ওপেন সোর্সে অভ্র : মতামত প্রয়োজন

মেহদী হাসান খান এর ছবি
লিখেছেন মেহদী হাসান খান (তারিখ: বিষ্যুদ, ২৭/১২/২০০৭ - ১:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

(প্রথমেই বলে নেই, এটা একটা আইডিয়ার খসরা, পরে কিছু পরিমার্জন হতে পারে।)

অভ্রর প্রথম দিকের ভার্শন শুরু হয়েছিল শুধু ইউনিবিজয় এর ফিক্সড কীবোর্ড লেআউট নিয়ে। সেটা ২০০৩ সালের কথা। উইন্ডোজে বাংলা ইউনিকোড ব্যবহার লেখার এটাই ছিল প্রথম প্রয়াস। অঙ্কুর আগে থেকেই বাংলা লিনাক্স নিয়ে কাজ করছিল, কিন্তু সেই সময় বাংলাদেশে "বায়োস" বাংলায় লিনাক্সের একটা ডেমো নিয়ে একুশে বইমেলাতে আসে। ওদের ইউনিবাংলা ফন্টটা উইন্ডোজে ব্যবহার করতে গিয়ে কোন উপায় না পেয়েই আমি প্রথম অভ্রর কাজ শুরু করি। অভ্রর প্রথম কিছু ভার্শন ছিল খুবই আনস্টেবল, হতাশাজনক ভাবে ".নেট ফ্রেমওয়ার্ক ভার্শন ১" ব্যবহার করে তৈরী সেই অভ্র (সেই সময় অভ্রর নাম ছিল ইউনিবিজয়) আমার কম্পিউটার ছাড়া আর কোথাও কাজ করত না! পরে প্রজেক্টটা ভিবি ৬ এ কনভার্ট করে স্টেবল করা হয়। যেহেতু ভিজুয়াল বেসিকের উন্নয়ন মাইক্রোসফট বন্ধ করে দিয়েছে, তাই এখন ভার্শন ৫ এর জন্য ভবিষ্যত প্রয়োজন মেটাতে প্রজেক্টটা আবার ডেলফিতে কনভার্ট করা হচ্ছে। এত কিছু বলার কারণ শুধু এটা ব্যাখ্যা করা যে এই ৫ বছরের কাজের মূল অনুপ্রেরণা ছিল বায়োস- একটা ওপেন সোর্স প্রজেক্ট।

আমি ২০০৪ এর দিকে একবার বায়োস গ্রুপে অভ্রর ওপেন সোর্স করা নিয়ে আলোচনা শুরু করেছিলাম, দূর্ভাগ্যজনকভাবে নানা কারণে সেটা আর এগোয়নি। পরে অবশ্য বায়োসও অনেক নিষ্ক্রিয় হয়ে যায়।

ইদানিং আবারও চিন্তা করছি এই ব্যাপারে, এবং সিরিয়াসলি। ওমিক্রনল্যাব এর সাথে জড়িত ডেভেলপার রিফাত-উন-নবীর সাথেও এই ব্যাপারে দীর্ঘ সময় নিয়ে আলোচনা করেছি। আমাদের ইচ্ছা ছিল সম্পূর্ণ অভ্র প্রজেক্টকে ওপেন সোর্সের আওতায় নিয়ে আসা। কিন্তু প্রাথমিক আলাপে একটা প্রধান সমস্যা দেখা দেয়ঃ

সিকিউরিটি সংক্রান্ত সমস্যাঃ
যেকোন ইনপুট মেথড এডিটরের মত অভ্রও কীবোর্ড হুক করে কাজ করে। দীর্ঘ ৫ ধরে প্রজেক্টটি মানুষের বিশ্বাস অর্জন করে নিয়েছে। এখন কারো অ্যান্টিভাইরাস বা অ্যান্টিস্পাইওয়্যার যদি সতর্কতা বার্তাও দেয় যে "সফটওয়্যারটি কীবোর্ড হুক করছে, এটা একটা কী-লগারও হতে পারে", ব্যবহারকারীরা হাসিমুখে সেই মেসেজ উপেক্ষা করেন। অভ্র ওপেন সোর্স হলে ফুল ফাংশনালিটি বজায় রেখে এটাকে একটা ক্ষতিকর প্রোগ্রাম হিসেবে দাঁড় করিয়ে ফেলা সম্ভব যে কারো পক্ষেই। ব্যবহারকারী ভাবলেন পরিচিত কেউ তাকে অভ্র দিয়ে গেছেন, কিন্তু হতে পারে সেটা একটা কী-লগার যা তার পাসওয়ার্ড/ক্রেডিট কার্ড নাম্বার ইত্যাদি গোপনে চুরি করছে। এটা যেকোন মূল্যে হতে দেয়া যায় না। ডিজিটাল সিগনেচার/সার্টিফিকেট ব্যবহার করা যেতে পারে, কিন্তু ডিজিটাল সার্টিফিকেট কেনা এবং সময়ান্তে আপডেট করার জন্যও একটা বড় অংকের অর্থ প্রয়োজন। CRC চেক করা যেতে পারে। কিন্তু এইসব চেক যদি অভ্রই করে তাহলে সোর্স থেকে সেটাও বন্ধ করা সম্ভব। সব মিলিয়ে এ সমস্যাকেই বড় করে দেখছি আমরা।

সেক্ষেত্রে আইডিয়া যেটা আসে সেটা হল আলাদা ভাবে অভ্রর বিভিন্ন অংশের সোর্স উন্মুক্ত করা। এইদিকের আরেকটা সুবিধা হল ডেভেলপারদের জন্য একটা সম্পূর্ণ প্রজেক্ট বুঝতে পারার চেয়ে এর মূল অংশগুলো আলাদাভাবে অনুধাবন করা অনেকগুণ বেশি সহজ।

যদিও অভ্রর শুরু ফিক্সড কীবোর্ড লেআউট থেকে, তারপরও সবাই জানেন অভ্রকে জনপ্রিয়তা এনে দিয়েছে এর ফোনেটিক মেথড (মতান্তরে ট্রান্সলিটারেশন মেথড), যেটা ভার্শন ৩ এ প্রথম অন্তর্ভূক্ত হয়। লিনাক্সের জন্য অভ্রর যে দাবী এখন উঠছে, সেটাও এই অভ্র ফোনেটিকের কারণে। অভ্র ফোনেটিক উন্মুক্ত করার মাধ্যমেই আমরা এই প্রক্রিয়া শুরু করব চিন্তা করছি।

যেভাবে শুরু করা হবেঃ
সম্পূর্ণ ডকুমেন্টেশন সহ অভ্র ফোনেটিক উন্মুক্ত করা হবে ৩টি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে । উইন্ডোজ এর জন্য ভিবি, ডেলফি এবং প্লাটফর্ম ইন্ডিপেন্ডেন্ট হিসেবে জাভাতে। সম্পূর্ণ ডকুমেন্টেশন থাকবে। তারপরও ডেভেলপারদের ভালোভাবে বুঝার জন্য থাকবে ছোট ছোট ডেমো। উইন্ডোজ এর জন্য ডকুমেন্টেশন কম্পাইল্ড এইচটিএমএল (CHM) ফরমেটে এবং সব প্লাটফর্মের জন্য পিডিএফ আকারে দেয়া হবে। তবে এর ভাষা বাংলা/ইংরেজী না দুটোতেই হবে সেটা নির্ভর করছে সময়ের উপর।

প্রত্যাশা এবং সম্ভাবনাঃ
অভ্র ফোনেটিক মোটেই কঠিন কোন ব্যাপার নয়। কিন্তু দিকনির্দেশনা বা সোর্সের অভাবে সূক্ষ্ম ভুল থেকে যেতে পারে এই ভেবে অথবা সময়ের অপ্রতুলতার কারণে অনেকেই এটা নিয়ে কাজ করতে গিয়েও শেষ করেননি। উদাহরণস্বরূপ বলা যায়, অরূপ কামাল-মাহবুব মুর্শেদ ভাই এর bnwebtools এর কথা। মানচুমাহারা ভাইও এটার ওয়েব ভার্শনের কাজে হাত দিয়ে পিছিয়ে গেছেন। অপনা বাংলার ডেভেলপার আলমগীর ভাই তার প্রোডাক্টে ফোনেটিক সাপোর্ট যোগ করার ইচ্ছা প্রকাশ করেছেন, এটা তার সময় বাঁচাতে পারে। ওমিক্রনল্যাবে বাংলার পাশাপাশি হিন্দীতেও ফোনেটিক টাইপিং স্কেম বানানোর জন্য বেশ কিছু ডেভেলপার ভলান্টিয়ার হবার ইচ্ছা প্রকাশ করেছেন। লিনাক্সে ডেভেলপমেন্টের অভিজ্ঞতা আমার নেই, কিন্তু অনেকেই আছেন যারা এর লিনাক্স ভার্শন তৈরীর কাজে চাইলে সাহায্য করতে পারেন। একটু চেষ্টা করলে বাংলার পাশাপাশি অসমীয়া ভাষার জন্যও ফোনেটিক সাপোর্ট বর্ধিত করা সম্ভব। অভ্র ফোনেটিকের জাভা সংস্করনটা আপাতত লিনাক্স এবং ম্যাকেও বাংলা লেখার সুবিধা দিতে পারে, ভবিষ্যতে কোন উদ্যোগী হয়তো এটাকে নেটিভ ল্যাঙ্গুয়েজে বিল্ড করবেন। মোট কথা এর সম্ভাবনা এবং সুফল আসতে পারে অনেক দিক থেকে।

শেষ কথাঃ
অনুরোধ থাকবে যেন প্রয়োগের সময় অপ্রয়োজনীয় পরিবর্তন ফোনেটিক স্কেমটাতে করা না হয়। উইকিপেডিয়ার কথা উল্লেখ করা যেতে পারে, হসন্ত লেখার জন্য তারা অভ্রর ডাবল কমার (,,) পরিবর্তে স্ল্যাশ (\) ব্যবহার করেছেন। তাদের যুক্তিটাও ভালো, এতে একটা অক্ষর কম টাইপ করতে হয় এবং মনে রাখার জন্য বলা যায় হসন্তের (্‌) সাথে এই স্ল্যাশের (\) আকারগত মিল রয়েছে। (অভ্রর যুক্তিটা ছিল কমা দিয়ে আমরা বিরতি বুঝাই, হসন্তও উচ্চারণের সময় বিরতি আনে। একটা কমা যেহেতু ব্যবহার করা সম্ভব না এবং পরপর দুইটা কমা যেহেতু অন্য ক্ষেত্রে ব্যবহৃত হয় না, তাই এটা ব্যবহার করা হয়েছে)। এই ধরণের পরিবর্তন গ্রহণযোগ্য, আবার এক্সপেরিমেন্টও চলতে পারে (সেটাই কাম্য)। কিন্তু ভ্যারিয়েশন বেশি হয়ে গেলে বাংলা হাজারটা ফিক্সড লেআউটের মত এটাও মানুষের কনফিউশন সৃষ্টি করা ছাড়া আর কোন উপকারে আসবে না।

---------------------------------------

মতামত প্রয়োজন যেখানেঃ

প্রথমতঃ যে সমস্যার কথা উল্লেখ করলাম সেগুলোর সমাধান করা যেতে পারে কিভাবে এটা নিয়ে মতামত প্রয়োজন, তাহলে আমরা সম্পূর্ণ প্রজেক্টটির সোর্স ওপেন করতে পারতাম।

দ্বিতীয়তঃ GPL, LGPL, Mozilla Public License, CC ইত্যাদি জনপ্রিয় লাইসেন্সগুলোর কোনটাতে যাওয়া যেতে পারে এবং এদের সুবিধা-অসুবিধা, রেস্ট্রিকশন ইত্যাদি নিয়ে একটা সুচিন্তিত মতামত আশা করছি।


মন্তব্য

শামীম এর ছবি

একজন নন-টেকনিক্যাল ব্যবহারকারী হিসেবে আমার মনে হয়..... ... অভ্র যেমন আলাদাভাবে ইনস্টল করতে হয়, যা সিস্টেমের কীবোর্ড কে ওভাররাইড করে... তেমন না করে যদি সিস্টেমের কীবোর্ড হিসেবে করা যায় তবে সেটা মেমরী সাশ্রয়ী হবে।

একুশে (ekushey.org) থেকে আমার পছন্দের লে-আউট নামিয়ে ইনস্টল করেছি... সেটা উইন্ডোজ সিস্টেমের মধ্যে ঢুকে যায়, এবং একটা ল্যাঙ্গুয়েজ বার হিসেবে থাকে।

একই অনুরোধ লিনাক্সের জন্যও। উবুন্টুতে যেমন প্রভাত সিস্টেমের ভেতরেই থাকে .... অভ্রও সেভাবে রাখতে পারলে সবচেয়ে ভালো লাগতো।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

মেহদী হাসান খান এর ছবি

ধন্যবাদ শামীম ভাই।
ফিক্সড কীবোর্ড লেআউট এর জন্য ব্যাপারটা সহজ। কিন্তু অভ্রর অটোকারেক্ট, প্রিভিউ উইন্ডো, (সামনে ডিকশনারী হিন্ট আসছে) এসব নিয়ে উইন্ডোজে আদৌ এটা করা সম্ভব কিনা এটা নিয়ে আমি সন্দিহান। চাইনিজ/জাপানিজ ইত্যাদি ভয়াবহ জটিল ভাষায় দেখেছি উইন্ডোজ Candidate Window সাপোর্ট করে, যেটা ডিকশনারী হিন্টের মতই, তবে এর বেশি সুবিধা নাও পাওয়া যেতে পারে। উপরন্তু, বিষয়টা সম্পূর্ণ অপারেটিং সিস্টেম ডিপেন্ডেন্ট হয়ে যায়। যেমন উইন্ডোজ ২০০০ এ আপনি বাংলা লোকালই পাবেন না, উইন্ডোজ এক্সপি (সার্ভিস প্যাক টু) তে বাংলাদেশি বাংলা পাবেন না, ভিস্তা ব্যবহার করা ছাড়া কার্যত গতি থাকবে না। লোকালির প্রয়োজন আছে, এটা ছাড়া এডিটরগুলো ভাষা চিনতে পারে না, এমএস ওয়ার্ডে Vrinda ছাড়া অন্য কোন ফন্ট ব্যবহার করতে পারবেন না... শতেক ঝামেলা... অথচ অভ্র আলাদা প্যাকেজ হলেও এই সবগুলো সমস্যা দূর করে।

লিনাক্সে এটা করা সম্ভব, SCIM, UIM ইত্যাদির জন্য প্লাগইন বানিয়ে।

ম্যাকের এক্সএমএল ইনপুট মেথড ব্যবহার করে এভাবে শুধু ফোনেটিক বানানো সম্ভব, অটোকারেক্ট ইত্যাদি সুবিধা মনে হয় দেয়া যাবে না।

তাছাড়া অপারেটিং সিস্টেমের বিল্ট-ইন মেথড ব্যবহার করলে যে মেমরী লাগে না তাতো না, কম হলেও প্রতিটা কীবোর্ড লেআউট লোড করার জন্যই লাগে। সেটা আলাদাভাবে দেখা যায় না। এখন আপনিই বলেন কী করা...

মেহদী হাসান খান এর ছবি

ধন্যবাদ অরূপ ভাই, প্লাগ-ইন ব্যাপারটার কথাও ভেবেছি। সেখানেও একই সিকিউরিটি হোল থেকে যায়। এভাবে চিন্তা করে দেখেনঃ
১) হুক লাইব্রেরী কোন কী প্রেস করা হল এটা দেখছে। আপনি A চাপলেন কীবোর্ডে। এখন অ্যাক্টিভ প্লাগ-ইন ফোনেটিক। হুক লাইব্রেরী ফোনেটিক প্লাগ-ইন কে জানালো A চাপা হয়েছে।
২) ফোনেটিক লাইব্রেরী জানল A চাপা হয়েছে। এটা নিজস্ব পদ্ধতিতে সিদ্ধান্ত নিল "আ" লিখতে হবে।
৩) আউটপুট ম্যানেজার "আ" লিখল।

দ্বিতীয় ধাপেই দেখেন প্লাগ-ইন জানছেই কোন কী প্রেস করা হয়েছে। এটাই হতে পারে হতচ্ছাড়া কী-লগার! তখন?

হ্যাঁ, এটার সম্ভাব্য সমাধান সার্টিফিকেশন পদ্ধতিটা। অথরিটি ম্যানুয়েলি প্রতিটি প্লাগ-ইন চেক করে সার্টিফাই করবে। আমি ক্রিপ্টোগ্রাফিতে এক্সপার্ট না, একটা dll এ কিভাবে সার্টিফিকেট এমবেড করা যায় এটা বুঝতে পারছি না মন খারাপ

ফায়ারফক্স কিভাবে অ্যাডঅনে সার্টিফিকেট এমবেড করে বলতে পারেন?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ক্লোজড সোর্স যে কোন প্রোডাক্টের ব্যাপারে আমি সন্দেহের দৃষ্টিতে তাকাই। এই কারনে আমি অভ্রর এন্থুজিয়াস্টিক ব্যবহারকারী নই। কিন্তু আপনার কারন ও সদিচ্ছার ব্যাপারটা জানতে পেরে ভাল লাগল। অভ্রের প্রতি ভুল ধারনাটাও ভাঙ্গল।

অরূপের প্লাগইন আইডিয়াটা জোস! সিকিউরিটি সমস্যা না হোক মডিউলার ডেভলপমেন্টের জন্য এটা করতে পারেন।

সিকিরিউটির জন্য রাগিব ভাই হয়ত ভালো কোন সলিউশন দিতে পারবেন। তবে আরেকটা ট্রিকস ব্যবহার করা যায়। কিছু সফটওয়্যার আছে (যেমন: DVDx) যারা সহজে পাওয়া যায় না এমন কম্পাইলার এবং লাইব্রেরী ব্যবহার করে। যেমন ধরুন ইন্টেল কম্পাইলার। এগুলো ওপেন সোর্স হওয়া সত্ত্বেও অন্য কেউ কম্পাইল করতে পারেনা। এটি একটি দুর্বল কিন্তু অনেক এফেক্টিভ একটি পদ্ধতি।

dll সার্টিফিকেটের ব্যাপারটা দেখতে হবে ঘেঁটে।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মেহদী হাসান খান এর ছবি

এস এম মাহবুব মুর্শেদ লিখেছেন:
ক্লোজড সোর্স যে কোন প্রোডাক্টের ব্যাপারে আমি সন্দেহের দৃষ্টিতে তাকাই। এই কারনে আমি অভ্রর এন্থুজিয়াস্টিক ব্যবহারকারী নই। কিন্তু আপনার কারন ও সদিচ্ছার ব্যাপারটা জানতে পেরে ভাল লাগল। অভ্রের প্রতি ভুল ধারনাটাও ভাঙ্গল।

আসলে দোষ পুরোটাই আমার। আরো আগেই কি করছি কেন করছি এটা নিয়ে সবার সাথে আলোচনা করার দরকার ছিল।

এস এম মাহবুব মুর্শেদ লিখেছেন:
অরূপের প্লাগইন আইডিয়াটা জোস! সিকিউরিটি সমস্যা না হোক মডিউলার ডেভলপমেন্টের জন্য এটা করতে পারেন।

আইডিয়াটা আসলেই জোস। আমি নেক্সট ভার্শনেই এটা করতাম। কিন্তু ভিবি থেকে ডেলফিতে প্রজেক্ট ম্যানুয়েলি কনভার্ট করতেই প্রচুর সময় নষ্ট হচ্ছে। এবার সময় পাবো কিনা জানিনা, কিন্তু এর পরের ভার্শনে এটা হবে প্রধান কাজ।

এস এম মাহবুব মুর্শেদ লিখেছেন:

সিকিরিউটির জন্য রাগিব ভাই হয়ত ভালো কোন সলিউশন দিতে পারবেন। তবে আরেকটা ট্রিকস ব্যবহার করা যায়। কিছু সফটওয়্যার আছে (যেমন: DVDx) যারা সহজে পাওয়া যায় না এমন কম্পাইলার এবং লাইব্রেরী ব্যবহার করে। যেমন ধরুন ইন্টেল কম্পাইলার। এগুলো ওপেন সোর্স হওয়া সত্ত্বেও অন্য কেউ কম্পাইল করতে পারেনা। এটি একটি দুর্বল কিন্তু অনেক এফেক্টিভ একটি পদ্ধতি।

আমার পক্ষে কি এতগুলো ভাষা শেখা সম্ভব রে ভাই? মন খারাপ

এস এম মাহবুব মুর্শেদ লিখেছেন:

dll সার্টিফিকেটের ব্যাপারটা দেখতে হবে ঘেঁটে।

প্লিজ, জানাবেন কিছু পেলে। আপাত দৃষ্টিতে মনে হচ্ছে ফুল সোর্স রিলিজ করার এটাই সবচেয়ে ভালো পথ। লিনাক্স বা ম্যাক ভার্শনের সিকিউরিটি নিয়ে আপাতত চিন্তা না করলেও চলবে মনে হয়।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ইন্টেলের কম্পাইলারটা সি-কম্পাইলার। সমস্যা হবার কথা না।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মেহদী হাসান খান এর ছবি

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

লাইসেন্সের জন্য এই লিংকটা দেখতে পারেন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মেহদী হাসান খান এর ছবি

এস এম মাহবুব মুর্শেদ লিখেছেন:
লাইসেন্সের জন্য এই লিংকটা দেখতে পারেন।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

এরকম কিছুই খুঁজছিলাম! অনেক অনেক ধন্যবাদ হাসি

মেহদী হাসান খান এর ছবি

ইশতিয়াক রউফ এর ছবি

শিখলাম অনেক কিছু। এবার অপেক্ষায় আছি। জরুরী কাজে হাত দিয়েছেন। শুভ কামনা রইলো।

মেহদী হাসান খান এর ছবি

ধন্যবাদ! হাসি

অতিথি লেখক এর ছবি

পরের যেই ভার্শনই আসুক না কেন দুই তিনটি অনুরোধ

১। য এর জন্য Sshift + J তে ফিরিয়ে আনা হোক বা সেটিংস এ গিয়ে বদলে নেয়ার ব্যাবস্থা করা হোক। এই জ় খানা z ঘরে গিয়ে দিব্যি ঘুমিয়ে পড়তে পারে। কেউ দুঃখ পাবে না।

২। ফনেটিকে প্রায়ই যুক্তাক্ষর লেখার সময়ে পেছনের দু-তিন শব্দ (কখনো প্যারা অব্দি) খেয়ে নেয়ার ক্ষমতার জন্য বাজারে দুর্নাম আছেঃ( সেটিও একটু মেরামতি দরকার

৩। অভ্র কনভার্টারটি দুর্দান্ত প্রোডাক্ট। তবে বিজয় থেকে সোজা ইউনিতে পাঠিয়ে দিলে মাঝেমধ্যে একটু বিগড়ে যায়। আমি কয়েকটা রিপিট ইনকম্প্যালিবিলিটি নোট করেছিলাম। আমার সন্দেহ ঝামেলাটা বিজয়ের প্রাগৈতিহাসিক লেআউটের জন্যই হচ্ছে, তা যদি না হয় তবে লিস্টখান পাঠাতে চাই যদি আগামী ভার্সনে সাফ হয়ে যায়।

ঠিকানা জানালে খুশী হব, অথবা ফাঁকা মেইল করলে আমি এক্সেল ফাইলটা এটাচ করে পাঠিয়ে দিতে পারি

ফরিদ

মেহদী হাসান খান এর ছবি

১। য এর জন্য Sshift + J তে ফিরিয়ে আনা হোক বা সেটিংস এ গিয়ে বদলে নেয়ার ব্যাবস্থা করা হোক। এই জ় খানা z ঘরে গিয়ে দিব্যি ঘুমিয়ে পড়তে পারে। কেউ দুঃখ পাবে না।

এটা নিয়ে আরেকটু চিন্তা করতে হবে ফরিদ ভাই। কথা দিতে পারছিনা এখনই।

২। ফনেটিকে প্রায়ই যুক্তাক্ষর লেখার সময়ে পেছনের দু-তিন শব্দ (কখনো প্যারা অব্দি) খেয়ে নেয়ার ক্ষমতার জন্য বাজারে দুর্নাম আছেঃ( সেটিও একটু মেরামতি দরকার

ভার্শন ৫ এ এই সমস্যার সমাধান ইতিমধ্যেই করা হয়েছে। ব্যাকস্পেস আর কীবোর্ডকে নিজের আব্বাজানের সম্পত্তি ভাববে না হাসি

৩। অভ্র কনভার্টারটি দুর্দান্ত প্রোডাক্ট। তবে বিজয় থেকে সোজা ইউনিতে পাঠিয়ে দিলে মাঝেমধ্যে একটু বিগড়ে যায়। আমি কয়েকটা রিপিট ইনকম্প্যালিবিলিটি নোট করেছিলাম। আমার সন্দেহ ঝামেলাটা বিজয়ের প্রাগৈতিহাসিক লেআউটের জন্যই হচ্ছে, তা যদি না হয় তবে লিস্টখান পাঠাতে চাই যদি আগামী ভার্সনে সাফ হয়ে যায়।

সোজা পাঠিয়ে দেন এই ঠিকানায় :

omicronlab[অ্যাট]জিমেইল.কম
তবে এই দূর্দান্ত স্লো কনভার্টারের আসলে অনেক মেরামতির প্রয়োজন। এটার কাজে তাই পরে হাত দিব। প্রথমে খোল-নলচে পালটে স্পিডটা বাড়াতে হবে।

অতিথি লেখক এর ছবি

গোলমেলে লিস্টটা চলে গেছে মেইলে। কাজে লাগল কিনা জানাবেন।

ভার্শন ৫ কি ইউনি ৫ না অভ্র ৫ বুঝলাম না। একটু খোলসা করলে আরাম পাই। নাহলে ৪.৫.১ এ এখনো 'ছ' বা 'খ' লিখতে পেছনের দু-চার শব্দ হাওয়া হয়ে যায় কভি কভা।

কনভার্টারের স্পীড নিয়ে আমরা মোটেই চিন্তিত নই, কিন্তুক ঠিকঠাক কাজ করলেই খুশ!

অতিথি লেখক এর ছবি

কী বিষয়ে কথা হচ্ছে সেটা বুঝতে পারছি। কিন্তু এই পর্যন্তই...
আর কিছুই তো বুঝি না। খুব সাধারণ মানের ব্যবহারকারী তো!

আমি দেড় বছর যাবত অভ্র ব্যবহার করছি। ভালোই তো লাগছে! তবে আরো উন্নত করা গেলে আরো ভালো (কী যে উন্নত করা দরকার, সেটাও বুঝতে পারছি না), যতো ভালো হবে ততো ভালো। উন্নত সংস্করণের জন্য অপেক্ষা করছি।

অনেক জায়গায় অভ্র দিয়ে অ-এর পর য-ফলা দিয়ে আকার দেয়া যায় না। 'অ্যা' হয়ে যায়। এটা কার দোষ? অভ্রর হলে শিগগির ঠিক করা হোক।

গৌতম

কনফুসিয়াস এর ছবি

বিস্তর আলোচনা পড়লাম। মাথা ঘুরাচ্ছে, টেকি জিনিস ভাল বুঝি না।
মেহেদী হাসানের কাছে অনুরোধ, খুব দ্রুত লিনাক্স বা ম্যাক এর জন্যে অভ্রের ভার্সান নামান। অভ্র ব্যবহার করতে পারবো না বলেই এখনো লিনাক্সে যেতে পারছি না, উইন্ডোজ জাপটে বসে আছি! মন খারাপ
-----------------------------------
যা দেখি তা-ই বলি...

মুস্তাফিজ এর ছবি

টেকনিক্যাল জিনিষ বুঝিনা, তবে অভ্র ব্যবহার করছি মাস খানিক যাবৎ, এর আগে কোনদিন কম্পুটারে বাংলা লিখিনাই। লিখতে পারছি এজন্য আপনাকে ধন্যবাদ।

ভেড়া এর ছবি

সিকিউরিটির ক্ষেত্রে ক্লোজড সোর্স এ্যাপ্লিকেশনের তুলনায় ওপেন সোর্স এ্যাপ্লিকেশনের গ্রহনযোগ্যতা আসলে অনেক বেশী । কারো সন্দেহ হলে সে অনায়াসে কোড দেখে নিতে পারে ।

আমার মতে GPL ইউজ করা উচিত ।

http://www.gnu.org/philosophy/why-not-lgpl.html

অ্যারো এর ছবি

আপনাদের এতদিনের পরিশ্রম সার্থক হতে চলেছে দেখে আনন্দ লাগছে। লিনাক্সের জন্য অভ্র'র আলফা ভার্সনটি সবার জন্য উন্মুক্ত করা যায় না কি?

মেহদী হাসান খান এর ছবি

দুঃখিত, আপনার মন্তব্যটা লক্ষ করিনি। লিনাক্স ভার্শনটা উন্মুক্তই, কিন্তু সোর্স কোড কিভাবে কম্পাইল করতে হবে এটা নিয়ে নানান ঝামেলায় লিখতে পারছিনা বলে ঘোষণা দেইনি এখনও।

আপনি উৎসাহী হলে এখানে থেকে কোডটা ডাউনলোড করে নিতে পারেন -
http://scim-avro.googlecode.com/files/scim-avro-0.0.2.tar.gz

সাইফ তাহসিন এর ছবি

আপনার কাছে আমার মত কত মানুষ যে ঋণী, তা মনে হয় বলে বোঝাতে পারব না। বিজয়ের প্রতি এত বিরক্ত ছিলাম যে, এক সময় বাংলা টাইপ করা বন্ধ করে দিয়েছিলাম, এক বছর আগে অনিকেতদা দিলেন অভ্র, ব্যবহার করেই আমার বিস্ময়ে মুখ হা হয়ে গেল। পোর্টেবল ভার্সনটা কিছু ঝামেলা করছে, run time error 9, script out of range বলে আর লোড হয় না, ফোরামে খোজার চেষ্টা করেছিলাম, এমন কিছু পাইনি। আশা করি, পরের ভার্সনে এমন কিছু থাকবে না। আপনাকে আবারো ধন্যবাদ।

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সাদাচোখ [অতিথি] এর ছবি

মেহেদি ভাই,

আপনার এই অভ্রের ওপেন সোর্স করার কাজটি দ্রুত করুন। দূর্মুখের মুখে ছাই দেওয়া দরকার।

ভাল থাকুন, এবং আপনার কাজ চালিয়ে যান।

ধন্যবাদ।

রাসেল মাহমুদ এর ছবি

ভাই, অসাধারন একটা সফটওয়্যার তাতে কোন সন্দেহ নেই। ২০০৪ সাল থেকে ব্যবহার করছি।

ছোট একটা বাগ রিপোর্ট করতে চাই। কোন এক কারনে এতোদিন র‌্যাব লিখতে পারি নাই !!! আজকেই প্রথম এই সাইটে লিখতে গিয়ে পারলাম। হা হা...

কোন এক কারনে এমএস ওয়ার্ডে র‌্যাব লেখা যাচ্ছে না। আমি ওয়ার্ডের ২০০৩ পর্যন্ত চেষ্টা করেছি। এমনকি এই সাইটে লেখা র‌্যাবকে কপি করে ওয়ার্ডে নিলেও ভেঙ্গে যাচ্ছে। সমস্যাটা কোথায় খোজ নেবেন আশা করি।

আমি জানি বিনামুল্যে আপনারা যা দিচ্ছেন তাতেই আমার খুশি থাকা উচিত। আপনাদের নিশ্চই আরো কাজ আছে। তারপরও আগামীতে যখনই পরের ভার্শন তৈরীর কথা চিন্তা করবেন তখন এদিকে নজর বুলাবেন আশা করি।

ভালো থাকবেন।

দ্রোহী এর ছবি

ভাষা হোক উন্মুক্ত। আসুক অভ্র ওপেন সোর্সে। কয়জনের গলা টিপে ধরতে পারবে কাগু?

আনোয়ারুল আজিম এর ছবি

কখন থেকে অভ্র ব্যবহার করছি মনে নেই। ৫ বছর কমপক্ষে।
আমার মত অনেকে অভ্রকে মুক্ত সংকেত (open source) হিসেবে দেখার অপেক্ষায় আছে। মেহেদী হাসান খান ও নিশ্চয়ই বসে নেই।
ভাষা উন্মুক্ত হোক চিরতরে।

অতিথি লেখক এর ছবি

অভ্র ওপেন সোর্স হোক।

সৈকত তপু

Sayan Chakrabarti এর ছবি

অনেকদিন আগে যখন উইন্ডোজ ব্যবহার করতাম, তখন প্রথম অভ্র-র সাথে পরিচয় হয়। তারপর উইন্ডোজ ছেড়ে পুরোপুরি লিনাক্স-এ চলে আসি, এবং অভ্র-র সঙ্গে সব সম্পর্কও চুকে যায়। একদিন জনৈক লেখক বন্ধু, যে লিনাক্স ব্যবহারে উৎসাহী, আমাকে বলে যে অভ্র-র মত কিছুর অভাবেই সে লিনাক্সের জগতে পুরোপুরি আসতে পারছে না! সুতরাং তৈরি হল মুক্তলেখা : http://code.google.com/p/muktalekhaa , পরে যার একটি অনলাইন ভার্সান-ও হয় : http://sayanriju.co.cc/mol । মুক্তলেখার প্রসঙ্গ আনলাম এই কারণে যে মনে আছে এটি তৈরি করতে গিয়ে কোন অভ্র-মার্কা API-র অভাবে খুব অসুবিধে হয়েছিল : যাকে বলে প্রায় শুণ্য থেকে শুরু! সুতরাং অভ্র ওপেনসোর্স করা কে স্বাগত না জানিয়ে উপায় নেই আমার!
ঘটনাচক্রে মাত্র কিছুদিন আগে আমি m17n database library নিয়ে আগ্রহী হই, এবং মুক্তলেখার একটি IME version ও করে ফেলি, যেটি SCIM বা IBUS এর মাধ্যমে ব্যবহার করা যাবে। এবং প্রায় একই সময় চোখে পরে scim-avro। খানিকক্ষণ আগে মুক্তলেখা-র keyboard layout-টার সামান্য রদবদল করে ওটিকে আরও phonetic করবার চেষ্টা করলাম, এবং তার জন্য অভ্র-র লিনাক্স তথা ওপেনসোর্স ভার্সান কে ধন্যবাদ!

মাহমুদ হাসান এর ছবি

আমার যা সমস্যা তা হচ্ছে যুক্তবর্ণ| এটা সহজ করা দরকার| এখানে জটিলতা রয়েছে|

Tanjir এর ছবি

অভ্র কি open source program?
আমি কি কথাউ অভ্র এর source code pete pati?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।
Image CAPTCHA