সময় থাকতে ফেসবুক নিয়ে ধান্দাবাজি বন্ধ করেন, গ্রামীণফোন

মেহদী হাসান খান এর ছবি
লিখেছেন মেহদী হাসান খান (তারিখ: সোম, ২৮/০২/২০১১ - ২:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

১) গত মঙ্গলবার রাতে গ্রামীণফোনের মার্কেটিং শাখা কমিউনিকেশন ডিভিশন থেকে রিফাত এবং আমি জরুরী ফোন পাই। গ্রামীণফোন ফেসবুক থেকে একটা এন্ডোর্সমেন্ট চেয়েছিল, সেটা পেতে যাচ্ছে এবং তার প্রেক্ষিতে ফেসবুক বাংলা লোকালাইজেশনের কাজ বড় আকারে করার পরিকল্পনা করা হয়েছে। এক্ষেত্রে আমাদের ভূমিকা কী জানতে চাইলে বলা হয়, এখানে অভ্র ব্যবহার করলে আমাদের আপত্তি বা কোন ধরনের দাবী আছে কিনা সে নিয়ে ছোট একটা মিটিং-এ বসতে হবে। উদ্যোগটা শুনে ভালো লেগেছিল। তাই “জাতীয় সঙ্গীত ভিন্নভাবে গাওয়া” অথবা “দুনিয়া কাঁপানো ত্রিশ মিনিট” এর মতো নষ্টামির বাইরে একটা সত্যিকার কাজের কাজ হতে যাচ্ছে ভেবে মুহূর্তের নোটিশে ছুটি জোগাড় করে ঢাকা চলে এসেছিলাম।

যাই হোক, মিটিং শেষ করে করে বুঝলাম, কর্পোরেট রাজ্যে আধিপত্য থাকলেও স্বেচ্ছাশ্রম, ক্রাউডসোর্স অথবা ওপেনসোর্স দুনিয়া সম্পর্কে জিপির এই ক্যাম্পেইন সংশ্লিষ্ট লোকজন খুব একটা ওয়াকিবহাল না। অভ্র কমার্শিয়াল কাজে ব্যবহার করলেও কেন এবং কিভাবে ফ্রি হয় এটা বুঝাতেই আমাদের কালোঘাম ছুটে গিয়েছে। মোজিলা পাবলিক লাইসেন্সের রেফারেন্স দাওয়ার পরেও তাদের অনুরোধে “অভ্র ব্যবহার করলে আমাদের আপত্তি নাই” লিখে মেইল করে দিতে হয়েছে। এবং প্রেস রিলিজটা বের হবার পর বুঝলাম, ক্রাউডসোর্সিং বা বাংলায় অনুবাদ করা দূরে থাক, বাংলা লিখতে কী লাগে সেটা নিয়ে পর্যন্ত তাদের ধারণা নাই। একই সাথে নাই ইতিমধ্যে যাঁরা স্ব-উদ্যোগে ফেসবুকের বাংলা করার কাজটা অর্ধেকের বেশি এগিয়ে নিয়ে এসেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করার মানসিকতা। তাদের উদ্যোগটা ভালো হতে পারে, কিন্তু উদ্দেশ্য এবং প্রচারভঙ্গী নিয়ে অবশ্যই প্রশ্ন তোলা যায়। হাসিব ভাইয়ের পোস্টে বিস্তারিত বলা হয়েছে, আগ্রহীরা এখান থেকে পড়ে নিন: ফেইসবুক অনুবাদের কৃতিত্ব হাইজ্যাকে গ্রামীণ ফোনের চেষ্টা

আমাকে বলা হয়েছিল এই ক্যাম্পেইন কয়েকটা পর্যায়ে করা হবে। তার অর্থ এখনো সংশোধনের সুযোগ আছে। সেজন্যেই এই লেখা।

২) কোনরকম কর্পোরেট প্রতিষ্ঠান অথবা “বাংলা ভাষার আপন কাগুদের” সাহায্য ছাড়া ফেসবুকের অর্ধেকের বেশি বাংলা লোকালাইজেশনের কাজ শেষ হয়েছে, বাকিটাও হবে। যেমনভাবে হয়েছে উইকিমিডিয়া, ফায়ারফক্স, অপেরা, ওয়ার্ডপ্রেস, পানবিবি, পিএইচপিবিবি, নোম ইত্যাদি অসংখ্য সফটওয়্যারের লোকালাইজেশনের কাজ। আমি বাংলা কম্পিউটিং সংক্রান্ত খবরের খোঁজ রাখার চেষ্টা করি সবসময়, তারপরও যেসমস্ত স্বেচ্ছাসেবক নিজের ব্যক্তিগত সময় এবং শ্রম দিয়ে এসব কাজ করেছেন তাঁদের বেশিরভাগকেই চিনি না। কারণটা খুব সহজ, আত্মপ্রচার নিয়ে তাঁরা লালায়িত নন। তাঁরা যেটা করছেন বা করছেন সেটা নিজের ভাষার জন্য ভালোবাসা থেকে আসা দায়িত্ববোধ থেকেই। তাঁদের প্রাপ্য সম্মান দিতে শিখুন। গ্রামীণফোন যেখানে এখন পর্যন্ত বুঝেও উঠতে পারে নাই লোকালাইজেশন প্রজেক্ট কিভাবে চলে, সেখানে “...গ্রামীণফোন ও ফেসবুক যৌথভাবে এমন একটি উদ্যোগ নিয়েছে, যাতে আপনি চাইলেই হতে পারেন এর সফল অনুবাদক...” এ ধরনের নির্লজ্জ মিথ্যাচার বন্ধ করুন। ফেসবুকে অনুবাদক হতে হলে কোন ছাতা ফোনেরও দরকার নাই, যদু-মধু-কদু সবাই হতে পারে। আপনারা কী খান জানিনা, কিন্তু পাবলিক “যা গিলাবেন তাই খাবে” এটা ভাবলে এখনও বোকার স্বর্গে আছেন।

৩) আপনাদের দেশপ্রেমের ওরস্যালাইন মেশানো ফর্মুলার টিভি কমার্শিয়াল আমাদের গা সওয়া হয়ে গেছে, খুব স্থূলভাবে তাকিয়েও সেগুলোর ভিতরের কংকালটা আমরা এখন দেখে ফেলি। তারপরও ফেব্রুয়ারি আসলেই আপনাদের মধ্যে ভাষার জন্য ভালোবাসা দেখানোর আলগা প্রতিযোগিতাটা থামে না। লোকালাইজেশনের কাজটা যদি সত্যিই করার ইচ্ছা থাকে তাহলে রকম একটা/দুইটা ফেব্রুয়ারির হুজুগে সেটা কাজ শেষ করে ফেলবেন ভাবাটা ভুল হবে। এটা একটা চলমান প্রক্রিয়া। ফেসবুকের উন্নয়নের সাথে সাথে এর স্ট্রিং টেবিলে নতুন নতুন সংযোজন ঘটবে, সেগুলার অনুবাদও চালিয়ে যেতে হবে। দৌড়ে এসে পানিতে ঝাপ দেয়ার আগে সেটা কত গভীর দেখে নেয়া ভালো।

৪) লোকালাইজেশন সংবেদনশীল কাজ। পুরষ্কার কপালে জুটে না, কিন্তু এদিক ওদিক হলে তিরস্কার একটাও মাটিতে পড়ে না। এর আগে মাইক্রোসফটের কল্যাণে “মাইক্রোসফট উইন্ডোজ এখন অবসর নিচ্ছে” (Microsoft Windows is now shutting down) অথবা গুগলের "খোঁজনদণ্ড" (Search bar), "ঠিকানাদণ্ড" (Address bar)- এ ধরনের হাস্যকর অনুবাদ আমরা দেখেছি। আপনাদের প্রাথমিক পরিকল্পনায় বাংলা একাডেমীকে যুক্ত করার কথা ছিল বলে জানিয়েছিলেন আমাদের, প্রেস রিলিজে সেটা আর দেখা যায়নি। সম্ভব হলে কিছু যোগ্য লোক খুঁজে নিয়ে কাজে বসান। আর পত্রিকায় বিজ্ঞাপন দেয়ার আগে নিজেদের জিপিআইটি বিভাগের কাউকে হলেও দেখিয়ে নিন। শুধুমাত্র একটা ফন্ট থাকলেই অনুবাদ করা যায় এটা কোথায় পেয়েছেন?

৫) প্রথমে ভেবেছিলাম গ্রামীণফোনের ত্রাণ ছাড়াই যে ৫০০ জন মানুষ ইতিমধ্যে ফেসবুক লোকালাইজেশনের কাজে অংশ নিয়েছে এবং কাজটা প্রায় শেষ করে এনেছেন তাঁদের পরে আপনাদের লাইনে দাঁড়াতে বলাটা যুক্তিযুক্ত হবে। কিন্তু আপনাদের তো আসলে সেটুকু অবদানও নাই। আপনাদের খবরের কাগজে কেনা জমি আছে, সেই যোগ্যতায় নিজেদের প্রচারকের ভূমিকাতে রাখলেই ভালো করবেন। যদি আদৌ কিছু করতে চান, যারা এখনও জানে না ফেসবুক ইতিমধ্যেই বাংলা আছে সেটা তাদের জানান, যারা বাকি কাজটুকুতে অংশ নিতে চান তাদের পথটা দেখিয়ে দিন। এবং সেইসাথে এক্ষেত্রে আপনাদের ভূমিকা যে এই জানানো পর্যন্তই সেটা বলার সৎ সাহস দেখালে ভালো করবেন। বিজ্ঞাপনে টেলিনরের লোগোর পাশে ফেসবুকের লোগো বসানোর অনুমতি পাওয়া আপনাদের জন্য ভীষণ উল্লাসের কারণ হতে পারে, উই ডোন্ট গিভ আ শিট।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

অ্যাড দেখে ভয়ংকর মেজাজ খারাপ হয়েছিলো। এতদিন ধরে এমনি এমনি অনুবাদ করে আসছি, সেটা বুঝি কিছু নয়!

কেউ_কেউ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এইসব ধান্ধাবাজীর বিরুদ্ধে শক্ত প্রতিবাদ দরকার।

ছড়িয়ে দেই সবাই মিলে এই পোস্টটা, যে যেখানে পারি

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

উই ডোন্ট গিভ আ শিট

এই বাক্যটার একটা খাস বাংলা মাথায় আসছিলো, কইলাম না...

______________________________________
পথই আমার পথের আড়াল

মেহদী হাসান খান এর ছবি

ঐটা মুখে আসছিলো, লেখার সময় হাতে আসে নাই নজু ভাই চোখ টিপি

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না আসাই ভালো, এইটা সিরিয়াস পোস্টই থাকুক

______________________________________
পথই আমার পথের আড়াল

অতিথি লেখক এর ছবি

গ্রামীণ ফোন এর মতন বেনিয়াদের সাথে সাথে দেশীয় বানিয়া প্রথম আলোর কথা ভুলে চলবে না। "সব ভালোর সাথে প্রথম আলো" ভালোর নমুনা যদি এই হয় তাহলে খারাপ এর নমুনা কি?

সুতরাং, সবাইকে গ্রামীণ ফোন ও প্রথম আলো এর চক্রান্ত থেকে সাবধান থাকতে হবে।

------ সৌম্য

মাথা দেখি চুলকায়

একজন পাঠক এর ছবি

মেহেদী ভাই, আপনাকে স্যালুট।

ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশের জন্য আর কোন ভাষা খুঁজে পাচ্ছিনা।

-লেনিন- এর ছবি

এটা লিখছি আজকে রাতে। http://wp.me/pi3n8-bh

যাযাবর ব্যাকপ্যাকার এর ছবি

ফেসবুকের উন্নয়নের সাথে সাথে এর স্ট্রিং টেবিলে নতুন নতুন সংযোজন ঘটবে, সেগুলার অনুবাদও চালিয়ে যেতে হবে। দৌড়ে এসে পানিতে ঝাপ দেয়ার আগে সেটা কত গভীর দেখে নেয়া ভালো।

হাততালি হাততালি

___________________
ঘুমের মাঝে স্বপ্ন দেখি না,
স্বপ্নরাই সব জাগিয়ে রাখে।

অতিথি লেখক এর ছবি

ঠিক বলেসেন নজরুল ভাই...এই টা সিরিয়াস পোস্ট হিসাবে ই থাকা উচিত...ব্যপারটা সিরিয়াস...এক জন কষ্ট করে গাছ লাগবে, জন্ত্ন নিবে, আর ঐ গাছের বাহাদুরি নেবে আর একজন যার গাছ সংক্রান্ত কোনো জ্ঞানই নাই...এই টা হতে পারে না.

আপনার নাম লিখুন এর ছবি

গ্রামীনফোন এর এইরকম কাজ এই প্রথম না। তবে, এবার শক্ত ধাক্কা দেওয়ার সময় এসছে......

নীড় সন্ধানী এর ছবি

বিজ্ঞাপনে টেলিনরের লোগোর পাশে ফেসবুকের লোগো বসানোর অনুমতি পাওয়া আপনাদের জন্য ভীষণ উল্লাসের কারণ হতে পারে, উই ডোন্ট গিভ আ শিট।

সবকিছুতে 'অবদান' রাখার বেনিয়া ইচ্ছে গ্রামীণফোনের এবং আরো কিছু বহুজাতিক মহাজনের। দেশপ্রেমের ডিজিটাল গ্রাফিক বিচ্ছুরণে চোখ ঝলসে যায়।

কিন্তু 'গ্রামীণফোন' আর 'প্রতারণা' শব্দদুটি যে কাছাকাছি শব্দ হয়ে যাচ্ছে তা কি ওরা জানে?
লাখ লাখ মানুষের কাছ থেকে বিজ্ঞাপনের রেটের আড়ালে তারকা শর্ত দিয়ে অন্য রেটে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে প্রতিদিন, তার কোন প্রতিকার আছে?

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

সুপ্রিয় দেব শান্ত (অতিথি) এর ছবি

ওহহহহহহ গ্রামীণফোন। তুমি আর কত কিছু নিয়ে ব্যবসা করবে??????
প্রতারণা করে করে তুমি এতো বড় হয়েছো। আর কত। দয়া করে এবার একটু রেহাই দাও।

অতিথি লেখক এর ছবি

লোকালাইজেশনের কাজটা যদি সত্যিই করার ইচ্ছা থাকে তাহলে রকম একটা/দুইটা ফেব্রুয়ারির হুজুগে সেটা কাজ শেষ করে ফেলবেন ভাবাটা ভুল হবে। এটা একটা চলমান প্রক্রিয়া।

মেহেদী..আপনার এই কথাটা নিরেট সত্য। এটা শুধু ভাষা'র ক্ষেত্রে না। চলমান যেই কোন বিষয়ের স্থানীকরণের ক্ষেত্রে সত্য। স্থানীকরণ তাত্ত্বিকভাবেই একটা চলমান প্রক্রিয়া। যে তা বুঝবে তার এই রকম বোকার মতো এক ডুবে নদী পারের চেষ্টা করা উচিত হয়। কারণ তা আসলে বিশেষ এক ধরনের চারপেয়ে প্রাণী'র (প্রাণীটিকে হেয় করা উদ্দেশ নয়, প্রচলিত অর্থে ব্যবহৃত) চেয়েও অধম অবস্থানকে নির্দেশ করে।

লেখার জন্য আপনাকে ধন্যবাদ।

হাটুরে

দ্রোহী এর ছবি

আর কয়দিন পর বাংলাদেশ থেকে ফেসবুকে ছবি, ভিডিও ইত্যাদি আপলোড করতেও গ্রামীণফোন অনুমোদিত অ্যাপ্লিকেশন লাগবে।

লেখায় উত্তম জাঝা। সাবাশ, বাঘের বাচ্চা!

খেকশিয়াল এর ছবি

জিপিরে খোঁজনদণ্ড আর ঠিকানাদণ্ড দিয়া প্রহারেণ ধনঞ্জয় করতে মন চায়

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

মেহদী হাসান খান এর ছবি

মন্তব্যে লাইকানোর সুবিধাটা মিস করি দেঁতো হাসি

shopnodev এর ছবি

গ্রামীনফোন আসলে আজ এতটাই নির্লজ্জ হয়েছে এখন আর তাদের কিছুতেই লজ্জা লাগে না......... রেগে টং

অতিথি লেখক এর ছবি

মেহদী হাসান খান, বিজ্ঞপ্তিটি বের হওয়ার পরে কি গ্রামীনফোনের সাথে কথা হয়েছে? জিপি যেহেতু নিজ উদ্যোগে আপনার সাথে যোগাযোগ করেছিল, ওদের কাছে আপনার মতামতের গুরুত্ব থাকবে আশা করছি।

ভালো লিখেছেন। লেখাটার জন্য ধন্যবাদ।
-রু

মেহদী হাসান খান এর ছবি

না, বিজ্ঞপ্তি বের হবার পরে কথা হয়নি। এবং ভবিষ্যতেও আর কথা হবে না বলেই মনে হয়।

পড়ার জন্য ধন্যবাদ।

অনার্য সঙ্গীত এর ছবি

সামলে নিন গ্রামীন ফোন। কোথায় কী নয়ে ব্যাবসা চলবে আর কোথায় কী নিয়ে চলবেনা সেটা না বুঝতে পারলে বিপদে পড়বেন নিজেরাই!
"নিলাজ ফোন" ডাকনামটা যদি না জোটাতে চান তাহলে এখনই থামুন!

মেহদী তোরে পোস্টটার জন্য ধন্যবাদ। অন্তত একটা ধন্যবাদ গ্রামীনফোনেরও পাওনা। তাদের বদৌলতে তোর পোস্ট দেখলাম লাখখানেক বছর পর!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

বিষ এর ছবি

বাংলাদেশ আর ইন্ডিয়ার খেলার দিন বার বার গ্রামীণফোনের প্রার্থনা এ্যাডটা দেখাচ্ছিল। সেদিন বলছিলাম যে, কর্পোরেট প্রার্থনা তো, তাই কাজে লাগছেনা!

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

তাইলে এই হইলো ঘটনা! হাসি

হাসিব এর ছবি

গ্রামীণের উচিত সবকিছু পরিস্কার ক্ষমা প্রার্থনা করে বিজ্ঞাপন দেয়া।

তাসনীম এর ছবি

আসুন সবাই লেখাটা ছড়িয়ে দেই।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

সিরাত এর ছবি

কিন্তু গ্রামীণফোনে তো মার্কেটিং বলে কোন ডিপার্টমেন্ট/ডিভিশন নাই!

মেহদী হাসান খান এর ছবি

ধন্যবাদ, ঠিক করে দিয়েছি।

মুস্তাফিজ এর ছবি

"উই ডোন্ট গিভ আ শিট"

গ্রামীণের মাথায় এইটা লাইগা গেলো, আর উঠবেনা।

...........................
Every Picture Tells a Story

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

চলুক

ferioala33 এর ছবি

গ্রামীণফোন তার সূচনালগ্ন থেকেই নির্লজ্জ আর পাবলিক চোষা বেনিয়া ছিল। সমস্যা হচ্ছে আমরা সাধারণ পাবলিক অনেক ক্ষেত্রেই তা বুঝি না অথবা কেনো জানি উপেক্ষা করি অথবা করি অসহায় আত্নসমর্পণ! এখনই সময় এর তীব্র প্রতিবাদ করার, সময় এদের মুখোশ উন্মোচন করার। ঘৃণা, ঘৃণা এবং শুধুই ঘৃণা, গ্রামীণ।

মেসেজটা ছড়িয়ে দিতে হবে সর্বত্র।

ফেরীওয়ালা৩৩
-------------------------------------------
“কাষ্ঠ এখন মানুষে খায়, মানষরে খায় ঘুনে”

মাহে আলম খান এর ছবি

"উই ডোন্ট গিভ আ শিট" গুল্লি

নীলকান্ত এর ছবি

"উই ডোন্ট গিভ আ শিট।"

উত্তম জাঝা! হাততালি


অলস সময়

শিপলু এর ছবি

আমরা কিছু কাজ করতে পারি,

১। সকল অনুবাদকরা ফেসবুকে রিপোর্ট করতে পারি।
২। ফেসবুকে অনুবাদকদের কোন ফোরাম বা কমিউনিটি থাকলে সেখানে এই প্রসঙ্গটা তুলতে পারি।
৩। সার্চ ইঞ্জিনে সার্চ করলেই যাতে গ্রামীন ফোনের এই জোচ্চুরির আর্টিকেল বের হয়ে যায় তাই সবাই এরকম আর্টিকেল লিখতে পারি এবং চাইলে সাইটেশন করে অন্যের আর্টিকেল শেয়ার করতে পারি।

আর একটা কমন ব্যাপার না বললেই নয়।
এই পোস্টটার কোয়ালিটি নিয়ে কেউ মন্তব্য না করে কাজে নেমে পড়ুন। যতদুর বুঝতে পারছি মেহেদী ভাই এখানে কিছু সমস্যার কথা তুলে ধরেছে। সেই সমস্যা সমাধান করা উচিৎ। সমস্যার প্রকাশভঙ্গি খুব ভাল হয়েছে কি হয় নি তা মনে হয় না দেখলেও চলে।
আমরা বাঙালীরা একটু হুজুগে কি না। তাই হয়ত "জটিল পোস্ট" লিখে লিখে কমেন্ট করে ভরে ফেলতে পারি। কিন্তু কাজের কাজ কিছুই হবে না।

অতিথি লেখক এর ছবি

সাবাশ বস্‌। হাততালি হাততালি হাততালি

-অতীত

ডিজিটাল আঁতেল এর ছবি

প্রথম আলো জাতীয় পত্রিকা কখনো গ্রামীন ফোনের বিরুদ্ধে কথা বলবেনা.. এরা চলে এইসব টেলিফোন কোম্পানি গুলার বিজ্ঞাপন এর টাকায়.. গ্রামীন ফোনের এই জালিয়াতির খবর সবাইকে এইভাবে ই ছড়াতে হবে

অতিথি লেখক এর ছবি

"উই ডোন্ট গিভ আ শিট"....

গ্রামীণ ফোনের মাথাতে খোঁজনদণ্ড আর ঠিকানাদণ্ড দিয়া বাড়ি দিয়া দিয়া সোজা পথে আনা উচিত।

হিমাগ্নি

পাঠক1 এর ছবি

গ্রামীণ ফোনের মাথাতে খোঁজনদণ্ড আর ঠিকানাদণ্ড দিয়া বাড়ি দিয়া দিয়া সোজা পথে আনা উচিত।

হো হো হো

অতিথি লেখক এর ছবি

রেগে টং রেগে টং

পাপ্পু এর ছবি

ভাইয়া, ধন্যবাদ । খুব শখ করে অনুবাদ করতে শুরু করেছিলাম । এখন কি অনুভূতি হচ্ছে তা নিজেই বুঝতে পারছি না । এমনিতেই গ্রামীণ নাম্বারে ফ্লেক্সি করার পর আশংকায় থাকি কথা বলার সময় কখন লাইনটা কেটে যাবে । আর কতো দিক থেকে তাদের শোষণের স্বীকার হতে হবে আমাদের কে জানে ............... নিজের বলা কথাগুলো নিজের কাছেই কেমন যেনো দুর্বল শোনায় । এতোই কি অক্ষম আমরা জাতি হিসেবে যে দিনের পর দিন চোখের সামনের এই বেনিয়াদের কর্মকান্ড নির্বাক হয়ে প্রত্যক্ষ করতে থাকবো ?

নিলয় নন্দী এর ছবি

একাত্তরের চিঠি বইটা হাতে নিলেই আমি গ্রামীন ফোনের কর্পোরেট দেশপ্রেমের গন্ধ পাই। তাই আজ পর্যন্ত কয়েকবার কিনতে চেয়েও বইটা কিনে উঠতে পারিনি।
মোবাইল কোম্পানীগুলোর উগ্র দেশপ্রেম আমার বিবমীষার উদ্রেক করে।

অতিথি লেখক এর ছবি

গ্রামীনফোনের চুরিচামারির খবর যাতে গুগলে খোজ দিলেই সবাই পায়, তাই আমাদের এধরনের লেখা english এও লিখতে হবে। কারন এখন বেশীর ভাগ মানুষই গুগলে english এ খোজ দেয়। আর তাতে প্রথম দিকেই আসে ডেইলি স্টারের খবর, যাতে লেখা গ্রামীন এটা প্রমোট করছে।

ফরিদ এর ছবি

গ্রামীণের ফেসবুক পাতা খুঁজে পেলাম। সেখানে তাদের বক্তব্য কপি করছি।

মতামত দেয়ার জন্য সবাইকে আন্তরিক ধন্যবাদ। কয়েকজন স্বতঃস্ফূর্ত অনুবাদকের স্বেচ্ছাশ্রমে বিগত কয়েকবছর ধরে ফেসবুকের এই অনুবাদের কাজটি চলছিল। ফেসবুকের অসমাপ্ত এই কাজটি বাংলা ভাষাভাষী মানুষের জন্য দ্রুত শেষ করতে, দেশের একজন দায়িত্বশীল কর্পোরেট নাগরিক হিসাবে গ্রামীণফোন-ই প্রথম “চলো বাংলায় গড়ি ফেসবুক” শীর্ষক উদ্যোগটি গ্রহণ করেছে। এ উদ্যোগের মূল উদ্দেশ্যই হচ্ছে নিখুঁত ও দ্রুতভাবে অনুবাদের কাজটি শেষ করা এবং বাংলা ভাষার অবস্থানকে পৃথিবীর সবচেয়ে বড় সামাজিক মাধ্যমে সুদৃঢ় করার মাধ্যমে বিশ্বে ছড়িয়ে দেয়া। সাধারণ বাঙ্গালীর সম্পৃক্ততা বৃদ্ধির লক্ষে আমরা বিষয়টির প্রচার এবং প্রসারের উদ্যোগ নিয়েছি মাত্র। বাংলাদেশে বর্তমানে প্রায় ১৩ লক্ষের মত ফেসবুক ব্যাবহারকারী রয়েছেন এবং গ্রামীণফোন এই কর্মযজ্ঞের মাধ্যমে বিষয়টি দেশের সব মানুষের কাছে নিয়ে যেতে চেয়েছে। ফেসবুক কর্তৃপক্ষ প্রথম থেকেই কাজটির পৃষ্ঠপোষকতা সহ সব রকম সহযোগিতা করে আসছে। তাই তাদেরকে ধন্যবাদ। আপনাদের সহযোগিতা এবং গঠনমূলক সমালোচনা আমাদের এই কাজকে যথেষ্ট অনুপ্রাণিত করবে এবং কাজটি দ্রুত সম্পন্ন করতে সাহায্য করবে।

কাছে থাকুন
গ্রামীনফোন

চলো বাংলায় গড়ি ফেসবুক

http://goo.gl/xx3j6

জিপি ফেসবুকের সাথে আছে সেটা খুব ফলাও করে ফাটাচ্ছে, কিন্তু ফেসবুক যে জিপির সাথে কোন রকমে সম্পৃক্ত তার কোন নমুনা পেলাম না।

ফরিদ এর ছবি

বিরক্ত লাগল, গ্রামীনের এই পাতায় এক দুজন ছাড়া সবাই বাংলিশে তুমুল মন্তব্য করে যাচ্ছে।

অচেনা পাঠক এর ছবি

প্রথম আলোতে আজ আবার এইটা নিয়ে বিজ্ঞাপন দিসে!! রেগে টং চিন্তিত অ্যাঁ
http://www.prothom-alo.com/
ওয়েব সংস্করণেও ওপরে বাম দিকে দেখা যাচ্ছে !!! রেগে টং চিন্তিত অ্যাঁ
ছাগুরাম সুলভ

একজন পাঠক এর ছবি

চমৎকার এবং সাবলীলভাবে বিষয়টি উপস্থাপনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

ফরহাদ এর ছবি

কিছু বলার নাই......আমি বাক্য হারা...চলুক

অতিথি লেখক এর ছবি

ভাই মেহেদী হাসান খান, ওয়েব-এে বাংলার এই বহুল প্রচলনরে জন্য অভ্র তথা আপনাদের ভূমিকা ও অবদানের জন্য কৃতজ্ঞতা জানাই... আপনাদের সাথে আরো অনেকে যারা এই উদ্যোগকে সামনে এগিয়ে নিয়ে যেতে নিরলস ও নিস্বার্থভাবে কাজ করে যাচ্ছে, তাদেরও ধন্যবাদ জানাই...

বাংলা পৃথিবীর ৫ম বৃহৎ ভাষা... কিন্তু এখনও এই ভার্চুয়াল জগতের অনেক জায়গায়ই বাংলা নেই দেখে খারাপ লাগে... যেমন, google translate... এ বিষয়ে কেউ কোন কাজ করছেন কিনা, আপনার জানা থাকলে জানাবেন...

রাইসুর

অতিথি লেখক এর ছবি

মেহেদী ভাই,
আপনার জন্য শুভকামনা। আশাকরি এই লিঙ্কটা দেখবেন।
http://tinyurl.com/3rz969q
কোথায়ও ভুল হলে ক্ষমা করবেন।

সাহাদাত উদরাজী

freetrch এর ছবি

very nice

-------------------
http://kanooneiranian.blogspot.com/

ফরহাদ এর ছবি

মেহেদী ভাই, প্রসঙ্গটা কোথায় তুলবো খুঁজে পাচ্ছিলাম না। এজন্যই এখানে পোস্ট করলাম। অভ্র যতটা সুন্দরভাবে কম্পিউটার এ কাজ করে, ততটা সুন্দরভাবে যেন সিমবিয়ান ফোনে কাজ করে। কিছু একটা ব্যবস্থা করেন বড়ভাই। বিরক্তিকর ভাঙ্গা ভাঙ্গা ফন্ট মোবাইলে এ দেখতে আর ভালো লাগে না। Opera Mini তে একটুখানি যা বাংলা দেখা যায় তা-ও এতো বাজে Vrinda ফন্টে আসে, মনে হয় একটা থাপ্পড় দিয়ে অপেরা ওয়ালাদের বুঝিয়ে দিই যে বাংলার বিটম্যাপ ফন্ট তৈরী করতে কোন ফন্টটা ব্যবহার করা উচিত। সিমবিয়ান ফোনের জন্য অভ্র চাই ভাই........বাংলা ভাষাটার মর্যাদা রাখতে হবে আমাদের।

ফরহাদ এর ছবি

মেহেদী ভাই, প্রসঙ্গটা কোথায় তুলবো খুঁজে পাচ্ছিলাম না। এজন্যই এখানে পোস্ট করলাম। অভ্র যতটা সুন্দরভাবে কম্পিউটার এ কাজ করে, ততটা সুন্দরভাবে যেন সিমবিয়ান ফোনে কাজ করে। কিছু একটা ব্যবস্থা করেন বড়ভাই। বিরক্তিকর ভাঙ্গা ভাঙ্গা ফন্ট মোবাইলে এ দেখতে আর ভালো লাগে না। Opera Mini তে একটুখানি যা বাংলা দেখা যায় তা-ও এতো বাজে Vrinda ফন্টে আসে, মনে হয় একটা থাপ্পড় দিয়ে অপেরা ওয়ালাদের বুঝিয়ে দিই যে বাংলার বিটম্যাপ ফন্ট তৈরী করতে কোন ফন্টটা ব্যবহার করা উচিত। সিমবিয়ান ফোনের জন্য অভ্র চাই ভাই........বাংলা ভাষাটার মর্যাদা রাখতে হবে আমাদের।

LTStajul এর ছবি

thank you for nice sharing.

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।