সান্তাবুড়োর জন্য বানানো বাকেট লিস্ট...

কাজী আফসিন শিরাজী এর ছবি
লিখেছেন কাজী আফসিন শিরাজী [অতিথি] (তারিখ: রবি, ২০/১২/২০০৯ - ১১:০৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

প্রিয় সান্তাবুড়ো,

জানি এই ধারণাটা খুবই অমূলক যে তুমি সচলায়তনে ব্লগ পড়তে ঢুকবে ক্রিসমাসের এই প্রিয়সুখ ব্যস্ততার মধ্যে। এ যাবত কালের সকল মিরাক্যালের ক্ষীণ প্রাবাবিলিটিটাকে পণ করে এই ঠিকানাহীন বুড়োর কাছে লিখছি জমানো কথার অগোছালো চিঠি।

রেডিওতে সকাল থেকেই বাজছে ক্রিসমাস ক্যারোল। মন বসছে না কোথাও, ছেলেমানুষী অপেক্ষা জেকে বসেছে। বিছানার গোড়ায় একটা লাল ও সাদা ডোরাকাটা মোটাতাজা মুজো ঝুল খাচ্ছে। হাত পেতে আছে নাছোরবান্দা ভিক্ষারীর মত। যা চাই তা কী আটবে এই কবজির সমান নাজুক মুজায়! সকাল থেকেই ভাবছি কী কী চাওয়া যায়। চাহিদার ব্যাপারে আমি বরাবরই সিদ্ধান্তহীন থাকি। আমাকে যখন কেউ জিজ্ঞাস করে, কোথায় বেড়াতে যেতে চাও/ কী খেতে চাও/ কী চাও উপহার হিসেবে- আমি বরাবরই একটি সহয উত্তর দিয়ে পিছলে যাই প্রশ্ন থেকে। চাহিদার সব প্রশ্নে আমার উত্তর হল- সারপ্রাইজ মি। তবে এই ক্রিসমাসে কিছু একটা নিজে থেকে চাইবো বলে ঠিক করেছি। তবে কোনটাই নিজের জন্য না। একটা লিস্ট বানিয়েছি। দেখোতো বুড়ো ভাই কোনটা তোমার স্টকে আছে-

১. সকল ফোকলা বাচ্চাদের জন্য একটা করে পাঁচ সেন্টের কয়েন। রানী এলিজাবেথের ছবির বদলে ওখানে থাকবে টুথ ফে’রির ছবি। বাচ্চারা ফে’রি খুব ভালো পায়। হাসি
২. ঢাকা শহরে ফুটপাথে ঘুমানো সব পথ শিশুর মাথার কাছে এক পিস করে মাখন ও চিনি মাখানো পাউরুটি। একটা দিনের পেট ভরা শুরু হলে কেমন হয়!
৩. সব যুদ্ধবাজদের মুজোয় একটা করে ভয়ংকর ক্যাপ্রিকন। আর যুদ্ধ কবলিতদের থলেতে চোখের পানি মোছার জন্য একটি করে ম্যাজিকাল ন্যাকড়া।
৪. জল লেননের কবরে ও অরুন্ধুতি রায়ের সিড়ির গোড়ায় শ্রেষ্ঠতমতম দুইটি রক্ত গোলাপ।
৫. নদীয়ার নব্য গৃহবধুর মাথার কাছে শহর প্রবাসী রিক্সাওয়ালা জামাইয়ের ভাঙ্গাচোরা হাতের লেখায় ছাপানো একটা হাঁপ ছাড়ানীর চিঠি ও লাল শাড়ী!
৬. কাল সাবওয়ের সামনে দেখা ইন্দুরের সমান পিচ্চি তুলতুলে বাচ্চাটার খাটে একটা গ্যাস বেলুন বেঁধে দিওতো। কাল বেলুনের জন্য চোখের পানি নাকের পানি এক করে গাল লাল করে কী কান্ডটাই না করল! (ওহ ভালো কথা বাচ্চাটা ইরানী ছিল। আমার ধারণা ওরা ঠিক মানুষের বংশধর না। কোন এক কালে আদমের কোন বিপদগামী সন্তানের সাথে কোন পরীর ক্রসের মাধ্যমে উৎপন্ন নতুন প্রজাতি। আর ডারউইনের তত্ত অনুযায়ী পরীদের বিবর্তনের মাধ্যমে ডানা-টানা লোপ পেয়েছে।)
৭. সব ইউনিভার্সিটির নিরস আঁতেল ছাত্র-ছাত্রীদের বালিশের নিচে একটা করে কিউপিডের চোক্ষা তীর। লালন বড্ড ভালো বলেছেন, সময় গেলে সাধন হবে না। ভালোবাসা ও নিজেকে জানার চেয়ে আর দীর্ঘ কোন সাধনা জানা নাই। ভালোবাসার এইতো উত্তম সময়।
৮. লুবির জন্য একটা ছাঁদ খোলা সনাতন প্লেনের চড়ার জন্য চামড়ার হেলমেট দিও। ও খুব উড়তে ভালোবাসে।

নিজের জন্য কী চাই কিছুই ভেবে পাচ্ছি না। সারপ্রাইস মি বুড়ো… দেঁতো হাসি


মন্তব্য

তিথীডোর এর ছবি

মচেত্‍কার পোস্ট...২,আর ৭ বেশি মনে ধরলো!!

(যদিও আমি নিতান্তই তেলাপোকা, কিন্তু হিমুদা বলেছেন পিঠ চুলকে দিতে)
বেশকিছু বানানে চোখ বুলোতে ভুলে গেছেন কিন্তু ....

--------------------------------------------------
"সোনার স্বপ্নের সাধ পৃথিবীতে কবে আর ঝরে..."

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

নাশতারান এর ছবি

সান্তাবুড়ো আপনার সব আবদার পূরণ করুন ।
বানানগুলো কিন্তু আমারো চোখে লাগলো।

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

জুয়েইরিযাহ মউ এর ছবি

ইশ্!! সান্তাবুড়োর যদি এতো ক্ষমতা থাকতো .... খাইছে

-----------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

অতন্দ্র প্রহরী এর ছবি

লেখার মধ্যে কেমন একটা সারল্য ছিল, যেটা ভালো লাগলো বেশ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লেখাটা ভালো লাগলো, আরো ভালো লাগতো এখানে আপনার আঁকা কিছু কার্টুন পেলে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

ওহ ভালো কথা বাচ্চাটা ইরানী ছিল। আমার ধারণা ওরা ঠিক মানুষের বংশধর না। কোন এক কালে আদমের কোন বিপদগামী সন্তানের সাথে কোন পরীর ক্রসের মাধ্যমে উৎপন্ন নতুন প্রজাতি। আর ডারউইনের তত্ত অনুযায়ী পরীদের বিবর্তনের মাধ্যমে ডানা-টানা লোপ পেয়েছে।

লাইন গুলা ভালো লাগছে।।

লিস্টে আরেকটা জিনিস যোগ করতাম আমি,

# সবগুলা রাজাকারের শরীর থেকে যেন মলের গন্ধ বের হয়, প্রকট ভাবে।

(দুঃখিত, আপনার এই পোস্টে এমন একটা কথা বলার জন্য। কয়েকদিন ধরে মাথার ভেতর খালি 'হিমু' ভাইয়ের 'বরাহ শিকার' গানটা ঘুরে আর আমি জ্বলতে থাকি ওদের কিছু করতে পারতেছি না এটা ভেবে। মন খারাপ)

--- নীল ভূত।

তানবীরা এর ছবি

নুহিন, আমার জন্য ক্রিসমাস ক্যারোল থেকে মুক্তি
*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

মামুন হক এর ছবি

আমার খুব ভালো লাগলো। তুই আছিস কেমন?

সুহান রিজওয়ান এর ছবি

ঠিকাছে নুহিন। তবে তুমি আজকাল বড় অনিয়মিত হয়ে গেসো...।

_________________________________________

সেরিওজা

শাহেনশাহ সিমন এর ছবি

সারপ্রাইজড হলে জানায়ো
_________________
ঝাউবনে লুকোনো যায় না

_________________
ঝাউবনে লুকোনো যায় না

শেখ নজরুল এর ছবি

ভালো লাগলো সন্তাবুড়োকে আহ্বান। ধন্যবাদ আপনাকে।

শেখ নজরুল

শেখ নজরুল

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।