বিশ্ববিদ্যালয়ে দিনের বেলায় মোহাম্মদ রফিক দীপ্তি ছড়ান বটে, কিন্তু আঁধারের রাজা অন্য। যখন রাত্রি ঘনায়, ঝোপঝাড় থেকে ক্ষণে ক্ষণে ঝাপটা মারে দূর অতীতের কোনো পরাজিত সভ্যতার গন্ধ, উঁচু-নিচু বিষাদময় এই ল্যান্ডস্কেপের ড্রাকুলা তখন সুনীল সাইফুল্লাহ। তাকে সাক্ষি রেখে সারারাত টুপটাপ টুপটাপ মৌফুল ঝরে, হেলেদুলে রাস্তা পেরোয় বিশালবপু গুঁইসাপ। নির্ভীক ভ্যাম্পায়ারের মত রাতের ক্যাম্পাসে উড়াউড়ি শিখছি তখন। কফিল ভাই সুনীল সাইফুল্লাহর গল্প শোনান নিচু গলায়। আমি জাবি ক্যাম্পাসে পা-রাখার অর্ধযুগ আগে এই কবি আত্মহত্যা করেছিলেন। সেই আত্মহত্যার সংকল্প কবিতায় ঘোষণা করেছিলেন তারও অর্ধযুগ আগে। আর আমি এমনভাবে শুনি যেন এটা গতকালমাত্র ঘটেছে। মানুষজন্মে এও কি সম্ভব সবিতা?

কফিল ভাই একে একে অনেককে চেনালেন। নিভৃতিচারী কবি শিমা, যিনি নারী নয়, বরং তালব্য শ-এর মধ্যে যৌন প্রণোদনা পেতেন। ছিলেন নন্দনতাত্ত্বিক কাআ, যিনি যে কোন অজুহাতে আত্মহত্যা করে ফেলতে পারেন এই ভেবে শংকিত থাকতাম আমরা। মহিষের পিঠে চড়ে মাথার ওপর ঘূর্ণায়মান মশার দঙ্গল তাড়াতে গ্রাম থেকে ফিরতো জয় গোস্বামীর যে নায়কটি, জানলাম তার নাম ফআ। জানলাম তার ইনকামিং হয় সিরিঞ্জে আর আউটগোয়িং হয় কলমে। আর সে দশাসই লালচোখ যুবাটি তার বন্ধুর পক্ষে আমাকে রুম ছাড়ার হুমকি দিতে এসেছিল, জানলাম ভয়ালদর্শন চেহারার আড়ালে সেও লাজুক এক কবিমানুষ। মাপি। ক্যাম্পাসের সবাই তার গানের পাগলপারা শ্রোতা।

একদিন কফিল ভাই আমাকে শোনালেন তার কবিতা:

ওর বিবাহের দিনে বালুচরে মরেছিল বাঁশি
ওর বিবাহের দিনে শ্মশানের গাছপালা হাহাকার হাওয়ায় হাহা
সহমরণের চিতার ওপারে বাঘারঙ আকাশে আগুন

এসব পংক্তির অশরীরী শক্তি আমাকে কাঁপিয়ে দিল। বুঁদ করে রাখল, মুক ও বধির করে দিল। সমকালীন বাংলা কবিতার যে চেহারা আমি মফস্বলে বসে-বসে দৈনিক কাগজের পাতা জোড়া লাগিয়ে এঁকেছিলাম, ছুঁড়ে মারলাম জাহাঙ্গীরনগরের ঝিলের পানিতে। এরকম অনুভব আমার জন্য নতুন। উন্মাদনা পেয়ে বসল, এরকম কবিতা লিখে আমি কাঁপিয়ে দেব কবে?

মাহবুব পিয়াল ফোড়ন কাটল, আপনি তো প্রতিদিন কবিতা লিখেন। কবিতা কি প্রতিদিন লিখবার জিনিস?

তো? ঠিক আছে, দিলাম ছেড়ে।

প্রতিদিনের কবিতা লেখা ছেড়ে প্রতিরাতের অনিদ্রার খপ্পরে। বাতি নিভিয়ে সারারাত শুয়ে থাকি। পেঁচা ও তক্ষক ডাকে দেবদারুর ডালে, মধ্যরাতের বাতাস ঝাউ-এর ডালে ডালে অপার্থিব শোরগোল তৈরি করে। শেষরাতে লাইটপোস্টের আলোয় দলবেঁধে পোকা খেতে আসে শেয়ালের ঝাঁক। দূর মফস্বলে আমার মা তখন চারঘণ্টার ত্রস্ত ঘুম সেরে উঠে পড়েছেন, কফিল ভাইয়েরও ঘুম পাতলা হয়ে আসে বুঝি। ঘুমজড়ানো গলায় ডাকেন, ঘুমাও নাই?

না-ভাবা কবিতার ভাঁপে আমি তখন না ঘুমে, না জাগরণে।

চোখের নিচে কালি জমে। সিডেটিভস নিতে শুরু করি। কফিল ভাই আমাকে দেখেন তীক্ষ্ম চোখে। কী যেন ভেবে বললেন, তোমার শক্তি ন্যারেটিভে। ন্যারেটিভকে হেলাফেলা করো না, কবিতায় ন্যারেটিভ নিয়ে এখনও বহু কিছু করার আছে।

কিন্তু আমি তো বাঁশির বেদনা নিয়ে বালুচরে মুখ গুঁজে মরতে চাই। এখুনি।

কফিল ভাই হাসতে হাসতে একদিন বললেন, তুমি যাদের কবিতা পড়েছ তাদের মধ্যে জাতিসংঘ বিষয়ক খামোখা অভিমান আছে। আবুল হাসানের অভিমান তার সময়ের স্বাধীন নবীন বাংলাদেশের মতই ইমম্যাচিউরড। কিন্তু সুনীল সাইফুল্লাহ পড়ো, লোরকা পড়ো, এমনকি অভিমানী এসেনিন পর্যন্ত পড়ো। দেখবে ম্যাচুরিটি!

গীনসবার্গের "ম্যাচুরিটি" নামে একটি ছোট্ট কবিতা তখন অনুবাদ করেছেন কফিল ভাই:

যুবক বয়সে বীয়ার খেয়ে আমি সবুজ পিত্তবমি করতাম
আরো বড় হয়ে মদ খেয়ে আমি লাল রক্তবমি করতাম
এখন আমি বাতাসবমি করি

ঠিক হল পত্রিকা বের করব। কফিল ভাই, পিয়াল এবং আমি। মাথার ওপরে ছত্রছায়ার মত থাকবেন মোহাম্মদ রফিক। এটাই আপাতত টিম। পত্রিকার নাম "দামোদর" আর সম্পাদক মাহবুব পিয়াল। কফিল ভাই বললেন, পত্রিকার জন্য কবিতা লিখ। যা খুশি। কোনোরকম প্রি-অকুপেশন ছাড়া। কবিতার কোনো বাঁধাধরা গ্রামার নেই। শুধু "দুয়েন্দে" থাকলেই হয়।

ততদিনে লোরকার দুয়েন্দে-তত্ত্ব পড়া হয়ে গেছে।

আমাদের অন্য রুমসঙ্গীরা বেরিয়ে গেলে আমি আর কফিল ভাই লিখতে বসি। কফিল ভাই নিউজপ্রিন্টের তাড়ার ওপর ক্রমাগত লিখে যান। এক কবিতা তিনি নানাভাবে রি-রাইট করেন আর প্রতিবারই আমি মুগ্ধ হই। তারপরও রি-রাইট থেমে থাকে না। কখনও কাগজের তাড়াগুলো বালিশচাপা দিয়ে দোকানে ছোটেন সিগারেট আনার জন্য। কিংবা বলেন, চল একটু ঘুরে আসি। আমরা হাঁটি ক্যাম্পাসের নিরব রাস্তাগুলো বেছে বেছে। বহুক্ষণ কথা বলি না কেউ কারো সাথে। কিংবা কোনোদিন আমি ঢুকে পড়ি অডিটরিয়ামে টেবিল টেনিস খেলতে। কফিল ভাই একা-একা পায়চারি করেন হলের করিডোর ধরে। কখনও হঠাৎ আমার খেলা থামিয়ে দিয়ে বলেন, চাবি দাও। চাবি নিয়ে হনহন করে রুমের দিকে ছোটেন তিনি। বুঝি, কিছু একটা নাযিল হতে চলেছে।

আবার কখনও, সপ্তায়/দু-সপ্তায় একবার, তাকে খুব ধোপদূরস্ত দেখায়। থেকে-থেকে আয়নায় ঢুলূঢুলূ তাকান। মাথার চুল আঁচড়িয়ে নিজেই আবার পরম মমতায় তাকে এলোমেলো করে দেন। গুনগুন করে গাইতে থাকেন, আমি তোমার প্রেমে হব সবার কলংকভাগী। দুপুরে আমাকে বলেন, ঢাকা যাবো। ও শাহবাগ আসবে চারটায়। কখনও সাথে নেন আমাকে, গিয়ে দেখি, স্নিগ্ধ একটি "কলংকভাগী" সেখানে বসে আছেন। মিষ্টি করে কুশল শুধান আমার। পরম আনন্দ হয় আমার, পাবলিক লাইব্রেরিতে গিয়ে বইপত্র ঘাঁটি। কফিল ভাই ফেরেন সন্ধ্যায়। কখনো প্রসন্ন­, কখনো ধ্বস্ত। আমি জিজ্ঞাস করি না কিছু।

আমাকে যা করেছো তুমি
কেউ তা করে নি আগে

একদিন শাহবাগে কফিল ভাই পরিচয় করিয়ে দিলেন রিফাত চৌধুরী, কাজল শাহনেওয়াজ, বিষ্ণু বিশ্বাস, আহমেদ মুজিব, খায়রুল হাবিব প্রমুখের সাথে। সমকালীন কবিতার সত্যিকার হেভীওয়েট তখন তারা। নিজেদের প্যারাফিন ট্রে-র মাঝে নিজেরাই সোনাব্যাঙ হয়ে গেঁথে আছেন। কাউকেই গ্রাহ্য করেন না। আমার মত পুঁচকে প্রাণীকে দেখে ভ্রু কোঁচকায় কারো কারো। আমি তো ভয়ে দুরু দুরু। একজন তো ঘুরিয়ে ফিরিয়ে এ-কথাই বললেন, অল্প বয়স, এই ক্যাটাগরিতে টিকবে তো?

কেউ বাড়ি জিজ্ঞাস করায় বললাম, ভৈরব। শুনে রিফাত চৌধূরী সিরিয়াস গলায় বললেন, আমরা কিশোরগঞ্জের লোকেরাই এখন বাংলা সাহিত্য ডমিনেট করছি তাহলে, বুঝলেন? তার কথার পিঠেই আরেকজন (নাম মনে নাই) আপীল করলেন, কিশোরগঞ্জ না-বলে গ্রেটার ময়মনসিং বলা যায় না? পরে জেনেছিলাম তার বাড়ি নেত্রকোণা।

কিন্তু আপীল মানবেন কেন তারা? আশিতে আছেন কফিল আহমেদ, রিফাত চৌধুরী, কাজল শাহনেওয়াজ, সুমন কায়সার (দারুণ প্রতিভাবান কবি, পরে পাগল হয়ে গিয়েছেন)। মাথার ওপরে আছেন কবি আলতাফ হোসেন, আবিদ আজাদ এবং শিহাব সরকার। মধ্যদিনের সূর্যের মতই তারা তখন কড়া এবং অবশ্যপাঠ্য। স্ট্যান্ডবাই আছেন দারুণ ক্ষমতাধর এবং মৌলিক আরো দুই কবি: আজিজুল হক এরশাদ এবং আশুতোষ ভৌমিক। ঢাকা-কিশোরগঞ্জ রীতিমত হটলাইন, এগারসিন্ধুর ট্রেন দিনে দু’বার যাওয়া-আসা করে! কিশোরগঞ্জের তখন ব্রাজিলের মত ফর্ম!

কুউ ঝিক-ঝাক এগারো এগারো আরো
আরো এগারোসিন্ধুর ঢাকা আসছিলো

বাড়ি কিশোরগঞ্জ জেলায় হওয়ায় আমি বাই-ডিফল্ট এই ক্ষমতাবলয়ের লোক হয়ে গেলাম। সমস্যা হল পিয়ালকে নিয়ে, ওর বাড়ি ব্রাহ্মণবাড়িয়া। কী আর করা? প্রতিবেশী জেলা হওয়ায় সেও গ্রীনকার্ড পেল। এভাবে যে জিনিয়ালজি তৈরি হতে থাকল, সবচেয়ে বড় চমক ছিল তার গোড়াতে, একেবারে সূচনায়। বাংলাভাষার প্রথম মহিলা কবি চন্দ্রাবতী। জয়তু কিশোরগঞ্জ!

কাঁপে হিয়া। চন্দ্রাবতী।
ভাঙ্গা বুক ছোঁয়াতেই
চোখ ফেটে
ক ফোঁটা উজ্জ্বল জল ফুল হয়ে
ধারাস্রোতে ফুলেশ্বরী নদী বয়ে
সব আনন্দ থমকে
তবু কি আনন্দ বইছে...

আমাদের এসব মশকরায় কফিল ভাই খুব অংশ নিতেন না। চুপচাপ বসে শুনতেন, কখনও বা উঠে হেঁটে আসতেন। রিফাত চৌধুরী মুচকি হেসে বলতেন, কফিল সবসময় সিরিয়াস। আমি মাথা নাড়ি সম্মতি জানিয়ে। ততদিনে বুঝে গেছি কবিতায় এবং জীবনে একইরকম সিরিয়াস তিনি। পলিটিক্যালি। বুর্জোয়া মূল্যবোধ ব্যক্তিকে যেমন কম্পার্টমেন্টাল করে ফেলে, কফিল আহমেদ তার বিপরীত। রাজনীতি, জীবন, কবিতা এবং হালে গানের যে কফিলীয় উদ্ভাস তাকে আলাদা আলাদা পাঠ করবার কোনো সুযোগ খুব বেশি নেই। তার কবিতায় তার ব্যক্তিত্ব এবং ব্যক্তিত্বের বাইরের পর্যবেক্ষণ আশ্চর্যজনকভাবে মিলেমিশে থাকে। এগ্জটিক লাগে না কোনো কিছু, এমনকি যখন তিনি স্ব-শ্রেণীর সীমানা ডিঙান তখনও:

মৃত শিশুটিকে বুকে নিয়ে ভিক্ষা মাগতে মাগতে
এক দরিদ্র মা, উন্মাদিনী ছুটে গেলো শ্মশানের দিকে
শ্মশানে বৃষ্টি এলে কি
জলের প্রথম ফোঁটায় মৃত শিশুরা পাশ ফিরে জেগে ওঠে?

স্রেফ সহানুভূতিজাত বিবৃতি নয়, বা নিবিড় পর্যবেক্ষণের সততাই শুধু নয়, এসব দৃশ্যের সামনে বুক টানটান করে দাঁড়াবার সাহস সমকালীন কবিতায় খুব কম কবির-ই আছে। ফলে এরা তার কবিতায় রাজনৈতিক বিবৃতির অতিরিক্ত হয়ে দেখা দেয়। বাংলা সাহিত্যে এরকম কবিতা সার্থকভাবে লেখার ইতিহাস খুব দীর্ঘ নয় তা অবহিত পাঠকমাত্রই জানেন।

এমনিতেই শিশুর কবরের মতো ছোট্ট
আরো করুণ তোমার আমার সকলের মা ও মাতৃভূমি
গরিব মেয়েটার নিরীহ স্তনের মতো ভীত-সন্ত্রস্ত
সকলের প্রেম ও নির্বাক প্রকৃতি
গ্রামপুলিশের খামাখা পোশাকের মতো ব্যর্থ বোকা
এই অর্থহীন রাষ্ট্র ও রাজধানী

এরকম উচ্চকিত এবং প্ররোচনাময় কবিতায়ও কফিল আহমেদ ব্যক্তিগত পর্যবেক্ষণের শক্তি বিস্মৃত হন না। তবে তার কবিতা সেভাবে রাগী আর "মেটালিক" হয়ে উঠেছে ১৯৯৫ সালের পর। তখন আমার সাথে কফিল ভাইয়ের যোগাযোগ আর ওভাবে নেই। ততদিনে তিনি শিল্প ও জীবনের আরো নানা অনুষঙ্গে জড়িত হয়ে গেছেন। রাজনীতি করছেন, উদ্দীপ্ত করা অনেক গান লিখছেন-গাইছেন, জেল খেটেছেন এবং কমপক্ষে একটি হার্ট-অ্যাটাক সারভাইভ করেছেন। এসব-ই আমি দূর থেকে শুনেছি।

১৯৮৮ থেকে ১৯৯৩ পর্যন্ত কফিল ভাই এবং আমি একসঙ্গে ছিলাম। তারপর আমার জীবনচাহিদা আমাকে দূরে নিয়ে গেছে। কিন্তু কফিল ভাইকে যখনি দেখি, এই দূরত্ব আমি অনুভব করি না। পাঁচ বছর পরও যখন দেখা হয়, তিনি এমনভাবে কথা বলেন যেন গতকালও কথা হয়েছে তার সাথে। ফলে আমি সর্বদা তার নিকটে থাকি। কিন্তু সেই দূরত্বে আমি নিশ্চয়ই কোনোদিন পৌঁছাব, যেখানে দাঁড়িয়ে কফিল আহমেদ-এর প্রাণহরণ কবিতামালার শক্তিকে আরো নির্মোহভাবে বোঝার চেষ্টা করা যাবে।

হতে পারে, কফিল আহমেদ-এর কবিতার আলোচনা করতে গিয়ে ব্যক্তিগত স্মৃতির বগলদাবা হয়েই থাকলাম। কবুল করি, এটা আমার আত্মজীবনীর খসড়াই। আত্মজীবনী যদি কোনোদিন লিখি, তাহলে এই সময়ের বৃত্তান্ত আমাকে এভাবেই লিখতে হবে। সেখানেও কারো মনে হতে পারে, নিজের কথা লিখতে গিয়ে আমি কফিল আহমেদ-এর কথাই বেশি লিখেছি। কী আর করা? এরকম নানাজনের জীবনীর অংশ নিয়েই তো আমার আত্মজীবনী। আমার কপালে এভাবেই বুলেটের মত ঢুকে আছে কত কত প্রিয় মানুষের মুখ!

* শুরুর কবিতাংশটি সুনীল সাইফুল্লাহর, বাদবাকি সব উদ্ধৃতি (গীনসবার্গের অনুবাদ ছাড়া) কফিল আহমেদ-এর কবিতা থেকে


মন্তব্য

শোহেইল মতাহির চৌধুরী এর ছবি

আমি ভেবেছিলাম সুনীল সাইফুল্লাহ'র যে ই-বুক পোস্ট করার কথা তার ভূমিকা এটা। পরে দেখি আরেক কবিকে নিয়ে স্মৃতিচারণ।
জা.বি, ঐ সময়, মফস্বল থেকে ঢাকা আসা তরুণদের কবি হওয়ার শ্রম/চেষ্টা, দারুণ উঠে এসেছে এই লেখায়।
-----------------------------------------------
সচল থাকুন ---- সচল রাখুন

-----------------------------------------------
মানুষ যদি উভলিঙ্গ প্রাণী হতো, তবে তার কবিতা লেখবার দরকার হতো না

??? এর ছবি

প্রিয় শোমচৌ, আমার ব্লগে মন্তব্যের ঘরে আপনার নাম দেখে আমিও প্রথম ভেবেছিলাম আপনি নিশ্চয় আমার গল্প "মনোগ্যামির ভুত" নিয়ে কিছু বললেন। আপনার জন্মদিনের উল্লাসের ভিতর আমার মুখচোরা মনোগ্যামি কোথায় যে ডুব দিল! বেচারা!

লেখা ভাল লেগেছে শুনে ভাল লাগল। শুকরিয়া।

................................
শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আপনার লেখার মধ্যে দুই তিনটা প্যারায় প্রকৃতির বর্ণনা যে স্বাভাবিক গতিতে উঠে এসেছে তা এক কথায় দারুণ। জাহাঙ্গীর নগরে বেশ কয়েকবার যাওয়া হয়েছে, দিনে, পাখি দেখার ছলে। এখন আফসোস হচ্ছে আহা, কেন দুই রাত কাটাইনি।

...............
যত বড় হোক সে ইন্দ্রধনু দূর আকাশে আঁকা
আমি ভালবাসি মোর ধরনীর প্রজাপতির পাখা

??? এর ছবি

প্রকৃতিপ্রেমিক, রাতের জাহাঙ্গীরনগর সত্যিই অন্যরকম।

শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

??? এর ছবি

[restrict]

অমি রহমান পিয়াল এর ছবি

মাহবুব পিয়াল, সে আমার ছোটো বেলার স্মৃতির একটা বড় অংশ জুড়ে। সম্পর্কে আমার বড় ফুফুর দেবর। নস্টালজিক হইলাম। দারুণ লাগছে ল্যাখাটা


তোর জন্য আকাশ থেকে পেজা
এক টুকরো মেঘ এনেছি ভেজা
বৃষ্টি করে এক্ষুনি দে তুই
বৃষ্টি দিয়ে ছাদ বানিয়ে শুই


তোর জন্য আকাশ থেকে পেজা
এক টুকরো মেঘ এনেছি ভেজা
বৃষ্টি করে এক্ষুনি দে তুই
বৃষ্টি দিয়ে ছাদ বানিয়ে শুই

??? এর ছবি

দেশ ছাড়ার আগমুহূর্তে গাট্টিবোঁচকা বাঁধতে বাঁধতে লেখা। সম্পাদক ছিলেন নাছোড়বান্দা। কফিল আহমেদ সংখ্যা করবেন। আমার লেখা চাইই। ঠিকাছে। লিখে দিলাম। কিন্তু সেই লিটলম্যাগ বেরুল কিনা আজো জানি না। সম্পাদক আর যোগাযোগ করেন নি। হয়ত কাগজ বের হয় নি সেই সংকোচে, নয়ত লেখা পেয়ে যাওয়ার পর লেখকের সাথে যোগাযোগকে অপচয় মনে করে। কে জানে?

অমি রহমান পিয়াল ধন্যবাদ। আপনার ফুপাত ভাই পিয়ালকে অনলাইনে দেখছি না। দেখিবামাত্র আপনার শুভেচ্ছা পৌঁছানো হবে।

.................................
শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

সুমন চৌধুরী এর ছবি

আমি সেদিনকার পোলাপান। অন্য কফিল ভাইরে চিনি। দেশলাই এর বাক্সে টোকা দিয়া কলাভবনের পিছনে ঝিলের পাড়ে শুনতাম,

একটা পাখি এসে
ছো মেরে ছিড়ে নিল
ঘাস ফড়িঙের চোখটা
কবি!
তুমি দেখেছো কি?
এমনই ছিল এমনইতো ছিল সকালের শুরুটা

একটা ঘাড়ভাঙা ঘোড়া
উঠে দাড়ালো
একটা পাখভাঙা পাখী
উড়াল দিলো
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

??? এর ছবি

এই কফিল ভাইকেই সবাই চেনে এখন। তবে এখনো জোরাজুরি করে তার কাছ থেকে কবিতা বাইর করা যায়। ২০০২ সালে "মান্দার" নামে একটা কাগজ করতে গিয়ে আমাকেও সেই কাজ করতে হয়েছিল।

তার গান, বিশেষ করে গানের কথা তো বাংলাভাষায় সেরা। আমরা শেষে তাকে "কফ ডিলান" বৈলা ডাকতে আরম্ভ করেছিলাম। এমনি।

..................................
শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

অদ্ভুত লেগেছে। এখন কফিল ভাইকে, অর্থাৎ তার কবিতাকে আনা যায় না সচলায়তনে?

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মুহম্মদ জুবায়ের এর ছবি

মাঝপথে এসে মনে হচ্ছিলো আপনি এখনই আত্মজীবনী লেখা শুরু করলেন কেন। শেষের দিকে তার ব্যাখ্যা পেয়ে মজা লাগলো।

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

কেমিকেল আলী এর ছবি

ভাল লাগলো পড়ে। আর আরও বেশি মজা পেলাম কারন জীবনের অর্ধেক স্মতিই জাবি'র।

যাইহোক, আপনি কোন হলে ছিলেন জাবিতে?

??? এর ছবি

প্রথমে কিছুদিন মীর মশাররফ হলে, তারপর আলবেরুণীর এক্সটেনশনে, তারপর দীর্ঘদিন এসএসবি, শেষদিকে কিছুদিন কামালউদ্দিন। হাসি

শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

??? এর ছবি

সচলদের আগ্রহ থাকলে কফিল ভাইয়ের বই তো সচলায়তনে দেখা অসম্ভব না। এ মুহূর্তে, যদ্দূর মনে পড়ে, সচলদের মধ্যে যূথচারীই কফিল আহমেদ এর কাছাকাছি আছেন। তাকে এপ্রোচ করা যায়।

জুবায়ের ভাই, এই পৃথিবীর গাছপালা তরুলতা সবার জীবনী লেখা হলে আমার আলাদা করে জীবনী না লেখা হলেও চলে যেত বেশ। বিনয় মজুমদারের কবিতা। হাসি

....................................
শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

তারেক এর ছবি

দুর্দান্ত সময় কাটাইছেন একসময়। লেখাটা পড়ে আমার ফার্স্ট ইম্প্রেশন হইল আপনার প্রতি ঈর্ষা! আপনার সেই সময়টারে আমার সত্যি সত্যি হিংসা হইতেছে! হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

??? এর ছবি

তারেক, ঈর্ষা করলে কী আর আমার সেই সময় ফিরে আসবে! বরং দীর্ঘশ্বাস আরো দীর্ঘ হবে।

ইমরুল, লেখাটা তুমি বোধয় আগে পড় নি। হাসি নিকটজনদের সারপ্রাইজ দিবার মত খুব বেশি নাই আমার ঝুলিতে।

...................................
শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

অতিথি এর ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সব যুগের ইতিহাস মনে হয় একই রকম।

??? এর ছবি

এরকম হৈলে বেশ ইন্টারেস্টিং তো! স্পেস টাইমকে শাসন করতেসে, খুব বেশি দেখা যায় না এমন।

...............................
শুশুকের ভয়ে কাঁপতে কাঁপতে সাঁতরে এসেছি কুমীরে-ভরা নদী!

সৌরভ (অফলাইনে) এর ছবি

মুগ্ধ হইয়া পড়লাম।

সুমন চৌধুরী এর ছবি

কফিল ভাইরে অবশ্য নিয়মিত কম্পিউটারের সামনে বসানো মুশকিল। তারপরেও তারে একবার অন্তত সচলায়তনের সাথে পরিচিত করতে পারলে ভালো লাগতো।
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।