সতর্কীকরণ পোস্টঃ চট্টগ্রামে Ubuntu Bangladesh Ltd নামক ভুইফোড় কোম্পানির প্রতারণা

অভ্রনীল এর ছবি
লিখেছেন অভ্রনীল (তারিখ: শনি, ৩১/০৭/২০১০ - ২:২৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

।০।

শিরোনামেই বলা আছে যে আমার এই পোস্টটি জনসচেতনতামূলক পোস্ট। আপনার প্রতি বিশেষ অনুরোধ রইলো যে, এই পোস্টটি পড়ে নিজে তো সতর্ক হবেনই সে সাথে দয়া করে আপনার পরিচিত-বন্ধু-বান্ধব সবাইকে সতর্ক করে দেবেন।

।১।

উবুন্টু নামের চমৎকার অপারেটিং সিস্টেমটির সাথে নিশ্চয়ই সবার পরিচয় আছে। ব্যবহার না করলেও অন্তত এর নাম শুনেছেন। এই দুর্দান্ত অপারেটিং সিস্টেমটির পেছনে যে কম্পানিটি রয়েছে সেটি হচ্ছে ক্যনোনিকাল। উবুন্টুকে ছড়িয়ে দেবার জন্য ও উবুন্টু ব্যবহারকারীদের মধ্যে বন্ধন আরো মজবুত করার জন্য বিশ্বের বিভিন্ন দেশে উবুন্টুর লোকো টিম গড়ে উঠেছে। লোকো (LoCo) টিম হচ্ছে লোকাল কমিউনিটিউবুন্টু বাংলাদেশ হচ্ছে ক্যানোনিকালের অনুমোদিত বাংলাদেশের জন্য একমাত্র লোকো টিম। উবুন্টু বাংলাদেশ ছাড়া অফিসিয়ালি আর কোনো টিম বাংলাদেশে উবুন্টু বিষয়ক কোন ধরণের কার্যক্রম চালাচ্ছে না। ক'দিন আগে সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়া "বন্টু-মিন্টু'র আড্ডা"টির আয়োজনও করেছিল উবুন্টু বাংলাদেশ

।২।

আজকে উবুন্টু বাংলাদেশের মেইল লিস্টে একটা গুরুতর বিষয় জানানো হয়েছে। বিষয়টি হচ্ছে, কিছু অসাধু লোক Ubuntu Bangladesh Ltd নাম দিয়ে চট্টগ্রামে একটি প্রতিষ্ঠান খুলে বসেছে, যার সাথে ক্যানোনিকাল কিংবা উবুন্টুর বাংলাদেশী লোকো টিম উবুন্টু বাংলাদেশ কোনো ধরনের সংযোগ ও সম্পর্ক নেই। Ubuntu Bangladesh Ltd নামের ঐ প্রতিষ্ঠানটি উবুন্টুর লোগো পর্যন্ত নকল করে নিজেদের বলে চালিয়ে দিয়েছে। এতে করে যে কেউ সরল মনে ভেবে বসতে পারেন যে এরাই বুঝি বাংলাদেশের জন্য ক্যানোনিকাল অনুমোদিত উবুন্টুর স্থানীয় টিম। Ubuntu Bangladesh Ltd প্রতিষ্ঠানটির প্রচারণার জন্য ব্যবহৃত ফেসবুকে তাদের প্রমোশনাল পেজে গেলে দেখা যাচ্ছে যে তারা গ্রামে গ্রামে লিনাক্স নির্ভর কাজের ক্ষেত্র তৈরি করবে। তাছাড়া ফেসবুকে ঐ পেজে তারা ইউটিউব থেকে উবুন্টু ইন্সটলেশানের একটা ভিডিও শেয়ার করেছে, যাতে করে দেখে মনে হচ্ছে যেন তারা সত্যি সত্যি ক্যাননিকাল থেকে দায়িত্ব পেয়ে বাংলাদেশে উবুন্টু ছড়াতে এসেছে। Ubuntu Bangladesh Ltd প্রতিষ্ঠানটির ফেসবুকের প্রমোশনাল পেজের পূর্ণ স্ক্রিনশট পাবেন এখানে

।৩।

উবুন্টু বাংলাদেশের মেইল লিস্টে জানা গেল যে, অভিযোগ এসেছে যে, Ubuntu Bangladesh Ltd নামের এই কম্পানিটি দাবী করছে যে তাদের কাছে চট্টগ্রামে ওয়াইম্যাক্স নেটওয়ার্ক করার লাইসেন্স রয়েছে, এবং সমগ্র চট্টগ্রামব্যাপী "Ubuntu Rural ICT Centers" তৈরি করে দেবার নামে বিভিন্ন ব্যাক্তি ও প্রতিষ্ঠান থেকে বিপুল পরিমানের অর্থ হাতিয়ে নিয়েছে। উবুন্টুর নাম ভাঙিয়ে মোটা অংকের অর্থ হাতিয়ে এই প্রতিষ্ঠানটির জড়িতরা বর্তমানে নিরুদ্দেশ হয়ে গিয়েছে বলে খবর এসেছে আজকে উবুন্টু বাংলাদেশের মেইল লিস্টে। খুবই স্বাভাবিক যে লোকজন Ubuntu Bangladesh Ltd প্রতিষ্ঠানটিকে স্বেচ্ছাসেবক সংগঠন ক্যানোনিকাল অনুমোদিত উবুন্টু বাংলাদেশ'র সাথে গুলিয়ে ফেলতে পারেন। অথচ শুধু বাংলাদেশেই নয় বরং পৃথিবীর কোনো দেশেই ক্যানোনিকাল এমন কোন উদ্যোগের সাথে জড়িত নয়। এবং ক্যানোনিকালের অনুমোদিত লোকো টিম হিসেবে উবুন্টু বাংলাদেশও এরকম কোনো উদ্যোগের সাথে জড়িত নয়।

।৪।

Ubuntu'র লোগো ক্যানোনিক্যাল লিমিটেড-এর রেজিস্টার্ড ট্রেডমার্ক এবং ক্যানোনিকালের লিখিত অনুমতি ছাড়া কোন ব্যবসা প্রতিষ্ঠান অথবা অন্য কোন সংগঠন তাদের সেবার মাঝে Ubuntu ট্রেডমার্ক ব্যবহার করতে পারেন না। উবুন্টু বাংলাদেশের পক্ষ থেকে এ সম্পর্কে ক্যানোনিকালকে ইতিমধ্যেই অবহিত করা হয়েছে। ক্যানোনিকাল এ ব্যাপারে তাদের পক্ষ থেকে পদক্ষেপ নেবে বলে জানিয়েছে।

।৫।

এ পোস্টটির মাধ্যমে Ubuntu Bangladesh Ltd নামের প্রতিষ্ঠানটির প্রতারণা সম্পর্কে সতর্ক করা হচ্ছে এবং সবাইকে অনুরোধ করা হচ্ছে যেন মানুষকে এই প্রতিষ্ঠান সম্পর্কে সচেতন করা হয়। একই সাথে জানানো যাচ্ছে যে কেউ যদি বাংলাদেশে উবুন্টুর জন্য কোন উদ্যোগ নিতে চান আমরা তার উদ্যোগকে স্বাগত জানাই কিন্তু দয়া করে সেই উদ্যোগটাকে অবশ্যই উবুন্টু বাংলাদেশ'র সাথে পরামর্শ করে নেবেন এবং উবুন্টু বাংলাদেশ থেকে প্রয়োজনীয় দিক নির্দেশনা ও অনুমতি নিয়ে নেবেন। অনুগ্রহ করে অতি উৎসাহী হয়ে বেআইনী হয়ে যায় এমন কোনকিছুর সাথে জড়িয়ে পড়বেন না। বাংলাদেশে উবুন্টু বিষয়ক যেকোনো জিজ্ঞাসার জন্য উবুন্টু বাংলাদেশের সাথে যোগাযোগ করার জন্য বিনীত অনুরোধ করা যাচ্ছে।

।৬।

শুরুর কথাটাই আবার বলে শেষ করছি। আপনার প্রতি অনুরোধ রইলো যে, এই পোস্টটি পড়ে নিজে তো সতর্ক হবেনই সে সাথে দয়া করে আপনার পরিচিত-বন্ধু-বান্ধব সবাইকে সতর্ক করে দেবেন।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

দেশে ইদানিং প্রতারণার ঘটনা বেড়েই চলেছে। মোবাইল রিচার্জ নিয়ে এক অভিনব প্রতারণার খবর শুনলাম সম্প্রতি। প্রতারকের দল নিত্য-নূতন আইডিয়া বের করেই চলেছে।

শেয়ার করছি বন্ধুদের সাথে যাতে সংবাদটা ছড়িয়ে পড়ে।

অভ্রনীল এর ছবি

শেয়ার করার জন্য ধন্যবাদ! খবরটা যত ছড়িয়ে পড়বে, ততই মঙ্গল। জালিয়াতগুলো কতজনের টাকা এভাবে মেরেছে কে জানে!

_______________
.:: উবুন্টু ও মিন্টকে ছড়িয়ে দিন সবার মাঝে! ::.

প্রকৃতিপ্রেমিক এর ছবি

এখানেও প্রতারণা! অর্থ আত্মসাত!

অভ্রনীল এর ছবি

ফেসবুকে ওদের ছবিগুলো দেখেছেন? ব্যাপারটা এমন যেন বাংলাদেশে উবুন্টু প্রচারের মহান দায়িত্ব এদের উপর বর্তেছে!
_______________
.:: উবুন্টু ও মিন্টকে ছড়িয়ে দিন সবার মাঝে! ::.

রাগিব এর ছবি

কিছু সুযোগসন্ধানী বাটপার এরকম করার ধান্ধা খোঁজে সব সময়।

একবার উইকিমিডিয়া ফাউন্ডেশনের (উইকিপিডিয়ার মূল প্রতিষ্ঠান) স্থানীয় শাখা "উইকিমিডিয়া বাংলাদেশ" দখল করার ধান্ধা করেছিলো আমাদের পুরোই অচেনা কিছু লোক। উইকিপিডিয়াতে তারা কখনো কিছুই করেনি, কিন্তু স্থানীয় শাখাটা যদি নিজেরা খুলে ফেলা যায়, সেই চেষ্টা করেছিলো। ফাউন্ডেশনের লোকজন আমাদের জানানোর পরে তাদের আর টিকিটাও দেখা যায়নি।

এক সময় কে যেনো বাংলাদেশে গুগল ডট কম ডট বিডি, ইয়াহু ইত্যাদি কিনে রেখে দিয়েছিলো।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

অভ্রনীল এর ছবি

এক্ষেত্রেও একই অবস্থা রাগিব ভাই, ওদের কারো টিকিটাও খুঁজে পাওয়া যাচ্ছেনা!

_______________
.:: উবুন্টু ও মিন্টকে ছড়িয়ে দিন সবার মাঝে! ::.

স্পর্শ এর ছবি

আচ্ছা ওরা কি কোনো ডোমেইন রেজিস্টার করেছে? সাধারণত ভেরিফাইয়েবল পরিচিতি দিতে হয় সেক্ষেত্রে। এ লাইনে কি খুঁজে বের করার উপায় আছে?


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

দ্রোহী এর ছবি

বাঙালিরা জাতিগত বুদ্ধিমত্তার স্কেলে গড়পড়তা অনেক উপরের দিকে। হো হো হো

ভাবতেছি NASA Bangladesh Ltd খুলে মানুষকে চাঁদের/মঙ্গলের প্লট বেচুম।


কি মাঝি, ডরাইলা?

ফরিদ এর ছবি

দেশে আছেন শুনছিলাম একবার। জলদি শুরু করেন নাহলে এদের বাংলাদেশ শাখা আপনার ব্যাবসা সব নিয়া যাবে।

http://www.lunarregistry.com/

http://www.lunarlandowner.com/

http://www.moonestates.com/

বোহেমিয়ান এর ছবি

সতর্ক করে দেবার জন্য ধন্যবাদ।
ছড়িয়ে দিতে হবে এই লেখাটা
_________________________________________

_________________________________________
ওরে! কত কথা বলে রে!

Nike Anderson এর ছবি

আমি যতটুকু জানি উবুন্টু বাংলাদেশ আই সিটি নিয়ে কাজ করতেছে তারা করে যাবে। আর ওদের তো লাইসেন্স আছে আই সি টি নিয়ে কাজ করার জন্য। আর যারা বলছে উবুন্টু লোকজনের টাকা মেরে দিয়েছে এটা তো আমি মনে করি মিথ্যে আমি তাদের বিভিন্ন সেন্টার পরির্দশন করেছি, তারা এক একটি সেন্টারে যে পরিমান কম্পপিউটার দিয়েছে তাতো দেখার মতো যা সরকারী ভাবেও সমস্ভ না। আর তাদের ভিশন ছিলো উবন্টু সফট্ওয়্যার কে পরিচয় করে দেওয়া বাংলার প্রতিটি প্রান্ততের উজারের কাছে। তাদের মেইন কোম্পানী হচ্ছে টিউটিপ গুরুপ. যা নেদারল্যান্ড থেকে পরিচালিত।

যাই হোক আমি মনে করি আপনারা যারা । অন্যের কথা শুনে এতোটা উত্তাল হচ্ছেন আপনি পেরেছেন আপনার নিজের গ্রামের সাধারন মানুষকে এ ধরনের কম্পপিউটার ট্রানিং এর ব্যবস্থা করে দিতে? যাদের উবুন্টু থেকে কোন সার্থ আদায় হয়নি তারাই তার বিপক্ষে কথা বলেছে। আমি সাধারন এক উবুন্টু লারনার হিসেবে প্রতিটি সেন্টার ভিজিট করে এই রির্পোট লিখতেছি। আমরা যারা কোন কাজ পাই না তারা অন্যের কাজ ও করতে দেই না। আগে জানুন, দেখুন, তারপর বলুন। আর লিনাক্স একটি ওপেন র্সোস কার্জক্রম এখানে উবুন্টুকে ডোর টু ডোর নিয়ে যাওয়া আমাদের লিনআক্স উজারদের উচিত, অবশ্যই আইনগত ভাবে, আর উবুন্টু বাংলাদেশ সে দিক দিয়ে জয়েন্ট স্টক কোম্পানীর অনুমতি প্রাপ্ত,

ধন্যবাদ সবাইকে।

স্পর্শ এর ছবি

পোস্টটার জন্য ধন্যবাদ।

আচ্ছা, শিরোনামটা আরেকটু ইনফরমেঠিভ করে দিন। মানে 'কী নিয়ে প্রতারণা' সেটা যেন শিরোনাম দেখেই বোঝা যায়। আগ্রহীদের সুবিধা।
লিন্যাক্স বা উবুন্টু এরকম কোনো কীওয়ার্ট থাকলে ভালো হয়। হাসি

সতর্কীকরণ পোস্ট: 'চট্টগ্রামে Ubuntu Bangladesh Ltd নামক ভুইফোড় কোম্পানির প্রতারণা'
অনেকটা এর ধরণের। চিন্তিত


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

অভ্রনীল এর ছবি

এক্কেবারে দারুন একটা শিরোনাম দিয়েছেন... এটাই দিয়ে দিলাম!
_______________
.:: উবুন্টু ও মিন্টকে ছড়িয়ে দিন সবার মাঝে! ::.

অছ্যুৎ বলাই এর ছবি

আমরা প্রতারণাও ঠিকঠাক করতে পারি না, এইকামে চাইনিজরা আমাদের চেয়ে ১০০ গুণ বেটার।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অতিথি লেখক এর ছবি

শেয়ার করলাম।

নবীন পাঠক

shahriarsajib@gmail.com

রাগিব এর ছবি

এদের সাইট ডাউন, তবে ডিএনএস সার্ভার হলো http://www.etutor24.com/

এই সাইটটা বাংলাদেশের কারো বানানো। ফোন নাম্বার দেয়া আছে এই পাতায়। http://www.etutor24.com/page/contact

দেশের কেউ ফোন করে দেখতে পারেন, বাটপারটা কে আর ধান্ধাটা কী।

----------------
গণক মিস্তিরি
মায়ানগর, আম্রিকা
ওয়েবসাইট | টুইটার

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

সুজন [অতিথি] এর ছবি

রাগীব ভাই,
http://www.etutor24.com/ ওয়েবসাইটটি বাংলাদেশী সফ্টওয়্যার কোম্পানি http://www.rightbrainsolution.com/ এর বানানো। http://www.ubuntubd.com/, http://www.etutor24.com/http://www.rightbrainsolution.com/ এর ডিএনএস সার্ভার এক - 208.68.139.38 ।

বিভ্রান্ত পাঠক এর ছবি

আর http://www.rightbrainsolution.com/ এর মালিক কাম CTO হলেন ইনি http://www.phpfour.com/about.php

উবুন্টু এখনও বাংলাদেশে আমজনতার কাছে অত পরিচিত কিছু না যে যদুমদু পর্যায়ের কেউ এইটার নাম ভাংগিয়ে বাটপারি করতে পারবে, যদুমদু পর্যায়ের বাটপাররা এর নামের সাথেই পরিচিত কিনা তাও প্রশ্নের বিষয়। একমাত্র যারা মোটামুটি পর্যায়ে তথ্যপ্রযুক্তির আধুনিক স্ট্রিমের সাথে তাল মিলিয়ে চলেন ও নিয়মিত ইন্টারনেটের সংস্পর্শে থাকেন তারাই এর বিষয়ে জানেন। তাই যতটুকু মনে হয় বুদ্ধিমান পর্যায়ের কোন আধুনিক ব্যক্তি বা ব্যক্তিগোষ্ঠী এই প্রতারণার সাথে জড়িত। বিষয়টি সম্পর্কে অবগত করার জন্য ধন্যবাদ।

মৌমাছি [অতিথি] এর ছবি

শঠতা ও প্রতারনা বাঙ্গালী জাতির জন্মগত অধিকার...এ লেখায় আরেকবার তার প্রমান পেলাম।।ধন্যবাদ অভ্রনীল।।

স্পর্শ এর ছবি

ভাই এভাবে 'বাঙ্গালী জাতি' নিয়ে বললে কষ্ট পাই। এই প্রাকটিসটা থেকে আমাদের বেরিয়ে আসার চেষ্টা করা উচিত। কতিপয় প্রতারক সব জাতিতেই আছে। জাতিগত 'হীনমন্যতা' (ইনফেরিওরিটি কম্পলেক্স) ভালো কিছু নয়।


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

নীল রোদ্দুর এর ছবি

আপনার ইচ্ছা হলে নিজের বাঙ্গালীত্ব খারিজ করে অন্য জাতিয়তাবাদ ধারণ করুন। তবু আমাদের অহংকারে অন্যায় আঘাত হানবেন না।.
--------------------------------------------------------
শিশির ভেজা ঘাষ, ভোর বেলা যার ডগায় জমে থাকে একবিন্দু মুক্তো, হাসে মুক্তোটা, ঠিক শিশুর মত করে...

-----------------------------------------------------------------------------
বুকের ভেতর কিছু পাথর থাকা ভালো- ধ্বনি দিলে প্রতিধ্বনি পাওয়া যায়

অতিথি লেখক এর ছবি

কাহিনী হল আমরা অজ্ঞ। অজ্ঞ দেখেই ওরা এমন সুযোগ নিতে পারে।
আগে ভূতের গলিতে এক দোকানের নাম "লিনাক্স" ছিল। দোকানের ভিতরে তাকালে দেখতাম অনেক সিডি সাজানো। আমার এলাকায় তখন সবাইকে বলেছিলাম ওটা সিডির দোকান। সিনেমা দেখতে হলে ওখানে থেকে যেন সিডি কিনে। পরে বড় হয়ে জানতে পারি, ওখানে এক ভাইয়া বসতেন যিনি সবাইকে লিনাক্স সম্পর্কে ধারণা দিতেন।
আমাদের দোষটাও ছোট করে দেখবার নয়। আমরা জানি না দেখেই আমাদের সুযোগ ওরা নেয়। খালি নাম জানি কাম জানি না-এমন হলে এ অবস্থা চলতে থাকবে।

পলাশ রঞ্জন সান্যাল

মুনির হাসান এর ছবি

প্রথম আলোর কৃতী সংবর্ধনায় নন্দন গিয়েছিলাম। সেখানে শাবাব ফোন করে জানিয়েছে। কী ডেঞ্চারাস!!!

চট্টগ্রামে কথা বললাম। ওদের ধারণা এটি একটি এনজিও! যে সফটওয়্যার প্রকৌশলীর সঙ্গে কথা বললাম সে বলল সে সাইন বোর্ড দেখেছে! পূর্বকোণ অফিসের আশেপাশে ওদের অফিস।
দেখলাম রাউজানেও একটি সেন্টার আছে। সেটার ঠিকানাটা জানতে পারলে ভাল হতো।
আমি কয়েকজনকে বলেছি। ওরা ট্রেস করার চেস্টা করছে। তবে, এখন মনে হয় ভেগে গেছে ভালভাবে।
তবুও কেন না কেন ট্রেস থাকার কথা। দেখা যাক।

অভ্রনীল এর ছবি

মুনির ভাই, শুধু রাউজানই নয়, ফেসবুক-পেজের ছবি থেকে যেটা বোঝা যাচ্ছে যে এরা কক্সবাজার, সীতাকুন্ড, আনোয়ারা প্রভৃতি জায়গায় তাদের তথাকথিত আইসিটি সেন্টার স্থাপন করেছে। অভিযোগ এসেছে যে এসব সেন্টার স্থাপনার জন্য তারা বিভিন্ন মানুষকে বিজনেস পার্টনার হবার আশ্বাস দিয়ে টাকা হাতিয়ে নিয়েছে বা নিচ্ছে।

দেখলাম রাউজানেও একটি সেন্টার আছে। সেটার ঠিকানাটা জানতে পারলে ভাল হতো।

রাউজানের ঠিকানাটা হচ্ছে "জলিলনগর বাস স্টেশন সংলগ্ন, (হাজী আবছার মার্কেট), রাউজান, চট্টগ্রাম" - এটাও ফেসবুকের ছবি থেকেই পাওয়া।

_______________
.:: উবুন্টু ও মিন্টকে ছড়িয়ে দিন সবার মাঝে! ::.

অতিথি লেখক এর ছবি

মাহে আলম খান

বেশ অনেকদিন পূর্বে, মাস ছয়েক হবে হয়ত - মনে নেই এক বন্ধু এই উবুন্টু বাংলাদেশ লিমিটেড নামক কোম্পানিটির সম্পর্কে জিজ্ঞেস করেছিলেন, "এদের সম্পর্কে কিছু জানি কিনা।" ফেসবুকের লিঙ্ক দিয়েছিলেন দেখতে। খুবই অবাক হয়েছিলাম। আমার সেই বন্ধুটির, বৈধ উবুন্টু বাংলাদেশ দলপতি'র সাথে পরিচয় রয়েছে। ভেবেছিলাম, সংবাদটি সবাই জানেন।

এখানে http://roc.gov.bd/ দেখতে হবে উবুনুটু বাংলাদেশ লিমিটেড নামে কোম্পানী রেজিস্ট্রেশন হয়েছে কিনা, হলে কার নামে হয়েছে।

বিঃদ্রঃ http://roc.gov.bd/ সাইটটি আপাতত ডাউন দেখাচ্ছে আমার এখানে।

গৌতম এর ছবি

গুরুত্বপূর্ণ লেখা। ফেসবুকে শেয়ার করলাম।
.............................................

আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

শিক্ষাবিষয়ক সাইট ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ইমরান হাসান এর ছবি

সকলের অবগতির জন্য বলছি রাইট ব্রেইন সলিউশন এই ন্যক্কারজনক ঘটনার সাথে জড়িত নয় । www.etutor24.com আমাদের একজন ক্লায়েন্ট এবং মূলত একটি এডুকেশন সাইট । আমি ওনাদেরকে এ সম্পর্কে জানিয়েছি, তবে ওনারাও এ বিষয়ে কিছু জানেন না বলে আমাকে জানিয়েছে এবং মোটামুটি আকাশ থেকে পড়েছে ।

রাগীব ভাই, www.etutor24.com হোস্ট করা হয়েছে Rackspace Cloud এ এবং www.rightbrainsolution.com হোস্ট করা হয়েছে Media Temple (mt) তে । এরা এক DNS সার্ভার ব্যবহার করছে এটা বেশ অবাক করা ব্যপার, তবে আমি যতদূর জানি পাবলিক DNS সার্ভার অনেকেই ব্যবহার করে স্পিড এর জন্য ।

এই সাইট এর হোস্টিং কোম্পানীর সাথে যোগাযোগ করলে আসলে কারা করছে সেটা হয়ত বের করা যাবে ।

আনিস এর ছবি

এই প্রতিষ্ঠানটি সম্পরকে আমি কয়েকদিন আগে অন্য একটি ব্লগে দেখেছিলাম এবং কমেন্ট করেছিলাম । আমি চট্টগ্রামে উবুন্তুর সাইনবোরড দেখে ওদের অফিসে গিয়েছিলাম - ওরা আমাকে ওদের রুরাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম এর কথা বলেছিল এবং ওদের সাথে অংশীদারিত্বে আমার থানায় ট্রেনিং সেন্টার স্থাপনের কথা বলেছিল । এরপর আমি ওদের সম্পরকে অনলাইনে খঁোজ-খবর করে তেমন কোন ভ্যালিড তথ্য না পাওয়ায় আগ্রহী হইনি । এটি প্রায় এক বছর আগের কথা ।

বাই দা ওয়ে, আমি কিন্তু রাইট ব্রেইন সলিউশনে কাজ করি এবং www.etutor24.com প্রজেক্টে আমি নিজেই কাজ করেছি । এর ক্লায়েন্ট এর সাথেও আমি পরিচিত। এই প্রতিষ্ঠানের সাথে ওনাদের/আমাদের কোনরকম যোগাযোগ নেই । আর DNS সারভার মিল থাকাটা ওই প্রতিষ্ঠানের সাথে আমাদের কোনভাবেই লিংক করে না।

অতিথি লেখক এর ছবি

ওদের ফেসবুকের ছবিতে দেখলাম, কোন একটি শাখা চট্টগ্রামের একজন এমপি আখতারুজ্জামান বাবু উদ্বোধন করেছেন।

মাহে আলম খান

Prodip Aggarwal এর ছবি

আমি যতটুকু জানি উবুন্টু বাংলাদেশ আই সিটি নিয়ে কাজ করতেছে তারা করে যাবে। আর ওদের তো লাইসেন্স আছে আই সি টি নিয়ে কাজ করার জন্য। আর যারা বলছে উবুন্টু লোকজনের টাকা মেরে দিয়েছে এটা তো আমি মনে করি মিথ্যে আমি তাদের বিভিন্ন সেন্টার পরির্দশন করেছি, তারা এক একটি সেন্টারে যে পরিমান কম্পপিউটার দিয়েছে তাতো দেখার মতো যা সরকারী ভাবেও সমস্ভ না। আর তাদের ভিশন ছিলো উবন্টু সফট্ওয়্যার কে পরিচয় করে দেওয়া বাংলার প্রতিটি প্রান্ততের উজারের কাছে। তাদের মেইন কোম্পানী হচ্ছে টিউটিপ গুরুপ. যা নেদারল্যান্ড থেকে পরিচালিত।

যাই হোক আমি মনে করি আপনারা যারা । অন্যের কথা শুনে এতোটা উত্তাল হচ্ছেন আপনি পেরেছেন আপনার নিজের গ্রামের সাধারন মানুষকে এ ধরনের কম্পপিউটার ট্রানিং এর ব্যবস্থা করে দিতে? যাদের উবুন্টু থেকে কোন সার্থ আদায় হয়নি তারাই তার বিপক্ষে কথা বলেছে। আমি সাধারন এক উবুন্টু লারনার হিসেবে প্রতিটি সেন্টার ভিজিট করে এই রির্পোট লিখতেছি। আমরা যারা কোন কাজ পাই না তারা অন্যের কাজ ও করতে দেই না। আগে জানুন, দেখুন, তারপর বলুন। আর লিনাক্স একটি ওপেন র্সোস কার্জক্রম এখানে উবুন্টুকে ডোর টু ডোর নিয়ে যাওয়া আমাদের লিনআক্স উজারদের উচিত, অবশ্যই আইনগত ভাবে, আর উবুন্টু বাংলাদেশ সে দিক দিয়ে জয়েন্ট স্টক কোম্পানীর অনুমতি প্রাপ্ত,

ধন্যবাদ সবাইকে।

অতিথি লেখক এর ছবি

একটা কমেন্ট দুই দুইবার আসল কেমনে? একই লেখা তাও আবার একজন বিদেশী নিক দেয়া??...

জিনিষটা চেক করা হয় নাই। চেক করতে হবে। সত্যি হলে বিষয়টা উবুন্টু বাংলাদেশের জন্য খারাপ হয়ে গেল।
শেয়ার হলো বিষয়টা। সবাইকে জানালাম।

___________________________________________
মেঘদুত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।